মিজি জাতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাজোলাং (মিজি)
একজন মিজি যুবক
মোট জনসংখ্যা
৩৭,০০০ (প্রায়)
উল্লেখযোগ্য জনসংখ্যার অঞ্চল
পশ্চিম কামেং, পূর্ব কামেং এবং কুরুং কুমে জেলা অরুণাচল প্রদেশ, এছাড়া চীনের লহুন্সে কাউন্টি, শানান এলাকা
ভাষা
মিজি, বেংরু, সাজলং,দামাই
ধর্ম
খ্রিস্টধর্ম, সর্বপ্রাণবাদ, ওঝাবাদ

মিজি জাতি, যারা সাজোলাং এবং দামাই নামেও পরিচিত, তারা পশ্চিম কামেং, পূর্ব কামেং এবং ভারতের অরুণাচল প্রদেশের কুরুং কুমেয়ের একটি ক্ষুদ্র অঞ্চলে বসবাস করে। তাদের জনসংখ্যা ৩৭,০০০। তাদের আসামের সীমান্তবর্তী উপ-হিমালয় পাহাড়ের নিম্ন অংশের কাছে দেখতে পাওয়া যায়; তারা সাজলং ভাষায় কথা বলে। মিজি শব্দটি দুটি স্বতন্ত্র শব্দ থেকে এসেছে, সেদুটি হল মাই এবং জি। ১) মাই অর্থ আগুন এবং ২) জি অর্থ দাতা। প্রাক-ঐতিহাসিক সময়কালে,সাজোলাং/দামাই জাতির মানুষ আকা (হরুসো) সম্প্রদায়কে সহৃদয়তার সঙ্গে সাহায্য করার জন্য এই শব্দ/নামটি তৈরি হয়েছিল।

পোষাক[সম্পাদনা]

পূর্ব কামেংয়ের এক মিজি মেয়ে
মিজি নারী

মিজি নারীদের ঐতিহ্যবাহী পোশাক হল গোড়ালি পর্যন্ত দৈর্ঘ্যের সাদা একটি পোশাকের সাথে একটি সুন্দর সজ্জিত লাল জ্যাকেট। মিজি লোকেরা রৌপ্য অলঙ্কার এবং কাচ/পিতল ভিত্তিক নেকলেস পরে, ভারতের অরুণাচল প্রদেশের সংখ্যাগরিষ্ঠ অন্যান্য উপজাতির অলঙ্কারের ধরন থেকে তা আলাদা।[১] দেশীয় প্রসাধনী পাইন রজন এবং কয়লা দিয়ে তৈরি করা হয় (বিশেষ করে বিয়ের অনুষ্ঠানের সময়)। মিজি সম্প্রদায়ের ঐতিহ্যবাহী পোশাক হল ১) গ্রি জা (সুতির কাপড়), ২) আলঙ্কারিক পুঁতি, ৩) রূপালী/বাঁশের মুকুট, ৪) গিচিন থায় (লাল রঙের দীর্ঘ সুতির কাপড়, যা বেল্ট হিসাবে কাজ করে), ৫) ওয়াইচিন (তলোয়ার), ৬) লাই লো (পায়ের নীচের অংশ ঢেকে রাখার জন্য সুতির কাপড়), ৭) লাই ড্রংক (লাই লো অক্ষত রাখার জন্য আলঙ্কারিক পুঁতি), এবং নেকলেস, চুড়ি ও কানের দুল সহ অন্যান্য অলঙ্কার।

ধর্ম[সম্পাদনা]

বেশিরভাগ মিজিই সর্বপ্রাণবাদের অনুসারী, যদিও কয়েকজন খ্রিস্টধর্ম গ্রহণ করেছে। মিজিরা একটি স্বতন্ত্র ধর্ম পালন করে যা সম্পূর্ণরূপে প্রকৃতি এবং ঈশ্বরের উপর নির্ভর করে (প্রকৃতি হল ঈশ্বরের প্রতিরূপ); মিজিরা বিশ্বাস করে যে, ঈশ্বর প্রকৃতির প্রতিটি অংশে,- যেমন গাছ, জলের উৎস এবং এমনকি পাথরের মধ্যেও বিরাজ করেন। প্রতি ১৫ই অক্টোবর মিজিদের প্রধান উৎসব হিসাবে চিনদাং পালিত হয়। এটি পালন করে পূর্ব কামেং জেলার লাদা সার্কেল, কুরুং কুমেই জেলার সারলি অঞ্চল এবং পশ্চিম কামেং জেলার নাফরা এবং বোমডিলা উপ-বিভাগে বসবাসকারী মানুষ। এছাড়াও আসাম-অরুণাচল সীমান্তের শহর সেসা এবং ভালুকপংয়ের কিছু মানুষও এটি পালন করে, যারা কিছু সময় আগে আরও ভাল সুযোগ সুবিধা অধিগত করার জন্য সেখানে বসতি স্থাপন করেছিল। সাংস্কৃতিক এবং ভাষাগতভাবে, মিজি এবং হ্রসো আকা একটি একজাতীয় গোষ্ঠী গঠন করেছে। তাদের পূর্বপুরুষদের বোর (রোবো), বা তানিদের ভাই বলা হয়, যেমন নাইশি, আপাটানিস, ট্যাগিনস, গ্যালোস এবং আদিস। এদের সাধারণ বৈশিষ্ট্যগুলো একই রকম হলেও এরা নিজেদের মধ্যে স্বতন্ত্র। রোবো বড় ভাই এবং নাইবো (তানি) ছোট ভাই, এবং তারা প্রকৃতই ভাই, যারা একই পিতা থেকে জন্ম লাভ করেছিল।

পশ্চিমে বৌদ্ধ উপজাতিদের সাথে দীর্ঘস্থায়ী সাংস্কৃতিক যোগাযোগের ফলে এদের মধ্যে কিছু বৌদ্ধ প্রভাব রয়েছে। লোসার উদযাপনের পাশাপাশি প্রার্থনা পতাকার ব্যবহার হল এই প্রভাবের কিছু সূচক।[২]

শ্রেণিবিভাগ[সম্পাদনা]

মিজি বা সাজোলাংদের তিনটি শ্রেণীতে ভাগ করা হয়েছে :

পশ্চিম মিজি[সম্পাদনা]

পশ্চিম কামেং জেলার বোমডিলা -নাফরা বিভাগে বসবাসকারী মিজিরা পশ্চিম মিজি হিসাবে স্বীকৃত।

পূর্ব মিজি[সম্পাদনা]

এরা পূর্ব কামেং জেলার লাদা-বানা এলাকা দখল করে আছে। সেখানে আকাদের সাথে সমন্বয়পূর্ণ গোষ্ঠীর একটি বড় অংশ দেখতে পাওয়া যায়। এটি তাদের সহধর্মী এবং তুলনামূলকভাবে বৃহত্তর উপজাতি নাইশি। পূর্ব মিজিদের সঙ্গে তাদের পশ্চিমীদের ভাষার শব্দভাণ্ডারের সামান্য বৈপরীত্য আছে এবং একত্রে তারা বৃহত্তর সাজোলাং গোষ্ঠীর অংশ।

উত্তর মিজি[সম্পাদনা]

তৃতীয়টি হল সবচেয়ে দুর্বল এবং অজানা গোষ্ঠী যারা বাংরু নামে পরিচিত, চীনে এদের বেংরু নামেও ডাকা হয়। এই গোষ্ঠীর উপর খুব বেশি গবেষণা করা হয়নি এবং উপজাতিটি একেবারেই বিচ্ছিন্নভাবে বাস করে। এই দলগুলোকে প্রধানত সার্লি সার্কেল এবং কুরুং কুমে জেলা সংলগ্ন গ্রামগুলোতে দেখতে পাওয়া যায়। গবেষকরা আরও দাবি করেছেন যে এই একই লোক চীনের শানান প্রিফেকচারের লংজি কাউন্টিতেও পাওয়া যায়, যেখানে তাদের বৃহত্তর লোবা জাতিসত্তার অধীনে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

বেংরু উপজাতির একটি বলিদান বেদি

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Oppi Untracht (১৯৯৭)। Traditional Jewelry of India। Harry N. Abrams, Inc.। পৃষ্ঠা 139। আইএসবিএন 0-8109-3886-3 
  2. Tanka Bahadur Subba, G. C. Ghosh (২০০৩)। The Anthropology of North-East India: A Textbook। Orient Longman। পৃষ্ঠা 289। আইএসবিএন 81-250-2335-6 

আরও পড়ুন[সম্পাদনা]

  • ধর বিভাস - আদিবাসী উন্নয়নের পরিকল্পনা : মিজির একটি অধ্যয়ন—অতিরিক্ত। ডি : উত্তর-পূর্ব ভারতে উন্নয়নের ক্রম (ঐতিহ্য, ধারাবাহিকতা এবং পরিবর্তনের অধ্যয়ন) / জেবি ভট্টাচার্য (সম্পাদনা), নতুন দিল্লি : ওমসন্স প্রাকশনা, ১৯৮৯, পৃ. ১২০-১২৩।
  • ভবিষ্যতের প্রজন্ম, ভারত, অরুণাচল প্রদেশ, গভীরতা

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Tribes of Arunachal Pradeshটেমপ্লেট:Hill tribes of Northeast India