হবগবলিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হবগোবলিন হল একটি পারিবারিক আত্মা যা ইংরেজি লোককাহিনীতে একটি প্রচলিত চরিত্র, কিন্তু খ্রিস্টধর্মের বিস্তারের পর থেকে একে প্রায়ই দুষ্টু বলে মনে করা হয়।[১](p৩২০) শেক্সপিয়র তার এ মিডসামার নাইটস ড্রিম-এ পুকের চরিত্রটিকে হবগবলিন হিসেবে চিহ্নিত করেছেন।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

"হবগবলিন" শব্দটি এসেছে "হব" ("বামন") শব্দ থেকে।[ক][গ] শব্দের প্রাচীনতম পরিচিত ব্যবহার প্রায় ১৫৩০ সালের দিকে বলে চিহ্নিত করা যেতে পারে, যদিও এটি সম্ভবত ১৫৩০ সালের আগেই ব্যবহার করা হয়েছিল।

লোককাহিনী[সম্পাদনা]

হবগবলিন হল (উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের বাড়ি) রাইডাল মাউন্টের হার্বার্ট রেলটনের ১৯০৪ সালের ছবি

হবগবলিনগুলিকে ছোট, লোমশ ছোট পুরুষ বলে মনে হয়। তাদের ঘনিষ্ঠ আত্মীয় ব্রাউনিদের মতো, প্রায়শই তাদেরকেও মানুষের বাসস্থানের মধ্যে পাওয়া যায়। সাধারণত কোন পরিবারের সকল সদস্যদের ঘুমন্ত অবস্থায় তারা বাড়ির চারপাশে অদ্ভুত কাজ করে। তারা সাধারণত ছোট গৃহস্থালী কাজ যেমন ঘর পরিষ্কার এবং ইস্ত্রি করে দেয়। এর বিনিময়ে তারা প্রয়োজনীয় খাদ্য সংগ্রহ করে।

হবগবলিনরা ব্যবহারিক রসিকতা বেশি পছন্দ করে। এ মিডসামার নাইটস ড্রিম--এ পুকের একক নাটকে দেখা গেছে, তারা আকৃতি পরিবর্তন করতে সক্ষম। রবিন গুডফেলো সম্ভবত সবচেয়ে দুষ্টু এবং সবচেয়ে কুখ্যাত হবগবলিন, তবে অনেকেই এই কথার বিরোধিতা করছেন। অন্যান্য পরীদের মতো হবগবলিনরা সহজেই বিরক্ত হয়। তারা দুষ্টু, ভীতিকর এবং এমনকি বিপজ্জনক হতে পারে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Briggs, M.K. (১৯৭৬)। Origins of Fairies 
  2. Scott, Charles P.G. (১৮৯৫)। "The Devil and his imps: An etymological inquisition"। Transactions of the American Philological Association26: 96–102। জেস্টোর 2935696ডিওআই:10.2307/2935696 
  3. Harper, Douglas (২০০১)। "Hobgoblin"Online Etymology Dictionary। সংগ্রহের তারিখ ২৯ আগস্ট ২০১৯ 

উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "Beaumont-1607-Lob-Lie" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "Briggs-1955-2009-HbDk" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "Bunyan-1684-Pilgrim" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "Campbell-1890-vol2-pp103-104" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "Child-1860-Ballads-GilBrenton" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "Child-1860-Ballads-WilliesLady" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "Child-1860-Ballads-YoungBeichan" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "Child-1860-Ballads-KnightShepDtr" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "Emerson-nd-Self-rel" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "Gutch-1912-vol6-p54" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "Milton-1645-L-Allegro" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "Tolkien-1937-1966-Hobbit" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।

উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "Wright-1913-Rustic" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।

টেমপ্লেট:Fairies


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি