সেভাস্তোপোল

স্থানাঙ্ক: ৪৪°৩৬′০০″ উত্তর ৩৩°৩২′০০″ পূর্ব / ৪৪.৬০০০০° উত্তর ৩৩.৫৩৩৩৩° পূর্ব / 44.60000; 33.53333
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সেভাস্তোপোল
Севастополь (ইউক্রেনীয়)
Севастополь (রুশ)
Aqyar (ক্রিমীয় তাতার)
Акъяр (ক্রিমীয় তাতার)
সেভাস্তোপোলের স্কাইলাইন
সেভাস্তোপোলের পতাকা
পতাকা
সেভাস্তোপোলের প্রতীক
প্রতীক
সেভাস্তোপোলের লম্বভাবে অভিক্ষেপন (সবুজ)
সেভাস্তোপোলের লম্বভাবে অভিক্ষেপন (সবুজ)
সেভাস্তোপোল'সহ ক্রিমিয়া উপদ্বীপের মানচিত্র
সেভাস্তোপোল'সহ ক্রিমিয়া উপদ্বীপের মানচিত্র
সেভাস্তোপোল ক্রিমিয়া-এ অবস্থিত
সেভাস্তোপোল
সেভাস্তোপোল
সেভাস্তোপোল কৃষ্ণ সাগর-এ অবস্থিত
সেভাস্তোপোল
সেভাস্তোপোল
সেভাস্তোপোল ইউক্রেন-এ অবস্থিত
সেভাস্তোপোল
সেভাস্তোপোল
সেভাস্তোপোল ইউরোপীয় রাশিয়া-এ অবস্থিত
সেভাস্তোপোল
সেভাস্তোপোল
সেভাস্তোপোল ইউরোপ-এ অবস্থিত
সেভাস্তোপোল
সেভাস্তোপোল
সেভাস্তোপোলের মধ্যে কাচের অবস্থান
স্থানাঙ্ক: ৪৪°৩৬′০০″ উত্তর ৩৩°৩২′০০″ পূর্ব / ৪৪.৬০০০০° উত্তর ৩৩.৫৩৩৩৩° পূর্ব / 44.60000; 33.53333
দেশবিতর্কিত:
ইউক্রেনের মধ্যে স্থিতিবিশেষ মর্যাদার অধিকারী শহর
রাশিয়ার মধ্যে স্থিতিযুক্তরাষ্ট্রীয় শহর
প্রতিষ্ঠাকাল১৭৮৩ (২৪১ বছর আগে)
সরকার (প্রকৃতপক্ষে)
 • গভর্নর মিখাইল রাজ্জোভাইভ (সাময়িকভাবে স্থলাভিষিক্ত)
আয়তন
 • মোট৮৬৪ বর্গকিমি (৩৩৪ বর্গমাইল)
উচ্চতা১০০ মিটার (৩০০ ফুট)
জনসংখ্যা (২০১৯)
 • মোট৪,৪৩,২১১
 • জনঘনত্ব৫১০/বর্গকিমি (১,৩০০/বর্গমাইল)
বিশেষণসেভাস্তোপোলিটন, সেভাস্তোপোলবাসী
সময় অঞ্চলএমএসকে (প্রকৃতপক্ষে) (ইউটিসি০৩:০০)
ডাক সংখ্যা২৯৯০০০–২৯৯৬৯৯ (রুশ ব্যবস্থা)
এলাকা কোড+৭-৮৬৯২ (রুশ ব্যবস্থা)[১]
অনুমতি ফলক৯২ (রুশ ব্যবস্থা)
ওয়েবসাইটsevastopol.gov.ru (রুশ ভাষায়), প্রকৃতপক্ষে

সেভাস্তোপোল (ইউক্রেনীয়, রুশ: Севастополь[২]) ক্রিমিয়া উপদ্বীপের বৃহত্তম শহর এবং কৃষ্ণ সাগরের একটি বড় সমুদ্র বন্দর। ২০১৪ সালে ক্রিমিয়ার অন্তর্ভূক্তির থেকে রুশ ফেডারেশন সেভাস্তোপোলকে একটি যুক্তরাষ্ট্রীয় শহর হিসাবে পরিচালনা করছে। কিন্তু, ইউক্রেন এবং বেশিরভাগ জাতিসংঘের সদস্য দেশ সেভাস্তোপলকে ইউক্রেনের মধ্যে বিশেষ মর্যাদার অধিকারী শহর হিসাবে বিবেচনা করে। ইউক্রেনীয় ও তাতারদের সাথে শহরের জনসংখ্যার বেশিরভাগই রুশীদের সমন্বয়ে গঠিত।

সেভাস্তোপলের মোট জনসংখ্যা ৩,৯৩,৩০৪ জন (২০১৪ আদমশুমারি), যার বেশিরভাগই সেভাস্তোপল উপসাগর এবং আশেপাশের অঞ্চলের কাছাকাছি কেন্দ্রীভূত। শহরের পোতাশ্রয়গুলির অবস্থান এবং নাব্যতা সেভাস্তোপলকে ইতিহাসের এক কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বন্দর এবং নৌ ঘাঁটিতে পরিণত করে। শহরটি রুশী কৃষ্ণ সাগর বহরের ঘাঁটি হয়ে দাঁড়িয়েছে, এই উল্লেখযোগ্য সামরিক গুরুত্বের কারণেই এটি ক্রিমিয়ার একটি পৃথক শহর হিসাবে বিবেচিত হয় এবং একসময় সোভিয়েত ইউনিয়ন এটিকে একটি বদ্ধ শহর হিসাবে পরিচালনা করত।

যদিও ৮৬৪ বর্গকিলোমিটারের (৩৩৪ বর্গ মাইল) অপেক্ষাকৃত ছোট, সেভাস্তোপোলের অনন্য নৌ এবং সামুদ্রিক বৈশিষ্ট্যগুলি একটি শক্তিশালী অর্থনীতির ভিত্তি। শহরটি হালকা শীত এবং মাঝারি গরম গ্রীষ্ম উপভোগ করে, এমন বৈশিষ্ট্য শহরটিকে সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের দর্শনার্থীদের জন্য একটি জনপ্রিয় সমুদ্র উপকূলবর্তী অবলম্বন এবং পর্যটন কেন্দ্র হিসাবে গড়ে উঠতে সহায়তা করে। এছাড়াও এই শহরটি সামুদ্রিক জীববিজ্ঞানের গবেষণার জন্য একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র। বিশেষত, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তির পর থেকে ডলফিনগুলিকে শহরে সেনাবাহিনী দ্বারা অধ্যয়ন এবং প্রশিক্ষিত করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

খ্রিস্টপূর্ব ৬ষ্ঠ শতাব্দীতে, আধুনিক দিনের শহরটিতে একটি গ্রীক উপনিবেশ প্রতিষ্ঠিত হয়। গ্রীক শহর চেরসনেসুস প্রায় দুই হাজার বছর ধরে ছিল, প্রথমে একটি স্বাধীন গণতন্ত্র এবং পরে বোসপোরান রাজ্যের অংশ হিসাবে। ১৩তম এবং ১৪তম শতাব্দীতে, এটি বেশ কয়েকবার গোল্ডেন হোর্ড সাম্রাজ্য দ্বারা পদচ্যুত করা হয় এবং শেষ পর্যন্ত একেবারে পরিত্যক্ত করা হয়। আধুনিক দিনের সেভাস্তোপোল শহরের সাথে প্রাচীন ও মধ্যযুগীয় গ্রীক নগরীর কোনও সংযোগ নেই, তবে ধ্বংসাবশেষগুলি শহরের উপকণ্ঠে অবস্থিত একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ।

রুশ সাম্রাজ্যের অংশ[সম্পাদনা]

১৭৮৮ সালের জুনে, সেভাস্তোপোল রাশিয়ার সেবার এক স্থানীয় স্কটিশ, রিয়ার অ্যাডমিরাল টমাস ম্যাক কেনজি (ফোমা ফমিচ মাকেনজি) দ্বারা আখতিয়ার[৩] (হোয়াইট ক্লিফ)[৪] নামে একটি নৌ বহরের ঘাঁটি হিসাবে প্রতিষ্ঠিত হয়, রাশিয়ার সঙ্গে ক্রিমিয়া খানতেকে সংযুক্ত করার পরপরই। পাঁচ বছর আগে আলেকজান্ডার সুভেরভ আদেশ দিয়েছিলেন যে বন্দর বরাবর আর্থ কাঠামো তৈরি করা উচিত এবং সেখানে রাশিয়ান সৈন্যদের স্থাপন করা উচিত। ১৭৮৪ সালের ফেব্রুয়ারিতে ক্যাথরিন দ্য গ্রেট গ্রিগরি পোটেমকিনকে সেখানে একটি দুর্গ গড়ে তোলার এবং সেভাস্তোপোল নামে নামকরণ করেন। প্রাথমিক ভবন পরিকল্পনার বাস্তবায়ন ক্যাপ্টেন ফায়োডর উশাকভের হাতে পড়ে, যাকে ১৭৮৮ সালে বন্দরের এবং কৃষ্ণ সাগরের বহরের কমান্ডার মনোনীত করা হয়।[৫] এটি একটি গুরুত্বপূর্ণ নৌঘাঁটি এবং পরে বাণিজ্যিক সমুদ্রবন্দর হয়ে ওঠে। ১৭৯৭ সালে সম্রাট পল প্রথমের জারিকৃত এক আদেশে সামরিক দুর্গের নাম পুনরায় আখতিয়ার করা হয়। অবশেষে, ২৯ এপ্রিল (১০ মে), ১৮২৬ সালে সেনেট শহরের নাম সেভাস্তোপোলে ফিরিয়ে দেয়।

শহরটির সাথে জড়িত একটি উল্লেখযোগ্য ঘটনা হ'ল ক্রিমিয়া যুদ্ধের সময় ব্রিটিশ, ফরাসী, পাইডোমোথন এবং তুর্কি সেনা দ্বারা পরিচালিত সেভাস্তোপোল অবরোধ (১৮৫৪–১৮৫৫), যা ১১ মাস ধরে স্থায়ী ছিল। প্রচেষ্টা সত্ত্বেও, রুশ সেনাবাহিনীকে তার শক্ত ঘাঁটি ছেড়ে খাঁড়িটির উত্তর তীরে পন্টুন ব্রিজের উজানের দিয়ে সরে যেতে হয়। রুশরা তাদের পুরো বহরটি ডুবিয়ে দেয় শত্রুদের হাত থেকে বাঁচতে এবং একই সাথে পশ্চিমা জাহাজগুলির প্রবেশের পথ বন্ধ করার জন্য। শত্রু সেনারা সেভাস্তোপোলে প্রবেশ করার সময় তাদের পূর্বের গৌরবময় শহরের ধ্বংসাবশেষের মুখোমুখি হয়।

অবরোধের একটি পরিদৃশ্য মূলত ফ্রাঞ্জ রাউবাড তৈরি করেন। ১৯৪২ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ধ্বংস হয়ে যায়, পরে এটি পুনরুদ্ধার করা হয় এবং বর্তমানে নগরীতে একটি বিশেষভাবে নির্মিত বৃত্তাকার ভবনে রাখা হয়েছে। এটি ১৮৫৫ সালের ১৮ ই জুনের অবরোধের পরিস্থিতি চিত্রিত করে।

ভূগোল[সম্পাদনা]

সেভাস্তোপোল অঞ্চলের উপগ্রহ চিত্র।
সেভাস্তোপোল উপসাগরের একটি দৃশ্য।
সেভাস্তোপোল উপকূলে ফিয়োলেন্ট শিলার গঠন।

সেভাস্তোপোল শহরটি ক্রিমিয়া উপদ্বীপের দক্ষিণ-পশ্চিম প্রান্তে কৃষ্ণ সাগরের উপকূলে হেরাক্লিস উপদ্বীপ নামে পরিচিত একটি অন্তরীপে অবস্থিত। শহরটিকে ইউক্রেনের একটি বিশেষ শহর-অঞ্চল হিসাবে চিহ্নিত করা হয়, যার মধ্যে শহরটি ছাড়াও এর বেশ কয়েকটি বহির্মুখী জনবসতি রয়েছে। শহরটি নিজেই মূলত অঞ্চলটির পশ্চিমাঞ্চলে এবং দীর্ঘ সেভাস্তোপোল উপসাগরের আশেপাশে কেন্দ্রীভূত। এই উপসাগরটি হ'ল রিয়া, যা হলোসিন সমুদ্র-স্তরের উত্থান এবং চোরনা নদী খাদের নিমজ্জন দ্বারা গঠিত। সেভাস্তোপোলের দক্ষিণ-পূর্বে দূর্গম স্থানে বালাক্লাভা শহরটি অবস্থিত (১৯৫৭ সাল থেকে সেভাস্তোপোলের অন্তর্ভুক্ত), যা উপসাগরে সোভিয়েত শাসনকালে সোভিয়েতের ডিজেল চালিত ডুবোজাহাজগুলির প্রধান বন্দর হিসাবে কাজ করত।

অঞ্চলটির উপকূলরেখা বেশিরভাগ পাথুরে এবং ছোট ছোট উপসাগরের একটি ধারাবাহিকতা নিয়ে গঠিত, যার একটি বিশাল সংখ্যক উপসাগর সেভাস্তোপোল উপসাগরে অবস্থিত। এর মধ্যে বৃহত্তম হ'ল দক্ষিণ উপসাগর (সেভাস্তোপল উপসাগরের অভ্যন্তরে), আর্চার উপসাগর, একটি উপসাগরীয় কমপ্লেক্স, যা ডেরগ্রাস উপসাগর, কোস্যাক উপসাগর, লবণাক্ত উপসাগর এবং আরও অনেকগুলি উপসাগর নিয়ে গঠিত। আশেপাশের অঞ্চলে ত্রিশেরও বেশি উপসাগর রয়েছে।

অঞ্চলটির মধ্য দিয়ে তিনটি নদী প্রবাহিত: বেলবাক, চর্না এবং কাছ। ক্রিমিয়ান পর্বতের তিনটি পর্বত শৃঙ্খলা সেভাস্তোপলের প্রতিনিধিত্ব করে; এগুলি হল বালাক্লাভা উচ্চভূমি দ্বারা দক্ষিণ পর্বত শৃঙ্খলা, মেকেনজিভ পর্বতমালার দ্বারা অভ্যন্তরীণ পর্বত শৃঙ্খলা এবং কারা-টাউ উচ্চভূমি (কৃষ্ণ পর্বতমালা) দ্বারা বাহ্যিক পর্বত শৃঙ্খলা।

রাজনীতি ও সরকার[সম্পাদনা]

২০১২ নৌ দিবসের যৌথ উদযাপন (রাশিয়ান এএফ)
২০১২ নৌ দিবসের যৌথ উদযাপন (ইউক্রেনীয় এএফ)

১৮ মার্চ ২০১৪-এ, ক্রেমলিন ঘোষণা করেন যে সেভাস্তোপোল রুশ ফেডারেশনের তৃতীয় যুক্তরাষ্ট্রীয় শহরে পরিণত হবে, অন্য দু'টি হল মস্কো এবং সেন্ট পিটার্সবার্গ

নগর রাজ্য প্রশাসন[সম্পাদনা]

একজন চেয়ারম্যানের নেতৃত্বে সেভাস্তোপোল নগর রাজ্য প্রশাসনের দ্বারা সেভাস্তোপোলের কার্যনির্বাহী ক্ষমতা পরিচালিত হয়।[৬] এপ্রিল ২০১৪ সাল থেকে কার্যনির্বাহী ক্ষমতা সিটি গভর্নরের নেতৃত্বে সেভাস্তোপোল সরকার দ্বারা পরিচালিত হয়।

আইন-সভা[সম্পাদনা]

২০১৪ সালের আগে সেভাস্তোপোল সিটি কাউন্সিলটি সেভাস্তোপোলের আইনসভা ছিল এবং সেভাস্তোপলের মেয়রকে ইউক্রেনীয় কেন্দ্রীয় সরকার দ্বারা নিযুক্ত করা হত। তবে ২০১৪ সালের ক্রিমিয়া সংকট চলাকালীন রুশপন্থী সিটি কাউন্সিল রাশিয়ান নাগরিক আলেক্সি চেলিকে "জনগণের মেয়র" হিসাবে সমর্থন প্রদান করে এবং বলেছিল যে তারা কিয়েভের আদেশকে স্বীকৃতি দেবে না।[৭][৮]

রুশ ফেডারেশনে ক্রিমিয়া সংযুক্ত হওয়ার পরে, সেভাস্তোপোলের আইনসভাটি সিটি কাউন্সিলকে প্রতিস্থাপন করে এবং রাশিয়ার রাষ্ট্রপতির মনোনয়নের ভিত্তিতে মেয়রকে আইনসভা শাখার দ্বারা নিযুক্ত করা হয়[৯] এবং সরকারীভাবে মেয়রকে সেভাস্তোপল সিটির গভর্নর বলা হয়।

প্রশাসনিক ও পৌর বিভাগ[সম্পাদনা]

সেভাস্তোপোল প্রশাসনিকভাবে চারটি জেলায় বিভক্ত।

রাশিয়ার পৌর কাঠামোর মধ্যে, যুক্তরাষ্ট্রীয় শহর সেভাস্তোপোলের অঞ্চলটি নয়টি পৌর ওক্রু এবং ইনকরম্যান শহরে বিভক্ত। যদিও পৃথক পৌরসভা বিভাগগুলি প্রশাসনিক জেলাগুলির সীমানার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে তবে প্রশাসনিক জেলাগুলির সাথে এগুলি সম্পর্কিত নয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Севастополь перешел на российскую нумерацию"। sevastopol.gov.ru। ৮ নভেম্বর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ মে ২০২০ 
  2. Merriam-Webster, Merriam-Webster's Collegiate Dictionary, Merriam-Webster, ১০ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ১৪ মে ২০২০. 
  3. "Sevastopol", The Ukrainian Soviet Encyclopedia, UK: Leksika 
  4. "Sevastopol", The Great Soviet Encyclopedia, RU: Yandex, ১৭ আগস্ট ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ১৬ মে ২০২০ 
  5. "Основание и развитие Севастополя (Osnovaniye i razvitiye Sevastopolya)" [Foundation and development of Sevastopol] (Russian ভাষায়)। Sevastopol.info। ২৮ মে ২০০৭। সংগ্রহের তারিখ ২৬ এপ্রিল ২০১০ 
  6. "The City State Administration"। Sevastopol City State Administration। ১১ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ মার্চ ২০১৪ 
  7. "Ukraine: Sevastopol installs pro-Russian mayor as separatism fears grow"। The Guardian। ২৫ ফেব্রুয়ারি ২০১৪। সংগ্রহের তারিখ ২৯ মার্চ ২০১৪ 
  8. "Sevastopol City Council refuses to recognize Kyiv leadership"। Kyiv Post। ২ মার্চ ২০১৪। সংগ্রহের তারিখ ২৯ মার্চ ২০১৪ 
  9. http://docs.sevsovet.com.ua/index.php?option=com_k2&view=item&id=2482:№6-зс-от-30042014-г-о-порядке-избрания-губернатора-города-севастополя-депутатами-законодательного-собрания-города-севастополя&Itemid=226

বহিঃসংযোগ[সম্পাদনা]