শরহুল আকাঈদ আন নাসাফিয়্যা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শরহুল আকাঈদ আন নাসাফিয়া
شرح العقائد النسفية
সম্পাদকআল-তাফতাজানি (ব্যাখ্যা)
লেখকআবু হাফস ওমর আন-নাসাফি (মূলগ্রন্থ)
মূল শিরোনামشرح العقائد النسفية
অনুবাদক
  • ইসলামিয়া কুতুবখানা (বাংলা)
  • মুহাম্মদ হুজাইফা ইবনে আদম আল-ইব্রাহিম (ইংরেজি)
ভাষাআরবি
বিষয়আকিদা, কালামশাস্ত্র
ধরনইসলামি আকিদা
প্রকাশিত
  • ১২৪৪ হিজরিতে কলকাতায় মুদ্রিত হয়।
  • ১৮৭০ ও ১৯০৪ খ্রিস্টাব্দে দিল্লিতে মুদ্রিত হয়।
  • ১৮৭৬ ও ১৮৯০-৯৪ সালে লখনউতে মুদ্রিত হয়। *১২৯৭ হিজরিতে একটি ব্যাখ্যা ও সাথে কারা খলিলের পাদটীকাসহ ইস্তাম্বুলে মুদ্রিত হয়।
  • ১৩৩০ হিজরিতে কুইনোরে মুদ্রিত হয়। ডসন এর উদ্ধৃতাংশ ফরাসি ভাষায় অনুবাদ করেন এবং তা ব্যাখ্যা করার জন্য একটি জার্মান অনুবাদ করা হয়।
  • ১৭৯০ খ্রিস্টাব্দে ইস্তাম্বুলজেনেভাতে মুদ্রিত হয়।
  • ঈসা আল-হালাবি প্রেস দ্বারা মুদ্রিত হয়, যা তারিখহীন।
  • ১৩২৯ হিজরিতে কুর্দিস্তান সায়েন্টিফিক প্রেস, মিশর, থেকে প্রকাশিত হয়।
  • ১৯৮৭ খ্রিস্টাব্দে ডক্টর আহমেদ হিজাজি আল-সাক্কার সম্পাদনায় আল-আজহার কলেজ গ্রন্থাগার, কায়রো, থেকে প্রকাশিত হয়। *০২/০১/২০০৫ সালে দার আল-বেইরুতি লাইব্রেরি থেকে প্রকাশিত হয়।
  • নাজম উদ্দীন আবু হাফস আল-জাফারি কর্তৃক সম্পাদিত হয়ে ২০০০ সালে আল-আজহারী হেরিটেজ লাইব্রেরি কর্তৃক প্রকাশিত হয়।
  • মোল্লা আলী কারি আল হারাভীর ফারাঈদ আল-কালাইদ নামী ব্যাখ্যাগ্রন্থসহ ১৪১০ হিজরিতে (১৯৯০ খ্রি.) মাশহুর হাসান সালমান দ্বারা সম্পাদিত হয়ে ইসলামিক অফিস- দার আম্মান, থেকে প্রকাশিত হয়।
প্রকাশক
প্রকাশনার তারিখ
২০১৮
পৃষ্ঠাসংখ্যা342
আইএসবিএন৯৭৮৯৬৯৭৫২০৩৮১

শরহু আকাঈদ আন নাসাফিয়া হল ইমাম সা'দুদ্দীন তাফতাজানি রচিত একেশ্বরবাদইসলামী আকিদার ওপর রচিত একটি বই, যেখানে তিনি আবু হাফস আন নাসাফী রচিত আকায়েদ নাসাফিয়াহ (العقائد النسفية) বইয়ের ব্যাখ্যা করেছেন, যা আকিদা বিষয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ গ্রন্থগুলির একটি হিসাবে বিবেচিত হয়। এটি ইসলামি আকিদার মাতুরিদিধারায় রচিত একটি গ্রন্থ। [১] গ্রন্থটির ভূমিকায় ইমাম আল–তাফতাজানি মূলগ্রন্থ আল-আকীঈদুন নাসাফিয়া বইটির গুরুত্ব এবং এতে যে গুরুত্বপূর্ণ বিষয়াদি অন্তর্ভুক্ত আছে তা উল্লেখ করে তিনি বলেন:

কেননা ইমাম আন নাসাফির লিখিত এ কিতাবটি তার প্রতিটি অধ্যায়ে ইসলামি আকিদার সূক্ষ্মাতিসূক্ষ্ম বিষয় অন্তর্ভুক্ত করেছে। এটিই (এখানে যা উল্লেখিত হয়েছে) দীনের আকিদা ও উসুল। [২][৩][৪][৫][৬][৭]

রচনার কারণ[সম্পাদনা]

ইমাম সাদউদ্দীন আল-তাফতাজানি ইমাম আবু হাফস ওমর আন-নাসাফির কিতাবের ব্যাখ্যাগ্রন্থ রচনা করার কারণ উল্লেখ করে বলেন:

"আমি এটিকে এমনভাবে ব্যাখ্যা করার চেষ্টা করেছি যাতে এর অস্পষ্ট বিষয়গুলি স্পষ্ট হয়ে যায় এবং এর দ্বিধাযুক্ত বিষয়াদি প্রকাশিত হয়ে যায়। এর গোপনীয় বিষয়গুলি প্রকাশিত হয়"। [৮]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. أحمد عوض الله اللهيبي الحربي، الماتريدية دراسة وتقويما، ص: 122.
  2. سعد الدين التفتازاني، شرح العقائد النسفية، ص: 9.
  3. "شرح العقائد النسفية للعلامة سعد الدين التفتزاني المتوفى سنة 792هـ"arrabita.ma (আরবি ভাষায়)। Muhammadan League of Religious Scholars। ২১ ফেব্রু ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  4. ""Aqoid an-Nasafiy"ni keng tarqalishida "Sharh al-Aqoid an-Nasafiy"ning tutgan o'rni"religions.uz (উজবেক ভাষায়)। The Committee for Religious Affairs under the Cabinet of Ministers of the Republic of Uzbekistan। ৯ মার্চ ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  5. Antonella Ghersetti, সম্পাদক (২০১৬)। Al-Suyūṭī, a Polymath of the Mamlūk Period। Islamic History and Civilization। 138Brill। পৃষ্ঠা 45। আইএসবিএন 9789004334526 
  6. Gokhan Bacik (২০১৯)। Islam and Muslim Resistance to Modernity in TurkeyCham, Switzerland: The Palgrave Macmillan imprint is published by Springer Nature। পৃষ্ঠা 108। আইএসবিএন 9783030259013 
  7. Khaled El-Rouayheb (২০১৫)। Islamic Intellectual History in the Seventeenth Century। New York, USA: Cambridge University Press। পৃষ্ঠা 276। আইএসবিএন 9781107042964This was the view propounded in such standard handbooks of Ash'ari theology as Sharh al-'Aqa'id al-Nasafiyya by Taftāzāni. 
  8. مقدمة شرح العقائد النسفية للسعد التفتازاني، ص: 9. ...حاولت أن أشرحه شرحا يفصل مجملاته، ويبين معضلاته وينشر مطوياته، ويظهر مكنوناته، مع توجيه للكلام في تنقيح، وتنبيه على المرام في توضيح، وتحقيق للمسائل غب تقرير، وتدقيق للدلائل إثر تحرير، وتفسير للمقاصد بعد تمهيد، وتكثير للفوائد، مع تجريد، طاويا كشح المقال، عن الإطالة والإملال، ومتجافيا عن طرفي الاقتصاد: الإطناب والإخلال...