বরিস লায়াটোশিনস্কি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বোরিস লায়াটোশিনস্কি
বোরিস লায়াটোশিনস্কি
বোরিস লায়াটোশিনস্কি
প্রাথমিক তথ্য
জন্মজানুয়ারি ৩ [পুরোনো শৈলীতে Dec. 22, 1894] ১৮৯৫
উদ্ভবZhytomyr, ইউক্রেন
মৃত্যু১৫ মে ১৯৬৮(1968-05-15) (বয়স ৭৩)
কিয়েভ
পেশাসুরকার, কন্ডাক্টর এবং শিক্ষক
বাদ্যযন্ত্রভায়োলিন, পিয়ানো

বোরিস মাইকোলায়োভিচ লায়াটোশিনস্কি ( ইউক্রেনীয়: Бори́с Миколáйович Лятоши́нський , বরিস মাইকোলায়োভিচ লায়াটোশিন্স′কি ; জানুয়ারী ৩, ১৮৯৫ - এপ্রিল ১৫, ১৯৬৮[১]) ছিলেন একজন ইউক্রেনীয় সুরকার, কন্ডাক্টর এবং শিক্ষক। বিংশ শতাব্দীর ইউক্রেনীয় সুরকারদের নতুন প্রজন্মের একজন নেতৃস্থানীয় সদস্য, তিনি ইউক্রেনীয় এসএসআরের পিপলস আর্টিস্টের সম্মানসূচক শিরোনাম এবং দুটি স্ট্যালিন রাজ্য পুরস্কার সহ বেশ কয়েকটি প্রশংসায় ভূষিত হন।

জীবনী[সম্পাদনা]

জাইটোমিরে লায়াটোশিঙ্কসির স্মৃতিস্তম্ভ

বরিস লায়াটোশিনস্কি ৩ জানুয়ারী, ১৮৯৫ সালে ইউক্রেনের জাইটোমিরে (তখন রাশিয়ান সাম্রাজ্যের অংশ) জন্মগ্রহণ করেছিলেন। এই শহরটি তার সাংস্কৃতিক জীবনের জন্য সুপরিচিত। পিয়ানোবাদক স্ব্যাটোস্লাভ রিখটার, দার্শনিক মাইকোলা বার্দিয়াভ এবং সুরকার ইগনাসি জান প্যাডেরেউস্কি সহ বেশ কিছু সুপরিচিত লোকের উদ্ভব হয়েছিল।লায়াটোশিনস্কির বাবা-মা ছিলেন সঙ্গীতপ্রিয় এবং সুশিক্ষিত। তার পিতা, মাইকোলা লিওনটিওভিচ লায়াটোশিনস্কি ছিলেন একজন ইতিহাস শিক্ষক এবং ঐতিহাসিক অধ্যয়নের কর্মী। এছাড়াও তিনি জাইটোমির, নেমিরিফ এবং জ্লাটোপোলের বিভিন্ন জিমনেসিয়ামের পরিচালক ছিলেন।লায়াটোশিনস্কির মা পিয়ানো বাজিয়ে গান গাইতেন।

লায়াটোশিনস্কি ১৪ বছর বয়সে পিয়ানো এবং বেহালা বাজানো শুরু করেন, তিনি পিয়ানোর জন্য একটি মাজুরকা, ওয়াল্টজ এবং কোয়ার্টেট লিখেছিলেন। তিনি জাইটোমির জিমন্যাসিয়ামেও যোগ দেন, যেখান থেকে তিনি ১৯১৩ সালে স্নাতক হন। স্নাতক হওয়ার পর, তিনি কিইভ বিশ্ববিদ্যালয়ে এবং পরে নতুন প্রতিষ্ঠিত কিয়েভ কনজারভেটরিতে যোগ দেন যেখানে তিনি রেইনহোল্ড গ্লিয়েরের সাথে ১৯১৪ সালে রচনা অধ্যয়ন করেন। লায়াটোশিনস্কি ১৯১৮ সালে কিয়েভ বিশ্ববিদ্যালয় থেকে এবং ১৯১৯ সালে কিয়েভ কনজারভেটরি থেকে স্নাতক হন। এই সময়ে, তিনি তার স্ট্রিং কোয়ার্টেট নং 1, অপ. 1, এবং সিম্ফনি নং 1, অপ. 2.লায়াটোশিনস্কি যখন তার স্নাতক রচনা হিসাবে তার সিম্ফনি নং 1 (১৯১৮) লিখেছিলেন, তখন তিনি ওয়াগনার এবং অ্যাটোনালিটির সঙ্গীত দ্বারা প্রভাবিত হয়েছিলেন।এটি প্রস্তাব করা যেতে পারে যে এটি ইউক্রেনের প্রথম সিম্ফনি ছিল। এটি ১৯১৯ সালে রেইনহোল্ড গ্লিয়ের দ্বারা সঞ্চালিত এবং পরিচালনা করা হয়েছিল যিনি ছাত্র সুরকারকে শিখিয়েছিলেন এবং যিনি স্মরণ করেন (লিয়াতোশিনস্কির ৬০ তম জন্মদিনের সময় লেখা): 'আমি রাশিয়ান বাদ্যযন্ত্রের ক্লাসিকের ঐতিহ্যের সাথে তার প্রথম স্ট্রিং কোয়ার্টেটের সম্পর্ক লক্ষ্য করে আনন্দিত হয়েছিলাম।এই গুণটি তার প্রথম সিম্ফনিতে নিজেকে আরও বেশি প্রকাশ করেছিল, যা ছিল সুরকারের চূড়ান্ত কোর্সের কাজ।' ‹ গ্রেসেঙ্কোতে এল এর চিঠি› তার মতে, লায়াটোশিনস্কি একজন প্রতিভাধর ছাত্র ছিলেন এবং বিভিন্ন রচনামূলক কৌশল বিকাশের জন্য অত্যন্ত কঠোর পরিশ্রম করেছিলেন। সুরকারের আরও বাদ্যযন্ত্রের অংশগুলিকে গ্লিয়ের ব্যক্তিত্বের 'নিবিড় অনুসন্ধান' হিসাবে বর্ণনা করেছিলেন।লায়াটোশিনস্কি প্রতীকবাদ এবং অভিব্যক্তিবাদ দ্বারা প্রভাবিত: এটি তার কাব্যিক পাঠ্যের পছন্দ থেকে পাওয়া যায় যা তিনি রোমান্সে সেট করেছেন; সুরের চিকিৎসা, যন্ত্রের পছন্দ; সুরেলা ম্যানিপুলেশন, যেমন অস্পষ্ট টোনালিটি, অসঙ্গতিপূর্ণ ব্যাস এবং জটিল সমান্তরাল জ্যা গঠন।

১৯১৩ সালে তরুণ লায়াটোশিনস্কি

সুরকারের বিকাশের এই প্রথম দিকের সময়ে, তিনি পিওতর ইলিচ চাইকভ্‌স্কি, আলেকজান্ডার গ্লাজুনভ এবং আলেকজান্ডার স্ক্রিবিনের সঙ্গীত রচনা থেকে কিছু অনুপ্রেরণা পান। বিংশ শতাব্দীর প্রথম দিকে রাশিয়ান সাম্রাজ্যের বিভিন্ন অংশে বসবাসকারী লায়াটোশিনস্কির মতো অনেক তরুণ সুরকার আলেকজান্ডার স্ক্রিবিনের (১৮৭২-১৯১৫) পরীক্ষাগুলিকে সঙ্গীতের একটি বিজয়ী মোড় হিসাবে বিবেচনা করেছিলেন। স্ক্রিয়াবিনের ব্যবহৃত কিছু কৌশল থেকে তার প্রাথমিক অনুপ্রেরণা নিয়ে, তরুণ ইউক্রেনীয় অ্যাভান্ট-গার্ড স্বরকে তার সীমাতে এবং তার বাইরে নিয়ে গেছে।তার 'পিয়ানো ট্রিও নং 1 (১৯২০), লায়াটোশিনস্কি স্ক্রিবিনের প্রতি ঘৃণা প্রদর্শন করেছেন, এখনও নতুন সংগীত পদ্ধতির সন্ধান করছেন এবং সুরেলা ভাষার সীমানা ঠেলে দিচ্ছেন।

২৫ বছর বয়সে (১৯২২), লায়াটোশিনস্কি, তৎকালীন কিয়েভ মিউজিক কনজারভেটোয়ারের প্রফেসর এবং লেকচারার, অ্যাসোসিয়াজিয়া সুচসনোই মুসিকি (দ্য সোসাইটি অফ কনটেম্পরারি মিউজিক) এর বিকাশের পথপ্রদর্শক। (সোভিয়েত ইউনিয়ন জুড়ে একই ধরনের স্থাপনা সংগঠিত হয়েছিল।) ১৯২২ সাল থেকে তিনি সঙ্গীত রচনা শেখান। দেখা যাচ্ছে যে, রক্ষণশীল বাদ্যযন্ত্রের শিক্ষা প্রাপ্ত হওয়া সত্ত্বেও, সমসাময়িক রচনার মান বাড়াতে দৃঢ় প্রতিজ্ঞ ছিলেন লায়াটোশিনস্কি; তিনি শুধুমাত্র তার নিজের সঙ্গীতের ক্ষেত্রে উদ্ভাবনী পরিবর্তনই করেননি বরং অন্যান্য তরুণ সমসাময়িক সুরকারদের নেতৃত্ব দিয়েছিলেন, তাদের লেখার নতুন পদ্ধতি প্রতিষ্ঠা করতে সাহায্য করেছিলেন।

আধুনিকতাবাদ ইউক্রেনে একটি সঙ্গীত বক্তৃতা হিসাবে বিদ্যমান ছিল না; বরং, এটি বি. ইয়ানোভস্কি, এফ. ইয়াকিমেনকো, এম. ভেরিকিভস্কি এবং এল. রেভুজকির কাজে প্রতিফলিত হয়েছিল। তাদের বাদ্যযন্ত্রের কাজগুলি ইমপ্রেশনিজম, এক্সপ্রেশনিজম, নিওক্ল্যাসিসিজম এবং কনস্ট্রাকটিভিজমের প্রভাব দেখায়। যাইহোক, লায়াটোশিনস্কিই তাঁর রচনাগুলিতে আধুনিকতার আমূল উপায়গুলিকে ধারণ করেছিলেন, অসুস্থ হতাশাবাদ এবং উদ্দেশ্যমূলক রূপান্তরের ক্ষয়িষ্ণু মেজাজের উপর দৃষ্টি নিবদ্ধ করেছিলেন।

১৯২২ থেকে ১৯২৫ সাল পর্যন্ত তিনি মাইকোলা লিওনটোভিচের নামে অ্যাসোসিয়েশন অফ মডার্ন মিউজিকের পরিচালক ছিলেন। এইগুলি ছিল, তর্কাতীতভাবে, সুরকারের জীবনের সবচেয়ে সুখী বছর, যেখানে তিনি নিজেকে স্বাধীনভাবে প্রকাশ করতে পারতেন এবং কর্তৃপক্ষের কোনো হস্তক্ষেপ ছাড়াই সহসঙ্গী সুরকারদের সাথে সৃজনশীলভাবে কাজ করতে সক্ষম হয়েছিলেন। তিনি জ্বরের সাথে কাজ করছিলেন, ভয়েস, বেহালা এবং পিয়ানোর জন্য সঙ্গীত লিখছিলেন। লায়াটোশিনস্কি স্যুট, ব্যালেড এবং অসংখ্য গান রচনা করেছিলেন (এদের মধ্যে কিছু এমনকি চীনা প্রাচীন কবিদের গানের কথাও ছিল)। পিয়ানো Vidobragennia (প্রতিফলন, ১৯২৫ সালে লিখিত) জন্য তার সাত টুকরা চক্র তার সবচেয়ে উদযাপিত বাদ্যযন্ত্র কাজ এক.তার সঙ্গীত ক্রমবর্ধমান ক্ষয়িষ্ণু বিষণ্ণ মেজাজ এবং হতাশাবাদ দেখায়।

লায়াটোশিনস্কি বিভিন্ন সঙ্গীত উপকরণ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যান। ১৯২০-এর দশকে তিনি ২৪টি রোমান্স (১৯২২-১৯২৪ সালের মধ্যে লিখিত এবং কবি-প্রতীকবিদদের লেখার উপর ভিত্তি করে), বেহালা এবং ফোরটেপিয়ানোর জন্য সোনাটা এবং তৃতীয় কোয়ার্টেট তৈরি করেছিলেন।তার অপেরা জোলোটুই ওব্রুচ (দ্য গোল্ডেন হুপ) ইউক্রেনীয় লেখক আই ফ্রাঙ্কোর উপন্যাসের উপর ভিত্তি করে, ত্রয়োদশ শতাব্দীতে মঙ্গোল আক্রমণকারীদের বিরুদ্ধে ইউক্রেনীয়দের সংগ্রামের বর্ণনা দেয়। অপেরাটি ইউক্রেনের বিভিন্ন থিয়েটারে সঞ্চালিত হয়েছিল, যদিও এটি খুব বেশি দিন মঞ্চস্থ হয়নি।(ল্যাটোশিনস্কির দ্বিতীয় অপেরা, শচর্স, কমান্ডার নিকোলাই শচর্সের গল্পের উপর ভিত্তি করে, ১৯৩০-এর দশকে শেষ হয়েছিল।)

লায়াটোশিনস্কির দুটি পিয়ানো সোনাটা এবং বেহালা এবং পিয়ানোর জন্য সোনাটা ১৯২৪ এবং ১৯২৬ সালের মধ্যে উপস্থিত হয়। পিয়ানো সোনাটা নং 1 ছিল তার প্রথম মুদ্রিত কাজ, মস্কো থেকে ১৯২৬ সালে প্রকাশিত হয়েছিল।এই কাজটি তার সময়ের জন্য অস্বাভাবিক ছিল।এটি একটি পিয়ানো বাদক এবং একজন সুরকারের সূক্ষ্ম দক্ষতা প্রদর্শন করে, যিনি পরীক্ষা করতে ভয় পান না। এইভাবে, লায়াটোশিনস্কি ঐতিহ্যবাহী সোনাটা অংশের গঠন পরিবর্তন করে, শুধুমাত্র একটি আন্দোলন তৈরি করে এবং চ্যালেঞ্জিং ছন্দবদ্ধ সমন্বয় ব্যবহার করে। সোনাটা নং 2 (১৯২৫), নিকোলাই মায়াসকভস্কিকে উতৎসর্গীকৃত, সুরকারের কৌশল প্রদর্শন করে যার মধ্যে রয়েছে রোমান্টিক আকারের ব্যবহার এবং একটি দৃঢ়ভাবে সংজ্ঞায়িত বিষয়বাদ।সুরকারের দ্বারা উপস্থাপিত কিছু সুরেলা ধারণা একটি গর্জনকারী সঙ্গী দ্বারা সমর্থিত, দুটি প্রায়শই ক্রস-রিদমে কাজ করে।

১৯২৬ সালের শুরু ছিল লায়াটোশিনস্কির শিল্পের জন্য একটি টার্নিং পয়েন্ট; পরে এটা আবার পুরোপুরি একই হবে না.এই সময়ের মধ্যে, লোকসংগীত ভবিষ্যত সাংস্কৃতিক নীতির 'মানচিত্রে' দৃঢ়ভাবে একত্রিত হয়েছিল, যা জাতীয়তাবাদের বিকাশের জন্য নিখুঁত ভিত্তি প্রদান করে।এইভাবে, লায়াটোশিনস্কি চারটি ইউক্রেনীয় লোকগানের উপর ভিত্তি করে একটি ওভারচার রচনা করেছিলেন, যা ফোক থিমের জটিল বিন্যাস ব্যবহার করেছিল। মনে করাহচ্ছে লায়াটোশিনস্কির সঙ্গীত তার সহকর্মী সুরকারদের দ্বারা নেওয়া পরিচিত ট্র্যাক অনুসরণ করার জন্য নির্ধারিত ছিল।যাইহোক, তিনি তার পছন্দের শৈলীতে সঙ্গীত রচনা চালিয়ে যান, এটি পরিবর্তন করেন এবং সোভিয়েত কর্তৃপক্ষের দাবির সাথে মানানসই করার জন্য লোক থিমগুলির সাথে মিশ্রিত করেন।

১৯২৯ সালে, লায়াটোশিনস্কি পিয়ানোর জন্য ব্যালেড রচনা করেছিলেন, যা তার আগের সোনাটাসের মতোই। ট্রিপলেট এবং কুইন্টুপ্লেটগুলি সুপার-ইমপোজড দেখায় যখন লায়াটোশিনস্কি খাদ সংগীতে শোনা মোটিভিক ওয়েভ বিকৃতিগুলি পরিচালনা, রূপান্তর এবং অনুকরণ করে। লেখার এই গঠনমূলক পদ্ধতিগুলি তার ১৯২০ এর শৈলী এবং আরও বিকাশের সংজ্ঞায়িত দিকগুলি প্রকাশ করে।

১৯৩০-এর দশকে রচিত অন্যান্য কাজের মধ্যে রয়েছে সেকেন্ড পিয়ানো ট্রিও এবং ইউক্রেনীয় গানের অনেক আয়োজন। ওডেসা অপেরা এবং ব্যালে থিয়েটারের কর্মকর্তাদের কাছ থেকে কমিশন অনুসরণ করে, লিয়াতোশিনস্কি লোকসংগীত অধ্যয়ন করতে এবং স্থানীয় মানুষের জীবন সম্পর্কে একটি ব্যালে রচনা করার জন্য তাদজিকিস্তানে ভ্রমণ করেছিলেন।ফলস্বরূপ, লায়াটোশিনস্কি তাদজিকিস্তানের লোকসংগীতের উপর ভিত্তি করে বেহালা এবং পিয়ানোর জন্য তিনটি মিউজিক্যাল পিস রচনা করেছিলেন (এ অঞ্চলটি খুব কম পরিচিত বা এমনকি স্টালিনের জাতীয়তাবাদ ধারণার আগেও শোনা যায়নি)। ‹ গ্রেসেঙ্কোতে এল এর অক্ষর দেখুন› লায়াটোশিনস্কির রচনাগুলির মধ্যে একটি ইহুদি লোক গান 'জেনজেলেক্স' (লিটল গিজ) এর একটি বিন্যাস। এটিতে, তিনি একটি আসল সুর সংরক্ষণ করেছিলেন এবং এটিকে সুরেলাভাবে সজ্জিত করেছিলেন, F মেজর এবং ডি মাইনর টোনালিটি ব্যবহার করে এবং সুরের মধ্যে জটিল জ্যা যোগ করেছিলেন। (এই রচনাটি ২০০০ সালে পুনরায় আবিষ্কৃত না হওয়া পর্যন্ত সুরকারের সংরক্ষণাগারে ছিল।)

১৯৩৫ থেকে ১০৩৮ সাল পর্যন্ত এবং ১৯৪১ থেকে ১৯৪৪ পর্যন্ত লায়াটোশিনস্কি মস্কো কনজারভেটরিতে একযোগে পড়াতেন।লায়াটোশিনস্কি তার দ্বিতীয় সিম্ফনি বি ফ্ল্যাটে (১৯৩৬) তার প্রিয় আধুনিক শৈলীতে লিখেছিলেন, স্পষ্টতই জেনেছিলেন যে এটি তার কাছ থেকে প্রত্যাশিত ছিল না। তিনি সোভিয়েত জীবনের অন্ধকার বাস্তবতার বিরক্তিকর ছবি 'পেইন্টিং' করছেন, প্রায়শই অ্যাটোনালিটির উপায় ব্যবহার করেন।প্রচলিত থ্রি- মুভমেন্ট ফর্মে লেখা, সিম্ফনি বিপরীত মেজাজ এবং মারাত্মক নাটকীয় দ্বন্দ্বে পূর্ণ।প্রকৃতপক্ষে, লায়াটোশিনস্কি একটি বিশাল ঝুঁকি নিয়েছিলেন।তার সিম্ফনিটি সেই সময়ে শেষ হয়েছিল যখন দিমিত্রি শোস্তাকোভিচ এবং অন্যান্য সুরকারদের তথাকথিত মিউজিক্যাল কনফারেন্সের সময় রাজনৈতিক আক্রমণের জন্য নির্বাচিত করা হয়েছিল, যা বাস্তব জীবনে রাজনৈতিক শুনানির পরিমাণ ছিল।

লায়াটোশিনস্কির সিম্ফনির পরিকল্পিত প্রিমিয়ার (ফেব্রুয়ারি ১৯৩৭ সালে) অনুষ্ঠিত হয়নি। সিম্ফনি নং 2-এর এই বিশেষ পারফরম্যান্সটি কেন ১৯৩৭ সাল পর্যন্ত বিলম্বিত হয়েছিল তা সম্পূর্ণরূপে পরিষ্কার নয়।এটি কেবল প্রস্তাব করা যেতে পারে যে তিনি কিছু অসুবিধার সম্মুখীন হয়েছেন এবং এটি তার পক্ষে শীঘ্রই অর্জন করা সম্ভব ছিল না।অপ্রয়োজনীয় জটিলতা এবং সোভিয়েত জীবনের ইতিবাচক চিত্রের অনুপস্থিতির বিষয়ে তার অ-পারফর্ম করা সিম্ফনি ইতিমধ্যেই স্থানীয় সংবাদমাধ্যমে কিছু নেতিবাচক মন্তব্য সংগ্রহ করছিল (পাশাপাশি শোস্তাকোভিচের চতুর্থ)।

অর্কেস্ট্রাল রিহার্সালে, লায়াটোশিনস্কি উল্লেখ করেন যে 'অর্কেস্ট্রার সদস্যরা বিভক্ত'‹এম. কোপিজাতে লায়তোশিনস্কির চিঠি দেখুন>; কেউ কেউ তার কাজের প্রশংসা করেছেন আবার কেউ কেউ সমালোচনা করেছেন।কিছু সঙ্গীতজ্ঞ 'অবিশ্বাস্যভাবে ঔদ্ধত্যপূর্ণ' ছিলেন যে "এটি মোটেও কোন সঙ্গীত ছিল না", "এটি আবর্জনা" এবং "নির্দিষ্ট 100% আনুষ্ঠানিকতা"।লায়াটোশিনস্কি উত্তর দিয়েছিলেন যে তিনি এই ধরনের অভ্যর্থনা দেখে অবাক হয়েছিলেন এবং বিশ্বাস করতে পারছিলেন না যে 'মস্কোর সংগীতশিল্পীরা তার প্রতি এমন অভদ্র অনৈতিক আক্রমণের অনুমতি দিতে পারে'।তিনি স্বীকার করেছেন যে এটি বোধগম্য যে তার রচনা সম্পর্কে বিভিন্ন মতামত থাকবে, তবে এটি কোনও আনুষ্ঠানিকতার কাজ নয়।'আমি আন্তরিকভাবে এটি লিখেছি', লায়াটোশিনস্কির উপর পরিচালিত, 'আমার নিজস্ব বৈশিষ্ট্যযুক্ত সংগীত ভাষা ব্যবহার করে'।তার বক্তৃতার পর অর্কেস্ট্রা মিউজিশিয়ানরা 'এমন চিৎকার করছিল যেন কেউ শারীরিকভাবে আক্রান্ত হয়' এবং 'আবেগ বেশি'। এটি লায়াটোশিনস্কির জন্য দুর্ভাগ্যজনক ছিল যে মিউজিকা সংবাদপত্রের একজন প্রতিনিধি, ডি. জিটোমিরস্কিও উপরোক্ত মহড়ায় উপস্থিত ছিলেন। পাঁচ দিন পরে তিনি সোভেটস্কায়া মিউজিকায় একটি খুব সমালোচনামূলক নিবন্ধ লিখেছিলেন।লায়াটোশিনস্কি স্মরণ করেন যে তিনি তার সমস্ত জীবনে 'এমন ধ্বংসাত্মক সমালোচনা কখনও শোনেননি'।

১৯৪৮ সালে লায়াটোশিনস্কি মস্কোতে সুরকারদের জাতীয় সম্মেলনে এসেছিলেন (১৯ এপ্রিল) যদিও তাকে ইতিমধ্যেই ইউএসএসআরের কম্পোজার ইউনিয়ন থেকে বাদ দেওয়া হয়েছিল। তিনি তার চিঠিতে উল্লেখ করেছেন, 'আমি এই [আসন্ন] সম্মেলনে একজন অংশগ্রহণকারী হব, সুরকার নই। আমার ৩য় সিম্ফনি এখনও সঞ্চালিত করা যাবে না যখন আমার 'পুরানো' কাজগুলি রয়ে গেছে, সকলের দ্বারা উপেক্ষা করা হয় এবং তারা পারফরম্যান্স থেকে নিষিদ্ধ [ ne stoit i nelzia pokazivat ]। ‹এল-এর চিঠি, এম.কোপিজা› ১৯৪৮ সালের মে মাসে তিনি রেইনহোল্ড গ্লিয়েরের একটি চিঠির জবাব দিয়েছিলেন, 'আমারও একই রকম-খুব খারাপ লাগছে; পূর্ববর্তী ইভেন্টগুলির ফলাফল হিসাবে, আমি সমস্ত কনসার্ট এবং রেডিও প্রোগ্রামগুলি থেকে সম্পূর্ণ "অদৃশ্য" হয়েছি।আমি যদি এক কথায় বলি, আপাতত, আমি একজন সুরকার হিসেবে মৃত [!], এবং কবে আমার পুনরুত্থান ঘটবে, আমি জানি না।'এই চিঠিটি লেখা হয়েছিল লায়াটোশিনস্কি তার সিম্ফনি নং 2 এর তীব্র সমালোচনার আরেকটি 'ডোজ' পাওয়ার পরে। এই কাজ থেকে বরখাস্ত করা হয়েছিল এবং পারফরম্যান্স নিষিদ্ধ করা হয়েছিল; লায়াটোশিনস্কিকে 'প্রথাবাদী' এবং তার সঙ্গীতকে 'জনগণবিরোধী' হিসেবে চিহ্নিত করা হয়েছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, লায়াটোশিনস্কি কিছু চেম্বারের কাজ তৈরি করেছিলেন, 'সুন্দর রচনাগুলি' (যেমন গ্লিয়ের দ্বারা পর্যবেক্ষণ করা হয়েছে) যেমন ইউক্রেনীয় কুইন্টেট (পিয়ানো, বেহালা, ভায়োলা এবং সেলোর জন্য), পিয়ানোর জন্য শেভচেঙ্কোর স্যুট (কিংবদন্তি দীর্ঘ-সহিংসতার জন্য উতৎসর্গীকৃত) ইউক্রেনীয় কবি), ইউক্রেনীয় কুইন্টেট ফোর্থ স্ট্রিং কোয়ার্টেট (ইউক্রেনীয় থিমগুলির উপর ভিত্তি করে), কোয়ার্টেটের জন্য স্যুট, পিয়ানোর জন্য দ্বিতীয় ত্রয়ী এবং অনেক একক এবং গায়কদলের ব্যবস্থা।লক্ষণীয়ভাবে, লায়াটোশিনস্কি তার রচনাগুলির জন্য একটি বিষাদপূর্ণ চরিত্রের গানের উপর ভিত্তি করে থিম বেছে নেন, যেমন পেচাল জা পেচালিউ (দুঃখের ফলো করা দুঃখ)।এই বছরগুলিতে, লায়াটোশিনস্কি একজন একাডেমিক এবং একজন সুরকার হিসাবে তার কাজ চালিয়ে যান।

১৯৪১-১৯৪৩ সালের মধ্যে মস্কো কনজারভেটোয়ারের অনেক অনুষদ, সঙ্গীত বিভাগ সহ, রাশিয়ান নদীর ভলগা নিকটবর্তী শহর সারাতোভে স্থানান্তরিত হয়েছিল। লায়াটোশিনস্কি শুধুমাত্র একজন সুরকার হিসেবে নয়, একজন জনসাধারণের ব্যক্তিত্ব হিসেবেও কাজ করবেন বলে আশা করেছিলেন। এই সময়ে, লায়াটোশিনস্কি যোগাযোগ স্থাপন করেন এবং স্থানীয় কনসার্ট হল এবং রেডিও কমিটির প্রশাসকদের সাথে সহযোগিতামূলকভাবে কাজ করেন; তিনি দায়িত্ব গ্রহণ করেন এবং ইউক্রেনীয় বাদ্যযন্ত্রের পাণ্ডুলিপিগুলিকে অ-সংঘাতের এলাকায় সংরক্ষণ ও পরিবহনের জন্য অভিযান পরিচালনা করেন।এই সময়ে লায়াটোশিনস্কি তার সঙ্গীতে ক্রান্তিকালীন মুহুর্তের কাছে এসেছিলেন, হতাশাবাদী অবক্ষয় এবং পুনরুজ্জীবনের মধ্যে প্রয়োজনীয় সমঝোতা অর্জন করেছিলেন।এটি উদ্বেগ এবং হতাশার মধ্যে পুনর্নবীকরণের দাবি দ্বারা চিহ্নিত করা হয়েছে, বহুফোনিক লেখায় আবদ্ধ লোকগানের উদ্দেশ্যমূলক উপলব্ধির সাথে অ্যাটোনালিটির আধুনিক সংমিশ্রণের মাধ্যমে একটি গুরুত্বপূর্ণ চালিকা শক্তিকে পুনরুজ্জীবিত করে।

১৯৪৬ সালে, লায়াটোশিনস্কির ইউক্রেনীয় কুইন্টেট স্ট্যালিন পুরস্কারে সম্মানিত হয়েছিল (১৯৫২ সালে তিনি আরেকটি স্ট্যালিন পুরস্কার পেয়েছিলেন, এইবার ইউক্রেনীয় জাতীয় কবি এবং একজন বিপ্লবী নায়ক তারাস শেভচেঙ্কোর চলচ্চিত্রে সংগীতের জন্য)।

১৯৫১ সালে, সুরকার পূর্ববর্তী বিপত্তি সত্ত্বেও শক্তি পুনরায় আবিষ্কার করেন এবং তার তৃতীয় সিম্ফনি লেখার কাজ চালিয়ে যান যা হতাশাবাদী হতাশার বিরুদ্ধে বীরত্বপূর্ণ সংগ্রামের থিম তৈরি করে যা তার সমসাময়িকদের দ্বারা যুদ্ধ এবং শান্তির মহাকাব্যিক দার্শনিক থিম হিসাবে ব্যাখ্যা করা হয়েছিল।লায়াটোশিনস্কি নিজেকে একজন প্রদর্শক ঐতিহ্যবাদী, সিম্ফোনিক লেখার মাস্টার এবং বিষয়ভিত্তিক বিকাশের ঐতিহ্য হিসাবে উপস্থাপন করেন।একই সময়ে, তিনি ক্ষয়, বিকৃতি, পদ্ধতি, নিহিলিজম, অসুস্থতা এবং সুস্থতার কাঠামোগত এবং অভিব্যক্তিপূর্ণ রূপগুলি বিবেচনা করেন।দ্য সিম্ফনি শাস্ত্রীয় রূপ, উদ্দেশ্যমূলক বিকাশ, অটোনালিটি এবং লোকগানের আদিমবাদ ব্যবহারের মাধ্যমে প্রকাশ করা শৈলীগত সংকরতার প্রতি লায়াটোশিনস্কির গভীর আগ্রহের সাথে সংযোগ স্থাপন করে।

লায়াটোশিনস্কি সক্রিয়ভাবে তার সিম্ফোনিজের পারফরম্যান্স খুঁজছিলেন এবং সাজিয়েছিলেন।তার চতুর্থ সিম্ফনি (বি মাইনর-এ) সুরকার এটি লেখার পরপরই সঞ্চালিত হয়েছিল (1963 সালের অক্টোবরে তিনি এখনও এই কাজের জন্য অর্কেস্ট্রেশন শেষ করছিলেন এবং একই বছরের ফেব্রুয়ারিতে এটি মস্কো কনজারভেটোয়ারে সঞ্চালিত হয়েছিল।) আরও একটি পারফরম্যান্স পরিকল্পনা করা হয়েছিল ইউক্রেনের সুরকারদের কংগ্রেসের জন্য, মার্চ ১৯৬৩ সালে এবং আরেকটি ১৯৬৬ সালের ফেব্রুয়ারিতে, এবার রাশিয়ার সুরকারদের কংগ্রেসের জন্য। এ. দিমিত্রিয়েভকে লেখা তার চিঠিতে, তিনি স্বীকার করেছেন যে চতুর্থ সিম্ফনিতে 'আত্মজীবনীমূলক বৈশিষ্ট্য' রয়েছে এবং এটি তার কাছে 'খুব মূল্যবান'।‹এল-এর চিঠি, গ্রেসেঙ্কো> 'ঘন্টার আংটি যা তুমি শুনতে পাও', তিনি লেখেন, 'সময় পেরিয়ে যাওয়াকে প্রতিফলিত করে, বিগত শতাব্দীর স্মৃতি; শতাব্দী, আবৃত... অনন্তকালের ধুলো এবং ঘণ্টার আংটি দিয়ে।'

জোসেফ স্টালিনের মৃত্যুর পর, লায়াটোহিনস্কি অন্ততপক্ষে তার নিজস্ব সিম্ফোনিক মনের কথা বলতে স্বাধীন ছিলেন, উদ্দেশ্যপ্রণোদিত বিকাশ, অসঙ্গতি এবং অ্যাটোনাল ভাষার অবাধ ব্যবহার করে।তার পরবর্তী এবং শেষ পঞ্চম (স্লাভোনিক) সিম্ফনিতে (সি মেজর) রচয়িতা রাশিয়ান লোকগানকে মূল থিম হিসেবে এবং যুগোস্লাভিয়ার একটি গৌণ থিম হিসেবে অন্তর্ভুক্ত করেছিলেন।লায়াটোশিনস্কি তার সঙ্গীতে লোকজ উপাদান ব্যবহার করে চলেছেন, তার লোকজ থিমের ভাণ্ডার প্রশস্ত করেছেন এবং সোভিয়েত ইউনিয়নের প্রজাতন্ত্র যেমন রাশিয়া এবং স্লাভিক দেশগুলি যেমন পোল্যান্ড, বুলগেরিয়া, সার্বিয়া এবং স্লোভাকিয়ার উল্লেখ করেছেন।

১৯৬০ এর দশকে, লায়াটোশিনস্কি ইউএসএসআর-এর কম্পোজার ইউনিয়নের সদস্য হিসাবে গৃহীত হয়েছিল।অন্যান্য সুযোগ-সুবিধাগুলির মধ্যে, তিনি বিদেশে 'সাংস্কৃতিক' ভ্রমণ উপভোগ করেছিলেন, যেখানে তিনি অন্যান্য সহসঙ্গী সুরকারদের সাথে দেখা করেছিলেন এবং তার কাজ নিয়ে আলোচনা করেছিলেন।পারফরম্যান্স এবং কম্পোজারদের মিটিং-এর সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সম্পন্ন করা এই ধরনের ট্যুরগুলি অ-কমিউনিস্ট বিশ্বের জাতীয় গর্ব এবং কমিউনিজম উভয়ের জন্য বিজ্ঞাপন এবং দূত হিসাবে একটি ফাংশন (বিশেষত ঠান্ডা যুদ্ধের সময়কালে) অনুমান করা হয়েছিল।এই আউটিংয়ের কিছু লিতোশিনস্কির চিঠিতে রেকর্ড করা হয়েছিল।তিনি ছয় মাস আগে মস্কোতে দুই ব্রিটিশ সুরকার (তারা কে ছিলেন তা তিনি উল্লেখ করেন না) প্রত্যাবর্তনের অনুগ্রহ হিসেবে দুই সপ্তাহের জন্য ইংল্যান্ড সফর সম্পর্কে লিখেছেন।

অস্ট্রিয়া এবং সুইজারল্যান্ড সফর সহ লায়াটোশিনস্কির সাংস্কৃতিক সফর অব্যাহত ছিল; তার স্ত্রী তার সাথে ছিলেন।এটি সুরকারের জন্য তার কাজগুলি প্রচার করার এবং নিজেকে একজন আন্তর্জাতিক সুরকার হিসাবে প্রতিষ্ঠিত করার একটি সুযোগ ছিল। অজানা এই উচ্চাকাঙ্ক্ষা অর্জনের জন্য সীমিত সময় ছিল। ১৯৬৮ সালে সিম্ফোনিক অর্কেস্ট্রার জন্য বিভিন্ন গায়কদলের কাজ এবং তার উত্সব ওভারচার শেষ করার পরে তিনি তার ষষ্ঠ সিম্ফনি রচনা করার পরিকল্পনা রেখে হঠাৎ মারা যান।

লায়াটোশিনস্কি তার কৃতিত্বের জন্য অনেক পুরস্কার এবং পদক পেয়েছেন। ১৯৩৮ এবং ১৯৫৫ সালে তাকে 'সম্মানের প্রতীক', ১৯৪৬ সালে- 'বীরত্ব অর্জনের জন্য' এবং 'শ্রম লাল পতাকা' দেওয়া হয়। সোভিয়েত শাসনের ৫০তম বছরে তিনি 'লেনিন' পদক পান।মরণোত্তর, লায়াটোশিনস্কি ১৯৬৮ সালে ইউক্রেনীয় ইউএসএসআর-এর পিপলস আর্টিস্ট হিসাবে একটি বিশিষ্টতা অর্জন করেন এবং ১৯৭১ সালে একজন মহান ইউক্রেনীয় সুরকার হিসাবে সম্মানিত হন, তাঁর মৃত্যুর পরে শেভচেঙ্কো জাতীয় পুরস্কার পান ।

লায়াটোশিনস্কি বিভিন্ন ধরনের কাজ লিখেছেন, যার মধ্যে রয়েছে পাঁচটি সিম্ফনি, সিম্ফোনিক কবিতা এবং বেশ কয়েকটি ছোট অর্কেস্ট্রাল এবং ভোকাল কাজ, দুটি অপেরা, চেম্বার মিউজিক এবং একক পিয়ানোর জন্য বেশ কিছু কাজ।তার প্রথম দিকের রচনাগুলি স্ক্রিবিন এবং সের্গেই রাচম্যানিনফের (সিম্ফনি নং 1) অভিব্যক্তিবাদ দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছিল।তার বাদ্যযন্ত্র শৈলীটি পরবর্তীতে শোস্তাকোভিচের পছন্দের দিকে বিকশিত হয়েছিল, যা তৎকালীন সোভিয়েত সমালোচকদের সাথে উল্লেখযোগ্য সমস্যা সৃষ্টি করেছিল এবং ফলস্বরূপ লায়াটোশিনস্কিকে আনুষ্ঠানিকতা এবং অবক্ষয়মূলক শিল্প সৃষ্টির জন্য ( সের্গেই প্রোকোফিয়েভ এবং শোস্তাকোভিচের সাথে) অভিযুক্ত করা হয়েছিল।তাঁর অনেক রচনা তাঁর জীবদ্দশায় খুব কমই বা কখনও পরিবেশিত হয়নি। ১৯৯৩, আমেরিকান কন্ডাক্টর থিওডোর কুচার এবং ইউক্রেনীয় স্টেট সিম্ফনি অর্কেস্ট্রা (ন্যাক্সোস/মার্কো পোলো লেবেলে) দ্বারা তার সিম্ফনিগুলির একটি রেকর্ডিং তার সঙ্গীত বিশ্বব্যাপী শ্রোতাদের কাছে নিয়ে আসে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Library of Congress LCCN Permalink 96701750"archive.ph। ২০১২-০৭-১২। Archived from the original on ২০১২-০৭-১২। সংগ্রহের তারিখ ২০২২-০৩-১৭