ক্যামেরা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Xqbot (আলোচনা | অবদান)
Bot: af:Kamera is a featured article
Roybiplob41 (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল অ্যাপ সম্পাদনা
২ নং লাইন: ২ নং লাইন:


[[চিত্র:Large format camera lens.jpg|thumb]]
[[চিত্র:Large format camera lens.jpg|thumb]]
আলোকচিত্র ([[ফটোগ্রাফ]]) গ্রহণের যন্ত্র। দৃশ্যমান স্থির বা গতিশিল ঘটনা ধরে রাখার জন্য এটি ব্যবহার হয়। স্থির চিত্র, গতিশিল চিত্র, শব্দসহ চিত্র, রঙ্গিন চিত্র প্রভৃতি এর দ্বারা গ্রহণ করা সম্ভব। এই নামটি আসে ''ক্যামেরা অবস্কিউরা'' নামক ল্যাটিন শব্দ হতে,যার অর্থ অন্ধকার প্রকোষ্ঠ।
আলোকচিত্র ([[ফটোগ্রাফ]]) গ্রহণের যন্ত্র। দৃশ্যমান স্থির বা গতিশিল ঘটনা ধরে রাখার জন্য এটি ব্যবuvuvuftহাig77র হয়। স্থির চিত্র, গতিশিল চিত্র, শব্দসহ চিhত্র, রঙ্গিন চিত্র প্রভৃতি এর দ্বারা গ্রহণ করা সম্ভব। এই নামটি আসে ''ক্যামেরা অবস্কিউরা'' নামক ল্যাটিন শব্দ হতে,যার অর্থ অন্ধকার প্রকোষ্ঠ।
আগে [[ফটোগ্রাফিক-ফিল্ম]] অর্থাৎ আলোকসংবেদী পরদায় পাকাপাকী ভাবে চিত্রের নিগেটিভ ছাপ সংগৃহীত হত। তাকে পজিটিভ করার জন্যে [[ডেভলপ (ফটোগ্রাফি)|ডেভলপ]] করতে হত। এখন [[ফটোডায়াড]] ও [[সিসিডি (চার্জ কাপ্লড ডিভাইস)]] যুক্ত ডিজিটাল ক্যামেরা আসায় চিত্রগ্রহণ অনেক সহজ হয়ে গেছে।
আগে [[ফটোগ্রাফিক-ফিল্ম]] অর্থাৎ আলোকসংবেদী পরদায় পাকাপাকী ভাবেন চিত্রের নিগেটিভ ছাপ সংগৃহীত হত। তাকে পজিটিভ করার জন্যে [[ডেভলপ (ফটোগ্রাফি)|ডেভলপ]] করতে হত। এখন [[ফটোডায়াড]] ও [[সিসিডি (চার্জ কাপ্লড ডিভাইস)]] যুক্ত ডিজিটাল ক্যামেরা আসায় চিত্রগ্রহণ অনেক সহজ হয়ে গেছে।


[[বিষয়শ্রেণী:আলোকচিত্রগ্রহণ]]
[[বিষয়শ্রেণী:আলোকচিত্রগ্রহণ]]

১৯:২১, ১৫ সেপ্টেম্বর ২০১৪ তারিখে সংশোধিত সংস্করণ

আলোকচিত্র (ফটোগ্রাফ) গ্রহণের যন্ত্র। দৃশ্যমান স্থির বা গতিশিল ঘটনা ধরে রাখার জন্য এটি ব্যবuvuvuftহাig77র হয়। স্থির চিত্র, গতিশিল চিত্র, শব্দসহ চিhত্র, রঙ্গিন চিত্র প্রভৃতি এর দ্বারা গ্রহণ করা সম্ভব। এই নামটি আসে ক্যামেরা অবস্কিউরা নামক ল্যাটিন শব্দ হতে,যার অর্থ অন্ধকার প্রকোষ্ঠ। আগে ফটোগ্রাফিক-ফিল্ম অর্থাৎ আলোকসংবেদী পরদায় পাকাপাকী ভাবেন চিত্রের নিগেটিভ ছাপ সংগৃহীত হত। তাকে পজিটিভ করার জন্যে ডেভলপ করতে হত। এখন ফটোডায়াডসিসিডি (চার্জ কাপ্লড ডিভাইস) যুক্ত ডিজিটাল ক্যামেরা আসায় চিত্রগ্রহণ অনেক সহজ হয়ে গেছে। টেমপ্লেট:Link FA