জাতিসংঘ সচিবালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জাতিসংঘ সচিবালয় জাতিসংঘের ছয়টি গুরুত্বপূর্ণ শাখা বা সংস্থার অন্যতম একটি শাখা। এ শাখাটি সেক্রেটারিয়েট কিংবা সম্পাদকীয় দপ্তর কিংবা শাসন বিভাগীয় সংস্থা হিসেবেও পরিচিত। এটি জাতিসংঘের প্রশাসনিক বিভাগ হিসেবে দায়িত্ব পালন করছে। সংস্থার প্রধান হিসেবে রয়েছেন একজন মহাসচিব। মহসচিবকে সহযোগিতা করছেন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা একদল কর্মকতা-কর্মচারী। জাতিসংঘের অন্যান্য সংগঠনের সভা অনুষ্ঠানের লক্ষ্যে পঠন-পাঠন, তথ্য প্রদান এবং আনুষ্ঠানিক সুযোগ-সুবিধাদি প্রদান করাই এর মূল কাজ। এছাড়াও সংস্থাটি অন্যান্য কাজ-কর্ম করে থাকে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ সাধারণ পরিষদ, জাতিসংঘ অর্থনৈতিক ও সামাজিক পরিষদ-সহ জাতিসংঘের অন্যান্য সংস্থার দিক-নির্দেশনায় এটি পরিচালিত হয়।

গঠন প্রণালী[সম্পাদনা]

সম্পাদকীয় দপ্তরে একজন সেক্রেটারী জেনারেল বা মহাসচিব, কয়েকজন ডেপুটি সেক্রেটারী জেনারেল বা উপ-মহাসচিব এবং আন্ডার সেক্রেটারী জেনারেল-সহ প্রায় চার হাজার কর্মকর্তা-কর্মচারীর সমন্বয়ে গঠিত হয়েছে। জাতিসংঘের সেক্রেটারী জেনারেল বা মহাসচিবকে মনোনয়নের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সুপারিশ করে। পরবর্তীতে জাতিসংঘ সাধারণ পরিষদ তাঁকে ৫ বছরের জন্য নিযুক্ত করেন। ইচ্ছে করলে একজন মহাসচিবকে পরের মেয়াদের জন্যও মনোনীত হতে পারেন।

কার্যাবলী[সম্পাদনা]

জাতিসংঘের একটি প্রশাসনিক বিভাগ হিসেবে জাতিসংঘ সচিবালয় নিম্নোক্ত কার্যাবলী সম্পাদন করে থাকে। Normal 0 false false false MicrosoftInternetExplorer4 [১]

  • জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের কার্যক্রম সম্বলিত প্রতিবেদন করে।
  • জাতিসংঘ সচিবালয়ের একটি তথ্য বিভাগ রয়েছে। এখান থেকে যে সকল তথ্য প্রকাশ করে তার ভিত্তিতে জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও কমিশন পরিচালিত হয়।
  • জাতিসংঘের কার্য সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য কার্য সম্পর্কিত দলিল প্রণয়ন করে। সেগুলো বিশ্লেষণ করা হয়। অতঃপর বিভিন্ন দপ্তরে প্রেরণ করে।
  • সদস্য দেশসমূহের কাছ থেকে অর্থ আদায়ের জন্য চিঠি-পত্র প্রদান করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "আধুনিক পৌরবিজ্ঞানের ভূমিকা", মোঃ রফিকুল ইসলাম সেলিম, আজিজিয়া বুক ডিপো, ঢাকা, ২য় প্রকাশ, ১৯৯৫, পৃষ্ঠা-৩৮৪