বিলাল (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিলাল (২০১৫)
بلال
পরিচালকখুররাম আলাভি
প্রযোজকআয়মান জামাল
রচয়িতাআয়মান জামাল
ইয়াসিন কামেল
চিত্রনাট্যকারআয়মান জামাল
ইয়াসিন কামেলl
শ্রেষ্ঠাংশেএডিওয়েল একিন্যু-আগবেজ
জ্যাকব ল্যাটিমোর
ইয়ান ম্যাকশান
প্রযোজনা
কোম্পানি
বারাজোউন এন্টারটেইনমেন্ট
রেজনিক ইন্টারঅ্যাক্টিভ ডেভেলাপমেন্ট
মুক্তি
  • ২০১৫ (2015)
স্থিতিকাল১০৫ মিনিট
দেশসংযুক্ত আরব আমিরাত
ভাষাইংরেজি

বিলাল (ইংরেজি: Bilal) হল বারাজোউন এন্টারটেইনমেন্ট কর্তৃক নির্মিত ২০১৫ থ্রিডি অ্যানিমেশন অ্যাকশন অ্যাডভেঞ্চারভিত্তিক চলচ্চিত্র। চলচ্চিত্রটিতে প্রথমবারের মত মুসলিম সাহাবী এবং মুয়াজ্জিন বিলাল ইবনে রাবাহর জীবনচিত্রের চলচ্চিত্রায়ন করা হয়েছে। এটি মধ্যপ্রাচ্যের নিজস্ব প্রযুক্তিতে ও অনুদানে নির্মিত প্রথম অ্যানিমেটেড ফিচার ফিল্ম।[১][২][৩][৪][৫]

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

বিলাল, ৭ বছরের এক ইথিয়পীয় চঞ্চল কিশোর যার দু চোখে ভরা পাখা মেলে উড়ে বেরানোর উচ্ছল স্বপ্ন। তার সুমধুর কণ্ঠ যেন এক জাদু। একদিন তার এই স্বপ্ন দুঃস্বপ্নে রূপ নেয় যখন একদল বর্বর গোষ্ঠী তার ক্রীতদাস পিতামাতাকে হত্যা করে তাকে এবং তার বোন গুফায়রাকে পিতৃমাতৃহীন করে চলে যায়। তারা এমন এক লালসা ও অবিচারের নগরে পতিত হয় যেখানে শহরের সবচেয়ে ক্ষমতাধর লোক উমাইয়ার খেয়ালখুশির সেবাদাস হিসেবে বেচে থাকতে বাধ্য হয়। এভাবে নির্মম অত্যাচার সহ্য করার চূড়ান্ত পর্যায়ে বিলাল নিজেই নিজের ভাগ্যকে গড়ে নেয়ার ঝুঁকি নেয়, এবং নিজ কণ্ঠে মুক্তির আওয়াজ তোলার সাহস খুঁজে পায়। সবকিছুকে বদলে দেয়ার জন্য বিলাল কঠিন এক শপথ নেয়।"[৬]

বিলাল তার মা এবং তার ছোট বোনের সাথে গ্রামের উপকণ্ঠে একটি শান্তিপূর্ণ জীবনযাপন করে যতক্ষণ না বাইজেন্টাইন সৈন্যরা এসে তাদের অপহরণ করে দাসত্বে বন্দী করে এবং তার মাকে হত্যা করে।

শৈশবকালে, তাকে মক্কা শহরের সবচেয়ে ধনী ব্যক্তি উমাইয়ার কাছে ক্রীতদাস হিসাবে বিক্রি করা হয়, যিনি কুরাইশদের অন্যতম নেতা। তার মনিবের জন্য জল আনার সময়, তিনি কুরাইশের আরেক নেতা উকবার মুখোমুখি হন, যিনি মক্কার লোকদেরকে তার দোকানে আসতে এবং তার কাছ থেকে বিভিন্ন ধরণের মূর্তি কিনতে প্ররোচিত করছেন এবং রহস্যময় এবং মুখোশধারী চাটুকার পুরোহিত, যিনি প্রতিশ্রুতি দিয়ে লোকেদেরকে তাদের টাকা দেওয়ার জন্য প্রতারণা করেন যে মূর্তিগুলি তাদের সমস্ত ইচ্ছা পূরণ করবে।

শহরের অন্য একটি অংশে, সাফওয়ান, উমাইয়ার ছেলে, তার বন্ধুদের সাথে তাণ্ডব করছে এবং বিলালের বোন ঘুফাইরাকে তীর ছুঁড়তে চলেছে, বিলাল হস্তক্ষেপ করে তাকে বাঁচায়। উমাইয়া তার একজন বণিকের কাছ থেকে এ সম্পর্কে শুনে এবং রক্ষীদের তাকে চাবুক মারার নির্দেশ দেওয়ার আগে বিলালকে নিষ্ঠুরতার সাথে তার অবস্থার কথা মনে করিয়ে দেয়। এর পর, উমাইয়া একজন ক্রীতদাসের কাছে হেরে যাওয়া এবং তাকে বিব্রত করার জন্য সাফওয়ানকে চড় মারেন।

একদিন, বিলাল একটি সাদা ঘোড়ার সাথে দেখা করে এবং তার সাথে বন্ধুত্ব করে, যাকে সে প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত চড়ে বেড়ায়। একজন দক্ষ তীরন্দাজ সাদের সাথে তার বন্ধুত্ব হয়। উমাইয়ার প্রাসাদে ফেরার পথে, তিনি একটি ক্ষুধার্ত যুবককে প্রতিমার বাটি থেকে চুরি করতে বাধা দেন যাতে তাকে মক্কার পুরোহিতের রক্ষীদের প্রহার থেকে রক্ষা করা যায়। সে বদলে ছেলেকে নিজের খাবার দেয়। তার সদয় আচরণ আবু বকর দেখতে পান, একজন ব্যক্তি যিনি সকলের জন্য সমতা বিশ্বাস করেন এবং বিলালের মধ্যে মহানতা দেখেন। তবে, বিলাল তাকে এবং তার বিশ্বাসকে সন্দেহ করে, আর এমন ভবিষ্যৎ দেখতে পায় না যেখানে দাসদের সাথে ন্যায্য আচরণ করা হয়। তাদের উভয়ের অজান্তেই, সাফওয়ানের চাকর তাদের কথোপকথনের সময় তাদের দেখছিল।

রোমান ভূমি থেকে ক্রয় করা পারস্য বংশোদ্ভূত ক্রীতদাস সোহাইবের কাছ থেকে উপহার পাওয়ার পর, যে ছিল আসলে উমাইয়াকে তার পূর্ববর্তী প্রভুর কাছ থেকে দেওয়া উপহার, বিলালকে রাতে উমাইয়ার ভোজে গান গাইতে বলা হয়। তার প্রভুর বন্ধুদের দ্বারা তার প্রয়াত মাকে নিয়ে করা প্রশংসা, হাসি, ঠাট্টা এবং অপমান করার শব্দ শুনে সে তার গান বন্ধ করে ফিরে আসে। পরের দিন, বিলাল আবু বকরের কাছে ফিরে যায় স্পষ্টতা জানতে এবং তার বিশ্বাস স্বীকার করে যে একমাত্র একজন ঈশ্বর আছেন। তিনি আরও জানতে পারেন যে এমনকি উমাইয়ার মতো লোকেরাও ক্রীতদাস, আর তাদের প্রভু হল "লোভ"।

একজন বণিক হিসেবে সাফওয়ানের প্রথম সাফল্য উদযাপনের পরের উৎসবে, আবু আল-হাকাম নামে আরেক কুরাইশ নেতা উমাইয়াকে তাদের বিরোধিতার নতুন আন্দোলন সম্পর্কে সতর্ক করেছিলেন। আল-হাকামের কাছ থেকে জানতে পেরে যে তার কিছু সহযোগী বণিক নতুন আন্দোলনে যোগ দিতে শুরু করেছে, উমাইয়া এতে ক্ষুব্ধ হয় এবং তার পদের মধ্যে আর কোন বিশ্বাসঘাতকদের জানার দাবি জানায়। সুযোগ দেখে সাফওয়ান বিলালের বিরুদ্ধে নতুন আন্দোলনের অংশ হওয়ার অভিযোগ তোলেন। তার মালিকের দ্বারা জিজ্ঞাসাবাদ করার পর, বিলাল তারপর উমাইয়াকে অস্বীকার করে এবং তাকে একটি খাঁচায় নিয়ে যাওয়া হয় যেখানে তাকে তার দাবি পরিত্যাগ করতে বাধ্য করার জন্য প্রতিদিন নির্যাতন করা হয়। একদিন, উমাইয়া আসে এবং তাকে আন্দোলনের বিরুদ্ধে গুপ্তচর হওয়ার সুযোগ দেয়। বিলাল সম্মত হন না এবং তারপর তাকে জনসাধারণের কাছে নিয়ে যাওয়া হয় যেখানে তাকে মক্কাবাসীদের সামনে শৃঙ্খলিত করা হয়। তাকে ধীরে ধীরে চূর্ণ করার জন্য তার উপরে একটি বড় পাথর রাখা হয়, কিন্তু আবু বকর তাকে রক্ষা করেন যিনি তাকে তার অত্যাচারী প্রভুর কাছ থেকে কিনেছিলেন।

গুফাইরাকে অবশ্য সাফওয়ানকে তার বাবা উপহার হিসেবে দিয়েছিলেন। বিলালকে মানসিকভাবে নির্যাতন করার জন্য সে তাকে বিক্রি না করার সিদ্ধান্ত নেয়। তিন মাস পরে, তার নতুন মালিকের কাছে বিক্রি হওয়ার পর, আবু বকর বিলালকে মুক্ত করে। তারপর হামজা বিলালকে শেখায় কিভাবে তরবারি দিয়ে যুদ্ধ করতে হয়, যিনি তার পালক ভাই, পৈতৃক চাচা এবং আন্দোলনের নেতার অন্যতম সঙ্গী, এছাড়াও তাদের সাথে উত্তরে ভ্রমণ করার সময়, মক্কাবাসীদের অত্যাচার থেকে পালিয়ে যান। এক বছর পরে, ইয়াস্রিবের মহান শহর, যা এখন মদিনা নামে পরিবর্তিত হয়েছে, হিজরত করার পরে, সাফওয়ান বিলালকে গুফাইরার চুলের একটি গোছা পাঠায়। এটি পাওয়ার পর বিলাল অবিলম্বে মক্কায় ফিরে যায় এবং হামজা তাকে অনুসরণ করেন। তারা শহরের একটি অংশে আগুন দেখতে পায়, যেখানে নতুন আন্দোলনের অংশীদার অনেককে উমাইয়া এবং তার সহযোগী দুর্নীতিগ্রস্ত ব্যবসায়ীদের আদেশে হত্যা করা হয়। বিলাল তাড়াহুড়ো করে উমাইয়ার প্রাসাদে যায় এবং প্রহরীদের হাতে ধরা পড়ে। তখন সাফওয়ান তাকে একটি মুদ্রা দেখায় যেটি গুফাইরা বিলালের জন্য সুরক্ষিত রেখেছিলেন। তবে, মুদ্রাটি রক্তে ভিজে গেছে, যা বোঝায় যে ঘুফাইরাকে হত্যা করা হয়েছে। রক্ষীরা যখন বিলালকে হত্যা করতে চলেছিল, তখন হামজা এসে তাকে বাঁচায়, তারপর তারা উভয়েই সফলভাবে মদিনায় ফিরে যায়।

এক বছর পর, আরও দুটি শহর মদিনার মতো নতুন আন্দোলনে যোগ দেয়, যার ফলে উমাইয়া এবং তার বণিকরা মক্কানদের শক্তিকে হুমকির জন্য তাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার সিদ্ধান্ত নেয়। যুদ্ধের মধ্যে, বিলাল উমাইয়ার মুখোমুখি হয় এবং তারা শান্তির স্বার্থে যুদ্ধ শেষ করতে বলে। তবে, উমাইয়া প্রত্যাখ্যান করে এবং বিলালের হাতে নিহত হয়। যুদ্ধে উমাইয়া এবং আল-হাকামের মৃত্যু এবং সেইসাথে আন্দোলনের সাহায্যে আসা ঐশ্বরিক যোদ্ধাদের সাহায্যের কারণে, কুরাইশি মক্কানদের সেনাবাহিনী দ্রুত অসংগঠিত হয়ে পড়ে এবং পরবর্তীকালে পরাজিত হয়।

উমাইয়ার মৃত্যু প্রতিটি শহরে দ্রুত ছড়িয়ে পড়ে এবং ক্রুদ্ধ সাফওয়ান উপদ্বীপের বিভিন্ন মিত্র শহর থেকে তার সৈন্যদের সাথে প্রতিশোধের জন্য প্রস্তুত হয়। এক বছর পরে, হামজা মক্কার কুরাইশি যোদ্ধাদের বিরুদ্ধে আরেকটি যুদ্ধে মারা যান, যুদ্ধে নিহতদের সাথে শহীদ হন।

বহু বছর পর, আরবের অধিকাংশ শহরের পতন হয় এবং শুধুমাত্র মক্কাই সদ্য আবির্ভূত ও ঐক্যবদ্ধ রাজনীতির বিরোধিতা করতে থাকে। উপবাস করে মূর্তিগুলোকে খুশি করার চেষ্টার পর মক্কার মহাযাজক মারা যান। তবে, তার প্রচেষ্টা নিষ্ফল হয় এবং মক্কার সমস্ত মূর্তি শক্তিহীন বলে প্রমাণিত হয়। মক্কা বিজয়ের সময় বিলাল সাফওয়ানের মুখোমুখি হন এবং জিজ্ঞাসা করেন কেন তাকে ঘুফাইরাকে হত্যা করতে হয়েছিল। তখন জানা গেল ঘুফাইরা জীবিত। সাফওয়ান বিলালের কথার পুনরাবৃত্তি করে যে, একজন মানুষকে তার কর্ম দ্বারা বিচার করা হয়, এবং বলেন যে গুফাইরাকে মুক্ত করা তার নৈতিকতার একটি কাজ হবে। বিলাল সাফওয়ানকে রেহাই দেয়, তার চেম্বার ছেড়ে যায় এবং তাকে এই পথে চালিয়ে যেতে উৎসাহিত করে।

বিলাল এবং ঘুফাইরা পুনরায় মিলিত হওয়ার পর, সাফওয়ান শহরের পবিত্র স্থান থেকে আওয়াজ শুনতে পান এবং হুবালের মূর্তি এবং অন্যান্য মূর্তি অপসারণ করার পর বিলালকে কাবায় প্রার্থনার আহ্বান জানাতে দেখতে বেরিয়ে আসেন।

অভিনয়[৭][সম্পাদনা]

বাংলা সংস্করণ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২১ এপ্রিল ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ এপ্রিল ২০১৫ 
  2. ""BILAL" ANIMATED MOVIE TEASER BECOMES ONLINE SENSATION"। http://www.cgmeetup.net/home/bilal-official-trailer/  |ওয়েবসাইট= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য);
  3. "Bilal Official Teaser Trailer #1 (2015) Animation Movie HD"। https://www.youtube.com/watch?v=Wp_7Gdf2blE  |ওয়েবসাইট= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য);
  4. "Barajoun Official Website"। http://www.barajoun.com/  |ওয়েবসাইট= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য);
  5. "Bilal Movie Official Website"। http://bilalmovie.com  |ওয়েবসাইট= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য);
  6. http://www.imdb.com/title/tt3576728/plotsummary?ref_=tt_stry_pl
  7. Obenson, Tambay (ফেব্রু ২৭, ২০১৫)। "(Trailer for Animated Feature Film Inspired by True Story of Afro-Arab Slave Who Became "Voice of Islam""indiewire। ফেব্রুয়ারি ২৮, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রু ২৭, ২০১৫ 
  8. "Ian McShane Joins Cast of Middle East Animated Feature"The Hollywood Reporter। ২০ এপ্রিল ২০১৫। 
  9. "Ian McShane Joins Cast of Middle East Animated Feature"The Hollywood Reporter/MSN। ২০ এপ্রিল ২০১৫। ৫ মে ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ এপ্রিল ২০১৫ 
  10. "Bilal - Bengali dubbed"bongobd.com। সংগ্রহের তারিখ ২৮ জুলাই ২০২৩ 
  11. "বিলাল - বাংলায় ডাবিংকৃত"www.bioscopelive.com। সংগ্রহের তারিখ ২০২৩-০৭-৩০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]