সিনাই পর্বত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সিনাই পর্বত
MountSinaiView.jpg
View from the summit of Mount Sinai
উচ্চতা ২ মিটার (৭,৪৯৭ ফুট)
অবস্থান
অবস্থান সেন্ট ক্যাথেরিন শহর, সিনাই উপদ্বীপ, মিশর
স্থানাঙ্ক ২৮°৩২′২৩″ উত্তর ৩৩°৫৮′২৪″ পূর্ব / ২৮.৫৩৯৭২° উত্তর ৩৩.৯৭৩৩৩° পূর্ব / 28.53972; 33.97333

সিনাই পর্বত (আরবি: طور سيناء ,toor sinaa'i‎) (হিব্রু ভাষায়: הר סיני ,har sina'i), এটি বেদুইনদের কাছে হোরেব পর্বত, মুসা পর্বত, গাবাল মুসা, জাবাল মুসা (মুসার পর্বত) হিসেবেও পরিচিত ছিল। এটি মিশরের সিনাই উপদ্বীপের সেন্ট ক্যাথেরিন শহরে আবস্থিত। পর্বতটির সাথে অনেক ধর্মীয় তাৎপর্য রয়েছে। সিনাই পর্বতের কথা কোরআনের সূরা ত্বীনে বলা হয়েছে। হয়রত মুসা (আঃ) এই পর্বতের উপর নবুয়ত লাভ করেন। এটি বেদুইন এবং খ্রীষ্টানদেরও একটি ঐতিহ্যবাহী অবস্থান।[১]

ভূগোল[সম্পাদনা]

সিনাই পর্বতটির উচ্চতা ২২৮৫ মিটার। এটি উচ্চতার দিক থেকে মিশরের কাতেরিনা পর্বতের পরই দ্বিতীয় স্থানে রয়েছে। কাতেরিনা পর্বতের উচ্চতা ২৬৩৭ মিটার এবং এটি প্রায় ৫ কিমি দক্ষিণ-পশ্চিমে আবস্থিত। পর্বতের উপরে উঠার জন্য দুইটি রাস্তা রয়েছে। প্রথম পথটি শিকেত এল বাশাইত হিসেবে পরিচিত। এটি অনেক লম্বা এবং খাড়া হয়ে উঠেছে। পায়ে অথবা স্থায়ী বেদুইনদের উটের সাহায্যে উপরে উঠা যায়। পায়ে হেটে উপরে উঠাতে প্রায় দুই ঘণ্টার মত লাগে। দ্বিতীয় পথটি শিকেত সাইদনা মুসা হিসেবে পরিচিত। এটি সরাসরি, তাড়াতাড়ি এবং আশ্রমের পিছে দিয়ে যায়। এই রাস্তাটি প্রায় ৩৭৫০ মিটার লম্বা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. জোসেফ জ়ে. হোবস্, সিনাই পর্বত (টেক্সাস বিশ্ববিদ্যালয়ের প্রেস) ১৯৯৫, ভূগোল, ইতিহাস এবং ধর্ম হিসেবে সিনাই পর্বতের আলোচনা করে।

আরও দেখুন[সম্পাদনা]