আয়তন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Volume থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আয়তন
Simple Measuring Cup.jpg
তরলের আয়তন পরিমাপ করতে একটি পরিমাপের কাপ ব্যবহার করা যেতে পারে। এই কাপটি কাপ, তরল আউন্স এবং মিলিলিটার এককগুলিতে আয়তন পরিমাপ করে।
সাধারণ প্রতীক
ভি
এসআই এককঘন মিটার (মি)
অন্যান্য একক
লিটার, তরল আউন্স, গ্যালন, কোয়ার্ট, পিন্ট, টিএসপি, তরল ড্রাম, ইঞ্চি, গজ, ব্যারেল
এসআই মৌলিক এককে১ মি
মাত্রাদৈর্ঘ্য

আয়তন একটি সীমাবদ্ধ ত্রি-মাত্রিক স্থানের পরিমাপ, উদাহরণস্বরূপ, কোনও পদার্থ (কঠিন, তরল, গ্যাস, বা প্লাজমা) অথবা আকৃতি যে স্থান গ্রহণ বা ধারণ করে।[১] আয়তনকে প্রায়শই সংখ্যাসূচকভাবে, এসআই লব্ধ একক, ঘন মিটার ব্যবহার করে পরিমাপ করা হয়। একটি ধারকের আয়তন সাধারণত ধারকটির ধারণ ক্ষমতা থেকে বোঝা যায়; অর্থাৎ তরল বা গ্যাসের পরিমাণ যা ধারকটি ধরে রাখতে পারে, ধারকটি কতখানি জায়গা নিয়ে আছে তা দিয়ে বোঝা যায় না। ত্রিমাত্রিক গাণিতিক আকারগুলিও আয়তন আছে। কিছু সাধারণ আকারের যেমন নিয়মিত, সরল-প্রান্তযুক্ত এবং বৃত্তাকার আকারগুলির আয়তন পাটীগণিত সূত্র ব্যবহার করে সহজেই গণনা করা যায়। আকারের সীমানার জন্য কোনও সূত্র উপস্থিত থাকলে জটিল আকারগুলির আয়তন ইন্টিগ্রাল ক্যালকুলাস দিয়ে গণনা করা যেতে পারে। এক-মাত্রিক আকার (যেমন রেখা) এবং দ্বি-মাত্রিক আকারের (যেমন বর্গক্ষেত্র) আয়তন ত্রি-মাত্রিক স্থানে শূন্য হয়।

শক্ত বস্তুর আয়তন (নিয়মিত বা অনিয়মিত আকারের যাই হোক না কেন) নির্ধারণ করা যায় তরল স্থানান্তর দ্বারা। গ্যাসের আয়তন নির্ধারণের জন্যও তরল স্থানচ্যুতি ব্যবহার করা যেতে পারে। দুটি পদার্থের সম্মিলিত আয়তন সাধারণত যে কোন একটি পদার্থের আয়তনের চেয়ে বেশি হয়। তবে, কখনও কখনও একটি পদার্থ অন্যটিতে দ্রবীভূত হয়ে যায়, এবং এই জাতীয় ক্ষেত্রে সম্মিলিত আয়তন যোজনীয় নয়।[২]

ডিফারেনশিয়াল জ্যামিতি তে, আয়তন আকারের মাধ্যমে আয়তন প্রকাশ করা হয়, এবং এটি বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ রিমানিয়ান অপরিবর্তিত তাপগতিবিজ্ঞানে , আয়তন হল একটি মৌলিক পরামিতি, এবং চাপের যুগ্ম পরিবর্তনীয়

একক[সম্পাদনা]

১৯১৪ সালে আয়তন পরিমাপক নতুন শিক্ষার্থীর প্রাসঙ্গিক কাজ

দৈর্ঘ্যের যে কোনও একক আয়তনের সাথে সম্পর্কিত একক দেয়: একটি ঘনবস্তুর আয়তন তার বাহুপার্শ্বের প্রদত্ত দৈর্ঘ্য থেকে মাপা যাবে। উদাহরণস্বরূপ, এক ঘন সেন্টিমিটার (সেমি) এমন ঘনকের আয়তন, যার ধারগুলির দৈর্ঘ্য এক সেন্টিমিটার (১ সেমি) করে।

আন্তর্জাতিক একক পদ্ধতি (এসআই) তে, আয়তনের মানক এককটি ঘনমিটার (মি)। মেট্রিক একক পদ্ধতিতে আয়তনের একক হল লিটার (এল), যেখানে এক লিটার হল একটি ১০-সেন্টিমিটার ঘনকের আয়তন। এইভাবে

১ লিটার = (১০ সেমি) = ১০০০ ঘন সেন্টিমিটার = ০.০০১ ঘন মিটার,

তাই

১ ঘন মিটার = ১০০০ লিটার।

অল্প পরিমাণে তরল প্রায়শই মিলিলিটার দিয়ে পরিমাপ করা হয়, যেখানে

১ মিলিলিটার = ০.০০১ লিটার = ১ ঘন সেন্টিমিটার।

একইভাবে, বেশি পরিমাণের আয়তন মেগালিটারে পরিমাপ করা যেতে পারে, যেখানে

১ মিলিয়ন লিটার = ১০০০ ঘন মিটার = ১ মেগা লিটার।

ঘন ইঞ্চি, ঘন ফুট, ঘন গজ, ঘন মাইল, চা চামচ টেবিল চামচ, তরল আউন্স, তরল ড্রাম, গিল, পিন্ট, কোয়ার্ট, গ্যালন, মিনিম, ব্যারেল, কর্ড, পেক, বুশেল, হগসহেড, একর-ফুট এবং বোর্ড ফুট সহ আয়তনের অন্যান্য প্রচলিত এককগুলিও ব্যবহৃত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Your Dictionary entry for "volume""। সংগ্রহের তারিখ ২০১০-০৫-০১ 
  2. One litre of sugar (about 970 grams) can dissolve in 0.6 litres of hot water, producing a total volume of less than one litre. "Solubility"। সংগ্রহের তারিখ ২০১০-০৫-০১Up to 1800 grams of sucrose can dissolve in a liter of water. 

বহিঃসংযোগ[সম্পাদনা]