অমল হোম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অমল হোম

অমল হোম (১০ নভেম্বর ১৮৯৩- ২৩ আগস্ট ১৯৭৫) একজন বাঙালি সাংবাদিক এবং সাহিত্যিক ছিলেন। তিনি বর্তমান পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণা জেলার মজিলপুরে জন্মগ্রহণ করেন।[১] বাবা গগনচন্দ্র হোম ছিলেন ময়মনসিংহের সিটি স্কুলের শিক্ষক, এবং 'সঞ্জীবনী' পত্রিকার সহ সম্পাদক। তাঁর ভাই অজয় হোম[২] ছিলেন বিশিষ্ট ক্রিকেটার, ক্রীড়া সম্পাদক ও বিশিষ্ট পক্ষীবিদ্‌ (বার্ডম্যান অফ বেঙ্গল[৩])।

সাংবাদিকতা ও সাহিত্য[সম্পাদনা]

অমল হোম সম্পাদিত 'দ্য কলকাতা মিউনিসিপ্যাল গেজেট', রবীন্দ্রনাথ বিশেষ সংখ্যা

অমল হোম ছাত্রাবস্থাতেই সাহিত্য ও সাংবাদিকতার দিকে আকৃষ্ট হন । তিনি প্রবাসী এবং মডার্ন রিভিউ পত্রিকায় শিক্ষানবিশ ছিলেন ।সাংবাদিকতা জীবনের বিভিন্ন সময় তিনি সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের বেঙ্গলী, লালা লাজপত রায় প্রতিষ্ঠিত ইংরেজি দৈনিক দি পাঞ্জাবী, কালীনাথ রায় সম্পাদিত লাহোরের দি ট্রিবিউন, বিপিনচন্দ্র পালের সহকারী হিসেবে মতিলাল নেহেরুর দি ইন্ডিপেন্ডেন্ট, কলকাতায় ইন্ডিয়ান ডেইলী নিউজ, হিন্দুস্তান স্ট্যান্ডার্ড পত্রিকায় কর্মরত ছিলেন। ১৯২৪ সালে তিনি এবং সুভাষচন্দ্র বসু দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের পরিকল্পিত ক্যালকাটা মিউনিসিপ্যাল নামক পত্রিকার দায়িত্ব গ্রহণ করেন। তিনিই ১৯৩১ সালে কলকাতায় প্রথম রবীন্দ্রজয়ন্তী পালন করেন। ১৯৪৯ সালে অমল হোম তৎকালীন মুখ্যমন্ত্রী ডাঃ বিধানচন্দ্র রায়ের আগ্রহে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের ডাইরেক্টর অব পাবলিসিটি পদে যোগদান করেন। তিনি রবীন্দ্রতত্ত্বাচার্য উপাধিতে ভূষিত হয়েছিলেন।

উনি প্রখ্যাত ব্রাহ্ম সমাজ নেতা ও সমাজ সংস্কারক শিবনাথ শাস্ত্রীর দৌহিত্রী, শিক্ষাবিদ হেমলতা সরকারের এক কন্যাকে বিবাহ করেন যিনি 'খোদনদি' নামে সুপরিচিত ছিলেন।

উল্লেখযোগ্য গ্রন্থ[সম্পাদনা]

  • পুরুষোত্তম রবীন্দ্রনাথ
  • রামমোহন রয় এন্ড হিজ ওয়ার্কস (Rammohan Roy and His Works)
  • সাম অ্যাসপেক্টস অফ মডার্ন জার্নালিজম ইন ইন্ডিয়া (Some Aspects of Modern Journalism in India)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সেলিনা হোসেন ও নুরুল ইসলাম সম্পাদিত বাংলা একাডেমী চরিতাভিধান (তৃতীয় সংস্করণ সংস্করণ)। বাংলা একাডেমি। পৃষ্ঠা ১২। আইএসবিএন 9840751387 
  2. "আনন্দবাজার পত্রিকা - কলকাতার আরও খবর"archives.anandabazar.com। সংগ্রহের তারিখ ২০২৩-০২-২৮ 
  3. Prohor। "পাখিদের অজানা জগৎ চিনতে শিখিয়েছিলেন প্রথম বাঙালি পক্ষীবিদ [[অজয় হোম]] - Prohor"পাখিদের অজানা জগৎ চিনতে শিখিয়েছিলেন প্রথম বাঙালি পক্ষীবিদ অজয় হোম - Prohor (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০২-২৮  ইউআরএল–উইকিসংযোগ দ্বন্দ্ব (সাহায্য)
  • পশ্চিমবঙ্গ - জেলা দক্ষিণ ২৪ পরগণা সংখ্যা - পৃ: ২৭৭