খসড়া:ভৌতিক কার্যকলাপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভৌতিক কার্যকলাপ
চিত্র:Paranormal Activity poster.jpg
নাটক মুক্তির পোস্টার
পরিচালকওরেন পেলি
প্রযোজক
রচয়িতাওরেন পেলি
শ্রেষ্ঠাংশে
চিত্রগ্রাহকওরেন পেলি
সম্পাদকওরেন পেলি
প্রযোজনা
কোম্পানি
পরিবেশক }}
মুক্তি
  • ১৪ অক্টোবর ২০০৭ (2007-10-14) (স্ক্রিমফেস্ট)
  • ২৫ সেপ্টেম্বর ২০০৯ (2009-09-25) (United States)
স্থিতিকাল৮৬ মিনিটস[৫]
দেশযুক্তরাষ্ট্র
ভাষাইংলিশ
নির্মাণব্যয়প্রোডাকশন: $১৫,০০০
Post-production: $215,000[৬]
আয়$১৯৪.২ মিলিয়ন[৭]

প্যারানর্মাল অ্যাক্টিভিটি হল ২০০৭ সালের একটি আমেরিকান অতিপ্রাকৃত হরর ফিল্ম যা ওরেন পেলি দ্বারা উত্পাদিত, লিখিত, পরিচালনা, ছবি তোলা এবং সম্পাদনা করেছেন। এটি একটি অল্প বয়স্ক দম্পতিকে কেন্দ্র করে ( কেটি ফেদারস্টন এবং মিকাহ স্লোট ) যারা তাদের বাড়ির অভ্যন্তরে একটি অতিপ্রাকৃত উপস্থিতি দ্বারা ভূতুড়ে। তারপরে তারা একটি ক্যামেরা সেট আপ করে তা নথিভুক্ত করার জন্য যা তাদের তাড়িত করছে। ফিল্মটি ফাইন্ড-ফুটেজ কনভেনশনগুলি ব্যবহার করে যা সিরিজের পরবর্তী চলচ্চিত্রগুলিতে প্রতিফলিত হয়েছিল।.

মূলত একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য হিসাবে বিকশিত হয়েছিল এবং ২০০৭ সালে চলচ্চিত্র উৎসবের স্ক্রিনিং দেওয়া হয়েছিল, চলচ্চিত্রটি ১৫,০০০ ডলারে শ্যুট করা হয়েছিল। এটি তখন প্যারামাউন্ট পিকচার্স দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল এবং পরিবর্তিত হয়েছিল, বিশেষ করে একটি নতুন সমাপ্তির সাথে যার জন্য অতিরিক্ত $২০০,০০ খরচ হয়েছিল। এটি ২৫ সেপ্টেম্বর, ২০০৯-এ সীমিত ইউএস রিলিজ দেওয়া হয়েছিল এবং তারপর ১৬ অক্টোবর, ২০০৯-এ দেশব্যাপী রিলিজ দেওয়া হয়েছিল।

চলচ্চিত্রটি মার্কিন বক্স অফিসে প্রায় $১০৮ মিলিয়ন এবং বিশ্বব্যাপী মোট $১৯৪ মিলিয়নের জন্য আন্তর্জাতিকভাবে আরও $৮৫ মিলিয়ন আয় করেছে। [৭] প্যারামাউন্ট/ড্রিমওয়ার্কস $৩৫০,০০০ এর জন্য মার্কিন অধিকার অর্জন করেছে। এটিকে প্রায়শই বিনিয়োগের আনুপাতিক রিটার্নের উপর ভিত্তি করে তৈরি করা সবচেয়ে লাভজনক চলচ্চিত্র হিসাবে উল্লেখ করা হয়, যদিও এই ধরনের পরিসংখ্যানগুলি স্বাধীনভাবে যাচাই করা কঠিন কারণ এটি বিপণন খরচ বাদ দিতে পারে।

প্যারানরমাল অ্যাক্টিভিটি ফিল্ম সিরিজের প্রথম এন্ট্রি এই ফিল্মটি। একটি সমান্তরাল সিক্যুয়েল, প্যারানরমাল অ্যাক্টিভিটি ২, ২০১০ সালে মুক্তি পায়। প্রথম দুটি চলচ্চিত্রের সাফল্য সিরিজে অতিরিক্ত চলচ্চিত্রের জন্ম দেবে: ২০১১ সালে প্রিক্যুয়েল প্যারানরমাল অ্যাক্টিভিটি 3 এবং দ্বিতীয় চলচ্চিত্র, ২০১২ সালে প্যারানর্মাল অ্যাক্টিভিটি 4 এর সিক্যুয়েল। পঞ্চম কিস্তি এবং স্পিন-অফ, দ্য মার্কড ওনস, ২০১৪ সালে মুক্তি পায়, এবং ষষ্ঠ কিস্তি, দ্য ঘোস্ট ডাইমেনশন, ২০১৫ সালে মুক্তি পায়। একটি ভিডিও গেম, দ্য লস্ট সোল, ২০০৭ সালে মুক্তি পায়, যখন একটি সপ্তম চলচ্চিত্র, নেক্সট অফ কিন, ২০২১ সালে মুক্তি পায়।

পটভূমি[সম্পাদনা]

কেটি এবং মিকা সান দিয়েগোতে একটি নতুন বাড়িতে চলে যায়। কেটি দাবি করেছেন যে একটি মন্দ উপস্থিতি তাকে ছোটবেলা থেকেই তাড়িত করে আসছে, তাই মিকা তাদের ঘুমানোর সময় ঘটে যাওয়া কোনও অলৌকিক কার্যকলাপ রেকর্ড করতে তাদের বেডরুমে একটি ক্যামেরা সেট করে। মনস্তাত্ত্বিক ডাঃ ফ্রেডরিচস কেটি এবং মিকাকে দেখতে যান, যিনি পরামর্শ দেন কেটি একটি রাক্ষস দ্বারা পীড়িত হচ্ছে যা নেতিবাচক শক্তি খাওয়ায় এবং তাকে যন্ত্রণা দেওয়ার অভিপ্রায়ে রয়েছে। তিনি বলেছিলেন যে তার এবং তার ছোট বোন ক্রিস্টির সাথে এমন কিছু ঘটেছিল যখন তারা শিশু ছিল । তিনি একজন ডেমোনোলজিস্ট ছাড়া রাক্ষসের সাথে যোগাযোগ না করার পরামর্শ দেন, কিন্তু মিকা ফিল্ম করতে এবং এটি খুঁজে বের করতে থাকেন।

রাতের বেলা অনেক অদ্ভুত ঘটনা ক্যামেরাবন্দি করে; তারা ছোটো আওয়াজ, ঝিকিমিকি লাইট এবং বেডরুমের দরজার নড়াচড়ার মতো শুরু করে, কিন্তু সময়ের সাথে সাথে বিকট শব্দে, দরজায় হিংস্র আওয়াজ, এবং পৈশাচিক গর্জন এবং চিৎকারে পরিণত হয়। এক রাতে, কেটি একটি ট্রান্স মধ্যে আছে; তিনি উঠে যান, বিছানার পাশে দাঁড়িয়ে দুই ঘন্টা ধরে মিকাকে দেখেন, এবং বাইরে চলে যান, যার কিছুই তিনি পরের দিন মনে করেন না।

Micah বাড়িতে একটি Ouija বোর্ড নিয়ে আসে। দম্পতি যখন বাড়ি থেকে বের হয়, তখন ক্যামেরা একটি অদেখা শক্তি রেকর্ড করে বোর্ডের পয়েন্টারটিকে তার পৃষ্ঠের উপর সরিয়ে দেয়, যা পরে স্বতঃস্ফূর্তভাবে আগুন ধরে যায়। কেটি ক্রমবর্ধমানভাবে Micah এর উল্টাপাল্টা আচরণ দ্বারা উত্তেজিত হয় এবং ডেমোনোলজিস্টের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করে, কিন্তু সে প্রত্যাখ্যান করে।

দম্পতি হলওয়েতে ছিটানো বেবি পাউডার মিকাহের উপর অ-মানবীয় পদচিহ্ন দেখতে পান; এর পথটি অ্যাটিকের একটি অল্প বয়স্ক কেটির একটি পোড়া ফটোগ্রাফের দিকে নিয়ে যায়, যা বাড়ির আগুনে ধ্বংস হয়ে গেছে বলে মনে করা হয়। বাইরের হস্তক্ষেপ অনুপলব্ধ, কারণ ডেমোনোলজিস্ট দেশের বাইরে এবং ডক্টর ফ্রেডরিচ রাক্ষসকে ক্রুদ্ধ করার ভয় পান। পরের রাতে (20), কেটি বেডরুম থেকে একটি অদৃশ্য শক্তি দ্বারা টেনে বের করা হয়। মিকাহ পরদিন সকালে কেটির পিঠে একটি কামড়ের চিহ্ন আবিষ্কার করে, তাকে বাড়ি থেকে বের হতে অনুপ্রাণিত করে, কিন্তু কেটি হঠাৎ থাকার জন্য জোর দেয়।

একুশ তারিখ রাতে, কেটি আবার বিছানা থেকে উঠে এবং নীচে যাওয়ার আগে দুই ঘন্টা ধরে মিকাহের দিকে তাকিয়ে থাকে। কেটি মিকার জন্য প্রচুর চিৎকার করে এবং সে দ্রুত তাকে সাহায্য করতে ছুটে আসে। পরে, মিকা জোরে জোরে যন্ত্রণায় চিৎকার করে। এক মুহূর্ত নীরবতার পরে, মাইকের দেহটি ক্যামেরার দিকে হিংস্রভাবে নিক্ষেপ করা হয় যা ট্রাইপড থেকে ছিটকে পড়ে, কেটি তার শার্টে রক্ত দিয়ে দরজায় দাঁড়িয়ে প্রকাশ করে।

সে হামাগুড়ি দিয়ে মিকাহের শরীরের দিকে যায়, তারপর ক্যামেরার দিকে তাকায়। তিনি ক্যামেরার দিকে ঝুঁকে পড়ার সাথে সাথে তার মুখটি একটি পৈশাচিক স্নার্ল গ্রহণ করে এবং দৃশ্যটি কালো হয়ে যায়। উপসংহারের পাঠ্যটিতে বলা হয়েছে যে মিকাহের দেহ পুলিশ আবিষ্কার করেছে এবং কেটি নিখোঁজ রয়েছে।

বিকল্প শেষ[সম্পাদনা]

প্যারামাউন্ট ফিল্মটি অধিগ্রহণ করার পরে, স্ক্র্যাপ করার আগে মূল সমাপ্তি শুধুমাত্র একটি জনসাধারণের দর্শনে দেখানো হয়েছিল; দুটি নতুন সমাপ্তি তৈরি করা হয়েছে, একটি থিয়েটারিকভাবে উপরে প্রকাশিত হয়েছে এবং অন্যটি হোম রিলিজের বিকল্প সমাপ্তি হিসাবে উপলব্ধ। [৮] [৯]

আসল স্ক্র্যাপড শেষ[সম্পাদনা]

কেটি একা বেডরুমে ফিরে আসে, রক্তে ঢাকা এবং একটি বড় রান্নাঘরের ছুরি ধরে। তিনি বিছানার বিপরীতে মেঝেতে বসেন এবং পিছন পিছন পাথুরে পড়েন। পরের দিন, কেটির বন্ধু অ্যাম্বার 2 এ একটি উদ্বেগজনক বার্তা দেয় pm, 9 টায় বাড়িতে যান pm, নিচের তলায় মিকার দেহ আবিষ্কার করে এবং আতঙ্কে পালিয়ে যায়। ত্রিশ মিনিট পরে, দুই পুলিশ সদস্য বাড়িতে প্রবেশ করে এবং বেডরুমে পৌঁছায় যেখানে তারা ছুরি সহ আবিষ্ট কেটিকে দেখতে পায়।

তাদের দেখে, কেটি হঠাৎ তার স্বাভাবিক অবস্থায় ফিরে আসে এবং মিকা সম্পর্কে জিজ্ঞাসা করে। অ্যাটিকের দরজা নিজে থেকে ছিটকে যাওয়ার পরে, একজন অফিসার আতঙ্কিত হয়ে তাকে গুলি করে হত্যা করে। পুলিশ আধিকারিকরা শব্দের উত্সের জন্য বাড়িতে অনুসন্ধান চালিয়ে যাওয়ার কারণে ক্যামেরাটি কালো হয়ে যায়। মিকা এবং কেটির স্মৃতিতে ফিল্মটিকে উৎসর্গ করে একটি উপসংহার পাঠ্য প্রদর্শিত হয়।

নতুন বিকল্প সমাপ্তি[সম্পাদনা]

মিকাহকে অফ-স্ক্রিনে হত্যা করার পর, কেটি আসল শেষের মতো একা উপরে ফিরে আসে। সে বেডরুমের দরজা বন্ধ করে তালা দেয়, ক্যামেরার কাছে যায় এবং দ্রুত তার নিজের গলা কেটে ফেলে, মারা যাওয়ার আগে। দৃশ্যটি তখন কালো হয়ে যায়।

কাস্ট[সম্পাদনা]

উৎপাদন[সম্পাদনা]

অ্যাকশন এবং গোরের পরিবর্তে বিশ্বাসযোগ্যতার উপর ফোকাস করার চেষ্টা করে, পেলি একটি হোম ভিডিও ক্যামেরা দিয়ে ছবি তোলার সিদ্ধান্ত নিয়েছে। আরও কাঁচা এবং স্থির বিন্যাসের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে (ক্যামেরাটি প্রায় সবসময়ই একটি ট্রাইপড বা অন্য কিছুতে বসে ছিল) এবং ক্যামেরা ক্রুর প্রয়োজনীয়তা দূর করার জন্য, দর্শকদের জন্য "অধিক বিনিয়োগ করা" হওয়ায় তাদের জন্য একটি "উচ্চ মাত্রার প্রশংসনীয়তা" তৈরি করা হয়েছিল। গল্প এবং চরিত্রে"। [১০] পেলি বলেছেন যে সংলাপটি "স্বাভাবিক" ছিল কারণ কোনও বাস্তব চিত্রনাট্য ছিল না। পরিবর্তে, অভিনেতাদের গল্প এবং পরিস্থিতির রূপরেখা দেওয়া হয়েছিল, যা " রেট্রোস্ক্রিপ্টিং " নামে পরিচিত একটি কৌশল যা ব্লেয়ার উইচ প্রজেক্ট তৈরিতেও ব্যবহৃত হয়েছিল। [১০]

মুভিটি কাস্ট করার সময়, পেলি শেষ পর্যন্ত কেটি ফেদারস্টন এবং মিকাহ স্লোটের সাথে দেখা করার আগে "কয়েক শতাধিক লোক" অডিশন দিয়েছিলেন। তিনি প্রথমে তাদের পৃথকভাবে অডিশন দিয়েছিলেন এবং পরে তাদের একসাথে অডিশনে ডাকেন। পেলি অভিনেতাদের মধ্যে রসায়নে মুগ্ধ হয়ে বলেছিলেন, "আপনি যদি [অডিশন] ফুটেজ দেখেন, আপনি ভাবতেন তারা একে অপরকে বছরের পর বছর ধরে চেনেন।" [১০] 3 নভেম্বর, 2009-এ দ্য জে লেনো শোতে অতিথি উপস্থিতির সময়, স্লোট এবং ফেদারস্টন ব্যাখ্যা করেছিলেন যে তারা প্রত্যেকে LACcasting-এ কাস্টিং কল দেখেছেন। ফেদারস্টন উল্লেখ করেছেন যে তাদের কাজের জন্য মূলত $ 500 দেওয়া হয়েছিল।

পেলির স্ব-আরোপিত সাত দিনের শুটিং শিডিউলের কারণে চলচ্চিত্রটি সিকোয়েন্সের বাইরে শ্যুট করা হয়েছিল, [১১] যদিও তিনি গল্পটিকে অভিনেতাদের জন্য উন্মোচন করতে পছন্দ করতেন যেমনটি তিনি কল্পনা করেছিলেন। স্লোট, যিনি ফিল্মের একটি ভাল চুক্তির জন্য ক্যামেরা নিয়ন্ত্রণ করেছিলেন, তিনি তার বিশ্ববিদ্যালয়ের টিভি স্টেশনের একজন প্রাক্তন ক্যামেরাম্যান ছিলেন। "এটি একটি খুব তীব্র সপ্তাহ ছিল", পেলি বলেছিলেন যে ছবিটি দিনরাত শ্যুট করা হবে, একই সময়ে সম্পাদনা করা হবে এবং অভিনয়ের ফুটেজ চূড়ান্ত হওয়ার সাথে সাথে এটিতে ভিজ্যুয়াল প্রভাব প্রয়োগ করা হবে। [১২] একাধিক সমাপ্তি কল্পনা করা হয়েছিল, তবে তাদের সবগুলি গুলি করা হয়নি। [১৩]

ফিল্মটি 2007-এর স্ক্রিমফেস্ট হরর ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়েছিল, যেখানে এটি ক্রিয়েটিভ আর্টিস্ট এজেন্সির একজন সহকারী, কিরিল বারুকে এতটাই প্রভাবিত করেছিল যে CAA পেলির প্রতিনিধিত্ব করার জন্য স্বাক্ষর করেছিল। ফিল্মটির জন্য একজন ডিস্ট্রিবিউটর খুঁজে বের করার চেষ্টা করে এবং/অথবা পেলির জন্য কাজ পরিচালনা করার জন্য, এজেন্সিটি শিল্পের যত বেশি লোককে সিনেমার ডিভিডি পাঠিয়েছিল, এবং শেষ পর্যন্ত এটি মিরাম্যাক্স ফিল্মসের সিনিয়র এক্সিকিউটিভ জেসন ব্লুম দেখেছিলেন, যিনি ভেবেছিলেন এটার সম্ভাবনা ছিল। তিনি ফিল্মটি পুনরায় সম্পাদনা করার জন্য পেলির সাথে কাজ করেছিলেন এবং সানড্যান্স ফিল্ম ফেস্টিভ্যালে জমা দেন, কিন্তু এটি প্রত্যাখ্যাত হয়। ডিভিডিটি ড্রিমওয়ার্কস এক্সিকিউটিভ অ্যাডাম গুডম্যান, স্টেসি স্নাইডার এবং অবশেষে স্টিভেন স্পিলবার্গকেও প্রভাবিত করেছিল, যিনি ব্লাম এবং পেলির সাথে একটি চুক্তি করেছিলেন। [১৪]

ড্রিমওয়ার্কসের পরিকল্পনা ছিল একটি বড় বাজেটের সাথে এবং পেলি পরিচালনার সাথে ফিল্মটি রিমেক করা এবং শেষ পর্যন্ত যখন ডিভিডি প্রকাশ করা হয় তখন অতিরিক্ত হিসাবে মূল সংস্করণটি অন্তর্ভুক্ত করা। "তারা জানত না [মূল] দিয়ে কি করতে হবে", ব্লাম বলেন; তারা শুধু পেলির সাথে "ব্যবসায়িক" থাকতে চেয়েছিল। [১৫] ব্লাম এবং পেলি সম্মত হন, কিন্তু রিমেকের সাথে এগিয়ে যাওয়ার আগে মূল চলচ্চিত্রের একটি পরীক্ষামূলক স্ক্রীনিং নির্ধারণ করেন, বিশ্বাস করেন যে এটি একটি থিয়েটার দর্শকদের দ্বারা ভালভাবে গ্রহণ করবে। [১৫]

স্ক্রিনিংয়ের সময়, লোকেরা হাঁটা শুরু করে; গুডম্যান ভেবেছিলেন ফিল্মটি বোমাবর্ষণ করছে, যতক্ষণ না তিনি জানতে পারেন যে দর্শকরা আসলেই চলে যাচ্ছে কারণ তারা খুব ভীত ছিল। তিনি তখন বুঝতে পেরেছিলেন যে রিমেকটি অযৌক্তিক। [১৬] প্যারামাউন্ট পিকচার্স, যেটি 2005 সালে ড্রিমওয়ার্কস অধিগ্রহণ করে, ছবিটির ঘরোয়া স্বত্ব কিনেছিল এবং যেকোন সিক্যুয়েলের বিশ্বব্যাপী স্বত্ব মার্কিন $৩,৫০,০০০ দিয়ে কিনেছিল। [১৭] [১৮]

যখন ছবিটি প্যারামাউন্ট দ্বারা নেওয়া হয়েছিল, তখন বেশ কিছু পরিবর্তন করা হয়েছিল। কিছু দৃশ্য কাটা হয়েছে, অন্যগুলি যোগ করা হয়েছে, এবং দুটি নতুন শেষ শ্যুট করার সাথে মূল শেষটি বাদ দেওয়া হয়েছে। [১৯] ফিল্মটির বিশ্বব্যাপী মুক্তির সময় প্রেক্ষাগৃহে দেখানো শেষটি দৃশ্যগত প্রভাবগুলির বৈশিষ্ট্যযুক্ত তিনটির মধ্যে একমাত্র এবং এটি স্ক্রিমফেস্ট এবং বারব্যাঙ্ক স্ক্রিনিংয়ে পূর্বে দেখা শেষের থেকে আলাদা। [২০]

থিয়েটার রিলিজ অনির্দিষ্টকালের জন্য বিলম্বিত হয়েছিল কারণ প্যারামাউন্ট সমস্ত DreamWorks প্রোডাকশন হোল্ডে রেখেছিল। ইতিমধ্যে, আন্তর্জাতিক ক্রেতাদের জন্য একটি স্ক্রিনিংয়ের ফলে 52টি দেশে আন্তর্জাতিক অধিকার বিক্রি হয়েছে। [১৬] 2009 সালের জুনে গুডম্যান প্যারামাউন্টে প্রোডাকশন প্রধান হওয়ার পরেই ফিল্মটি অবশেষে পতনের জন্য মুক্তি পায়। [১৬]

মুক্তি[সম্পাদনা]

14 অক্টোবর, 2007-এ উত্তর আমেরিকার স্ক্রিমফেস্ট হরর ফিল্ম ফেস্টিভ্যালে প্যারানর্মাল অ্যাক্টিভিটি প্রিমিয়ার হয়েছিল, 18 জানুয়ারী, 2008-এ স্লামড্যান্স ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হয়েছিল এবং 6 সেপ্টেম্বর, 2009-এ 36তম বার্ষিক টেলুরাইড ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়েছিল [২১]

প্যারামাউন্ট ফিল্মটি অধিগ্রহণ করার পরে নতুন সমাপ্তি সহ সংস্করণটি 25 সেপ্টেম্বর, 2009-এ মার্কিন যুক্তরাষ্ট্রের বারোটি কলেজ শহরে প্রদর্শিত হয়েছিল; ভেন্যুগুলির মধ্যে রয়েছে বোল্ডার, কলোরাডো ; কলম্বাস, ওহিও ; ম্যাডিসন, উইসকনসিন ; এবং সিয়াটেল, ওয়াশিংটন[২২] স্টেট কলেজ, পেনসিলভানিয়ার সাথে বারোটি ভেন্যুগুলির মধ্যে এগারোটি বিক্রি হয়ে গেছে, একই রাতে অনুষ্ঠিত পেন স্টেট ফুটবল খেলার কারণে একমাত্র ব্যতিক্রম। [২৩]

তার ওয়েবসাইটে, পরিচালক ওরেন পেলি ইন্টারনেট ব্যবহারকারীদের "চাহিদা" করার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন যেখানে ইভেন্টফুল- এ ভোট দেওয়ার মাধ্যমে ছবিটি এগিয়ে যায়। [২৪] এই প্রথমবার একটি বড় মোশন পিকচার স্টুডিও একটি ফিল্মকে ভাইরালভাবে বাজারজাত করতে পরিষেবাটি ব্যবহার করেছিল। [২৫] 28শে সেপ্টেম্বর, প্যারামাউন্ট পেলির ওয়েবসাইটে একটি প্রেস রিলিজ জারি করে, 2 অক্টোবরে নিউ ইয়র্ক এবং শিকাগোর মতো বৃহত্তর বাজারের শহরগুলি সহ অন্যান্য 20টি বাজারে খোলার ঘোষণা দেয়। [২৬]

3 অক্টোবর, এটি রিপোর্ট করা হয়েছিল যে 20টি বাজারে মোট 33টি স্ক্রিনিং বিক্রি হয়ে গেছে এবং চলচ্চিত্রটি অভ্যন্তরীণভাবে $500,000 আয় করেছে। একদিন পরে, প্যারামাউন্ট ঘোষণা করেছিল যে ফিল্মটি 40টি বাজারে সম্পূর্ণ সীমিত আকারে মুক্তি পাবে, সব সময় চলবে (মধ্যরাতের পরে প্রদর্শন সহ)। 6 অক্টোবর, প্যারামাউন্ট ঘোষণা করে যে ছবিটি ইভেন্টফুল-এ এক মিলিয়ন "ডিমান্ড" পেলে সিনেমাটি দেশব্যাপী মুক্তি পাবে। ছবিটির পূর্ণ সীমিত মুক্তি 9 অক্টোবর শুরু হয়েছিল [২৭] [২৮] [২৯] 10 অক্টোবর, Eventful.com কাউন্টারে এক মিলিয়নের বেশি অনুরোধ এসেছে। [৩০] [৩১] প্যারামাউন্ট ঘোষণা করে যে ছবিটি 16 অক্টোবর একটি বিস্তৃত অভ্যন্তরীণ মুক্তি পাবে এবং [৩২] নভেম্বরের মধ্যে, এটি বিশ্বব্যাপী প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয়েছিল।

হোম মিডিয়া[সম্পাদনা]

প্যারানর্মাল অ্যাক্টিভিটি ডিভিডি বা ব্লু-রেতে ২৯ ডিসেম্বর, ২০০৯ পর্যন্ত মুক্তি পায়নি, চলচ্চিত্রটি তৈরি হওয়ার দুই বছরেরও বেশি সময় পরে। হোম রিলিজে থিয়েটার সংস্করণের একটি বিকল্প সমাপ্তি অন্তর্ভুক্ত রয়েছে।[৩৩] এটি ইউনাইটেড কিংডমে ২২ মার্চ, ২০১০ সালে কিছু বিশেষ কিছু সহ ডিভিডি এবং ব্লু-রে তে প্রকাশিত হয়েছিল।[৩৪] নেদারল্যান্ডে সিনেমাটি ২০১০ সালে ভিএইচএস- এ মুক্তি পায়।[৩৫] সিনেমাটি বাড়ি বিক্রিতে $২২.১ মিলিয়ন আয় করেছে।[৩৬]

অতিরিক্তভাবে, চলচ্চিত্রের শেষে, একটি বিশেষ প্রচারের অংশ হিসাবে, ডিভিডি প্রকাশে ১৫ মিনিটের মূল্যের নাম যুক্ত করা হয়েছিল। এর আগে যে বার্তাটি পপ আপ হয়েছিল তাতে বলা হয়েছিল: "যে ভক্তরা ছবিটির "চাহিদা" করেছিলেন তাদের ইমেলের মাধ্যমে জিজ্ঞাসা করা হয়েছিল যে তারা চলচ্চিত্রের সাফল্যের জন্য ধন্যবাদ হিসাবে তাদের নাম প্রকাশ করতে চান কিনা।"

অভ্যর্থনা[সম্পাদনা]

বক্স অফিস[সম্পাদনা]

ফিল্মটি 25 সেপ্টেম্বর, 2009 তারিখে বারোটি প্রেক্ষাগৃহে খোলা হয় এবং এর প্রথম দিনে $36,146 এবং প্রথম সপ্তাহান্তে $77,873 প্রতি ভেন্যুতে গড়ে $6,489 লাভ করে। এটি আরও সাফল্য পেয়েছিল যখন এটি 1 অক্টোবর, 2009-এ 33টি থিয়েটারে খোলা হয়, বক্স-অফিস অভ্যর্থনা দ্বিগুণ করে, প্রতি ভেন্যুতে $16,129 গড়ে $532,242 আয় করে, 10 দিনের মোট $776,763 এ নিয়ে আসে। [৩৭]

অক্টোবর 9-11 সপ্তাহান্তে এটি 160টি প্রেক্ষাগৃহে প্রসারিত হওয়ার কারণে, ছবিটি সেই শুক্রবারে $2.7 মিলিয়ন আয় করেছিল, যার প্রতি-থিয়েটার গড় $16,621 ছিল। এটি মোট $7.9 মিলিয়ন ডলারে গিয়েছিল। সপ্তাহান্তে, ফিল্মটি সপ্তাহের প্রতি-থিয়েটার গড় $49,379-এ পৌঁছেছে, সপ্তাহান্তে কাপলস রিট্রিট, জম্বিল্যান্ড এবং ক্লাউডি উইথ আ চান্স অফ মিটবলের পিছনে চতুর্থ স্থানে রয়েছে।

16 অক্টোবর, 2009-এর সপ্তাহান্তে, প্যারানর্মাল অ্যাক্টিভিটি আরও 600টি থিয়েটারে প্রসারিত হয়েছে, $19.6 মিলিয়ন আয় করেছে $25,813 থিয়েটার গড় মোট, এবং মোট গ্রস $33.2 মিলিয়নে নিয়ে এসেছে। 23 অক্টোবর, 2009-এর সপ্তাহান্তে, প্যারানরমাল অ্যাক্টিভিটি প্রথম স্থানে উঠেছিল, Saw VI-কে পরাজিত করে, $21,104,070 উপার্জন করে, 1,945 থিয়েটারে বিস্তৃত হয় গড়ে $10,850 থিয়েটারে, যেখানে গড়ে $14.1 মিলিয়ন থিয়েটার 3,060 এবং $40-এর তুলনায়। VI চলচ্চিত্রটি অভ্যন্তরীণভাবে $107.9 মিলিয়ন এবং বিদেশী বাজারে $85.4 মিলিয়ন, মোট $194.2 মিলিয়ন আয় করেছে। [৩৮] [৩৯] হলিউড রিপোর্টার অনুমান করেছে যে ছবিটি 78 মিলিয়ন ডলারের নেট লাভ করেছে।

সমালোচনামূলক প্রতিক্রিয়া[সম্পাদনা]

রিভিউ অ্যাগ্রিগেটর Rotten Tomatoes- এ, 205টি রিভিউর উপর ভিত্তি করে 7.00/10 এর গড় রেটিং সহ ফিল্মটির সামগ্রিক অনুমোদন রেটিং 83% রয়েছে। ওয়েবসাইটের সমালোচনামূলক সম্মতিতে লেখা হয়েছে, "এর স্বল্প-বাজেটের প্রভাব এবং দুর্দান্ত ফলাফলের জন্য উপহাসমূলক পদ্ধতি ব্যবহার করে, প্যারানরমাল অ্যাক্টিভিটি একটি সাধারণ ভুতুড়ে বাড়ির গল্পকে 90 মিনিটের নিরলস সাসপেন্সে পরিণত করে।" [৪০] মেটাক্রিটিক- এ, 24 জন সমালোচকের উপর ভিত্তি করে ফিল্মটির 100 টির মধ্যে 68 ওয়েটেড গড় স্কোর রয়েছে, যা "সাধারণত অনুকূল পর্যালোচনা" নির্দেশ করে। [৪১]

চলচ্চিত্র সমালোচক জেমস বেরার্ডিনেলি এবং রজার এবার্ট একে একে সর্বোচ্চ 4 স্টারের মধ্যে 3.5 স্টার দিয়েছিলেন। [৪২] [৪৩] এবার্ট তার পর্যালোচনায় বলেছিলেন, "এটি আমার প্রিয় পয়েন্টগুলির মধ্যে একটিকে তুলে ধরে, যে নীরবতা এবং অপেক্ষা করা উন্মত্ত ফাস্ট-কাটিং এবং বেসারক f/x এর চেয়ে বেশি বিনোদনমূলক হতে পারে৷ এখানে বর্ধিত সময়ের জন্য, কিছুই ঘটছে না, এবং বিশ্বাস করুন, আপনি বিরক্ত হবে না।

[৪৩] বিনোদন সাপ্তাহিক সমালোচক ওয়েন গ্লেবারম্যান প্যারানরমাল অ্যাক্টিভিটিকে একটি A− রেটিং দিয়েছেন এবং এটিকে "ভয়ঙ্কর...ভয়ঙ্কর এবং আতঙ্কজনক" বলে অভিহিত করেছেন এবং বলেছেন যে " অস্বাভাবিক কার্যকলাপ 30 বছরের দুঃস্বপ্নের ক্লিচগুলিকে দূরে সরিয়ে দেয়।" [৪৪] ব্লাডি ডিসগাসটিং ফিল্মটিকে তাদের "দশকের শীর্ষ 20 হরর ফিল্মের" তালিকায় 16 তম স্থান দিয়েছে, এই নিবন্ধে বলা হয়েছে, "অতিরিক্ত, আধুনিক পরিবেশ থেকে সর্বাধিক পরিমাণে উত্তেজনাকে দুধ দেওয়ার জন্য পেলি প্রাপ্য।,

সান দিয়েগোতে কুকি-কাটার ট্র্যাক্ট বাড়ি৷ এটি খুব ভীতিকর শোনাচ্ছে না, তবে পেলি এটিকে ভয়ঙ্কর করে তুলতে পরিচালনা করে৷ আপনি যদি এটি দেখার সময় কমপক্ষে একবার বা দুবার আপনার আর্মরেস্টটিকে সাদা না করেন তবে সম্ভবত আপনি তা করবেন না নাড়ি আছে।" [৪৫]

তবে কিছু সমালোচক ছবিটি অপছন্দ করেছেন। দ্য ব্রীজের মাইকেল কার্টার ফিল্মটিকে "ঠিক আছে" হিসাবে সংক্ষিপ্ত করেছেন, যদিও "সস্তা লাফের ভীতি এবং আরও সস্তা 'ফাউন্ড ফুটেজ' শৈলী" এর উপর নির্ভরতার নিন্দা করেছেন। [৪৬] অস্ট্রেলিয়ান টেলিভিশন সিরিজ অ্যাট দ্য মুভিজের ডেভিড স্ট্র্যাটন বলেছেন যে "এটি অত্যন্ত উত্তেজনাপূর্ণ, খুব স্পষ্ট, খুব ক্লিচড ছিল। আমরা এটি আগেও দেখেছি।

[৪৭] দ্য অস্টিন ক্রনিকলের মার্ক স্যাভলভ এটিকে "ভাইরাল হওয়ার জন্য চতুরভাবে বিপণন করা একটি বিরক্তিকর ক্লান্তিকর ইউটিউব গ্যাগ" বলে অভিহিত করেছেন। [৪৮] PopMatters- এর বিল জিব্রন ছবিটিকে সর্বকালের দ্বিতীয় সবচেয়ে খারাপ হরর ফিল্ম হিসাবে তালিকাভুক্ত করেছেন, লিখেছেন যে এতে "পাকা ভয়ের ভক্তদের জন্য দূর থেকে মুক্তি দেওয়ার মতো কিছুর অভাব ছিল" এবং এটি "ধারণা এবং সম্পাদন উভয় ক্ষেত্রেই সময়ের অপচয়"। [৪৯]

প্রশংসা[সম্পাদনা]

ফিল্মটি ইন্ডিপেন্ডেন্ট স্পিরিট অ্যাওয়ার্ডস 2009- এ সেরা প্রথম বৈশিষ্ট্যের জন্য মনোনীত হয়েছিল। [৫০]

উত্তরাধিকার[সম্পাদনা]

প্যারানরমাল অ্যাক্টিভিটির আর্থিক সাফল্য এটির বাজেটের তুলনায় এটিকে সর্বকালের সবচেয়ে লাভজনক চলচ্চিত্রে পরিণত করেছে, দ্য ব্লেয়ার উইচ প্রজেক্ট (1999) কে ছাড়িয়ে গেছে। [৫১] [৫২] [৫৩] দ্য লাস্ট এক্সরসিজম, অ্যাপোলো 18, দ্য ডেভিল ইনসাইড, এবং V/H/S সিরিজ এর পরিপ্রেক্ষিতে এটি সরাসরি ফুটেজকে বছরের পর বছর ধরে একটি হরর মুভি ট্রেন্ডে পরিণত করেছে। [৫৪]

মকবাস্টার গ্রুপ দ্য অ্যাসাইলাম প্যারানর্মাল এন্টিটি শিরোনামের ফিল্মটি নিয়ে তাদের দৃষ্টিভঙ্গি তৈরি করেছিল, যা পরবর্তীতে তার নিজস্ব একটি সিরিজ তৈরি করবে। জাপানে, প্যারানরমাল অ্যাক্টিভিটি 2: টোকিও নাইট শিরোনামের একটি সিক্যুয়েল 2010 সালে মুক্তি পায়।

7 মার্চ, 2010-এ, অ্যালেক বাল্ডউইন এবং স্টিভ মার্টিন 82 তম একাডেমি অ্যাওয়ার্ডের অংশ হিসাবে চলচ্চিত্রের একটি স্পুফ পরিবেশন করেন। [৫৫] [৫৬] A Haunted House, একটি প্যারোডি চলচ্চিত্র, 2013 সালে মুক্তি পায় [৫৭]

ডিজিটাল কমিক্স[সম্পাদনা]

2009 সালের ডিসেম্বরে, প্যারানর্মাল অ্যাক্টিভিটি: দ্য সার্চ ফর কেটি নামে একটি ছোট ডিজিটাল কমিক আইফোনের জন্য প্রকাশিত হয়েছিল। [৫৮] এটি লিখেছেন স্কট লবডেল [৫৯] এবং এতে মার্ক ব্যাজারের শিল্প বৈশিষ্ট্য রয়েছে। [৬০]

ভিডিও গেম[সম্পাদনা]

প্যারানর্মাল অ্যাক্টিভিটি: দ্য লস্ট সোল নামে একটি ভিডিও গেম VRWerx দ্বারা Oculus Rift, HTC Vive এবং PlayStation 4- এর জন্য প্রকাশিত হয়েছিল। [৬১] প্লেস্টেশন 4 সংস্করণটি প্লেস্টেশন ভিআর এবং নিয়মিত মোডে উভয়ই চালানো যায়। [৬২]

সিক্যুয়েল[সম্পাদনা]

একটি সমান্তরাল সিক্যুয়েল এবং প্রিক্যুয়েল, প্যারানরমাল অ্যাক্টিভিটি 2, 2010 সালে মুক্তি পায়। প্রথম দুটি চলচ্চিত্রের সাফল্য সিরিজে অতিরিক্ত চলচ্চিত্রের জন্ম দেবে: 2011 সালে প্রিক্যুয়েল প্যারানরমাল অ্যাক্টিভিটি 3 এবং 2012 সালে প্যারানরমাল অ্যাক্টিভিটি 4 (দ্বিতীয় কিস্তির সিক্যুয়াল)। পঞ্চম কিস্তি এবং স্পিন-অফ, দ্য মার্কড ওনস, 2014 সালে মুক্তি পায়, এবং ষষ্ঠ কিস্তি, দ্য ঘোস্ট ডাইমেনশন, 2015 সালে মুক্তি পায়। নেক্সট অফ কিন শিরোনামের একটি সপ্তম মেইনলাইন কিস্তি, প্যারামাউন্ট+ স্ট্রিমিং পরিষেবাতে 29 অক্টোবর, 2021-এ প্রকাশিত হয়েছিল৷ [৬৩]

আরো দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Paranormal Activity"American Film Institute। সংগ্রহের তারিখ ২০১৬-১১-২৯ 
  2. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; img নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  3. Kay, Jeremy (৮ নভেম্বর ২০০৮)। "Top buyers sign on for Oren Peli's Paranormal Activity"Screen International। সংগ্রহের তারিখ ৫ অক্টোবর ২০২১ 
  4. Frater, Patrick (১৩ নভেম্বর ২০০৮)। "IM Global sells 'Paranormal Activity'"Variety। সংগ্রহের তারিখ ৫ অক্টোবর ২০২১ 
  5. "PARANORMAL ACTIVITY (15)"British Board of Film Classification। অক্টোবর ১৪, ২০০৯। সংগ্রহের তারিখ জুন ২৫, ২০১৫ 
  6. Stephen Galloway (জানুয়ারি ১৮, ২০২০)। "TWhat Is the Most Profitable Movie Ever?"The Hollywood Reporter। সংগ্রহের তারিখ এপ্রিল ২৬, ২০২০ 
  7. "Paranormal Activity Box Office Data"The Numbers। সংগ্রহের তারিখ ২০২৩-০৫-২৯ 
  8. Goss, William (২৫ ডিসেম্বর ২০২৩)। "So What Was 'Paranormal Activity's Original Ending?"Horror Squad। ২৫ ডিসেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ ডিসেম্বর ২০২৩ 
  9. Hall, Peter (২০০৯-১০-০৯)। "Interview: Oren Peli, Writer-Director of 'Paranormal Activity'"Cinematical। ২০১০-০১-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-১০-২৩ 
  10. Turek, Ryan (২০০৮-০৩-০৯)। "Exclusive Interview: Oren Peli"। সংগ্রহের তারিখ ২০০৮-০৩-১০ 
  11. Horn, John (২০০৯-০৯-২০)। "The haunted history of 'Paranormal Activity'"Los Angeles Times। ২০০৯-০৯-২৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৯-২০ 
  12. Turek, Ryan (২০০৮-০৩-০৯)। "Exclusive Interview: Oren Peli"। সংগ্রহের তারিখ ২০০৮-০৩-১০ 
  13. Schwartz, Missy (২০০৯-১০-৩০)। Entertainment Weekly http://popwatch.ew.com/2009/10/30/paranormal-activity-three-super-scary-alternate-endings-spoiler-alert/। সংগ্রহের তারিখ ২০১৪-০৬-০৩  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  14. Horn, John (২০০৯-০৯-২০)। "The haunted history of 'Paranormal Activity'"Los Angeles Times। ২০০৯-০৯-২৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৯-২০ 
  15. Horn, John (২০০৯-০৯-২০)। "The haunted history of 'Paranormal Activity'"Los Angeles Times। ২০০৯-০৯-২৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৯-২০ 
  16. Horn, John (২০০৯-০৯-২০)। "The haunted history of 'Paranormal Activity'"Los Angeles Times। ২০০৯-০৯-২৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৯-২০ 
  17. Schwartz, Missy (২০০৯-১০-১৬)। Entertainment Weekly https://www.ew.com/ew/article/0,,20312937,00.html  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  18. Ben Fritz (২০০৯-১০-২৫)। "Paramount may produce 'Paranormal Activity' sequel"Los Angeles Times। সংগ্রহের তারিখ ২০১০-০৫-২১ 
  19. Outlaw, Kofi (২০০৯-১০-২১)। "Paranormal Activity: Alternate Endings & Recut Scenes"Screen Rant। সংগ্রহের তারিখ ২০০৯-১০-২৩ 
  20. Breznican, Anthony (২০০৯-১০-১২)। "'Paranomal' has 'magical elixir' for horror: Realism, subtlety but not gore"USA Today। ২০১৪-০৮-১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২২-০৮-২৫ 
  21. The 36th Telluride Film Festival Draws to a Close
  22. Miska, Brad (২০১৫-০৯-০৩)। "'Paranormal Activity' Franchise to Conclude Where it All Began… At Screamfest!"Bloody Disgusting। সংগ্রহের তারিখ ২০১৫-১২-২৩ 
  23. Fritz, Ben (২০০৯-০৯-২৭)। "'Paranormal Activity' expanding after selling out nearly all midnight shows"Los Angeles Times। সংগ্রহের তারিখ ২০০৯-০৯-২৭ 
  24. Cieply, Michael (২০০৯-০৯-২১)। "Thriller on Tour Lets Fans Decide on the Next Stop"The New York Times। সংগ্রহের তারিখ ২০০৯-০৯-২০ 
  25. "Demand Search for Film"। সংগ্রহের তারিখ ২০০৯-১০-১০ 
  26. "More than 230,000 fans "demand" 'Paranormal Activity'; fans spur the film's opening in twenty additional cities across the country"ParanormalActivity-Movie.com। সংগ্রহের তারিখ ২০০৯-০৯-২৮ 
  27. Barton, Steve। "Fans Reward Paranormal Activity with Sold-Out Shows and $500K"Dread Central। সংগ্রহের তারিখ ২০০৯-১০-০৩ 
  28. Finke, Nikki (২০০৯-১০-০৪)। "UPDATE: 'Paranormal Activity' Set For Oct. 9 Normal Release After It Gets Freakishly Good Gross Playing Only After Midnight"Deadline Hollywood। সংগ্রহের তারিখ ২০১৪-০৬-০৩ 
  29. Miska, Brad। "Full Limited Release for 'Paranormal Activity' on October 9th"Bloody Disgusting। সংগ্রহের তারিখ ২০০৯-১০-০৪ 
  30. Rosenberg, Adam। "'Paranormal Activity' To Open Nationwide After 1,000,000 Demands Are Received"MTV। সংগ্রহের তারিখ ২০০৯-১০-০৬ 
  31. Miska, Brad (২০০৯-১০-১০)। "Horror Victory! 'Paranormal Activity' Hits One Million Demands, Opens Wide!"Bloody Disgusting। সংগ্রহের তারিখ ২০১০-০২-২৪ 
  32. Sauriol, Patrick (২০০৯-১০-১০)। "Film Now Expands Nationwide"। সংগ্রহের তারিখ ২০০৯-১০-১০ 
  33. Barton, Steve (২০০৯-১১-২৪)। "Official Word and Details: Paranormal Activity on DVD and Blu-ray"Dread Central। সংগ্রহের তারিখ ২০১০-০২-২৪ 
  34. Jones, Gareth (২০১০-০২-২০)। "Paranormal Activity to Haunt UK Homes This March with Some Exclusives"Dread Central। সংগ্রহের তারিখ ২০১০-০২-২৪ 
  35. "Videoband maakt comeback"ParanormalActivity.nl। ২০১০। সংগ্রহের তারিখ ২০১২-০৭-৩১ 
  36. "Paranormal Activity (2009) - Financial Information"The Numbers। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-০১ 
  37. "Paranormal Activity Box Office Data"The Numbers। সংগ্রহের তারিখ ২০২৩-০৫-২৯ 
  38. "Paranormal Activity Box Office Data"The Numbers। সংগ্রহের তারিখ ২০২৩-০৫-২৯ 
  39. "Paranormal Activity"Box Office Mojo। সংগ্রহের তারিখ ২০১১-১১-২৩ 
  40. "Paranormal Activity"Rotten Tomatoes। সংগ্রহের তারিখ মে ১৯, ২০২১ 
  41. "Paranormal Activity"Metacritic। সংগ্রহের তারিখ ২০১৪-০৬-১৮ 
  42. "Reelviews Movie Reviews"Reelviews.net। সংগ্রহের তারিখ ২০১০-০২-২৪ 
  43. Ebert, Roger (২০০৯-১০-০৭)। "Paranormal Activity"Chicago Sun-Times। সংগ্রহের তারিখ ২০১০-০২-২৪ 
  44. Gleiberman, Owen (২০০৯-১০-২৩)। Entertainment Weekly https://www.ew.com/ew/article/0,,20309083,00.html। সংগ্রহের তারিখ ২০১০-০২-২৪  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  45. "00's Retrospect: Bloody Disgusting's Top 20 Films of the Decade...Part 2"Bloody Disgusting। ২০০৯-১২-১৭। সংগ্রহের তারিখ ২০১০-০১-০৩ 
  46. Carter, Michael (২৩ মার্চ ২০১৬)। "Horrifically bad: A ranking of the best and worst horror films"The Breeze। সংগ্রহের তারিখ ২৪ জুন ২০১৬ 
  47. Stratton, David"At The Movies Review of Paranormal Activity"At the Movies। সংগ্রহের তারিখ ২০১০-০২-১৬ 
  48. Savlov, Marc (২০০৯-১০-০৯)। "Paranormal Activity"The Austin Chronicle। সংগ্রহের তারিখ ২০১৪-০৬-১৮ 
  49. Gibron, Bill (২২ অক্টোবর ২০১৩)। "The 10 Worst Horror Movies of All Time"PopMatters। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  50. King, Susan (২০০৯-১২-০১)। "'Precious' and 'The Last Station' lead Independent Spirit Award nominations"Los Angeles Times। সংগ্রহের তারিখ ২০১০-০২-২৪ 
  51. Frankel, Daniel (২০০৯-১০-২৮)। "'Paranormal' Now the Most Profitable Film Ever"The Wrap। সংগ্রহের তারিখ ২০১০-০২-২৪ 
  52. O'Carroll, Eoin (২০০৯-১০-৩০)। "How 'Paranormal Activity' became the most profitable movie ever"Christian Science Monitor। সংগ্রহের তারিখ ২০১৫-১২-১৭ 
  53. Brooks, Xan (২০০৯-১১-৩০)। "Paranormal Activity director's new film snapped up"The Guardian। London। সংগ্রহের তারিখ ২০১০-০২-২৪ 
  54. Curran, Brad (২০২১-১০-২৮)। "Why Paranormal Activity Kickstarted The Found Footage Craze"Screen Rant। সংগ্রহের তারিখ ২০২২-০৮-২৫ 
  55. Miska, Brad (২০১০-০৩-০৮)। "Horror Invades the 2010 Academy Awards"Bloody Disgusting। সংগ্রহের তারিখ ২০১৪-০৬-০৩ 
  56. Barton, Steve (২০১০-০৩-০৮)। "Oscars 2010: Paranormal Activity Spoof and Salute to Horror Intro'd by the Twilight Kids"Dread Central। সংগ্রহের তারিখ ২০১৪-০৬-০৩ 
  57. Kurutz, Steven (২০১৩-০১-০৯)। "If Marlon Wayans Asks You to His House, Think Twice"The New York Times (ইংরেজি ভাষায়)। আইএসএসএন 0362-4331। সংগ্রহের তারিখ ২০২২-০৮-২৬ 
  58. "First 5 Pages 'Paranormal Activity: The Search For KAtie'"Bloody Disgusting। ২০০৯-১২-১৫। সংগ্রহের তারিখ ২০১০-০২-২৪ 
  59. BK (২০০৯-১২-১৯)। "Get the Free Paranormal Activity App from iTunes"Dread Central। সংগ্রহের তারিখ ২০১০-০২-২৪ 
  60. Barton, Steve (২০০৯-১২-০৯)। "IDW Launches Paranormal Activity:The Search for Katie"Dread Central। সংগ্রহের তারিখ ২০১০-০২-২৪ 
  61. "Paranormal Activity VR Game" 
  62. "Paranormal Activity: The Lost Soul Official YouTube"YouTube 
  63. D'Alessandro, Anthony (সেপ্টেম্বর ১৭, ২০২১)। "Paramount+ Sets Premiere Date For 'Paranormal Activity: Next Of Kin'; Teaser Unveiled"Deadline Hollywood। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৭, ২০২১ 

বিষয়শ্রেণী:২০০০-এর দশকের মার্কিন চলচ্চিত্র বিষয়শ্রেণী:২০০০-এর দশকের ইংরেজি ভাষার চলচ্চিত্র বিষয়শ্রেণী:২০০৭-এর পরিচালনায় অভিষেক চলচ্চিত্র বিষয়শ্রেণী:২০০৬-এর পটভূমিতে চলচ্চিত্র বিষয়শ্রেণী:প্যারামাউন্ট পিকচার্সের চলচ্চিত্র বিষয়শ্রেণী:আইকন প্রোডাকশন্সের চলচ্চিত্র বিষয়শ্রেণী:দম্পতি সম্পর্কে চলচ্চিত্র বিষয়শ্রেণী:মার্কিন মনস্তাত্ত্বিক থ্রিলার চলচ্চিত্র বিষয়শ্রেণী:মার্কিন মনস্তাত্ত্বিক লোমহর্ষক চলচ্চিত্র বিষয়শ্রেণী:মার্কিন লোমহর্ষক থ্রিলার চলচ্চিত্র বিষয়শ্রেণী:২০০৭-এর চলচ্চিত্র