রিচার্ড বোল্ডার শার্প: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
নতুন পৃষ্ঠা: {{Infobox scientist |name = রিচার্ড বোল্ডার শার্প |image = RBSharpe.jpg |caption = রি...
 
সম্পাদনা সারাংশ নেই
২৮ নং লাইন: ২৮ নং লাইন:
}}
}}


'''রিচার্ড বোল্ডার শার্প''' (22 November 1847 - 25 December 1909) was an [[England|English]] [[zoologist]].
'''রিচার্ড বোল্ডার শার্প''' (নভেম্বর ২২, ১৮৪৭ - ডিসেম্বর ২৫, ১৯০৯) একজন [[ইংল্যান্ড|ইংরেজ]] [[প্রাণিবিজ্ঞান|প্রাণিবিজ্ঞানী]] [[পক্ষীবিদ]]


==Biography==
==জীবনী==
শার্প ১৮৪৭ সালে লন্ডনে জন্মগ্রহণ করেন। তিনি ব্রাইটন কলেজ, দ্যা কিংস স্কুল ও লাফবরো গ্রামার স্কুলে পড়াশোনা করেন। ১৬ বছর বয়সে লন্ডনে স্মিথ অ্যান্ড সন্স কোম্পানিতে তিনি চাকরি পান। ১৮৬৪ সালে পক্ষীবিজ্ঞান বিষয়ক তার প্রথম রচনা প্রকাশিত হয় ''মনোগ্রাফ অব দ্যা কিংফিশার্স'' (১৮৬৮–৭১) নামে।
Sharpe was born in [[London]] and studied at [[Brighton College]], [[The King's School, Peterborough]] and [[Loughborough Grammar School]]. At the age of sixteen he went to work for Smith & Sons in London. In 1864 he commenced his first ornithological work, the ''Monograph of the Kingfishers'' (1868–71).

In 1867 Sharpe was given the post of librarian of the [[Zoological Society]], on the recommendation of [[Osbert Salvin]] and [[Philip Sclater]]. On the death of [[George Robert Gray]] in 1872 he joined the [[British Museum]] as a Senior Assistant in the Department of Zoology, taking charge of the bird collection. He became Assistant Keeper in 1895, remaining there until his death from [[pneumonia]].


১৮৬৭ সালে লন্ডনের জুলজিক্যাল সোসাইটিতে লাইব্রেরিয়ান হিসেবে শার্প কাজ করার সুযোগ পান। ১৮৭২ সালে [[George Robert Gray|জর্জ রবার্ট গ্রে'র]] মৃত্যুর পর [[ব্রিটিশ মিউজিয়াম|ব্রিটিশ মিউজিয়ামে]] প্রাণিবিদ্যা বিভাগে তিনি সিনিয়র সহকারী হিসেবে যোগ দেন এবং পরবর্তীতে বিভাগের সকল পক্ষী-নমুনার দায়িত্ব তার উপর এসে বর্তায়। তারপর ১৮৯৫ সালে সেখানকার অ্যাসিস্টেন্ট কিপার হিসেবে তার পদোন্নতি হয় এবং [[নিউমোনিয়া]] মারা যাওয়ার আগে আমৃত্যু তিনি সে পদে অধিষ্ঠিত ছিলেন।
==তথ্যসূত্র==
==তথ্যসূত্র==
{{reflist}}
{{reflist}}

১২:১৯, ৩০ সেপ্টেম্বর ২০১৩ তারিখে সংশোধিত সংস্করণ

রিচার্ড বোল্ডার শার্প
রিচার্ড বোল্ডার শার্প
জন্ম(১৮৪৭-১১-২২)২২ নভেম্বর ১৮৪৭
মৃত্যু২৫ ডিসেম্বর ১৯০৯(1909-12-25) (বয়স ৬২)
জাতীয়তাব্রিটিশ
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্রপক্ষীবিজ্ঞান
প্রাকৃতিক ইতিহাস

রিচার্ড বোল্ডার শার্প (নভেম্বর ২২, ১৮৪৭ - ডিসেম্বর ২৫, ১৯০৯) একজন ইংরেজ প্রাণিবিজ্ঞানীপক্ষীবিদ

জীবনী

শার্প ১৮৪৭ সালে লন্ডনে জন্মগ্রহণ করেন। তিনি ব্রাইটন কলেজ, দ্যা কিংস স্কুল ও লাফবরো গ্রামার স্কুলে পড়াশোনা করেন। ১৬ বছর বয়সে লন্ডনে স্মিথ অ্যান্ড সন্স কোম্পানিতে তিনি চাকরি পান। ১৮৬৪ সালে পক্ষীবিজ্ঞান বিষয়ক তার প্রথম রচনা প্রকাশিত হয় মনোগ্রাফ অব দ্যা কিংফিশার্স (১৮৬৮–৭১) নামে।

১৮৬৭ সালে লন্ডনের জুলজিক্যাল সোসাইটিতে লাইব্রেরিয়ান হিসেবে শার্প কাজ করার সুযোগ পান। ১৮৭২ সালে জর্জ রবার্ট গ্রে'র মৃত্যুর পর ব্রিটিশ মিউজিয়ামে প্রাণিবিদ্যা বিভাগে তিনি সিনিয়র সহকারী হিসেবে যোগ দেন এবং পরবর্তীতে বিভাগের সকল পক্ষী-নমুনার দায়িত্ব তার উপর এসে বর্তায়। তারপর ১৮৯৫ সালে সেখানকার অ্যাসিস্টেন্ট কিপার হিসেবে তার পদোন্নতি হয় এবং নিউমোনিয়া মারা যাওয়ার আগে আমৃত্যু তিনি সে পদে অধিষ্ঠিত ছিলেন।

তথ্যসূত্র

উৎস

  • Mullens and Swann - A Bibliography of British Ornithology (1917)

বহিঃসংযোগ