গ্যালন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
عيسى بن مينا بن وردان بن عبد الصمد

থাম্ব|ভারতে একটি পাণ্ডুলিপির পাণ্ডুলিপি, এবং এর প্রান্তে কালোনের গল্পে যা উল্লেখ করা হয়েছিল তার একটি বিবৃতি ক্বালুন [১] তিনি হলেন ইসা বিন মিনা বিন ওয়ারদান বিন আবদ আল-সামাদ বিন ওমর বিন আবদুল্লাহ আল-জারকী, বনী জাহরার মাওলা। কথিত আছে যে তিনি নাফেহ-এর সৎপুত্র - তার স্ত্রীর পুত্র - এবং তিনি নাফির সাথে অনেক বেশি যুক্ত ছিলেন। তিনি এটি বিক্রি করেছিলেন এবং কিছু আনসার এটি কিনেছিলেন, কারণ তিনি মুহাম্মাদ বিন ফায়রুজের মুক্তকৃত দাস।

কালোন হিশাম বিন আবদ আল-মালিকের দিনে একশত বিশ সালে জন্মগ্রহণ করেন এবং তিনি আল-মনসুরের সময়ে একশ পঞ্চাশ বছর নাফির কাছে পড়েন। তিনি বললেনঃ আমি নাফির কাছে তার তিলাওয়াত একাধিকবার পড়েছি।তাকে বলা হলঃ তুমি নাফির কাছে কতটুকু পড়েছ? তিনি বললেন, “আমি তাকে প্রাচুর্যের মধ্যে গণনা করি না, ব্যতীত যে আমি বিশ বছর শূন্যতার পর তার সাথে বসেছিলাম।” তিনি বললেন: নাফেহ আমাকে বললেন: তুমি আমার কাছে কত পাঠ কর?

তিলাওয়াতটি অনেক লোক বর্ণনা করেছেন।ইমাম ইবনুল-জাযারী তাবাকাত আল-কারি’ -তে একে তালিকাভুক্ত করেছেন। আবু মুহাম্মাদ আল-বাগদাদি বলেছেন: কালোন খুব বধির ছিল এবং শিঙা শুনতে পেত না। যখন তার কাছে কুরআন তেলাওয়াত করা হত, তখন তিনি তা শুনতেন এবং তিনি তিলাওয়াতকারীদের তিলাওয়াত করতেন এবং তিনি তাদের ভুল বুঝতেন এবং তাদের ঠোঁট দিয়ে সুর করতেন এবং তাদের সঠিক পথে ফিরিয়ে আনতেন।

তিনি খলিফা আল-মা’মুনের শাসনামলে দুইশত বিশ সালে মারা যান।

তথ্যসূত্র[সম্পাদনা]