চক্ষুচিকিৎসাবিজ্ঞান: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Zaheen (আলোচনা | অবদান)
Zaheen অপথ্যালমোলজি কে চক্ষুচিকিৎসাবিজ্ঞান শিরোনামে স্থানান্তর করেছেন: বাংলা পরিভাষা দিয়ে করা শিরোনামে স্থানান্তর
Zaheen (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
১ নং লাইন: ১ নং লাইন:
অপথ্যালমোলজি, চিকিৎসা বিজ্ঞানের একটি শাখা যেখানে চোখের যেকোন সমস্যা বা রোগের চিকিৎসা করা হয় অপথ্যালমোলজিস্ট হলেন, চোখের যেকোন সমস্যার চিকিৎসা ও সার্জারী করায় একজন বিশেষজ্ঞ ।ডিসানের, অপথ্যালমোলজি বিভাগে উন্নত চিকিৎসা পরিষেবা ও অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে, যে কোন বয়সী রোগীদের চোখের সমস্যার চিকিৎসা করা হয় । এখানে রোগীদের চিকিৎসা অত্যন্ত দ্রুত ও ন্যায্য খরচে করা হয় । ডিসানের অত্যাধুনিক অপথ্যালমোলজি সার্জারীর মধ্যে, কিছু হল - Cataract সার্জারী, অকুলোপ্লাস্টিকস, করনিয়াল ট্রান্সপ্ল্যান্টেশন সার্জারী, অরবাইটাল ও ল্যাক্রিম্যাল সার্জারী, রেটিনাল ও ভিটেরিয়াস সার্জারী ।ডিসানে অত্যাধুনিক যন্ত্র, বিশেষজ্ঞ চিকিৎসক ও সার্জেন দ্বারা রোগীদের উন্নতমানের চিকিৎসা ও সার্জারী করা হয়ে থাকে।
'''চক্ষুচিকিৎসাবিজ্ঞান''' ({{lang-en|Ophthalmology}}) চিকিৎসাবিজ্ঞানের একটি শাখা যেখানে চোখের যেকোন সমস্যা বা রোগের চিকিৎসা করা হয়। একজন চক্ষুচিকিৎসক চোখের যেকোন সমস্যার সাধারণ চিকিৎসা ও শল্যচিকিৎসা করায় একজন বিশেষজ্ঞ। চক্ষু শল্যচিকিৎসার মধ্যে ছানি ফেলে দেওয়া, অকুলোপ্লাস্টিকস, কর্নিয়া প্রতিস্থাপন শল্যচিকিৎসা, অরবাইটাল ও ল্যাক্রিম্যাল সার্জারী, রেটিনাল ও ভিটেরিয়াস সার্জারী, ইত্যাদি চিকিৎসাপদ্ধতি উল্লেখযোগ্য।

{{অসম্পূর্ণ}}

[[বিষয়শ্রেণী:চোখ]]
[[বিষয়শ্রেণী:চিকিৎসাবিজ্ঞান]]

০৮:১৮, ২৩ মার্চ ২০১৮ তারিখে সংশোধিত সংস্করণ

চক্ষুচিকিৎসাবিজ্ঞান (ইংরেজি: Ophthalmology) চিকিৎসাবিজ্ঞানের একটি শাখা যেখানে চোখের যেকোন সমস্যা বা রোগের চিকিৎসা করা হয়। একজন চক্ষুচিকিৎসক চোখের যেকোন সমস্যার সাধারণ চিকিৎসা ও শল্যচিকিৎসা করায় একজন বিশেষজ্ঞ। চক্ষু শল্যচিকিৎসার মধ্যে ছানি ফেলে দেওয়া, অকুলোপ্লাস্টিকস, কর্নিয়া প্রতিস্থাপন শল্যচিকিৎসা, অরবাইটাল ও ল্যাক্রিম্যাল সার্জারী, রেটিনাল ও ভিটেরিয়াস সার্জারী, ইত্যাদি চিকিৎসাপদ্ধতি উল্লেখযোগ্য।