চারুচন্দ্র বিশ্বাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চারুচন্দ্র বিশ্বাস
ভারতের আইন ও বিচার মন্ত্রী
কাজের মেয়াদ
১৯৫২ – ১৯৫৮
প্রধানমন্ত্রীজহরলাল নেহরু
পূর্বসূরীবি আর আম্বেদকর
উত্তরসূরীঅশোক কুমার সেন
২য় সংসদ নেতা, রাজ্যসভা
কাজের মেয়াদ
ফেব্রুয়ারি ১৯৫৩ – নভেম্বর ১৯৫৪
পূর্বসূরীN. Gopalaswami Ayyangar
উত্তরসূরীLal Bahadur Shastri
সংসদ সদস্য, রাজ্যসভা
কাজের মেয়াদ
১৯৫২-১৯৬০
সংসদীয় এলাকাপশ্চিমবঙ্গ
ব্যক্তিগত বিবরণ
জন্ম(১৮৮৮-০৪-২১)২১ এপ্রিল ১৮৮৮
কলকাতা, ব্রিটিশ ভারত[১]
মৃত্যু১২ ডিসেম্বর ১৯৬০(1960-12-12) (বয়স ৭২)[তথ্যসূত্র প্রয়োজন]
জাতীয়তাভারতীয়
রাজনৈতিক দলভারতীয় জাতীয় কংগ্রেস
দাম্পত্য সঙ্গীSuhasini Biswas
সন্তান6 daughters
পিতামাতাAshutosh Biswas (father)

চারুচন্দ্র বিশ্বাস CIE (২১ এপ্রিল ১৮৮৮ - ৯[তথ্যসূত্র প্রয়োজন] ডিসেম্বর ১৯৬০) একজন ভারতীয় জাতীয় কংগ্রেসের রাজনীতিবিদ ছিলেন।

বিস্তারিত[সম্পাদনা]

বিশ্বাস কলকাতা হাইকোর্টে আইনজীবী হিসেবে তার কর্মজীবন শুরু করেন। সাম্রাজ্যবাদী ব্রিটিশ সরকার তাকে ১৯৩১ সালের জন্মদিনের সম্মানের তালিকায় কম্প্যানিয়ন অফ দ্য অর্ডার অফ দ্য ইন্ডিয়ান এম্পায়ার (সিআইই) নিযুক্ত করেছিল। ১৯৪০ সালের ফেব্রুয়ারি মাসে তিনি কলকাতা হাইকোর্টের বিচারপতি নিযুক্ত হন। এবং পরবর্তীকালে ১৯৪৯-৫০ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর হিসাবে।

বিশ্বাস পশ্চিমবঙ্গ থেকে ১৯৫২ থেকে ১৯৬০ সাল পর্যন্ত ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় নির্বাচিত হন। তিনি ১৯৫৩ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত রাজ্যসভায় সংসদ নেতা ছিলেন। তিনি ১৯৫২ থেকে ১৯৫৭ সাল পর্যন্ত রাজ্যের মন্ত্রী এবং তারপরে কেন্দ্রীয় আইন ও সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী ছিলেন।[২][৩][৪][৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. T. V. Rama Rao; G. D. Binani (১৯৫৪)। India at a Glance: A Comprehensive Reference Book on India। Orient Longmans। পৃষ্ঠা 17। 
  2. "Previous Members Biography Rajya Sabha" (পিডিএফ)। Rajya Sabha। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০১৪ 
  3. "Alphabetical List Of Former Members Of Rajya Sabha Since 1952"। Rajya Sabha। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০১৪ 
  4. Singh, Virendra (২০১৫)। INDIAN POLITY with Indian Constitution & Parliamentary Affairs: Special Focus on CSAT and Different State PSC Prelims & Mains, Graduate & Post Graduate Course (Public Administration & Political Science) Staff Selection Commission Examination (Metric & Graduate level and also helpful for different Law examination। Neelkanth Prakashan। পৃষ্ঠা 201। আইএসবিএন 978-81-925472-9-9 [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  5. West Bengal (India). Legislature. Legislative Council (১৯৬০)। Council Debates: Official report। West Bengal Government Press। পৃষ্ঠা 367।