প্রবেশদ্বার:স্তন্যপায়ী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্তন্যপায়ী প্রবেশদ্বার

বিভিন্ন প্রজাতির স্তন্যপায়ী

স্তন্যপায়ী ( লাতিন mamma 'breast' ) হলো ম্যামেলিয়া ( /məˈmli.ə/ শ্রেণির মেরুদণ্ডী প্রাণী। /məˈmli.ə/ )। স্তন্যপায়ী প্রাণীরা তাদের বাচ্চাদের তাদের স্তনগ্রন্থি থেকে উৎপন্ন দুধ পান করায়, মস্তিষ্কে একটি নিওকর্টেক্স অঞ্চল বিদ্যমান, শরীরে পশম বা চুল রয়েছে, এবং মধ্যকর্ণে তিনটি হাড় বিদ্যমান। এসকল বৈশিষ্ট্য স্তন্যপায়ী প্রাণীকে সংজ্ঞায়িত ও অন্যান্য প্রাণী থেকে আলাদা করা হয়েছে। এই বৈশিষ্ট্যগুলো তাদেরকে সরীসৃপ এবং পাখিদের থেকেও আলাদা করে, যেখান থেকে তাদের পূর্বপুরুষেরা কার্বনিফেরাস যুগে (প্রায় ৩০ কোটি বছর পূর্বে) একে অপরের থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। বর্তমানে স্তন্যপায়ী প্রাণীর প্রায় ৬,৪০০ টি প্রজাতি শনাক্ত করা সম্ভব হয়েছে যা ২৯টি বর্গে বিভক্ত।

প্রজাতির সংখ্যা অনুসারে স্তন্যপায়ী প্রাণীদের সবচেয়ে বড় বর্গ হলো ইঁদুর, বাদুড় এবং ইউলিপোটাইফলা (হেজহগ, ছুঁচো এবং শ্রু ইত্যাদি)। পরের তিনটি হলো প্রাইমেট (মানুষ, বানর এবং লেমুর সহ), যুগ্ম ক্ষুরযুক্ত চতুষ্পদ (শূকর, উট এবং তিমি), এবং কার্নিভোরা (বিড়াল, কুকুর এবং সীল)।

স্তন্যপায়ী প্রাণীরা সিনাপসিডা গোত্রের একমাত্র জীবিত সদস্য; এই গোত্র, সৌরপসিডা (সরীসৃপ এবং পাখি) এর সাথে বৃহত্তর অ্যামনিওটা ক্লেড গঠন করে। প্রথম দিকের সিনাপসিডগুলি ছিল স্ফেনাকোডন্টস, যার মধ্যে বিখ্যাত ডিমেট্রোডন অন্তর্ভুক্ত ছিল। সময়কাল স্তন্যপায়ী প্রাণীদের উদ্ভব হয়েছিল সাইনোডন্টস, থেরাপিডের একটি উন্নত গোষ্ঠী, লেট ট্রায়াসিক -প্রাথমিক জুরাসিক সময়কালে। সেনোজোয়িক যুগের প্যালিওজিন এবং নিওজিন যুগে আধুনিক স্তন্যপায়ী বর্গের উদ্ভব হয়েছিল, নন-এভিয়ান ডাইনোসরের বিলুপ্তির পরে, এবং ৬৬ মিলিয়ন বছর আগে থেকে বর্তমান পর্যন্ত থেকে প্রভাবশালী স্থলজ প্রাণীদের দল এটি। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত নিবন্ধ

আপাতত কোনো নিবন্ধ নেই...

মনোনয়ন দিন

আপনি জানেন কি?

"প্রবেশদ্বার:স্তন্যপায়ী/আপনি জানেন কি/১" নামক কোন পাতার অস্তিত্ব নেই।

Related portals

নির্বাচিত চিত্র

Scientific classification

Topics

Subcategories

Quality content

Associated Wikimedia


উইকিসংবাদে স্তন্যপায়ী
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে স্তন্যপায়ী
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে স্তন্যপায়ী
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে স্তন্যপায়ী
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে স্তন্যপায়ী
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে স্তন্যপায়ী
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে স্তন্যপায়ী
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে স্তন্যপায়ী
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে স্তন্যপায়ী
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

প্রবেশদ্বার