সফটওয়্যার বাগ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
→‎ইতিহাস: বানান সংশোধন
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
#WPWPBN #WPWP
ট্যাগ: ২০১৭ উৎস সম্পাদনা
১ নং লাইন: ১ নং লাইন:

[[File:First Computer Bug, 1945.jpg|thumb|[[হার্ভার্ড মার্ক ২]] ইলেক্ট্রোমেকানিক্যাল কম্পিউটারের লগের একটি পৃষ্ঠা যেখান থেকে একটি মৃত মথ বৈশিষ্ট্যযুক্ত যা ডিভাইস থেকে অপসারণ করা হয়েছিল]]
'''সফটওয়্যার বাগ''' হল কম্পিউটারের একটি ত্রুটি। এই ত্রুটির কারণে কম্পিউটারের প্রোগ্রাম বা সিস্টেম যে কোন কাজ এর ফলাফল ভুল আসবে যেটাকে বলা হয় সফটওয়্যার বাগ ।
'''সফটওয়্যার বাগ''' হল কম্পিউটারের একটি ত্রুটি। এই ত্রুটির কারণে কম্পিউটারের প্রোগ্রাম বা সিস্টেম যে কোন কাজ এর ফলাফল ভুল আসবে যেটাকে বলা হয় সফটওয়্যার বাগ ।



১৫:২৬, ৮ জুলাই ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

হার্ভার্ড মার্ক ২ ইলেক্ট্রোমেকানিক্যাল কম্পিউটারের লগের একটি পৃষ্ঠা যেখান থেকে একটি মৃত মথ বৈশিষ্ট্যযুক্ত যা ডিভাইস থেকে অপসারণ করা হয়েছিল

সফটওয়্যার বাগ হল কম্পিউটারের একটি ত্রুটি। এই ত্রুটির কারণে কম্পিউটারের প্রোগ্রাম বা সিস্টেম যে কোন কাজ এর ফলাফল ভুল আসবে যেটাকে বলা হয় সফটওয়্যার বাগ ।

আকস্মিক ভাবে যদি কম্পিউটার ভুল ফলাফল দেয় বা প্রোগ্রামে উল্টাপাল্টা লজিক দেখায় তাহলে বুঝতে হবে কম্পিউটার সফটওয়্যার বাগ হয়েছে।

ইতিহাস

সফটওয়্যার বাগ ফিক্স (সমাধান) করার পদ্ধতি কে ডিবাগিং বলা হয় এবং বাগ গুলো চিহ্নিত করার জন্য ফরমাল টেকনিক ও টুলস ব্যবহার করে থাকা হয়। ১৯৫০ সাল থেকে কিছু কম্পিউটার ডিজাইন করা হয় সফটওয়্যার বাগ সনাক্ত এবং স্বয়ংক্রিয় ভাবে অটো কারেকশন সহ।

কোন প্রোগ্রামের সোর্স কোড বা তার ডিজাইন, উপাদান এবং এই ধরনের প্রোগ্রাম দ্বারা ব্যবহৃত অপারেটিং সিস্টেমের মধ্যে তৈরি এরর বা ত্রুটি এবং বেশিরভাগ ক্ষেত্রে এই এরর বা ত্রুটি থেকে বাগ গুলো উৎপন্ন হয়। অনেক সময় কম্পাইলার ভুল কোড উৎপন্ন করার কারণে এটা হতে পারে । একটি প্রোগ্রামে বিশাল আকারের বাগ থাকতে পারে এবং বাগগুলো মারাত্মকভাবে ফাংশন এ প্রভাব ফেলতে পারে এটাকে ত্রুটিযুক্ত বা বাগি বলা হয় । বাগগুলো ট্রিগার এরর বা ত্রুটি করে পারে যা তরঙ্গ আকারে প্রভাব ফেলতে পারে। বাগগুলো কম্পিউটার কে ক্রাশ বা ফ্রিজ করতে পারে।

কিছু সফট্ওয়্যার বাগ সংযুক্ত হয়ে বিপর্যয় এনেছিল। ১৯৮০ দশকে সরাসরি থেরেক -৫ রেডিয়েশন থেরাপি মেশিন সফট্ওয়্যার বাগ সংযুক্ত হয়েছিল সরাসরি যার কারণে রোগীর মৃত্যুর জন্য দায়ি করা হয়েছিল এই সফট্ওয়্যার বাগ কে। ১৯৬৬ সালে সফট্ওয়্যার বাগ দেখার ১ মিনিটের কম সময় এর মধ্যে ইউরোপীয় স্পেস এজেন্সি এর মার্কিন $ ১ বিলিয়ন প্রোটোটাইপ Ariane 5 রকেট চালু বোর্ডের নির্দেশিকা কম্পিউটার প্রোগ্রাম নস্ট করে দেওয়া হয়েছে । ১৯৯৪ সালের জুন মাসে একটি রয়েল এয়ার ফোর্স চেনুক হেলিকপ্টারটি কিট্টিয়ারের দুর্ঘটনায় ২৯ জন মারা যায়। এটি প্রাথমিকভাবে পাইলট এর ভুল হিসেবে চাকরি চলে যায় কিন্তু কম্পিউটার উইকলি তদন্তে হাউস অফ লর্ডস কে বোঝাতে সক্ষম হন যে, বিমানের ইঞ্জিনের সিস্টেম সফটওয়্যার বাগ নিয়ন্ত্রণ করছিল তাই এই দুর্ঘটনা ঘটে।[১]

তথ্যসূত্র

  1. Prof. Simon Rogerson। "The Chinook Helicopter Disaster"। Ccsr.cse.dmu.ac.uk। জুলাই ১৭, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ২৪, ২০১২