শ্রীগোপাল ব্যানার্জী কলেজ

স্থানাঙ্ক: ২২°৫৯′০৯″ উত্তর ৮৮°২২′৫২″ পূর্ব / ২২.৯৮৫৭৪৫৭° উত্তর ৮৮.৩৮১২১৯৪° পূর্ব / 22.9857457; 88.3812194
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শ্রীগোপাল ব্যানার্জি কলেজ
বাগাটী কলেজ
শ্রীগোপাল ব্যানার্জী কলেজ লোগো
নীতিবাক্য
सा विद्या या विमुक्तये
বাংলায় নীতিবাক্য
বিদ্যাই মুক্তি দান করে
ধরনস্নাতকপ্রার্থী কলেজ
স্থাপিত১৯৫৮; ৬৬ বছর আগে (1958)
অধ্যক্ষড. সুব্রত মন্ডল
অবস্থান, ,
৭১২১৪৮
,
২২°৫৯′০৯″ উত্তর ৮৮°২২′৫২″ পূর্ব / ২২.৯৮৫৭৪৫৭° উত্তর ৮৮.৩৮১২১৯৪° পূর্ব / 22.9857457; 88.3812194
শিক্ষাঙ্গনশহুরে
অধিভুক্তিবর্ধমান বিশ্ববিদ্যালয়
ওয়েবসাইটশ্রীগোপাল ব্যানার্জি কলেজ
মানচিত্র

শ্রীগোপাল ব্যানার্জি কলেজ, বা বাগাটী কলেজ, নামেও সুপরিচিত, ভারতের পশ্চিমবঙ্গের হুগলি জেলার মগরায় অবস্থিত অন্যতম পুরাতন একটি কলেজকলেজটি কলাবিভাগ,বাণিজ্য বিভাগ ও বিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রীদের স্নাতক উপাধি অর্জনের কোর্স প্রদান করে। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সাথে কলেজটি সংশ্লিষ্ট।[১] ১৯৫৮ সালে প্রতিষ্ঠিত এই কলেজের ভৌগোলিক অবস্থান ২২°৫৯' উত্তর অক্ষাংশ ও পূর্ব দ্রাঘিমাংশ ৮৮°২২'। সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা ৩৮ ফুট(১১.৫৮ মিটার)।

ইতিহাস[সম্পাদনা]

কলেজটির নামকরণ করা হয়েছিল মৃত শিবচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের পিতার নামে, যিনি ভারতের একজন খ্যাতিমান সিভিল ইঞ্জিনিয়ার ছিলেন। তিনি পশ্চিমবঙ্গ সরকারকে জমি ও নগদ অর্থ অনুদানের প্রস্তাব করেছিলেন যাতে পরবর্তীকালে একটি সহ-শিক্ষাগ্রহণ কলেজ প্রতিষ্ঠা করা হয়। তার স্বদেশীয় গ্রাম বাগাটীতে "স্পনসর" স্কিম পরিকল্পনা করা হয়।

কলেজটি বাগাটী নামক এমন একটি অঞ্চলে অবস্থিত যার নিজস্ব ইতিহাস রয়েছে। এই গ্রামটিই রামগোপাল ঘোষের জন্মস্থান,যিনি ছিলেন বাংলার ডেমোস্থিনিস। পণ্ডিত জগন্নাথ তর্কপঞ্চানন,এই কলেজ থেকে এক মাইল দূরে অবস্থিত ত্রিবেণীতে বাস করতেন। কাটিয়া থেকে বাঁশবেড়িয়া পর্যন্ত গঙ্গার পাশের জমি প্রসারিত, বাগাটির পূর্ব প্রান্তে অবস্থিত, এটি ভারতের অন্যতম শক্তিশালী এবং উজ্জ্বল স্কুল, ভারতীয় স্কলারশিপের গৌরবময় স্কুল নব-ন্যায়ের জন্মস্থান।

কলেজটি, পূর্ব রেলপথের ত্রিবেণী এবং মগরার মধ্যবর্তী স্থানে অবস্থিত। এটি রাস্তা দিয়েও যাওয়া যায় যা বাসের মাধ্যমে সংযুক্ত।

বিভাগসমূহ[সম্পাদনা]

বিজ্ঞান বিভাগ[সম্পাদনা]

কলা ও বাণিজ্য বিভাগ[সম্পাদনা]

স্বীকৃতি[সম্পাদনা]

কলেজটি ভারতের ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (ইউজিসি) দ্বারা স্বীকৃত। [২] ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রিডিটেশন কাউন্সিল (এনএএসি) দ্বারা কলেজটিকে স্বীকৃতি দিয়েছে ও সর্বোপরি বি+ গ্রেডে সম্মানিত করা হয়েছে।[৩]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Affiliated College of University of Burdwan"। ২৬ সেপ্টেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০২০ 
  2. Colleges in WestBengal, University Grants Commission
  3. "Institutions Accredited/ Re- accredited by NAAC whose accreditation validity period is over" (পিডিএফ)। ২০১২-০৫-১২ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 

বহিঃসংযোগ[সম্পাদনা]