নিস চুক্তি (১৭৩৯)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তেমেশ্বরের বানাত - পলিটিশে সিচুয়েশন 1739

নিস চুক্তি হচ্ছে ১৭৩৫-১৭৩৯ সালে রুশ-তুর্কি যুদ্ধ সমাপ্তির জন্য অটোমান সাম্রাজ্যরাশিয়ান সাম্রাজ্যের মধ্যে নিসে (বর্তমানে পূর্ব সার্বিয়া) ১৭৩৯ সালের ৩ অক্টোবরে স্বাক্ষরিত একটি শান্তি চুক্তি।[১] দুর্গ ছাড়া এবং কৃষ্ণ সাগরে নৌবহর থাকার অধিকার ছাড়াই রাশিয়ানরা ক্রিমিয়া এবং মোলদাভিয়ার উপর থেকে তাদের দাবি ত্যাগ করে কিন্তু আজভ-এ একটি বন্দর নির্মাণের অনুমতি রুশদের দেওয়া হয়। যুদ্ধটি কৃষ্ণ সাগরে আধিপত্য বিস্তারের প্রথম পদক্ষেপ হিসেবে আজভ এবং ক্রিমিয়া লাভের জন্য একটি রাশিয়ান প্রচেষ্টার ফলাফল।[২] হাবসবার্গ রাজতন্ত্র ১৭৩৭ সালে রাশিয়ার পক্ষ থেকে যুদ্ধে প্রবেশ করে, কিন্তু বেলগ্রেডের পৃথক চুক্তিতে অটোমানদের সাথে শান্তি করতে বাধ্য হয়। উত্তর সার্বিয়া, উত্তর বসনিয়া এবং এলটেনিয়া আত্মসমর্পণ করে, এবং অটোমানদের কনস্টান্টিনোপলের দিকে রাশিয়ান আক্রমণ প্রতিহত করার সুযোগ দেয়। বিনিময়ে, সুলতান হাবসবার্গ সম্রাটকে সকল অটোমান খ্রিস্টান বিষয়ের সরকারী রক্ষক হিসেবে স্বীকার করেন। এই পদটি রাশিয়াও দাবি করেছিল। অস্ট্রিয়ার শান্তি চুক্তি রাশিয়াকে নিস-এ শান্তি গ্রহণ করতে বাধ্য করে। রাশিয়ানদের আংশিক বিজয়ের মাধ্যমে যুদ্ধ শেষ হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Treaty of Nis (1739), Alexander Mikaberidze, Conflict and Conquest in the Islamic World: A Historical Encyclopedia, Vol. I, ed. Alexander Mikaberidze, (ABC-CLIO, 2011), 647.
  2. Treaty of Nis (1739), Alexander Mikaberidze, Conflict and Conquest in the Islamic World: A Historical Encyclopedia, Vol. I, 647.