উইকিপিডিয়া:বট: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Nasirkhan (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
Zaheen (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
৪ নং লাইন: ৪ নং লাইন:
{{Botnav}}
{{Botnav}}


'''বট''' সম্পূর্ণ বা আংশিকভাবে সয়ংক্রিয় একটি টুল। যেগুলি প্রতিনিয়ত বাংলা উইকিপিডিয়ার [[Special:Statistics|{{NUMBEROFARTICLES}}]]টি নিবন্ধে ত্রুটি সংশোধনের কাজ সয়ংক্রিয়ভাবে করে থাকে। বট যেকোন ধরনের সম্পাদনার কাজ অত্যান্ত দ্রুত গতিতে করতে পারে। নিবন্ধ সম্পাদনা ছাড়াও এটি উইকিপিডিয়ার ডিজাইন অথবা পরিচালনা সংক্রান্ত ত্রুটি সংশোধন করতে পারে। মূলত এধরনের কাজগুলি করার জন্যই উইকিপিডিয়ায় বট তৈরী করা হয়।
'''বট''' (Bot) হল সম্পূর্ণ বা আংশিকভাবে স্বয়ংক্রিয় সরঞ্জাম। বটগুলি প্রতিনিয়ত বাংলা উইকিপিডিয়ার [[Special:Statistics|{{NUMBEROFARTICLES}}]]টি নিবন্ধে স্বয়ংক্রিয়ভাবে ত্রুটি সংশোধন অন্যান্য কাজ করে থাকে। বট যেকোন ধরনের সম্পাদনার কাজ অত্যন্ত দ্রুতগতিতে করতে পারে। নিবন্ধ সম্পাদনা ছাড়াও এটি উইকিপিডিয়ার ডিজাইন অথবা পরিচালনা সংক্রান্ত ত্রুটি সংশোধন করতে পারে। মূলত এ ধরনের কাজগুলি করার জন্যই উইকিপিডিয়ায় বট তৈরী করা হয়।



== বট এর ইতিহাস==
== বট এর ইতিহাস==
১৫ নং লাইন: ১৪ নং লাইন:
== বট তৈরীর পদ্ধতি ==
== বট তৈরীর পদ্ধতি ==


== উদাহারণ ==
== উদাহরণ ==


== আরও দেখুন==
== আরও দেখুন==

০৩:৪১, ২৯ আগস্ট ২০০৯ তারিখে সংশোধিত সংস্করণ

"WP:B" এখানে পুনর্নির্দেশ করা হয়েছে। আপনি হয়তো Wikipedia:Bureaucrats, Wikipedia:Blocking policy অথবা Wikipedia:Wikipedia is not a bureaucracy পাতাটি খুজছেন।
"WP:BOT" এখানে পুনর্নির্দেশ করা হয়েছে। আপনি হয়তো উইকিপিডিয়া:বট স্ক্রিপ্ট পাতাটি খুজছেন।

বট (Bot) হল সম্পূর্ণ বা আংশিকভাবে স্বয়ংক্রিয় সরঞ্জাম। বটগুলি প্রতিনিয়ত বাংলা উইকিপিডিয়ার ১,৫২,৪৯০টি নিবন্ধে স্বয়ংক্রিয়ভাবে ত্রুটি সংশোধন ও অন্যান্য কাজ করে থাকে। বট যেকোন ধরনের সম্পাদনার কাজ অত্যন্ত দ্রুতগতিতে করতে পারে। নিবন্ধ সম্পাদনা ছাড়াও এটি উইকিপিডিয়ার ডিজাইন অথবা পরিচালনা সংক্রান্ত ত্রুটি সংশোধন করতে পারে। মূলত এ ধরনের কাজগুলি করার জন্যই উইকিপিডিয়ায় বট তৈরী করা হয়।

বট এর ইতিহাস

বট তৈরীর নীতিমালা

বট অনুমোদকারী দল

বট তৈরীর পদ্ধতি

উদাহরণ

আরও দেখুন