বাটি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(গামলা থেকে পুনর্নির্দেশিত)
"থ্রি ফ্রেন্ডস" সজ্জিত চায়না বাটি; খ্রীস্টপূর্ব ১৪২৬-১৪৩৫; আন্ডারগ্লেজ সজ্জিত নীল পোর্সেলিন; ডায়ামিটার ৩০.২ সেন্টিমিটার; ক্লিভল্যান্ড আর্ট যাদুঘর, যুক্তরাষ্ট্র।
Self-identified bowl performing one of the most common functions of bowls: the serving of food (in this case, chili)

বাটি হচ্ছে এক ধরনের গোলাকার থালা বা ধারক যেগুলো সাধারণত খাদ্য প্রস্তুত এবং পরিবেশন করার কাজে ব্যবহার করা হয়। একটি বাটির অভ্যন্তরভাগ গঠনমূলকভাবে একটি গোলাকার ক্যাপের মতো আকারযুক্ত , প্রান্ত এবং নিচের দিকটা একটি বিরামবিহীন বক্ররেখা গঠন করে। বাটিগুলো সাধারণত তরল এবং নরম খাবার ধরে রাখার জন্য বিশেষভাবে উপযোগী করে তৈরী, কারণ মহাকর্ষের বলের প্রভাবে বাটিতে থাকা বস্তু প্রাকৃতিকভাবে এক জায়গায় কেন্দ্রীভূত হয়। একটি বাটির বাইরের অংশটি প্রায়শই গোলাকার তবে আয়তক্ষেত্র সহ যে কোনো আকারের হতে পারে।

বাটিগুলির আকার ছোট ছোট বাটি থেকে বড় বাটিগুলিতে একসাথে পরিবেশন করতে ব্যবহৃত হয়, যেমন পাঞ্চ বাটি বা সালাদ বাটি, যা প্রায়শই খাবারের একাধিক অংশ ধরে রাখতে বা সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। বাটি, কাপ এবং প্লেটের মধ্যে কিছুটা সাদৃশ্য রয়েছে । খুব ছোট ছোট বাটি, যেমন চায়ের বাটি , প্রায়শই কাপ বলা হয়, বিশেষত গভীর কূপযুক্ত প্লেটগুলিকে প্রায়শই বাটি বলা হয়।

দক্ষিণ এশিয়ার সংস্কৃতিতে বাটি এখনও খাদ্য পরিবেশন ও খাওয়ার আদর্শ পানপাত্র। ঐতিহাসিকভাবে ছোট গুলোতে চা এবং অ্যালকোহলযুক্ত পানীয় উভয়ই পরিবেশন করতে ব্যবহৃত হত। খাবারের প্রধান প্রতিদ্বন্দ্বী হ'ল ফ্ল্যাটার প্লেট , যা পশ্চিমা সংস্কৃতি এবং অন্যান্য অনেক সংস্কৃতিতে প্রাধান্য পায় , যেমন পানীয়ের জন্য বিভিন্ন রূপের কাপ রয়েছে।

পটভূমি[সম্পাদনা]

মধ্য ব্রোঞ্জ যুগের রোমানিয়ান বড় বাটি ; প্রায় ১৫৫০ খ্রীস্টপূর্ব; পোড়া মাটির পাত্র; সামগ্রিক: ১৫.৫ x ৩১.৩ সেমি; ক্লিভল্যান্ড মিউজিয়াম অফ আর্ট (মার্কিন যুক্তরাষ্ট্র)

আধুনিক বাটি সিরামিক , ধাতু , কাঠ , প্লাস্টিক এবং অন্যান্য উপকরণ দিয়ে তৈরি করা যেতে পারে । বাটি হাজার হাজার বছর ধরে তৈরি করা হয়। প্রথম উদ্ধৃত বাটিটি ছিল ১৭৩২ সালের। চীন , প্রাচীন গ্রীস, ক্রিট এবং কিছু স্থানীয় আমেরিকান সংস্কৃতিতে খুব প্রথম দিকের বাটি পাওয়া গেছে।

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]