প্রদীপ মুখোপাধ্যায়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রদীপ মুখোপাধ্যায়
জন্ম(১৯৪৬-০৮-১১)১১ আগস্ট ১৯৪৬
মৃত্যু২৯ আগস্ট ২০২২(2022-08-29) (বয়স ৭৬)
পেশাঅভিনেতা, নাট্যকার
কর্মজীবন১৯৭৬–২০২২
সন্তান

প্রদীপ মুখোপাধ্যায়(১১ আগস্ট ১৯৪৬ - ২৯ আগস্ট ২০২২), ছিলেন একজন ভারতীয় অভিনেতা এবং নাট্যকার যিনি প্রাথমিকভাবে বাংলা চলচ্চিত্রে অভিনয় করতেন। মূলধারার সিনেমায় অভিনয়ের জন্য বিখ্যাত না হলেও, প্রদীপ মুখার্জি সত্যজিৎ রায়ের জন অরণ্য, বুদ্ধদেব দাশগুপ্তের দূরত্ব এবং ঋতুপর্ণ ঘোষের উৎসবের মতো সিনেমায় অভিনয়ের জন্য সমালোচকদের প্রশংসা পেয়েছিলেন।

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

মুখার্জি মধ্যবিত্ত বাবা-মা সম্মোহন মুখোপাধ্যায় এবং ভক্তি মুখোপাধ্যায়ের কাছে জন্মগ্রহণ করেন এবং কলকাতার সিমলার চোরবাগান এলাকায় বেড়ে ওঠেন। তিনি ১৯৬৫ সালে হেয়ার স্কুলে তার উচ্চ বিদ্যালয়ের শিক্ষা শেষ করেন এবং ১৯৭০ সালে কলকাতার সিটি কলেজ থেকে স্নাতক হন। তিনি আইন বিষয়ে পড়াশোনা শুরু করেন এবং ১৯৭৩ সালে আইন স্কুল থেকে স্নাতক হন।

অভিনয়[সম্পাদনা]

তিনি কলেজে, নাটকের পাঠ নেন এবং নাটক একাডেমিতে যোগ দেন। কলকাতার তপন থিয়েটারে বেশ কিছু নাটকে অভিনয় করেন। আইন স্কুল থেকে স্নাতক হওয়ার পরে, তিনি একজন আইনজীবী হিসাবে পুরো সময় কাজ করেছিলেন এবং সপ্তাহান্তে নাটকে অভিনয় করতেন। ১৯৭৪ সালে, তিনি সত্যজিৎ রায়ের সাথে সাক্ষাত করেন। নক্ষত্র থিয়েটার গ্রুপে অভিনয় করার সময়, তার অভিনয়ে মুগ্ধ হয়ে তাকে সত্যজিৎ রায় তাকে কলকাতা ট্রিলজির শেষ সিনেমা জন অরণ্য- এ অভিনয় করার সুযোগ করে দেন। চলচ্চিত্রটি সমালোচকদের প্রশংসা পায় এবং ১৯৭৫ সালে কার্লোভি ভ্যারি পুরস্কার সহ [১] কয়েকটি পুরস্কার জিতেছিল।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

প্রদীপ মুখোপাধ্যায় ১৯৭৭ সালে বিয়ে করেন এবং তার একটি ছেলে এবং একটি মেয়ে ছিল। অভিনয়ের পাশাপাশি, তিনি পূর্ব কলকাতার পাতিপুকুর এলাকার লেক টাউনে ট্যাক্স কনসালটেন্ট হিসেবে পুরো সময় কাজ করতেন।

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]