বাংলাদেশের মৃৎশিল্প

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Pottery of Bangladesh থেকে পুনর্নির্দেশিত)

মৃৎশিল্পের শিকড় ছিল উপমহাদেশে এবং বাংলাদেশও এর ব্যতিক্রম ছিল না। যদিও বাংলাদেশ প্রধানত একটি মুসলিম দেশ, মৃৎশিল্প প্রধানত একটি হিন্দু কারুশিল্প। প্রতিসাম্য, মসৃণ, উজ্জ্বল এবং এটি না পড়লে এটি দীর্ঘকাল স্থায়ী হবে। এই বৈশিষ্ট্যগুলি মৃৎপাত্রের জিনিসগুলিকে খুব জনপ্রিয় করে তুলেছিল।

শিল্পাচার্য জয়নুল লোক ও কারুশিল্প জাদুঘরের একটি উম্মুক্ত প্রদর্শনী কক্ষে বাংলাদেশের বিভিন্ন কারুশিল্পের পণ্যের সাথে শিকায় ঝুলানো মৃৎশিল্প দুইটি শখের হাঁড়ি

উৎপত্তি[সম্পাদনা]

বাংলাদেশে মৃৎশিল্পের উৎপত্তি মহেঞ্জোদারোহরপ্পা সভ্যতার সময় থেকে বগুড়ার মহাস্থানগড় খননের পর মাটির পাত্র পাওয়া যায়। প্রাপ্ত শ্রেণীবদ্ধ লোকশিল্পগুলি এখনও আধুনিক শিল্পকর্মের জন্য ব্যবহৃত হচ্ছে। কুমোররা প্রধানত হিন্দু। তাদের অধিকাংশই একই উপাধি-পাল বহন করে। বেশিরভাগের জন্যই এটি তাদের পরিবারের দ্বারা পরিচালিত একটি ঐতিহ্যগত পেশা। তাদের অধিকাংশই পানি বহন ও রান্নার জন্য উপযোগী পাত্র তৈরি করে। অন্যরা পূজা এবং শোপিসের জন্য ভাস্কর্য তৈরি করে।

জমিদার আমলে কুমোররা জনপ্রিয় হয়েছিল। তারা দেবদেবীর মূর্তি, প্লেট এবং অন্যান্য নান্দনিক জিনিসপত্র তৈরির জন্য পৃষ্ঠপোষকতা পেতেন। কখনও কখনও তারা নিজেরাই জমিদারের মূর্তি তৈরি করতেন। কিন্তু জমিদারি শেষ হওয়ার পর জীবিকার তাগিদে তারা প্রতিদিনের গৃহস্থালির জিনিসপত্র স্থানীয় বাজারে বিক্রি করতে শুরু করে। তারা জনপ্রিয় পরিবহন ব্যবস্থা গোরুর গাড়ীর (পুরুষ গরু দ্বারা টানা একটি হালকা ওজনের গাড়ি) চাকাও তৈরি করে।

মৃৎপাত্রের গ্রাম[সম্পাদনা]

ধামরাই মৃৎশিল্প বাংলাদেশের মৃৎশিল্পের জন্য সবচেয়ে বিখ্যাত গ্রাম। ধামরাইয়ে বেশ কিছু মৃৎপাত্র গ্রাম রয়েছে, যেমন কাগজিপাড়া, শিমুলিয়া পাল পাড়া, নোটুন বন্ধর ইত্যাদি। এই গ্রামগুলি তাদের মৃৎশিল্পের দক্ষতা এবং বংশ পরম্পরায় পাল পরিবারের আবাসের জন্য সুপরিচিত। এখানে বেশিরভাগ কারিগর ফ্রিল্যান্সার হিসেবে কাজ করে। তারা পণ্য তৈরি করে স্থানীয় বাজারে বিক্রি করে।

পোড়ামাটির ভাস্কর্য[সম্পাদনা]

পোড়ামাটির মৃৎপাত্র আগুনে পুড়িয়ে উত্তপ্ত করার পর কাদামাটি নির্দেশ করে। এটি মৃৎশিল্পের মাধ্যমে ভাস্কর্য তৈরির একটি জনপ্রিয় রূপ। এটির পূর্বে খুব কম চাহিদা ছিল। এর কারণ হলো মাটির তৈরি পণ্যগুলিকে এক বছরের জন্য সূর্যের নীচে কেক বেক করা যেতে পারে বা কমলা-কাদামাটির রঙ দিতে এবং স্থায়িত্বকে ব্যাপকভাবে উন্নত করতে পুড়িয়ে দেওয়া যেতে পারে। বেশিরভাগ কারিগর পোড়ামাটির জন্য বেছে নিয়েছিলেন কারণ এটি সহজ এবং সস্তা বিকল্প ছিল। মহেঞ্জোদারো এবং হরপ্পা সভ্যতায়ও এই ঐতিহ্যের সন্ধান পাওয়া যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]


  • South Asian Folklore: An Encyclopedia : Afghanistan, Bangladesh, India, Nepal, Pakistan, Sri Lanka 
  • Jahan, Nilima (৪ নভেম্বর ২০১৬)। "Save the Potters"The Daily Star 
  • History dictionary of Bangladesh, Page ৮৮