ঢাকা বিদ্যুৎ বিতরণ কর্তৃপক্ষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ঢাকা বিদ্যুৎ বিতরণ কর্তৃপক্ষ
শিল্পবিদ্যুৎ বিতরণ
উত্তরসূরীঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড[১]
প্রতিষ্ঠাকাল১৯৯০
বিলুপ্তিকাল২০০৮
অবস্থাবিলুপ্ত

ঢাকা বিদ্যুৎ বিতরণ কর্তৃপক্ষ বা ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই অথোরিটি বা ডেসা (DESA) ছিল বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনে প্রতিষ্ঠিত সংস্থা। এই সংস্থা মূলত ঢাকার অভ্যন্তরে বিদ্যুৎ বিতরণ ও সঞ্চালনের দায়িত্বে নিয়োজিত ছিল। ১৯৯০ সালের রাষ্ট্রপতির এক জরুরি অধ্যাদেশ (বিধি-৩৬) বলে এই সংস্থা প্রতিষ্ঠিত হয়।[২] ১৯৯১ সালের ১লা অক্টোবর থেকে এই সংস্থার কার্যক্রম শুরু হয়।

পটভূমি[সম্পাদনা]

১৯৭২ সালে বাংলাদেশের প্রথম সরকার, বিদ্যুৎখাতে বিনিয়োগের গতি বাড়ানোর জন্য একটি অধ্যাদেশ জারি করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) তৈরি করে। ১৯৭২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বিপিডিবি দেশের ৪৭৫ মেগাওয়াট থেকে ২৮১৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম হয়েছে এবং তার ২৩০ কেভি এবং ১৩২ কেভি ট্রান্সমিশন নেটওয়ার্ক যথাক্রমে ৪১৯ কিলোমিটার এবং ২৫৬৯ কিলোমিটার।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. এ.কে.এম খাদেমুল হক (২০১২)। "ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী"ইসলাম, সিরাজুল; মিয়া, সাজাহান; খানম, মাহফুজা; আহমেদ, সাব্বীর। বাংলাপিডিয়া: বাংলাদেশের জাতীয় বিশ্বকোষ (২য় সংস্করণ)। ঢাকা, বাংলাদেশ: বাংলাপিডিয়া ট্রাস্ট, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিআইএসবিএন 9843205901ওএল 30677644Mওসিএলসি 883871743। সংগ্রহের তারিখ ১৭ ডিসেম্বর ২০২২ 
  2. "ঢাকা বিদ্যুৎ বিতরণ কর্তৃপক্ষ আইন, ১৯৯০"http://bdlaws.minlaw.gov.bd। সংগ্রহের তারিখ ২১ মার্চ ২০১৮  |ওয়েবসাইট= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)