প্রয়াগ ফিল্ম সিটি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রয়াগ ফিল্ম সিটি
ধরনবেসরকারি সংস্থা
শিল্পমোসান পিকচার
প্রতিষ্ঠাকাল১৫ এপ্রিল ২০১২
সদরদপ্তরচন্দ্রকোনা,
প্রধান ব্যক্তি
বাসুদেব বাগচি
মাতৃ-প্রতিষ্ঠানপ্রয়াগ গোষ্ঠী
ওয়েবসাইটprayagfilmcity.net উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

প্রয়াগ ফিল্ম সিটি বা চন্দ্রকোনা ফিল্ম সিটি হল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনায় অবস্থিত একটি ফিল্ম সিটি। এটি কলকাতা থেকে ১৬৫ কিলোমিটার দূরে চন্দ্রকোনা রোডের পাশে অবস্থিত। ২৭০০ একর বা ১০ বর্গকিলোমিটার এর বেশি জায়গা নিয়ে এটি গড়ে তোলা হয়েছে। আয়তনের দিকদিয়ে এটি বিশ্বের বৃহত্তম ফিল্ম সিটি[১] প্রয়াগ গোষ্ঠি এটির নির্মাণ শুরু করে ২০০৯ সালে। এর নির্মাণ নকশা তৈরি করেছেন নিতিস রয়। ২০১২ সালে এর প্রথম দফার নির্মাণ শেষ হয় এবং ২০১২ সালের ১৫ এপ্রিল এই ফিল্ম সিটির উদ্বোধন করেন বলিউড এর বিখ্যাত অভিনেতা শাহরুখ খান[২] ফিল্ম সিটি এর নির্মাণে ব্যয় করা হয়েছে ₹১০ বিলিয়ন ($১৫০ মিলিওয়ন)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "বিশ্বের বৃহত্তম প্রয়াগ ফিল্ম সিটির আত্মপ্রকাশ শাহরুখের হাতে"বাংলানিউজটোয়েন্টিফোর.কম। ১৮ আগস্ট ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬-০৮-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "Shah Rokh Khan suport Rs 1000 project"বাংলানিউজটয়েন্টিফোর.কম। ৫ অক্টোবর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬-০৮-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)