শাকিল আহমেদ (ফুটবলার)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শাকিল আহমেদ
ব্যক্তিগত তথ্য
জন্ম (1988-01-07) ৭ জানুয়ারি ১৯৮৮ (বয়স ৩৬)
জন্ম স্থান পিরোজপুর, বাংলাদেশ
উচ্চতা ১.৬৭ মিটার (৫ ফুট + ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৯–২০১০ ঢাকা মোহামেডান
২০১০–২০১১ শেখ জামাল
২০১১–২০১২ মুক্তিযোদ্ধা সংসদ
২০১২–২০১৩ ঢাকা মোহামেডান ১৬
২০১৩–২০১৬ শেখ রাসেল
২০১৭–২০১৮ ঢাকা মোহামেডান (০)
২০১৯ ব্রাদার্স ইউনিয়ন (৪)
জাতীয় দল
২০১০– বাংলাদেশ ১৭ (১)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৬:৩৫, ২৪ এপ্রিল ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৬:৩৫, ২৪ এপ্রিল ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

শাকিল আহমেদ (জন্ম: ৭ জানুয়ারি ১৯৮৮) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি সর্বশেষ বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব ব্রাদার্স ইউনিয়ন এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৯–১০ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ঢাকা মোহামেডানের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি মাত্র ১ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০১০–১১ মৌসুমে তিনি শেখ জামালে যোগদান করেছেন, শেখ জামালের হয়ে তিনি ১টি লিগ শিরোপা জয়লাভ করেছেন। শেখ জামালে মাত্র ১ মৌসুম অতিবাহিত করার পর মুক্তিযোদ্ধা সংসদের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। পরবর্তীকালে, তিনি ঢাকা মোহামেডান এবং শেখ রাসেলের হয়ে খেলেছেন। ২০১৯–২০ মৌসুমে, তিনি ঢাকা মোহামেডান হতে ব্রাদার্স ইউনিয়নে যোগদান করেছেন।

২০১০ সালে, শাকিল বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১৭ ম্যাচে ১টি গোল করেছেন। দলগতভাবে, শাকিল এপর্যন্ত ১টি শিরোপা জয়লাভ করেছেন, যা তিনিশেখ জামালের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

শাকিল আহমেদ ১৯৮৮ সালের ৭ই জানুয়ারি তারিখে বাংলাদেশের পিরোজপুরে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১০ সালের ১৬ই ফেব্রুয়ারি তারিখে, মাত্র ২২ বছর ১ মাস ১০ দিন বয়সে, শাকিল তাজিকিস্তানের বিরুদ্ধে ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন, তবে ম্যাচের ৮৫তম মিনিটে রক্ষণভাগের খেলোয়াড় নাসিরউদ্দিন চৌধুরীর বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠ ত্যাগ করেন। ম্যাচটি বাংলাদেশ ২–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল। বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে শাকিল সর্বমোট ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন। জাতীয় দলের হয়ে অভিষেকের ১ বছর ১ মাস ৮ দিন পর, বাংলাদেশের জার্সি গায়ে প্রথম গোলটি করেন; পরবর্তী বছরের ২৩শে মার্চ তারিখে, মিয়ানমারের বিরুদ্ধে ম্যাচের প্রথম গোলটি করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি করেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৪ এপ্রিল ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১০
২০১১
২০১২
২০১৩
২০১৬
সর্বমোট ১৭

আন্তর্জাতিক গোল[সম্পাদনা]

গোল তারিখ মাঠ প্রতিপক্ষ স্কোর ফলাফল প্রতিযোগিতা সূত্র
২৩ মার্চ ২০১১ থুয়ুন্না স্টেডিয়াম, ইয়াঙ্গুন, মিয়ানমার  মিয়ানমার –০ ২–০ ২০১২ এএফসি চ্যালেঞ্জ কাপ বাছাইপর্ব [১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "AFC CHALLENGE CUP 2012"এশিয়ান ফুটবল কনফেডারেশন (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৪ এপ্রিল ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]