কমরেড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লাইব্রেরী অব কংগ্রেসে রক্ষিত প্রথম বিশ্বযুদ্ধ

কমরেড কথার প্রকৃত অর্থ বন্ধু বা সাথী। শব্দটি মূলতঃ ফরাসি (french) camarade হতে উদ্ভূত। শব্দটি এসেছে camarada শব্দ থেকে [১] যার অর্থ ”একই কামারার বন্ধু”, ল্যাটিন ভাষায় camera অর্থ কামরা বা ঘর।[২] ফরাসি বিপ্লবের সময় (১৭৮৯-১৭৯৯) শব্দটি জনপ্রিয় হয় ওঠে। যার পরে এটি সমাজতন্ত্রী এবং শ্রমিকদের মধ্যে একটি সম্বোধনের আকারে পরিণত হয়েছিল। রুশ বিপ্লবের পর থেকে, পশ্চিমা বিশ্বের জনপ্রিয় সংস্কৃতি প্রায়শই এটিকে সাম্যবাদের সাথে যুক্ত করেছে।

পটভূমি[সম্পাদনা]

ফ্রান্সে আভিজাত্যের খেতাব, এবং মহাশয় এবং মাদাম (আক্ষরিক অর্থে, 'মাই লর্ড' এবং 'মাই লেডি') শব্দটি বাতিল করার পরে, বিপ্লবীরা উল্লেখ করার জন্য একে অপরের প্রতি পুরুষদের জন্য সিটিয়ন (ফরাসি: citoyen) এবং মহিলাদের জন্য সিটিয়েনে (ফরাসি: citoyenne) (উভয় অর্থই 'নাগরিক') শব্দটি ব্যবহার করেছিলেন।[৩] উদাহরণস্বরূপ, পদচ্যুত রাজা ষোড়শতম লুই তার বিশেষাধিকার হারানোর উপর জোর দেওয়ার জন্য সিটিয়েন লুই ক্যাপেট হিসাবে উল্লেখ করা হয়েছিল।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Camarade - Académie française[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "Online Etymology Dictionary"etymonline.com 
  3. Jennifer Ngaire Heuer (২০০৭)। The Family and the Nation: Gender and Citizenship in Revolutionary France, 1789–1830। Cornell University Press। পৃষ্ঠা 11–। আইএসবিএন 978-0-8014-7408-8Google Books-এর মাধ্যমে। 
  4. "Louis XVI et le citoyen Capet"L'Humanité। ১১ আগস্ট ২০০৯।