সমতল: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Mamun Hossen 801 (আলোচনা | অবদান)
Reference যোগ
ট্যাগ: দৃশ্যমান সম্পাদনা মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
NahidSultanBot (আলোচনা | অবদান)
বট নিবন্ধ পরিষ্কার করেছে। কোন সমস্যায় এর পরিচালককে জানান।
১ নং লাইন: ১ নং লাইন:
[[গণিত|গণিতে]] সমতল হলো একটি [[দ্বিমাত্রিক ক্ষেত্র|দ্বিমাত্রিক]] সমান পৃষ্ট যাকে যথেচ্ছভাবে বর্ধিত করা যায়। সমতল হলো [[বিন্দু কণা]] (শূন্যমাত্রিক), [[রেখা]](একমাত্রিক) বা ত্রিমাত্রিক স্থানের দ্বিমাত্রিক অবস্থা। সমতল কোনো উচ্চমাত্রিক স্থানের উপস্থান হতে পারে; যেমন, কোনো ঘরের দেয়ালগুলোকে যথেচ্ছভাবে বর্ধিত হতে বা তাদেরকে স্বাধীন অস্তিত্বের অধিকার দেওয়া হলো যেমনটা [[ইউক্লিডীয় জ্যামিতি]]<nowiki/>তে হয়। ইউক্লিডীয় জ্যামিতিতে একচেটিয়াভাবে কাজ করার সময় এই নির্দিষ্ট বিষয় ব্যবহৃত হয়। সুতরাং, সমতল বলতে পুরো জায়গাটুকুই বোঝায়। গণিত, [[ভূগোল]], ,[[ত্রিকোণমিতি]], [[গ্রাফ তত্ত্ব]] ও [[গ্রাফ]] তৈরিতে দ্বিমাত্রিক তল তথা সমতল ব্যবহার করা হয়।
[[গণিত|গণিতে]] '''সমতল''' হলো একটি [[দ্বিমাত্রিক ক্ষেত্র|দ্বিমাত্রিক]] সমান পৃষ্ট যাকে যথেচ্ছভাবে বর্ধিত করা যায়। সমতল হলো [[বিন্দু কণা]] (শূন্যমাত্রিক), [[রেখা]](একমাত্রিক) বা ত্রিমাত্রিক স্থানের দ্বিমাত্রিক অবস্থা। সমতল কোনো উচ্চমাত্রিক স্থানের উপস্থান হতে পারে; যেমন, কোনো ঘরের দেয়ালগুলোকে যথেচ্ছভাবে বর্ধিত হতে বা তাদেরকে স্বাধীন অস্তিত্বের অধিকার দেওয়া হলো যেমনটা [[ইউক্লিডীয় জ্যামিতি]]<nowiki/>তে হয়। ইউক্লিডীয় জ্যামিতিতে একচেটিয়াভাবে কাজ করার সময় এই নির্দিষ্ট বিষয় ব্যবহৃত হয়। সুতরাং, সমতল বলতে পুরো জায়গাটুকুই বোঝায়। গণিত, [[ভূগোল]], ,[[ত্রিকোণমিতি]], [[গ্রাফ তত্ত্ব]] ও [[গ্রাফ]] তৈরিতে দ্বিমাত্রিক তল তথা সমতল ব্যবহার করা হয়।

০৯:১১, ১১ সেপ্টেম্বর ২০১৯ তারিখে সংশোধিত সংস্করণ

গণিতে সমতল হলো একটি দ্বিমাত্রিক সমান পৃষ্ট যাকে যথেচ্ছভাবে বর্ধিত করা যায়। সমতল হলো বিন্দু কণা (শূন্যমাত্রিক), রেখা(একমাত্রিক) বা ত্রিমাত্রিক স্থানের দ্বিমাত্রিক অবস্থা। সমতল কোনো উচ্চমাত্রিক স্থানের উপস্থান হতে পারে; যেমন, কোনো ঘরের দেয়ালগুলোকে যথেচ্ছভাবে বর্ধিত হতে বা তাদেরকে স্বাধীন অস্তিত্বের অধিকার দেওয়া হলো যেমনটা ইউক্লিডীয় জ্যামিতিতে হয়। ইউক্লিডীয় জ্যামিতিতে একচেটিয়াভাবে কাজ করার সময় এই নির্দিষ্ট বিষয় ব্যবহৃত হয়। সুতরাং, সমতল বলতে পুরো জায়গাটুকুই বোঝায়। গণিত, ভূগোল, ,ত্রিকোণমিতি, গ্রাফ তত্ত্বগ্রাফ তৈরিতে দ্বিমাত্রিক তল তথা সমতল ব্যবহার করা হয়।