ফেদেরিকো বের্নারদেস্কি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফেদেরিকো বের্নারদেস্কি
২০২১ সালে ইয়ুভেন্তুসের হয়ে বের্নারদেস্কি
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম ফেদেরিকো বের্নারদেস্কি
জন্ম (1994-02-16) ১৬ ফেব্রুয়ারি ১৯৯৪ (বয়স ৩০)
জন্ম স্থান কাররারা, ইতালি
উচ্চতা ১.৮৫ মিটার (৬ ফুট ১ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
ইয়ুভেন্তুস
জার্সি নম্বর ৩৩
যুব পর্যায়
২০০০–২০০১ কাররারা
২০০১–২০০৩ পোলিস্পোর্তিভা পোনৎসানো
২০০৩–২০১৩ ফিওরেন্তিনা
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৩–২০১৭ ফিওরেন্তিনা ৭২ (১৪)
২০১৩–২০১৪ক্রোতোনে (ধার) ৩৮ (১২)
২০১৭– ইয়ুভেন্তুস ১০৫ (৭)
জাতীয় দল
২০১১–২০১২ ইতালি অনূর্ধ্ব-১৮ (০)
২০১৩ ইতালি অনূর্ধ্ব-১৯ (০)
২০১৩–২০১৫ ইতালি অনূর্ধ্ব-২০ (০)
২০১৪–২০১৭ ইতালি অনূর্ধ্ব-২১ ১৬ (৫)
২০১৬– ইতালি ২৯ (৫)
অর্জন ও সম্মাননা
ফুটবল (পুরুষ)
 ইতালি-এর প্রতিনিধিত্বকারী
উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ
বিজয়ী ২০২০
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৮:১৫, ২৪ মে ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৮:১৫, ২৪ মে ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ফেদেরিকো বের্নারদেস্কি (ইতালীয়: Federico Bernardeschi, ইতালীয় উচ্চারণ: [fedeˈriːko bernarˈdeski]; জন্ম: ১৬ ফেব্রুয়ারি ১৯৯৪) হলেন একজন ইতালীয় পেশাদার ফুটবল খেলোয়াড়[১] তিনি বর্তমানে ইতালির পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর সেরিয়ে আ-এর ক্লাব ইয়ুভেন্তুস এবং ইতালি জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১১ সালে, বের্নারদেস্কি ইতালি অনূর্ধ্ব-১৮ দলের হয়ে ইতালির বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ০০ বছর যাবত ইতালির বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৬ সালে ইতালির হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ইতালির জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২৯ ম্যাচে ৫টি গোল করেছেন। তিনি ইতালির হয়ে এপর্যন্ত ১টি উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে (২০১৬) অংশগ্রহণ করেছেন।

ব্যক্তিগতভাবে, বের্নারদেস্কি বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৫–১৬ মৌসুমে এআইএসি অনূর্ধ্ব-২১ ফুটবল প্রধান পুরস্কার জয় অন্যতম। দলগতভাবে, বের্নারদেস্কি এপর্যন্ত ৭টি শিরোপা জয়লাভ করেছেন, যার সবগুলো ইয়ুভেন্তুসের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ফেদেরিকো বের্নারদেস্কি ১৯৯৪ সালের ১৬ই ফেব্রুয়ারি তারিখে ইতালির কাররারায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Tenerani, Mario (১৬ অক্টোবর ২০১৪)। "Bernardeschi, la mano dell'artista: per tutti a Firenze è Brunelleschi" [Bernardeschi, the artist's hand: for everyone in Florence he is Brunelleschi]। Il Messaggero (ইতালীয় ভাষায়)। ৭ আগস্ট ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ মার্চ ২০১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]