এজাহার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এজাহার বা ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট (এফআইআর) হল মিয়ানমার, ভারত, বাংলাদেশ এবং পাকিস্তান সহ দক্ষিণ এশীয় এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর পুলিশ সংস্থাগুলি যখন একটি আমলযোগ্য অপরাধের বিষয়ে কমিশন সম্পর্কে তথ্য পায়, অথবা সিঙ্গাপুরে যখন ফৌজদারি অপরাধ সম্পর্কে পুলিশ তথ্য পায়। এটি সাধারণত একজন বিচার্য অপরাধের শিকার ব্যক্তি বা তার পক্ষ থেকে কারও দ্বারা পুলিশের কাছে দায়ের করা অভিযোগ থেকে উদ্ভূত হয়, কিন্তু যে কেউ মৌখিকভাবে বা পুলিশের কাছে লিখিতভাবে এই ধরনের একটি প্রতিবেদন করতে পারে। তাই এটি জানা প্রয়োজন যে, এটি বিচার্য অপরাধ।এগুলি মারাত্মক ফৌজদারি অপরাধ যা সমাজে তাৎক্ষণিক বিপদ সৃষ্টি করে, যেমন- হত্যা, ধর্ষণ বা ডাকাতি।[তথ্যসূত্র প্রয়োজন]

অজ্ঞাত অপরাধের জন্য কমিউনিটি সার্ভিস রেজিস্টারে বা স্টেশন ডায়েরিতে একটি এন্ট্রি করা হয়।

প্রতিটি এজাহার গুরুত্বপূর্ণ কারণ এটি ফৌজদারি বিচার প্রক্রিয়াকে গতিশীল করে।থানায় এজাহার নথিভুক্ত হওয়ার পরেই পুলিশ বেশিরভাগ ধরনের মামলার তদন্ত শুরু করে। পুলিশ অফিসার সহ যে কেউ বিচার্য অপরাধের কমিশন সম্পর্কে জানে, সে এফআইআর বা এজাহার দায়ের করতে পারে।

আইনে বর্ণিত হিসেবে:

  • যখন একটি গ্রাহ্য অপরাধের কমিশন সম্পর্কে তথ্য মৌখিকভাবে দেওয়া হয়, পুলিশকে অবশ্যই তা লিখতে হবে।
  • অভিযোগকারী বা তথ্যের সরবরাহকারীর দাবি করার অধিকার আছে যে পুলিশ কর্তৃক নথিভুক্ত তথ্য তাকে বা তার সামনে পাঠ করা হবে।
  • একবার তথ্য পুলিশ কর্তৃক নথিভুক্ত করা হলে, তথ্য প্রদানকারী ব্যক্তির স্বাক্ষর থাকতে হবে।
  • অভিযোগকারী একটি এফআইআরের বিনামূল্যে কপি পেতে পারেন।

একটি এফআইআর তারিখ, সময়, স্থান, ঘটনার বিবরণ এবং জড়িত ব্যক্তির বিবরণ অন্তর্ভুক্ত করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

উদ্ধৃতি[সম্পাদনা]

investigation begin immediately after recording of FIR- "Rao Shiv Bahadur Singh V. State of Madhya Pardesh, 1954 Cri.LJ.921,. 1953 AIR 394-SC-Larger Bench. Quashed:- FIR quashed if it does not disclose cognizable offence- 1982 Cri.L.J. 819(SC).

সূত্র[সম্পাদনা]