প্রমথনাথ মিত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্রমথনাথ মিত্র (জন্ম: ৩০ অক্টোবর ১৮৫৩ - মৃত্যূ: ২৩ সেপ্টেম্বর ১৯১০) ভারতে বিপ্লবী প্রতিষ্ঠান সংগঠনের গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন । তিনি ব্যারিস্টার পি মিত্র নামেই বেশি পরিচিত ছিলেন ।

প্রমথনাথ মিত্র বর্তমান ভারতের পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগণা জেলার নৈহাটিতে জন্মগ্রহণ করেন । তাঁর পিতার নাম বিপ্রদাস ।

১৮৭৫ খ্রিস্টাব্দে প্রমথনাথ ইংল্যান্ড থেকে ব্যারিস্টার হয়ে দেশে ফেরেন । ইংল্যান্ডে পড়াশোনা করবার সময়ে তিনি আয়ারল্যান্ড এবং রাশিয়ার বিপ্লবীদের কথা জানতে পারেন এবং দেশে ফিরে বিপ্লবী দল গঠনের সংকল্প করেন । বিংশ শতকের প্রথম দিকে যে সব গুপ্ত সমিতি দেশে প্রতিষ্ঠিত হয়েছিল তিনি তাদের মধ্যে সংযোগ রক্ষা করতেন । ২৪ মার্চ ১৯০২ খ্রিস্টাব্দে তিনি সতীশচন্দ্র বসু দ্বারা প্রতিষ্ঠিত ভারত অনুশীলন সমিতির ডিরেক্টর নির্বাচিত হন । পরে এই সমিতির নাম বদল করে শুধু অনুশীলন সমিতি রাখা হয় । প্রমথনাথ এই সমিতির আর্থিক দায়িত্ব নিয়েছিলেন । তিনি অনুশীলন সমিতির ঢাকা শাখারও ডিরেক্টর নির্বাচিত হয়েছিলেন । ঢাকা অনুশীলন সমিতির পুলিন দাস তাঁরই প্রচেষ্টায় বিপ্লবী হয়েছিলেন ।

১৯০৬ খ্রিস্টাব্দে তিনি নিখিল বঙ্গ বৈপ্লবিক সমিতির এবং কলকাতায় সুবোধ মল্লিকের বাড়িতে অনুষ্ঠিত নিখিল বঙ্গ বিপ্লবী সম্মেলনের সভাপতি ছিলেন । তিনি বাঙালিদের শারীরিক ব্যায়ামের উপর গুরুত্ব দিতেন ।

প্রমথনাথ হাইকোর্টে ব্যারিস্টারি করতেন । তিনি বন্ধু সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের অনুরোধে রিপন কলেজে অধ্যাপনার কাজ নেন । তিনি ভাল বক্তা এবং ইংরেজি লেখায় দক্ষ ছিলেন । তিনি কংগ্রেসে কোনদিন যোগ দেন নি । ১৮৮৩ খ্রিস্টাব্দে তৎকালীন সরকার সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়কে আদালত অবমাননার দায়ে কারাদণ্ড দিলে তিনি বহু লোকের দল যোগাড় করে কারাগার ভেঙে সুরেন্দ্রনাথকে উদ্ধারের পরিকল্পনা করেছিলেন ।

রচনাবলী[সম্পাদনা]

উপন্যাস

  • যোগী

গ্রন্থ

  • তর্কতত্ত্ব
  • জাতি ও ধর্ম
  • হিস্ট্রি অফ দ্য ইন্টেলেকচুয়াল প্রগ্রেস অফ ইন্ডিয়া

তথ্যসূত্র[সম্পাদনা]