ক্যামেরা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Arghajit1995 (আলোচনা | অবদান)
This change is using by Google Translate.
Bellayet (আলোচনা | অবদান)
Arghajit1995-এর সম্পাদিত সংস্করণ হতে Addbot-এর সম্পাদিত সর্বশেষ সংস্করণে ফেরত
৬ নং লাইন: ৬ নং লাইন:


[[বিষয়শ্রেণী:আলোকচিত্রগ্রহণ]]
[[বিষয়শ্রেণী:আলোকচিত্রগ্রহণ]]

একটি ক্যামেরা অন্য কোনো স্থানে, অথবা উভয় প্রেরিত, সরাসরি যাবে সংরক্ষিত চিত্র রেকর্ড যে একটি ডিভাইস. এই ছবিগুলো যেমন ভিডিও বা চলচ্চিত্র রূপে এখনও ফটোগ্রাফ বা চলমান চিত্র হতে পারে. শব্দটি ক্যামেরা শব্দ ক্যামেরা অবস্কিউরা ("অন্ধকার কক্ষ" জন্য ল্যাটিন), ইমেজ জরিপ করার একটি প্রাথমিক প্রক্রিয়া থেকে আসে. ক্যামেরা অবস্কিউরা থেকে প্রসূত আধুনিক ক্যামেরা.

প্রায়োগিক বর্ণনা:
ক্যামেরা দৃশ্যমান বর্ণালী আলোর সঙ্গে বা ইলেক্ট্রোম্যাগনেটিক স্পেকট্রাম অন্যান্য অংশ সঙ্গে কাজ করতে পারে. ক্যামেরা সাধারণত প্রবেশ হালকা জন্য এক শেষে একটি খোলা (অ্যাপারচার) সঙ্গে একটি ঘিরা ঠালা, এবং অন্য প্রান্তে আলো ক্যাপচার জন্য একটি রেকর্ডিং বা দেখার পৃষ্ঠ গঠিত. ক্যামেরা অধিকাংশ আগত আলো জড়ো করা এবং সকল বা রেকর্ডিং সারফেস নেভিগেশন ইমেজ অংশ ফোকাস ক্যামেরা খোলার সামনে স্থান একটি লেন্স আছে. অ্যাপারচার এর ব্যাস প্রায়ই একটি মধ্যচ্ছদা প্রক্রিয়া দ্বারা নিয়ন্ত্রিত, কিন্তু কিছু কিছু ক্যামেরা একটি নির্দিষ্ট আকার অ্যাপারচার আছে. বেশীর ভাগ ক্যামেরায় ফ্ল্যাশ মেমরি নেভিগেশন ফোটোগ্রাফ সংরক্ষণ করতে একটি ইলেকট্রনিক ইমেজ সেন্সর ব্যবহার করা হয়. বিশেষ করে অন্য ক্যামেরা, 20th শতাব্দী থেকে ক্যামেরা সংখ্যাগরিষ্ঠ, ফোটোগ্রাফিক ফিল্ম ব্যবহার করুন.
একটি টিপিক্যাল এখনও ক্যামেরা ব্যবহারকারী presses শাটার বাটন (ক্রমাগত-অগ্নি মোডে ব্যতীত) এক ছবির প্রতিটি সময় লাগে. ব্যবহারকারী শাটার বাটন নিচে ঝুলিতে, বা শাটার বাটন একটি দ্বিতীয় সময় চাপা না হওয়া পর্যন্ত একটি টিপিক্যাল মুভি ক্যামেরার একটানা দীর্ঘ হিসাবে প্রতি সেকেন্ডে 24 ফ্রেম চলচ্চিত্র প্রদর্শন করা হয়.

ইতিহাস:
ফোটোগ্রাফিক ক্যামেরা প্রথমসারি ক্যামেরা অবস্কিউরা ছিল. [1] পঞ্চম শতাব্দীর বিসি ইন, চীনা দার্শনিক মো Ti হালকা গর্ত মাধ্যমে এবং একটি অন্ধকার এলাকা ভাগ পাস যখন একটি পিনহোল, একটি উল্টানো এবং শ্রেনীর চিত্র গঠন করতে পারেন করতেন. [ 2] Mo Ti একটি ছবি তৈরি করতে উল্টানো ছবিটি ট্রেস এই ঘটনার শোষণ আছে প্রথম ব্যক্তি. [3] চতুর্থ শতাব্দীর বিসি, অ্যারিস্টট্ল লিখন এই নীতির উল্লেখ করেছে. [4] তিনি একটি আংশিক সূর্যগ্রহণ নিরীক্ষক বর্ণনা 330 BC থেকে একটি গাছ পাতার মধ্যে ছোট স্থানে মাধ্যমে অভিক্ষিপ্ত সূর্যের ছবিটি প্রেক্ষণ দ্বারা. [5] দশম শতাব্দীর, আরবি পণ্ডিত ইবনে আল Haytham (Alhazen) এছাড়াও [6, একটি পিনহোল মাধ্যমে সূর্যগ্রহণ নিরীক্ষক লিখেছে ] এবং তিনি একটি খর্পর ছবিটি পিনহোল ছোট খোলার তৈরীর দ্বারা প্রভাবিত হতে পারে কিভাবে বর্ণিত. [5] ইংরেজি দার্শনিক রজার বেকন তার 1267 গ্রন্থ Perspectiva এই অপটিক্যাল নীতির বিষয়ে লিখেছে. [5] পঞ্চদশ শতাব্দীর শিল্পী ও বিজ্ঞানী ছিল পর্যবেক্ষণ করতে এই ঘটনার ব্যবহার করে. মূলত, একটি পর্যবেক্ষক একটি পিনহোল এক দেয়ালে তৈরি করেন, একটি প্রকৃত রুমে প্রবেশ করেন. বিপরীত দেয়ালে, পর্যবেক্ষক বাইরে উল্টানো চিত্র দেখতে হবে. [7] নাম ক্যামেরা অবস্কিউরা, "অন্ধকার রুমে" জন্য ল্যাটিন, অপটিক্যাল ঘটনাটি এই প্রথম বাস্তবায়ন থেকে. [8]
ক্যামেরা অবস্কিউরা প্রকৃত নাম 1604 তার বিজ্ঞাপন Vitellionem paralipomena মধ্যে গণিতবিদ এবং জ্যোতির্বিজ্ঞানী জোহানেস কেপলার দ্বারা প্রয়োগ করা হয়. তিনি পরে একটি লেন্স এখনো যোগ করেনি এবং একটি তাঁবুর আকারে, যন্ত্রপাতি পরিবহনীয় গঠিত. [9] [10] ব্রিটিশ বিজ্ঞানী রবার্ট বয়েল এবং তার সহকারী রবার্ট Hooke 1660s একটি পোর্টেবল ক্যামেরা অবস্কিউরা উন্নত. [11]
পোর্টেবল অঙ্কন এইড 1685 সালে ইয়োহান Zahn দ্বারা নির্মিত ছিল বাস্তব ব্যবহারের জন্য যথেষ্ট ছোট ছিল যে প্রথম ক্যামেরা অবস্কিউরা. [12] যে সময় নিজে তাদের রচনা ছাড়া যেমন ক্যামেরা দ্বারা উত্পাদিত চিত্র সংরক্ষণ করার কোনও উপায় ছিল না. যাইহোক, এটা বিভিন্ন পদার্থ আলো এক্সপোজার দ্বারা ধোলাই বা darkened বা অন্যথায় পরিবর্তন করা হয়েছে যে দীর্ঘ পরিচিত হয়েছে. অস্থায়ীভাবে একটি ছোট ক্যামেরা অবস্কিউরা পর্দায় "আঁকা" আলো স্বয়ংক্রিয়ভাবে কিছু যেমন পদার্থ উপায়ে তাদের অত্যন্ত বিস্তারিত স্থায়ী কপি তৈরীর করার একটি উপায় অনুসন্ধান করার জন্য বিভিন্ন পরীক্ষার জন্যে অনুপ্রাণিত যে ঐন্দ্রজালিক ক্ষুদ্রকায় ছবি দেখতে দেখতে.
প্রারম্ভিক ফোটোগ্রাফিক ক্যামেরা নেস্টেড বাক্সে এক জোড়া আকারে, একটি অপসারণযোগ্য ঘষা কাচ মনোযোগ নিবদ্ধ পর্দা বহন লেন্স এবং অন্যান্য শেষ বহন এক শেষে সাধারণত ছিল. কাছাকাছি একসাথে বা অধিকতর সরাইয়া তাদের সহচরী দ্বারা, বিভিন্ন দূরত্ব এ বস্তু কাঙ্ক্ষিত তীক্ষ্ণ ফোকাস সম্মুখীন করতে পারে. একটি সন্তোষজনক চিত্র পর্দার উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে পরে, লেন্স আবৃত ছিল এবং পর্দা হালকা সংবেদনশীল উপাদান সঙ্গে প্রতিস্থাপিত হয়. লেন্স তারপর উদলা এবং এক্সপোজার প্রথম পরীক্ষামূলক উপকরণ জন্য বেশ কয়েক ঘন্টা বা এমনকি দিন হতে পারে, যা প্রয়োজনীয় সময়, জন্য অব্যাহত ছিল. একটি ক্যামেরা ছবিটি প্রথম স্থায়ী ফোটোগ্রাফ প্যারিসে চার্লস এবং ভিনসেন্ট Chevalier দ্বারা তৈরি একটি সহচরী কাঠের বাক্স ক্যামেরা ব্যবহার জোসেফ Nicéphore সালে নিপসে দ্বারা 1826 সালে গঠিত হয়. [13]
অনুরূপ ক্যামেরা প্রথম বাস্তব ফোটোগ্রাফিক মাঝারি যা ছিল বাণিজ্যিকভাবে 1839 সালে চালু রূপালী-surfaced তামা দাগুয়েরেোটাইপ আবিষ্কার প্লেট, প্রকাশক জন্য ব্যবহার করা হয়. ধীরে ধীরে 1850 সময় দাগুয়েরেোটাইপ আবিষ্কার পরিবর্ত collodion ওয়েট প্লেট প্রক্রিয়া কোট যাও আলোকচিত্রী প্রয়োজনীয় ও প্লেট শীঘ্রই আগে ব্যবহার পাতলা কাচের বা লোহা sensitize এবং ক্যামেরা যখন এখনও ভিজা তাদের প্রভাবাধীন. প্রারম্ভিক ওয়েট প্লেট ক্যামেরা খুব সহজ এবং দাগুয়েরেোটাইপ আবিষ্কার ক্যামেরা থেকে একটু ভিন্ন ছিল, কিন্তু আরো পরিশীলিত ডিজাইন শেষ পর্যন্ত দেখা যায়. 1864 এর Dubroni সংবেদনশীলতার এবং ক্যামেরা নিজেই বরং একটি পৃথক কক্ষ মধ্যে ভিতরে আউট বহন করা প্লেট উন্নয়নশীল অনুমোদিত. অন্যান্য ক্যামেরার cartes ডি visite তৈরীর হলে সহায়ক একটি একক বড় প্লেট, বিভিন্ন ছোট পোর্ট্রেট তোলার জন্য একাধিক লেন্স লাগানো হয়েছিল. এটা মনোযোগ নিবদ্ধ জন্য জাঁতা ব্যবহার bulkier এবং কম সহজে মূলত পেশ স্থায়ী নেস্টেড বক্স নকশা অপ্রচলিত, যার ফলে ব্যাপক হয়ে ওঠে ওয়েট প্লেট যুগের সময় ছিল.
বহু বছর ধরে, এক্সপোজার বার দীর্ঘ যথেষ্ট ফটোগ্রাফার কেবল আলো অবস্থার প্রয়োজন হবে আনুমানিক যাও (বা মিনিট) সংখ্যা অফ সংখ্যাত লেন্স টুপি মুছে ফেলা যে ছিল, তারপর ক্যাপ প্রতিস্থাপিত. আরো সংবেদনশীল ফোটোগ্রাফিক উপকরণ লভ্য হিসাবে, ক্যামেরা খুব স্বল্প এবং সঠিকভাবে শেষ প্রভাব তৈরি করার অনুমতি যে যান্ত্রিক শাটার মেকানিজমের অন্তর্ভুক্ত শুরু.
ইলেকট্রনিক ভিডিও ক্যামেরা নল অবশেষে মূলত 21 শতকের শুরুর কাছাকাছি ফিল্ম ক্যামেরার supplanted যা ডিজিটাল ক্যামেরা, ফলে যে উন্নয়ন একটি লাইন থেকে শুরু করে 1920 সালে আবিষ্কৃত হয়.

বলবিজ্ঞান:

প্রতিচ্ছবি:

পরম্পরাগত ক্যামেরা ফোটোগ্রাফিক ফিল্ম বা ফোটোগ্রাফিক প্লেট সম্মুখের দিকে হালকা ক্যাপচার. ভিডিও ও ডিজিটাল ক্যামেরা পরে প্লেব্যাক বা প্রক্রিয়াকরণের জন্য স্থানান্তরিত বা ক্যামেরা ভিতরে একটি মেমোরি কার্ড বা অন্য সংগ্রহস্থলে সংরক্ষিত করা যাবে ইমেজ ক্যাপচার সাধারণত একটি ইলেকট্রনিক ইমেজ সেন্সর, একটি চার্জ কাপল্ড ডিভাইস (সিসিডি) বা একটি CMOS সেন্সর ব্যবহার করে.
ক্রম অনেক ইমেজ ক্যাপচার যে ক্যামেরা ইউরোপের সিনেমা ক্যামেরা বা সিনে ক্যামেরা হিসাবে পরিচিত হয়; একক ইমেজ জন্য পরিকল্পিত যারা ​​এখনও ক্যামেরা আছে.
তবে এইসব আরও হিসাবে এখনও ক্যামেরা প্রায়ই দ্রুত এখনও এবং গতি রেকর্ডিং মোড মধ্যে প্রশ্ন ধরণে যেতে পারেন বিশেষ প্রভাব কাজ এবং অনেক আধুনিক ক্যামেরা চলন্ত ইমেজ ক্যাপচার ব্যবহার করা হয় আবৃত.
একটা ভিডিও ক্যামেরা (হয় এনালগ বা ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে) বৈদ্যুতিন ইমেজ ধারন করে যে মুভি ক্যামেরার একটি বিষয়শ্রেণীতে হয়.

লেন্স:

একটি ক্যামেরার লেন্স বিষয় থেকে আলো ধারন করে এবং ফিল্ম বা আবিষ্কারক একটি ফোকাস থেকে এটি এনেছে. লেন্স নকশা এবং নির্মাতার নেওয়া হচ্ছে ছবির গুণমান গুরুত্বপূর্ণ. 19th শতাব্দীর ক্যামেরা নকশা প্রযুক্তিগত বিপ্লবের microscopes আপনি চশমা পড়া থেকে অপটিক্যাল যন্ত্র বিস্তৃত আধুনিক লেন্স উত্পাদন জন্য মহান বেনিফিট সঙ্গে অপটিক্যাল গ্লাস উত্পাদন এবং লেন্স নকশা বৈপ্লবিক. অগ্রদূত Zeiss এবং Leitz অন্তর্ভুক্ত.
ক্যামেরা লেন্স ফোকাল লেন্থ একটি বিস্তৃত হয়. তারা চরম ওয়াইড এঙ্গেল, ওয়াইড এঙ্গেল, মান, মিডিয়াম টেলিফোটো এবং টেলিফোটো থাকে. প্রতিটি লেন্স ভাল ফটোগ্রাফির একটি নির্দিষ্ট ধরনের উপযুক্ত হয়. এটি একটি ভবনের একটি প্রশস্ত ভিউ ক্যাপচার ক্ষমতা আছে, কারণ চরম ওয়াইড এঙ্গেল আর্কিটেকচারের জন্য পছন্দ করা যেতে পারে. এটা প্রায়ই একটি প্রশস্ত অ্যাপারচার কারণ স্বাভাবিক লেন্স, প্রায়ই, রাস্তায় এবং তথ্যচিত্র ফোটোগ্রাফির জন্য ব্যবহার করা হয়. টেলিফোটো লেন্স স্পোর্টসের জন্য দরকারী, এবং বন্যপ্রাণী কিন্তু এটা ক্যামেরার ঝাঁকুনী আরো সমর্থ হয়. [14]একটি ক্যামেরার লেন্স বিষয় থেকে আলো ধারন করে এবং ফিল্ম বা আবিষ্কারক একটি ফোকাস থেকে এটি এনেছে. লেন্স নকশা এবং নির্মাতার নেওয়া হচ্ছে ছবির গুণমান গুরুত্বপূর্ণ. 19th শতাব্দীর ক্যামেরা নকশা প্রযুক্তিগত বিপ্লবের microscopes আপনি চশমা পড়া থেকে অপটিক্যাল যন্ত্র বিস্তৃত আধুনিক লেন্স উত্পাদন জন্য মহান বেনিফিট সঙ্গে অপটিক্যাল গ্লাস উত্পাদন এবং লেন্স নকশা বৈপ্লবিক. অগ্রদূত Zeiss এবং Leitz অন্তর্ভুক্ত.
ক্যামেরা লেন্স ফোকাল লেন্থ একটি বিস্তৃত হয়. তারা চরম ওয়াইড এঙ্গেল, ওয়াইড এঙ্গেল, মান, মিডিয়াম টেলিফোটো এবং টেলিফোটো থাকে. প্রতিটি লেন্স ভাল ফটোগ্রাফির একটি নির্দিষ্ট ধরনের উপযুক্ত হয়. এটি একটি ভবনের একটি প্রশস্ত ভিউ ক্যাপচার ক্ষমতা আছে, কারণ চরম ওয়াইড এঙ্গেল আর্কিটেকচারের জন্য পছন্দ করা যেতে পারে. এটা প্রায়ই একটি প্রশস্ত অ্যাপারচার কারণ স্বাভাবিক লেন্স, প্রায়ই, রাস্তায় এবং তথ্যচিত্র ফোটোগ্রাফির জন্য ব্যবহার করা হয়. টেলিফোটো লেন্স স্পোর্টসের জন্য দরকারী, এবং বন্যপ্রাণী কিন্তু এটা ক্যামেরার ঝাঁকুনী আরো সমর্থ হয়. [14]

কেন্দ্রবিন্দু:

ফোটোগ্রাফিক লেন্স ক্যামেরা থেকে দূরত্ব একটি সীমিত পরিসরের মধ্যে শুধুমাত্র বস্তুর অপটিক্যাল সম্পত্তি কারণে পরিষ্কারভাবে পুনরুত্পাদন করা হবে. এই পরিসীমা সামঞ্জস্য প্রক্রিয়া ক্যামেরার ফোকাস পরিবর্তন হিসাবে পরিচিত হয়. সঠিকভাবে একটি ক্যামেরা মনোযোগ নিবদ্ধ করে বিভিন্ন উপায় আছে. সহজ ক্যামেরা ফোকাস সংশোধন করা হয়েছে এবং লেন্স থেকে দূরত্ব একটি নির্দিষ্ট সীমার মধ্যে যে সবকিছু নিশ্চিত করার জন্য একটি ছোট অ্যাপারচার এবং প্রশস্ত কোণ লেন্স ব্যবহার, সাধারণত অনন্ত 3 মিটার (10 ফুট) কাছাকাছি, যুক্তিসঙ্গত ফোকাস আছে. স্থায়ী ফোকাস ক্যামেরা সাধারণত যেমন একক ব্যবহার ক্যামেরার মত সস্তা ধরনের হয়. ক্যামেরা ক্যামেরা শরীরের উপর করা হয় যে একটি সীমিত মনোযোগ নিবদ্ধ পরিসীমা বা স্কেল ফোকাস করতে পারেন. ব্যবহারকারী অনুমান বা নিরূপণ দূরত্ব বিষয় এবং সেই অনুযায়ী ফোকাস সামঞ্জস্য হবে. কিছু ক্যামেরায় এই চিহ্ন (; ন্যায়পরায়ণ স্থায়ী দুটি মানুষ; এক গাছ; পাহাড় মাথা এবং কাঁধ) দ্বারা নির্দেশিত হয়.
Rangefinder ক্যামেরা ফোকাস সঠিকতা সঙ্গে সেট করা, যার ফলে ক্যামেরা উপরে একটি মিলিত parallax ইউনিট এর দ্বারা পরিমাপ করা বস্তু দূরত্ব অনুমতি দেয়. একক লেন্স রিফ্লেক্স ক্যামেরা আলোকচিত্রী ফোকাস এবং চাক্ষুষরূপে রচনা উদ্দেশ্য লেন্স এবং একটি স্থল কাচ বা প্লাস্টিকের মাইক্রো প্রিজম পর্দা সম্মুখের ছবিটি প্রকল্পের একটি চলমান মিরর ব্যবহার করে নির্ধারণ করতে সক্ষম হবেন. টুইন-লেন্স রিফ্লেক্স ক্যামেরা একটি উদ্দেশ্য লেন্স ও রচনা এবং মনোযোগ নিবদ্ধ জন্য একটি সমান্তরাল শরীরের একটি মনোযোগ নিবদ্ধ লেন্স ইউনিট (উদ্দেশ্য লেন্স সাধারণত অভিন্ন.) ব্যবহার করুন. দেখুন ক্যামেরা ফোটোগ্রাফিক প্লেট বা এক্সপোজার আগে শীট ফিল্ম ধারণকারী এটিকে একটি পুনর্ব্যবহারযোগ্য ধারক দ্বারা মুছে ফেলা হয় এবং প্রতিস্থাপিত হয় যা একটি স্থল কাচের পর্দা ব্যবহার করুন. আধুনিক ক্যামেরা প্রায়ই পদ্ধতি বিভিন্ন দ্বারা স্বয়ংক্রিয়ভাবে ক্যামেরা ফোকাস অটোফোকাস সিস্টেম অফার. [15]
কিছু কিছু পরীক্ষামূলক ক্যামেরা, যেমন planar ফুরিয়ার ক্যাপচার অ্যারে (PFCA), তাদের ছবির নিতে অনুমতি দেয় মনোযোগ নিবদ্ধ প্রয়োজন হয় না. প্রচলিত ডিজিটাল ফোটোগ্রাফি ইন, লেন্স বা আয়না সেন্সর সমতল একটি একক বিন্দু থেকে একটি ইন ফোকাস বস্তুর একটি একক বিন্দু থেকে উদ্ভব আলোর সব মানচিত্র. প্রতিটি পিক্সেল এইভাবে অতিদূরবর্তী দৃশ্য সম্পর্কে তথ্য একটি স্বাধীন টুকরা সম্পর্কিত. বিপরীতভাবে, একটি PFCA একটি লেন্স বা আয়না নেই, কিন্তু প্রতিটি পিক্সেল উপরে অপবর্তন gratings একটি idiosyncratic জোড়া আছে, প্রতিটি পিক্সেল অনুরূপভাবে সম্পর্কে তথ্য একটি স্বাধীন টুকরা (বিশেষত 2D ফুরিয়ার পরিবর্তন এক কম্পোনেন্ট) সঙ্গে সম্পর্কযুক্ত করার অনুমতি অতিদূরবর্তী দৃশ্য. একসাথে, সম্পূর্ণ দৃশ্য তথ্য ব হয় এবং ইমেজ গুনতি দ্বারা পুনর্নির্মিত করা যাবে.
কিছু ক্যামেরায় পোস্ট মনোযোগ নিবদ্ধ হয়েছে. পোস্ট মনোযোগ নিবদ্ধ মানে ব্যক্তিগত কম্পিউটার এ পরে মনোযোগ নিবদ্ধ প্রথম এবং তারপর ছবি নিতে. ক্যামেরা একটি দৃশ্যের প্রতি ক্যামেরা কোণ থেকে আলো ক্যাপচার সেন্সর অনেক ক্ষুদ্র লেন্স ব্যবহার করে এবং plenoptics প্রযুক্তি বলা হয়. একটি বর্তমান plenoptic ক্যামেরা নকশা অনুকূল ছবি দখল একসাথে কাজ 40,000 লেন্স আছে. [16] [17]

এক্সপোজার কন্ট্রোল:

অ্যাপারচার এবং দৃশ্যের উজ্জ্বলতা মাপ সময় একটি নির্দিষ্ট সময়ের চলাকালীন ক্যামেরার প্রবেশ করে যে আলোর পরিমাণ নিয়ন্ত্রণ করে, এবং শাটার হালকা রেকর্ডিং সারফেস হিট যে সময় দ্বারা নিয়ন্ত্রণ করা হয়. সমতুল্য প্রভাব একটি বড় অ্যাপারচার এবং একটি দ্রুত শাটার স্পিড বা একটি অনুরূপ ছোট অ্যাপারচার এবং শাটার স্পিড দিয়ে তৈরি করা যেতে পারে অপচিত.

শাটার:

বিভিন্ন শাটার ডিভাইসের একটি পরিসীমা ক্যামেরা নির্মাণের সময় ব্যবহার করা হয়েছে, যদিও শুধুমাত্র দুই ধরনের ব্যাপকভাবে ব্যবহার করা হয় এবং আজ ব্যবহার থাকা হয়েছে.
লিফ শাটার বা আরো সঠিকভাবে ইন লেন্স শাটার লেন্স কাঠামোর মধ্যে রয়েছে একটি শাটার হয় প্রায়ই, বসন্ত টান অধীনে চালিত হয় এবং শাটার মুক্তি যখন খোলা এবং তারপর বন্ধ করা হয়, যা ধাতু পাতার একটি সংখ্যা গঠিত মধ্যচ্ছদা বন্ধ . এক্সপোজার সময় খোলার এবং বন্ধ করার মধ্যে ব্যবধান দ্বারা নির্ধারিত হয়. এই শাটার নকশা, পুরো ফিল্ম ফ্রেম এক সময়ে উন্মুক্ত করা হয়. ফ্ল্যাশ শুধুমাত্র শাটার পুরোপুরি খুলে দেয়া হলে পরে ফায়ার প্রয়োজন এই ফ্ল্যাশ সুসংগতি কর্ম অনেক সহজ করে তোলে. যেমন শাটার এর অসুবিধেও নির্ভরযোগ্যভাবে খুব দ্রুত শাটার (দ্রুত 1/500th আর দ্বিতীয় বা তাই) এবং প্রত্যেক লেন্সের জন্য একটি শাটার প্রক্রিয়া অন্তর্ভুক্ত থাকার অতিরিক্ত খরচ এবং ওজন উত্পাদন তাদের অক্ষমতা আছে.
ফোকাল বিমান শাটার সম্ভব হিসেবে ফিল্ম প্লেনে হিসাবে বন্ধ পরিচালনা এবং মেটাল প্লেট একটি সিরিজ (সাধারণত গঠিত দুই পর্দা (সাধারণত অনুভূমিকভাবে চলমান) অথবা এর মধ্যে একটি যত্নসহকারে নির্ধারিত ফাঁক দিয়ে ফিল্মের সমতল জুড়ে টানা হয় যে কাপড় পর্দা গঠিত শুধু ফিল্ম সমতল সামনে) উল্লম্বভাবে চলন্ত. ফোকাল বিমান শাটার প্রাথমিকভাবে ক্যামেরার একক লেন্স রিফ্লেক্স টাইপ সঙ্গে যুক্ত করা হয়, ফিল্ম আচ্ছাদন বদলে লেন্স মাধ্যমে আলো ঢুকবে ব্লক দেখাও আলোকচিত্রী এক্সপোজার নিজেই সময় ছাড়া সব সময়ে লেন্স মাধ্যমে দেখতে পারবেন. ফিল্ম অতিক্রমকারী একটি লোড ক্যামেরা (অনেক SLRs বিনিমেয় লেন্স আছে) থেকে লেন্স মুছে ফেলার সুবিধা.

১৫:৩২, ৬ এপ্রিল ২০১৩ তারিখে সংশোধিত সংস্করণ

আলোকচিত্র (ফটোগ্রাফ) গ্রহণের যন্ত্র। দৃশ্যমান স্থির বা গতিশিল ঘটনা ধরে রাখার জন্য এটি ব্যবহার হয়। স্থির চিত্র, গতিশিল চিত্র, শব্দসহ চিত্র, রঙ্গিন চিত্র প্রভৃতি এর দ্বারা গ্রহণ করা সম্ভব। এই নামটি আসে ক্যামেরা অবস্কিউরা নামক ল্যাটিন শব্দ হতে,যার অর্থ অন্ধকার প্রকোষ্ঠ। আগে ফটোগ্রাফিক-ফিল্ম অর্থাৎ আলোকসংবেদী পরদায় পাকাপাকী ভাবে চিত্রের নিগেটিভ ছাপ সংগৃহীত হত। তাকে পজিটিভ করার জন্যে ডেভলপ করতে হত। এখন ফটোডায়াডসিসিডি (চার্জ কাপ্লড ডিভাইস) যুক্ত ডিজিটাল ক্যামেরা আসায় চিত্রগ্রহণ অনেক সহজ হয়ে গেছে।