কাদাকনাথ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একজোড়া কড়কনাথ মুরগি

কড়কনাথ বা কালি মাসি (কালো মাংসের মুরগি) এক ধরনের ইন্দোনেশিয়ান ব্রিডের মুরগি। ইন্দোনেশিয়ার জাভা এ জাতের মুরগির আদি নিবাস এবং বলা হয় জাভার একটি গ্রামের নামানুসারে এর নামকরণ করা হয়েছে।

পুষ্টি গুণ[সম্পাদনা]

কড়কনাথ মুরগির মাংসে উচ্চ মাত্রায় প্রোটিন, সামান্য পরিমাণে ফ্যাট ও ক্লোরেস্টেরল থাকে, যার ফলে মানুষের কাছে কাদাকনাথ মুরগির মাংসের চাহিদা অনেক বেশি।

রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে রক্তে শর্করা নিয়ন্ত্রণ, পেশীর জোর বাড়ানো, এমনকি ক্যানসার প্রতিরোধেও বিশেষ ভূমিকা পালন করে । এই মুরগিতে অ্যান্টিঅক্সিড্যান্ট এবং প্রচুর আয়রন আছে বলে মত দিচ্ছেন পুষ্টিবিদরা। সাধারণ মুরগির চেয়ে এই কালো মুরগির মাংসে কোলেস্টেরলের মাত্রা অনেক কম।এই মুরগির মাংসে শতকরা১.‌৯৪ শতাংশ ফ্যাট রয়েছে, যা অন্য প্রজাতির মুরগির মাংসের তুলনায় অনেকটাই কম। কিন্তু প্রোটিনের মাত্রা প্রায় কয়েক গুণ বেশি।

গুরুত্ব[সম্পাদনা]

কড়কনাথকে পবিত্র বলে মনে করা হয়। দীপাবলির পরে এটি দেবীর উদ্দেশ্যে বলিদান করা হয়। [১] এর জাতের মধ্যে তিনটি প্রকার রয়েছে; জেট কালো, সোনালী এবং পেনসিল্ড।[২] অন্যান্য বেশিরভাগ মুরগির জাতের ১৩-২৫% এর তুলনায় জাতের মাংসে ০.––-১.০৩% পরিমাণ ফ্যাট রয়েছে। এই জাতের মাংসের একটি ভৌগোলিক পরিচিতি (জিআই ট্যাগ) রয়েছে যা ভারত সরকার কর্তৃক ৩০ জুলাই ২০১৮ তারিখে অনুমোদিত হয়েছিল।


বাণিজ্য[সম্পাদনা]

প্রতি কেজি মাংসের দাম হাজার টাকা। ডিম ৫০ টাকা জোড়া। [১]

তথ্যসূত্র[সম্পাদনা]