ইউক্রেনের রাষ্ট্রপতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Ukraine President
Президе́нт Украї́ни
দায়িত্ব
ভলোদিমির জেলেনস্কি

20 May 2019 থেকে
সম্বোধনরীতিMr President
(informal)
Supreme Commander-in-Chief
(military)
His Excellency
(diplomatic)
ধরনHead of state
এর সদস্যNational Security and Defense Council
বাসভবনMariinskyi Palace (ceremonial)
13 other available for use
নিয়োগকর্তাPopular vote
মেয়াদকালFive years,
renewable once consecutively
গঠনের দলিলConstitution of Ukraine
গঠন৫ ডিসেম্বর ১৯৯১; ৩২ বছর আগে (1991-12-05)[d]
প্রথমLeonid Kravchuk
পরবর্তীChairman of the Verkhovna Rada
বেতন28,000 monthly[১][২]
ওয়েবসাইটpresident.gov.ua

ইউক্রেনের প্রেসিডেন্ট ( ইউক্রেনীয়: Президент України, প্রতিবর্ণীকৃত: Prezydent Ukrainy ) ইউক্রেনের রাষ্ট্রপ্রধান । রাষ্ট্রপতি আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে জাতির প্রতিনিধিত্ব করেন, রাষ্ট্রের বিদেশী রাজনৈতিক কার্যকলাপ পরিচালনা করেন, আলোচনা পরিচালনা করেন এবং আন্তর্জাতিক চুক্তিগুলি সমাপ্ত করেন। রাষ্ট্রপতি সরাসরি ইউক্রেনের নাগরিকদের দ্বারা পাঁচ বছরের মেয়াদের জন্য নির্বাচিত হন ( প্রেসিডেন্ট নির্বাচন তাড়াতাড়ি হোক বা নির্ধারিত হোক), যা পর্যায়ক্রমে দুই মেয়াদে সীমাবদ্ধ। [৩]

রাষ্ট্রপতির সরকারি বাসভবন হল মারিনস্কি প্রাসাদ, রাজধানী কিয়েভের পেচেরস্ক জেলায় অবস্থিত। অন্যান্য সরকারী বাসস্থানের মধ্যে রয়েছে চিমাইরাসহ হাউস এবং হাউস অফ দ্য উইপিং উইডো, যা বিদেশী প্রতিনিধিদের সরকারী সফরের জন্য ব্যবহৃত হয়। ইউক্রেনের রাষ্ট্রপতির কার্যালয়, এটি যে রাস্তায় অবস্থিত তার রেফারেন্সে অনানুষ্ঠানিকভাবে "ব্যাঙ্কোভা" নামে পরিচিত, এটি রাষ্ট্রপতির কার্যালয় হিসাবে কাজ করে যা দেশীয়, বিদেশী এবং আইনি বিষয়ে রাষ্ট্রপতিকে পরামর্শ দেয়।

1991 সালের 5 ডিসেম্বর কার্যালয় প্রতিষ্ঠার পর থেকে ইউক্রেনের ছয়জন রাষ্ট্রপতি রয়েছেন। লিওনিড ক্রাভচুক ছিলেন প্রথম রাষ্ট্রপতি, তিনি 1991 থেকে 1994 সালে তার পদত্যাগ পর্যন্ত তিন বছর দায়িত্ব পালন করেন। লিওনিড কুচমা একমাত্র রাষ্ট্রপতি যিনি টানা দুই মেয়াদে দায়িত্ব পালন করেছিলেন। ভিক্টর ইউশচেঙ্কো, পেট্রো পোরোশেঙ্কো এবং ভিক্টর ইয়ানুকোভিচ এক মেয়াদে দায়িত্ব পালন করেন, পরবর্তীতে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি অলেক্সান্ডার তুর্চিনভ ইয়ানুকোভিচের স্থলাভিষিক্ত হন, যিনি 21 ফেব্রুয়ারি 2014 -এ ইউক্রেনীয় সংসদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। [৪] ইউক্রেনের আধুনিক ইতিহাসে অলেক্সান্ডার তুর্চিনভ ছিলেন একমাত্র ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি । মার্কিন যুক্তরাষ্ট্রের বিপরীতে, যেখানে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হওয়ার অর্থ অবিলম্বে রাষ্ট্রপতির সমস্ত ক্ষমতা এবং দায়িত্ব গ্রহণ করা, ইউক্রেনে একজন ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির ক্ষমতা অত্যন্ত সীমিত। 18 জুন 2015-এ, ইয়ানুকোভিচ আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের রাষ্ট্রপতির উপাধি থেকে বঞ্চিত হন। ইউক্রেন সরকার একটি আধা-রাষ্ট্রপতি ব্যবস্থা ব্যবহার করে যেখানে রাষ্ট্রপ্রধান এবং সরকার প্রধানের ভূমিকা আলাদা, এইভাবে ইউক্রেনের রাষ্ট্রপতি দেশের সরকার প্রধান নন। প্রধানমন্ত্রী সরকার প্রধান হিসেবে কাজ করেন, একটি ভূমিকা বর্তমানে ডেনিস শ্যামিহাল পূর্ণ করেছেন যিনি ২০২০ সালের মার্চ মাসে দায়িত্ব নেন।

রাষ্ট্রপতি ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চীফ এবং জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের প্রধান, যা রাষ্ট্রপতিকে পরামর্শ দেয়, জাতীয় নিরাপত্তা এবং প্রতিরক্ষা ক্ষেত্রে নির্বাহী ক্ষমতা সমন্বয় করে এবং নিয়ন্ত্রণ করে। [৫] ইউক্রেনের সংবিধান অনুসারে, রাষ্ট্রপতি হলেন রাষ্ট্রের সার্বভৌমত্ব, আঞ্চলিক অবিভাজ্যতা, ইউক্রেনের সংবিধান এবং মানব ও নাগরিকদের অধিকার ও স্বাধীনতার প্রতিপালক।

ক্ষমতা পৃথকীকরণের মতো, রাষ্ট্রপতি সংসদের কর্তৃত্ব এবং বিচার ব্যবস্থার বিবেচনা করেন। উদাহরণ স্বরূপ, সংসদ কর্তৃক গৃহীত কোনো আইন রাষ্ট্রপতি কর্তৃক ভেটো প্রদান করতে পারে; যাইহোক, সংসদ 2/3 সাংবিধানিক সংখ্যাগরিষ্ঠ ভোট দিয়ে তার ভেটোকে অগ্রাহ্য করতে পারে। ভার্খোভনা রাদা (সংসদ) ভেঙ্গে দেওয়ার জন্য রাষ্ট্রপতির সীমিত কর্তৃত্ব রয়েছে এবং ইউক্রেনের মন্ত্রীসভায় পররাষ্ট্র মন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রীর জন্য প্রার্থী মনোনীত করেন। সাংবিধানিক আদালতের বিচারকদের মধ্যে আঠারোজনের মধ্যে ছয়জনকে রাষ্ট্রপতি নিয়োগ করেন। রাষ্ট্রপতির সিদ্ধান্তগুলি ইউক্রেনের আদালতের দ্বারা পর্যালোচনা সাপেক্ষে সাংবিধানিক আদালতের একমাত্র কর্তৃত্ব এবং ক্ষমতা রয়েছে রাষ্ট্রপতির ডিক্রিগুলিকে অসাংবিধানিক ঘোষণা করার। অফিসে থাকাকালীন রাষ্ট্রপতি অনাক্রম্যতার অধিকার ভোগ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "336,000 UAH to EUR - Ukrainian Hryvni to Euros Exchange Rate"। ১৪ ফেব্রুয়ারি ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ মে ২০১৮ 
  2. Кабмин утвердил новые зарплаты для Порошенко и Гройсмана (রুশ ভাষায়)। bigmir.net। ১ আগস্ট ২০১৬। ২ আগস্ট ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  3. "New Ukrainian president will be elected for 5-year term – Constitutional Court"Interfax-Ukraine। ১৬ মে ২০১৪। ১৭ মে ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ মে ২০১৪ 
  4. "Resolution of the Verkhovna Rada №764-VII of 23.02.2014 on conferring powers of the president of Ukraine on the Chairman of the Verkhovna Rada according to article 112 of the Constitution of Ukraine"President of Ukraine's Official website। ২৫ ফেব্রুয়ারি ২০১৪। ৫ এপ্রিল ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  5. "President of Ukraine"Government portalCabinet of Ministers of Ukraine। ১০ জানুয়ারি ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ ডিসেম্বর ২০০৮