রেনে ভিভিয়েন: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
পাভেল ফ. (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
পাভেল ফ. (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
১৬ নং লাইন: ১৬ নং লাইন:
| signature = SignatureRenéeVivien.png
| signature = SignatureRenéeVivien.png
}}
}}
'''রেনে ভিভিয়েন''' (১৮৭৭-১৯০৯) [[ব্রিটেন]]ে জন্মগ্রহণকারী একজন ফরাসি কবি ছিলেন। ব্যক্তিগত জীবনে রেনে একজন [[সমকামী মহিলা]] ছিলেন। আর ব্রিটেনে যেহেতু সমকামিতা অবৈধ ছিলো আর ফ্রান্সে বৈধ ছিলো (১৭৯১ সালে থেকে বৈধ) তাই তিনি অল্প বয়সেই ফ্রান্সে পালিয়ে এসে ফরাসি ভাষা শিখে সে ভাষায় কবিতা লিখা শুরু করেন।
'''রেনে ভিভিয়েন''' (১৮৭৭-১৯০৯) [[ব্রিটেন]]ে জন্মগ্রহণকারী একজন ফরাসি কবি ছিলেন। ব্যক্তিগত জীবনে রেনে একজন [[সমকামী মহিলা]] ছিলেন। আর ব্রিটেনে যেহেতু সমকামিতা অবৈধ ছিলো আর ফ্রান্সে বৈধ ছিলো (১৭৯১ সালে থেকে বৈধ) তাই তিনি অল্প বয়সেই ফ্রান্সে পালিয়ে এসে ফরাসি ভাষা শিখে সে ভাষায় কবিতা লিখা শুরু করেন। তার বাবা ছিলেন ব্রিটিশ এবং মা ছিলেন মার্কিন। ১৯০১ সালে সর্বপ্রথম একটি কবিতার বই প্রকাশ করেন রেনে; তার কবিতাগুলো প্রায় সবই [[সমকামী মহিলা|নারীদের মধ্যকার সমকাম]] নিয়ে লিখিত হতো।
==বহিঃসংযোগ==
* Poems by Renée Vivien (in French): http://poesie.webnet.fr/auteurs/vivien.html
* Renée Vivien ou le drame de l'absolu (in French): http://perso.wanadoo.fr/laureline/renee_vivienl.htm
* 11 juin 1877/Naissance de Renée Vivien (in French): http://terresdefemmes.blogs.com/mon_weblog/2007/06/11_juin_1877nai.html
* [[Renée Vivien Prize]]
[[বিষয়শ্রেণী:১৮৭৭-এ জন্ম]]
[[বিষয়শ্রেণী:১৮৭৭-এ জন্ম]]
[[বিষয়শ্রেণী:১৯০৯-এ মৃত্যু]]
[[বিষয়শ্রেণী:১৯০৯-এ মৃত্যু]]

১২:৪৬, ১০ নভেম্বর ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ

রেনে ভিভিয়েন
জন্ম
পলিন ম্যারি টার্ন

জুন ১১, ১৮৭৭
মৃত্যুনভেম্বর ১৮, ১৯০৯
সমাধিপ্যারিস
পেশাকবি
স্বাক্ষর

রেনে ভিভিয়েন (১৮৭৭-১৯০৯) ব্রিটেনে জন্মগ্রহণকারী একজন ফরাসি কবি ছিলেন। ব্যক্তিগত জীবনে রেনে একজন সমকামী মহিলা ছিলেন। আর ব্রিটেনে যেহেতু সমকামিতা অবৈধ ছিলো আর ফ্রান্সে বৈধ ছিলো (১৭৯১ সালে থেকে বৈধ) তাই তিনি অল্প বয়সেই ফ্রান্সে পালিয়ে এসে ফরাসি ভাষা শিখে সে ভাষায় কবিতা লিখা শুরু করেন। তার বাবা ছিলেন ব্রিটিশ এবং মা ছিলেন মার্কিন। ১৯০১ সালে সর্বপ্রথম একটি কবিতার বই প্রকাশ করেন রেনে; তার কবিতাগুলো প্রায় সবই নারীদের মধ্যকার সমকাম নিয়ে লিখিত হতো।

বহিঃসংযোগ