সপ্তগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সপ্তগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয়
অবস্থান

তথ্য
ধরনবেসরকারী
প্রতিষ্ঠাকাল১৯৭৩
প্রধান শিক্ষকমনিরুজ্জামান আনসারী
শ্রেণী৬ষ্ঠ - ১০ম
শিক্ষার্থী সংখ্যা১৫০০ জন

সপ্তগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয় বাংলাদেশের নোয়াখালীর জেলার চাটখিল উপজেলার একটি মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান। [১][২] বিদ্যালয়টিতে বিজ্ঞান ও বাণিজ্য - এই দুই বিভাগে শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়।

অবস্থান[সম্পাদনা]

এই বিদ্যালয়টি চট্টগ্রাম বিভাগের নোয়াখালীর জেলার চাটখিল উপজেলার সপ্তগাঁও গ্রামে অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

চাটখিল উপজেলার রুদ্ররামপুর গ্রামের শিক্ষক এম আবু তাহের অত্র এলাকার শিশুদের কথা চিন্তা করে এই বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন।[তথ্যসূত্র প্রয়োজন] চাঁদপুর, রুদ্ররামপুর, মনোহরপুর, মুরাইম, মুটকী, ইসলামপুর ও মানিকপুর - এই সাতটি গ্রামের শিক্ষার্থীদের কথা বিবেচনা করে বিদ্যালয়টির নামকরণ করা হয় 'সপ্তগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয়'; তবে বর্তমানে দেশের বিভিন্ন জেলার শিক্ষার্থীরাও উন্নত জ্ঞান লাভের তাগিদে এখানে এসে পড়াশোনা করে। বিদ্যালয়ে ছাত্রবাস থাকায় দূর থেকে আগত শিক্ষার্থীরা ছাত্রাবাসে থেকে পড়াশুনা করার সুযোগ পায়।

অবকাঠামো[সম্পাদনা]

বিদ্যালয়ে দুইটি দ্বিতল ভবন সহ একটি একতলা বিশিষ্ট ভবন ও সুবিশাল অডিটোরিয়াম রয়েছে। দুই ভবনের দ্বিতীয়তলা ছাত্রাবাস হিসেবে ব্যবহৃত হয়। মাঠের পশ্চিম দিকে রয়েছে শহীদ মিনার ও বিস্তৃত ফুল বাগান। তাছাড়া এই বিদ্যালয়ে প্রায় ১৫,০০০ বই সংবলিত সুবিশাল একটি ‘লাইব্রেরি’ রয়েছে। পত্রপত্রিকা পড়ার ব্যবস্থা রয়েছে। এছাড়াও দূরের শিক্ষার্থীদের জন্য রয়েছে দুইটি আবাসিক হোস্টেল।

শিক্ষার্থী[সম্পাদনা]

বিদ্যালয়ের প্রায় ১৫০০ জন ছাত্র-ছাত্রী রয়েছে। শিক্ষাবছর জানুয়ারি থেকে শুরু হয়।

সহশিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

  • বিভিন্ন ক্লাবঃ স্কাউটিং, বিতর্ক ক্লাব, কুইজ ক্লাব, অঙ্কন ক্লাব, বিজ্ঞান ক্লাব, ইংলিশ ক্লাব।
  • শিক্ষামূলক ছবি প্রদর্শনী, সেমিনার আয়োজন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "বাংলাদেশ স্কাউটস | বাংলাদেশ স্কাউটস অনলাইন ডিজিটাল রেকর্ড এবং স্কাউট সার্ভিস সিস্টেম"service.scouts.gov.bd। সংগ্রহের তারিখ ২০২২-০১-১৪ 
  2. Somachar, নোয়াখালী সমাচার :: Noakhali। "সপ্তগাঁও উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা"Noakhali Somachar (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০১-১৪