বিজয় কুমার সরস্বত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বিজয় কুমার সরস্বত একজন ভারতীয় বিজ্ঞানী যিনি পূর্বে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) মহাপরিচালক এবং ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রীর মুখ্য বৈজ্ঞানিক উপদেষ্টার দায়িত্ব পালন করেছিলেন। তিনি ৩১ মে ২০১৩ এ অবসর গ্রহণ করেছেন এবং বর্তমানে এনআইটিআই আইয়্যাং অর্থাৎ ভারতের পরিকল্পনা কমিশনের সদস্য এবং জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর।

বিজয় কুমার সরস্বত
জন্ম২৫ মে ১৯৪৯
(বয়স ৭০)
জাতীয়তাভারতীয়
মাতৃশিক্ষায়তন
পেশাজেএনইউ এর চ্যান্সেলর
কর্মজীবন১৯৭২ – বর্তমান
উল্লেখযোগ্য কৃতিত্ব
পৃথ্বী ক্ষেপণাস্ত্র
পুরস্কার

সরস্বত পৃথ্বী ক্ষেপণাস্ত্রের বিকাশ এবং ভারতীয় সশস্ত্র বাহিনীতে এর অন্তর্ভুক্তির মূল বিজ্ঞানী। তিনি ভারত সরকার থেকে পদ্মশ্রী এবং পদ্মভূষণের প্রাপক।

প্রথম জীবন[সম্পাদনা]

গোয়ালিয়রের ডানোলি এলাকায় ২৫ মে, ১৯৪৯-এ জন্মগ্রহণ করেন, সরস্বত ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক মাধব ইনস্টিটিউট অফ টেকনোলজি অ্যান্ড সায়েন্স গোয়ালিয়র, এম.পি. থেকে শেষ করেছেন। তিনি ইঞ্জিনিয়ারিং অব ইঞ্জিনিয়ারিং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (আইআইএসসি) থেকে ডিগ্রি অর্জন করেছেন এবং তারপরে ওসমানিয়া বিশ্ববিদ্যালয় থেকে প্রপালশন ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টরেট করেছেন। [২]

অনার্স[সম্পাদনা]

সরস্বত ন্যাশনাল একাডেমি অফ ইঞ্জিনিয়ারিং, ই্যারোনটিকাল সোসাইটি অফ ইন্ডিয়া, অ্যাস্ট্রোনটিকাল সোসাইটি অফ ইন্ডিয়া এবং ইনস্টিটিউশন অফ ইঞ্জিনিয়ার্সের সহযোগী। তিনি সমীরের গভর্নিং কাউন্সিলের সদস্য এবং এআইসিটিইর গবেষণা বোর্ড, সিএসআইআর ল্যাবস এবং ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব স্টাডির সদস্য। তিনি চেয়ারম্যান, দহন ইনস্টিটিউট (ভারতীয় বিভাগ), এবং ভারতের অ্যারোনটিকাল সোসাইটি (হায়দ্রাবাদ শাখা)। ড। সরস্বত সমালোচনামূলক ক্ষেপণাস্ত্র প্রযুক্তির সংখ্যার উন্নয়নের অগ্রদূত যিনি এর কারণেই অস্বীকার করেছিলেনক্ষেপণাস্ত্র প্রযুক্তি নিয়ন্ত্রণ ব্যবস্থা, এভাবে ভারতকে ক্ষেপণাস্ত্র প্রযুক্তিগুলিতে স্বনির্ভর করে তোলে। তিনি বিভিন্ন কমিটির প্রধান হয়েছেন জাতীয় গুরুত্ব।

সরস্বত ডিআরডিও সায়েন্টিস্ট অফ দ্য ইয়ার অ্যাওয়ার্ড - ১৯৮৭, ন্যাশনাল অ্যারোনটিকাল প্রাইজ - ১৯৯৩, ডিআরডিও টেকনোলজি ট্রান্সফার অ্যাওয়ার্ড - ১৯৯৯ এবং পারফরম্যান্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড - ১৯৯৯ পেয়েছিলেন। জাতির পক্ষে তাঁর অসামান্য অবদানের জন্য তাকে ভূষিত করা হয়েছে পদ্মশ্রী ১৯৯৮ সালে এবং পদ্মা ভূষণ ২০১৩ জানুয়ারী ২০১০ এবং ডিসেম্বর ২০১২-এ তাকে সরদার বল্লভভাই জাতীয় প্রযুক্তি ইনস্টিটিউট, সুরত থেকে সম্মানসূচক ডক্টরেট দেওয়া হয়েছে, এসআরএম বিজ্ঞান ও প্রযুক্তি ইনস্টিটিউট চেন্নাই এবং যথাক্রমে জওহরলাল নেহেরু টেকনোলজিকাল বিশ্ববিদ্যালয়, হায়দ্রাবাদ। ২০১১ সালে তিনি আর্যভট্ট পুরস্কার পেয়েছিলেন।

সমস্যা এবং বিতর্কগুলি[সম্পাদনা]

অভ্যন্তরীণ নিরীক্ষণের রিপোর্ট এবং ভি.জি. সরস্বতের অনেক সিদ্ধান্তের উপরে লাল পতাকা উত্থাপনের পরে, প্রতিরক্ষা মন্ত্রক তার আর্থিক ক্ষমতার উপর কঠোর বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত নিয়েছে। ২০১৩ সালে ভারত সরকার ডিআরডিওর প্রধান হিসাবে তাঁর মেয়াদ বাড়িয়েছিল।তিনি সম্প্রতি একটি বিতর্কিত বক্তব্য দিয়েছিলেন যে ইন্টারনেটটি কেবল জম্মু ও কাশ্মীরের নোংরা ফিল্ম দেখা হত, সুতরাং অর্থনীতির উপর তাৎপর্যপূর্ণ প্রভাব ফেলেনি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Dr VK Saraswat"এএসআই। ২৪ এপ্রিল ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ ফেব্রুয়ারি ২০২০  অজানা প্যারামিটার |প্রবেশের তারিখ= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  2. http://niti.gov.in /দলকে নিতি/শ্রী-ভিকে-সারস্বত