সাইবেরিয়া

স্থানাঙ্ক: ৬০°০′ উত্তর ১০৫°০′ পূর্ব / ৬০.০০০° উত্তর ১০৫.০০০° পূর্ব / 60.000; 105.000
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাইবেরিয়া
Russian: Сибирь (Sibir')
ভৌগোলিক অঞ্চল
       সাইবেরিয়ান ফেডারেল ডিস্ট্রিক্ট        ভৌগোলিক রুশ সাইবেরিয়া        পশ্চিমা বই-পুস্তক ও ইতিহাস অনুযায়ী সাইবেরিয়ার সীমারেখা 
       সাইবেরিয়ান ফেডারেল ডিস্ট্রিক্ট

       ভৌগোলিক রুশ সাইবেরিয়া

       পশ্চিমা বই-পুস্তক ও ইতিহাস অনুযায়ী সাইবেরিয়ার সীমারেখা 
দেশরাশিয়া, কাজাখস্তান
অঞ্চলউত্তর এশিয়া, ইউরেশীয়
অংশপশ্চিম সাইবেরিয়ার সমভূমি
মধ্য সাইবেরিয়ার মালভূমি
অন্যান্য...
আয়তন
 • মোট১,৩১,০০,০০০ বর্গকিমি (৫১,০০,০০০ বর্গমাইল)
জনসংখ্যা (2017)
 • মোট৩,৬০,০০,০০০
 • জনঘনত্ব২.৭/বর্গকিমি (৭.১/বর্গমাইল)

সাইবেরিয়া (/sˈbɪəriə/; রুশ: Сиби́рь, উচ্চারণ: সিবির', আ-ধ্ব-ব[sʲɪˈbʲirʲ] (শুনুন)) প্রায় সমগ্র উত্তর এশিয়া নিয়ে গঠিত একটি বিস্তীর্ণ ভৌগোলিক অঞ্চল। সপ্তদশ শতাব্দী থেকে সাইবেরিয়া রাশিয়ার অংশ হিসেবে অন্তর্ভুক্ত হয়।

সাইবেরিয়া পূর্বে উরাল পর্বতমালা থেকে পশ্চিমে প্রশান্ত মহাসাগরউত্তর মহাসাগর পর্যন্ত বিস্তৃত। এর উত্তরে উত্তর মহাসাগর এবং দক্ষিণে কাজাখিস্তান, মঙ্গোলিয়াচীন সীমান্ত।[১] সাইবেরিয়ার ক্ষেত্রফল প্রায় এক কোটি একত্রিশ লক্ষ বর্গ কিলোমিটার এবং এটি সমগ্র রাশিয়ার ৭৭% ধারণ করে। কিন্তু এই অঞ্চলের জনসংখ্যা চার কোটি যা দেশটির মোট জনসংখ্যার মাত্র ২৮%। প্রায় প্রতি বর্গ কিলোমিটার (৭.৮/বর্গমাইল) (অস্ট্রেলিয়ার সমান) প্রতি ৩ জন মানুষের গড় জনসংখ্যার ঘনত্ব এর সমতুল্য , nbvjv, সাইবেরিয়া পৃথিবীর সবচেয়ে কম সংখ্যক জনবহুল অঞ্চল তৈরি করে।সাইবেরিয়া পৃথিবীর সবচেয়ে কম জনবহুল অঞ্চলগুলির মধ্যে একটি হবে । যদি এটি একটি দেশ হয়, তবে তা এখনো এলাকার সর্ববৃহৎ দেশ হবে, কিন্তু জনসংখ্যার হিসেবে এটি বিশ্বের পঁয়ত্রিশ-বৃহত্তম এবং এশিয়ার ১৪তম বৃহত্তম ।

বিশ্বব্যাপী, সাইবেরিয়া সুপরিচিত, তার দীর্ঘ, কঠোর ঠাণ্ডার জন্য, একটি জানুয়ারীর গড়-২৫° সেঃ (−১৩° ফারেনহাইট), সেইসাথে রাশিয়ান এবং সোভিয়েত প্রশাসনও দ্বারা ব্যবহারের বিস্তৃত ইতিহাস যেমন কারাগার, শ্রম শিবির, এবং নির্বাসিত জন্য স্থান হিসেবে পরিচিত.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Great Soviet Encyclopedia (in Russian)"। Encycl.yandex.ru। ২০১২-০৭-১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৫-১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]