প্রবেশদ্বার:ব্যাংক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(প্রবেশদ্বার:Banks থেকে পুনর্নির্দেশিত)

ব্যাংক ও ব্যাংকিং প্রবেশদ্বার

ব্যাংক অব ইংল্যান্ড, ১৬৯৪ সালে প্রতিষ্ঠিত হয়।

ব্যাংক (প্রচলিত অপর বানান: ব্যাঙ্ক) হলো এক ধরনের আর্থিক প্রতিষ্ঠান যা সাধারণ মানুষের সঞ্চয় এবং প্রতিষ্ঠানের উদ্বৃত্ত অর্থ আমানত হিসেবে সংগ্রহ করে পুঁজি গড়ে তোলে এবং সেই পুঁজি ব্যবসায়ীদের ঋণ হিসেবে প্রদান করে। এই কর্মপ্রক্রিয়ায় ব্যাংক আমানত সরবরাহকারীকে সুদ প্রদান করে এবং ঋণ গ্রহণকারীর নিকট থেকে সুদ আদায় করে। কোন কোন ক্ষেত্রে ব্যাংক নিজেই ব্যাবসায়ে বিনিয়োগ করে মুনাফা অর্জন করে।

ব্যাংক আমানত গ্রহণ ও ঋণ সেবার বাইরেও বিভিন্ন আর্থিক পরিষেবা প্রদান করে যার মধ্যে প্রধান হলো দুই পক্ষের মধ্যে লেন-দেন সম্পন্ন করা। যেমন আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে ব্যাংক ক্রেতা কর্তৃক বিক্রেতাকে পণ্যের মূল্য পরিশোধ নিশ্চিত করে। এছাড়া ব্যাংক রাষ্টীয় সঞ্চয়েরও হেফাযতকারীর ভূমিকা পালন করে থাকে। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত নিবন্ধ

নিকাশ ঘর (ইংরেজি: Clearing house) হল কেন্দ্রীয় ব্যাংক নির্দিষ্ট একটি ঘর বা ব্যবস্থা যেখানে বসে আন্তঃব্যাংকিং দেনা-পাওনা নিষ্পত্তি করা হয়। অর্থাৎ, নিকাশ ঘর হলো এমন একটি পদ্ধতি যার মাধ্যমে কোনো নির্দিষ্ট অঞ্চল বা দেশের তালিকাভুক্ত ব্যাংকসমূহ তাদের পরস্পরের মধ্যকার দেনা-পাওনা নিষ্পত্তিকরণের জন্য কেন্দ্রীয় ব্যাংক নির্দিষ্ট কোনো স্থানে নির্দিষ্ট সময়ে একত্রিত হয় এবং কেন্দ্রীয় ব্যাংকের তত্ত্বাবধানে আন্তঃব্যাংকিং দেনা-পাওনা নিষ্পত্তি করে। বর্তমানে, আধুনিক তথ্য প্রযুক্তির কল্যাণে নিকাশ কার্যক্রমের জন্য নির্দিষ্ট কোন ঘরে একত্রিত হতে হয় না বরং ইন্টারনেট ব্যবস্থার মাধ্যমে এই কার্যক্রম সম্পূর্ণ করা হয়। ইন্টারনেট ও তথ্য প্রযুক্তি ব্যবহার করে নিকাশ কার্যক্রম বা আন্তঃব্যাংকিং দেনা-পাওনা নিষ্পত্তির এই ব্যবস্থাকে বলা হয় স্বয়ংক্রিয় নিকাশ ঘর বা অটোমেটেড ক্লিয়ারিং হাউজ। নিকাশ ঘরের মাধ্যমে সাধারণত গ্রাহকের পক্ষে ব্যাংক অন্য ব্যাংকের চেক নিষ্পত্তি করে এনে দেয়। যখন কোন ব্যাংক গ্রাহক তার নামে ইস্যুকৃত অন্য কোন ব্যাংকের চেক তার নিজের ব্যাংকে জমা করে, তখন ব্যাংক গ্রাহকের হিসাবে উক্ত চেক জমা করে। পরবর্তীতে, ব্যাংক সেই চেক নিকাশ ঘরের মাধ্যমে ইস্যুকারি ব্যাংকের কাছ থেকে চেক উল্লেখিত নির্দিষ্ট অর্থ আদায় করে। (বাকি অংশ পড়ুন...)

নির্বাচিত ব্যাংক

বিশ্ব ব্যাংকের প্রতীক
বিশ্ব ব্যাংকের প্রতীক

বিশ্ব ব্যাংক (ইংরেজি: World Bank) একটি আন্তর্জাতিক আর্থিক সংস্থা যা উন্নয়নশীল দেশগুলোর উন্নয়ন কর্মকাণ্ডের জন্য ঋণ ও অনুদান প্রদান করে। বিশ্বব্যাংকের অনুষ্ঠানিক লক্ষ্য হল বিশ্বব্যাপী দারিদ্র্য বিমোচন। এটি সারা বিশ্বের ১৮৯টি সদস্য রাষ্ট্র নিয়ে গঠিত একটি আন্তর্জাতিক সংস্থা। এর সদর দপ্তর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন, ডি.সি.-তে অবস্থিত।

সংগঠনটির আর্টিকেলস্ অব এগ্রিমেন্ট (১৬ ফেব্রুয়ারি, ১৯৮৯ সালে এ সংশোধনীটি কার্যকরী হয়) অনুযায়ী, বৈদেশিক বিনিয়োগ ও আন্তর্জাতিক বাণিজ্যেকে সহজতর করা এবং পুঁজির বিনিয়োগ নিশ্চিত করা, এ দু'টি উদ্দেশ্য হবে বিশ্বব্যাংকের সিদ্ধান্ত গ্রহণের প্রধান নিয়ামক। দুইটি প্রতিষ্ঠান নিয়ে বিশ্বব্যাংক গঠিত: পুনর্গঠন ও উন্নয়নের জন্য আন্তর্জাতিক ব্যাংক (আইবিআরডি) এবং আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (আইডিএ)। বিশ্বব্যাংক বিশ্ব ব্যাংক গোষ্ঠীর মোট চারটি সদস্যের মধ্যে একটি। ১৯৪৪ সালের জুলাই মাসে যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারের ব্রেটন উডস নামক স্থানে জাতিসংঘ মুদ্রা ও অর্থ বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত হয়।আর সেই সম্মেলনে দুটি প্রতিষ্ঠান সৃষ্টি করার সিদ্ধান্ত নেওয়া হয়: আইএমএফ এবং পুনর্গঠন ও উন্নয়নের জন্য আন্তর্জাতিক ব্যাংক বা বিশ্বব্যাংক। (বাকি অংশ পড়ুন...)

আপনি জানেন কি...

ব্যাঙ্কা মন্টে দে প্যাসচি ডি সিয়ানা-এর সদর দফতরের প্রধান প্রবেশদ্বার, পালাজো সালিম্বেণী, সিয়ানা

  • ... ব্যাঙ্কা মন্টে দে প্যাসচি ডি সিয়ানা পৃথিবীর প্রাচীনতম ব্যাংক যেটি প্রায় ৫৪৮ বছর আগে ১৪৭২ সালে ইতালিতে প্রতিষ্ঠিত হয়?
  • ... মানি লন্ডারিং একটি অবৈধ অর্থনৈতিক কার্যক্রম যে প্রক্রিয়ার মাধ্যমে অবৈধ সম্পদের উৎস গোপন বৈধ সম্পদে রূপান্তর করা হয়?
  • ... রিস্কব্যাংক অব সুইডেন (অন্যনাম সুইডিশ ন্যাশনাল ব্যাংক) হচ্ছে বিশ্বের প্রথম কেন্দ্রীয় ব্যাংক যেটি সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক হিসেবে কাজ করে?

নির্বাচিত চিত্র

একটি আম্রো ব্যাংকের চিত্র, ১৯৭৩
একটি আম্রো ব্যাংকের চিত্র, ১৯৭৩
ছবি কৃতজ্ঞতা: BotMultichillT

১৯৭৩ সালে আম্রো ব্যাংকের একটি চিত্র।

নির্বাচিত জীবনী

মুহাম্মদ ইউনূস (জন্ম: ২৮ জুন, ১৯৪০) বাংলাদেশী নোবেল পুরস্কার বিজয়ী ব্যাংকার ও অর্থনীতিবিদ। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের একজন শিক্ষক। তিনি ক্ষুদ্রঋণ ধারণার প্রবর্তক। অধ্যাপক ইউনূস গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা। মুহাম্মদ ইউনূস এবং তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক যৌথভাবে ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। তিনি প্রথম বাংলাদেশী হিসেবে এই পুরস্কার লাভ করেন। ইউনূস বিশ্ব খাদ্য পুরস্কার সহ আরও জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছেন। মুহাম্মদ ইউনূস ১৯৭৬ সালে গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠা করেন গরিব বাংলাদেশীদের মধ্যে ঋণ দেবার জন্য। তখন থেকে গ্রামীণ ব্যাংক ৫.৩ মিলিয়ন ঋণগ্রহীতার মধ্যে ৫.১ বিলিয়ন মার্কিন ডলার ঋণ প্রদান করে। ঋণের টাকা ফেরত নিশ্চিত করার জন্য গ্রামীণ ব্যাংক "সংহতি দল" পদ্ধতি ব্যবহার করে। একটি অনানুষ্ঠানিক ছোট দল একত্রে ঋণের জন্য আবেদন করে এবং এর সদস্যবৃন্দ একে অন্যের জামিনদার হিসেবে থাকে এবং একে অন্যের উন্নয়নে সাহায্য করে। ব্যাংকের পরিধি বাড়ার সাথে সাথে গরিবকে রক্ষা করার জন্য ব্যাংক অন্যান্য পদ্ধতিও প্রয়োগ করে। ক্ষুদ্রঋণের সাথে যোগ হয় গৃহঋণ, মৎস খামাড় এবং সেচ ঋণ প্রকল্প সহ অন্যান্য ব্যাংকিং ব্যাবস্থা। গরিবের অর্থনৈতিক উন্নয়নে গ্রামীণ ব্যাংকের সাফল্য উন্নত বিশ্ব এমন কি যুক্তরাষ্ট্র সহ অন্যান্য শিল্পোন্নত দেশসমূহকে গ্রামীণের এই মডেল ব্যবহার করতে উদ্ভুদ্ধ হয়।বাকি অংশ পড়ুন...

বিষয়শ্রেণী

উপবিষয়শ্রেণীগুলো দেখতে "[►]" ক্লিক করুন।


আপনি যা করতে পারেন

নিচের প্রস্তাবিত/অনুরোধকৃত নিবন্ধগুলো সৃষ্টি করে বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করতে সহায়তা করতে পারেন:

প্রস্তাবিত/অনুরোধকৃত নিবন্ধ

ব্যাংক ঋণত্তভারড্রাফটনস্ট্রো হিসাবভস্ট্রো হিসাবএসটিআরসিটিআরপে অর্ডারমুশারাকাবাই মুয়াজ্জালঅফশোর ব্যাংক

নিচের নিবন্ধগুলো সম্প্রসারণ করে বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করতে সহায়তা করতে পারেন:

সম্প্রসারণ প্রয়োজন

কেন্দ্রীয় ব্যাংকসঞ্চয়ী হিসাবচলতি হিসাবমোবাইল ব্যাংকিংইন্টারনেট ব্যাংকিংএটিএম

এছাড়াও, ব্যাংক ও ব্যাংকিং বিষয়ক যেকোনো উল্লেখযোগ্য নিবন্ধ তৈরি ও সম্প্রসারণ করতে পারেন।

সম্পর্কিত উইকিমিডিয়া


উইকিসংবাদে ব্যাংক
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে ব্যাংক
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে ব্যাংক
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে ব্যাংক
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে ব্যাংক
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে ব্যাংক
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে ব্যাংক
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে ব্যাংক
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে ব্যাংক
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

সার্ভার ক্যাশ খালি করুন