এস্তোনিয়ার কাউন্টি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Counties of Estonia থেকে পুনর্নির্দেশিত)

কাউন্টি (এস্তোনীেয়: মাকন্ড, বহুবচন মাকোননাদ) এস্তোনিয়ার প্রথম স্তরের প্রশাসনিক উপবিভাগ। এস্তোনীয় অঞ্চলটি ১৫ টি কাউন্টি নিয়ে গঠিত, যার মধ্যে মূল ভূখণ্ডের মধ্যে ১৩ টি এবং দ্বীপপুঞ্জে দুটি রয়েছে। প্রতিটি কাউন্টির সরকার (মাভালিতসাস) এর নেতৃত্বে থাকেন একজন মাভানেম (গভর্নর) যিনি আঞ্চলিক স্তরে জাতীয় সরকারের (ভাবারিগি ভ্যালিত্সাস) প্রতিনিধিত্ব করেন। জাতীয় সরকার গভর্নরদের পাঁচ বছর মেয়াদের জন্য নিয়োগ দান করে।

প্রতিটি কাউন্টি আবার দুটি ধরনের পৌরসভায় বিভক্ত: নগর পৌরসভা (শহর, লিনাদ) এবং গ্রামীণ পৌরসভা (প্যারিশ, ভাল্লাদ)।

কাউন্টির সংখ্যা ও নাম প্রভাবিত হয়নি, তবে তাদের সীমানাগুলি পরিবর্তন করা হয়েছে, ২০১৭ সালের ১৫ অক্টোবর রবিবার পৌর নির্বাচনে প্রশাসনিক সংস্কারের কারণে পৌরসভা সংখ্যা ২১৩ থেকে কমিয়ে ৭৯ করা হয়েছে।

তালিকা[সম্পাদনা]

১ জানুয়ারী ২০১৯ হিসাবে পরিসংখ্যান অনুযায়ী জনসংখ্যার হিসাব দেওয়া হয়েছে।[১] সারণীতে পরিসংখ্যানে মোট ভূমির পরিমাণ ৪২,৬৪৪ বর্গ কিলোমিটার, যার মধ্যে স্থলভূমি অঞ্চল ৪২,৩৮৮ বর্গ কিমি, এবং ২৫৬ বর্গ কিলোমিটার জলভূমি অঞ্চল পরিসংখ্যানে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এস্তোনিয়ার কাউন্টির তালিকা
মর্যাদাবাহী
নকশা
কাউন্টি রাজধানী আয়তন
(বর্গ কিমি)
জনসংখ্যা জনসংখ্যা ঘনত্ব
(অধিবাসী/বর্গ কিমি)
Et-Harju maakond-coa.svg হারজু কাউন্টি তাল্লিন ৪,৩২৭ ৫৯৮,০৫৯ ১৩৮.২১
Hiiumaa vapp.svg হিয়ু কাউন্টি কার্দলা ১,০৩২ ৯,৩৮৭ ৯.০৯
Ida-Virumaa vapp.svg ইদা-ভিরু কাউন্টি জোহবি ২,৯৭২ ১৩৬,২৪০ ৪৫.৮৪
Jõgevamaa vapp.svg জোগেভা কাউন্টি জোগেভা ২,৫৪৫ ২৮,৭৩৪ ১১.২৯
Et-Järva maakond-coa.svg জারভা কাউন্টি পাইদে ২,৬৭৪ ৩০,২৮৬ ১১.৩২
Läänemaa vapp.svg লানে কাউন্টি হাপসালু ১,৮১৬ ২০,৫০৭ ১১.২৯
Lääne-Virumaa vapp.svg লান-বিরু কাউন্টি রাকভেরে ৩,৬৯৬ ৫৯,৩২৫ ১৬.০৫
Põlvamaa vapp.svg পলভা কাউন্টি পলভা ১,৮২৩ ২৫,০০৬ ১৩.৭১
Et-Pärnu maakond-coa.svg পারনু কাউন্টি পারনু ৫,৪১৯ ৮৫,৯৩৮ ১৫.৮৫
Raplamaa vapp.svg রাপলা কাউন্টি রাপলা ২,৭৬৫ ৩৩,৩১১ ১২.০৪
Saaremaa vapp.svg সারে কাউন্টি কুরেসারে ২,৯৩৮ ৩৩,১০৮ ১১.২৬
Tartumaa vapp.svg তারতু কাউন্টি তারতু ২,৯৯৩ ১৫২,৯৭৭ ৫১.১১
Valgamaa vapp.svg ভলগা কাউন্টি ভলগা ১,৯১৭ ২৮,৩৭০ ১৪.৮
Viljandimaa vapp.svg ভিলজান্দি কাউন্টি ভিলজান্দি ৩,৪২২ ৪৬,৩৭১ ১৩.৫৫
Võrumaa vapp.svg ভরু কাউন্টি ভরু ২,৩০৫ ৩৫,৭৮২ ১৫.৫২

ইতিহাস[সম্পাদনা]

২০১৭ সালের অক্টোবরে প্রশাসনিক সংস্কার এর পর কাউন্টিসমূহের নতুন সীমানা
১৭৫০ সাল নাগাদ দক্ষিণ বাল্টিক অঞ্চলের মানচিত্র।

খ্রিস্টীয় প্রথম শতাব্দীতে এস্তোনিয়াতে রাজনৈতিক ও প্রশাসনিক উপবিভাগের প্রচলন শুরু হয়েছিল। দুটি বৃহত্তর উপবিভাগ হলো: প্যারিশ (কিহেলকন্ড) এবং কাউন্টি (মাকন্ড)। এই প্যারিশে বেশ কয়েকটি গ্রাম ছিল। প্রায় সমস্ত প্যারিশে কমপক্ষে একটি দুর্গ ছিল। স্থানীয় অঞ্চলের প্রতিরক্ষা ব্যবস্থা পরিচালনা করতেন সর্বোচ্চ কর্মকর্তা, প্যারিশ আইন-সভার সদস্য। এই কাউন্টি বেশ কয়েকটি প্যারিশ দ্বারা গঠিত হয়েছে, যার নেতৃত্বে থাকেন একজন আইন-সভার সদস্য। ত্রয়োদশ শতাব্দীর মধ্যে এস্তোনিয়াতে নিম্নলিখিত প্রধান কাউন্টিসমূহের বিকাশ ঘটেছিল: সারেমা (ওসিলিয়া), লানেমা (রোটালিয়া বা ম্যারিটিমা), হারজুমা (হারিয়া), রাভালা (রেভালিয়া), বিরুমা (ভেরোনিয়া), জারভামা (জেরভিয়া), সাকালা (স্যাক্কালা) এবং উগান্দি (উগাউনিয়া)।[২] অতিরিক্তভাবে মধ্য এস্তোনিয়াতে বেশ কয়েকটি ছোট আইন-সভা ছিল যেখানে যুদ্ধের ঝুঁকি ছিল আরও কম - ভাইগা, মহু, নুরমেকুন্ড এবং আলেম্পোইস। কিছু আইন-সভা সঠিক সংখ্যা এবং সীমানাগুলি বিতর্কিত।

এস্তোনিয়ার রাজনৈতিক ও প্রশাসনিক উপবিভাগগুলির প্রথম দলিলযুক্ত উল্লেখ পাওয়া যায় ত্রয়োদশ শতাব্দীতে উত্তরাঞ্চলীয় ধর্মযুদ্ধের সময় লিভোনিয়ার হেনরিয়ের ক্রনিকল থেকে।

এস্তোনিয়ার কাউন্টি ও প্যারিশের স্বায়ত্তশাসন ডেনমার্ক, লিভোনীয় বিন্যাস, ডোরপাটের বিশপ এবং ওসেল-উইকের বিশপের মধ্যে অধিগত ও বিভক্ত হওয়ার পরে শেষ হয়ে যায়। রাভালার নাম রিভাল করা হয়, এস্তোনীয় শহর লিন্ডানিসের নাম পরবর্তীতে পরিবর্তন করে তাল্লিন করা হয়। উগান্দি, সাকালা এবং আরও ছোট আইন-সভা সাধারণ ব্যবহার থেকে অদৃশ্য হয়ে যায়।

১৫৮০ এর দশকে লিভোনীয় যুদ্ধের পরে সুইডেন উত্তর এস্তোনিয়া দখল করার পরে হার্জু, জর্ভা, লানে এবং ভিরু কাউন্টিগুলি আনুষ্ঠানিকভাবে সেখানে গঠন করা হয়েছিল। দক্ষিণ এস্তোনিয়া, যা ১৫৮২–-১৬২৫ সাল পর্যন্ত পোল্যান্ডের অন্তর্গত ছিল , পেরু এবং তারতুর ভায়োভোদশিপে বিভক্ত করা হয়; সেরেমা দ্বীপটি ১৬৪৫ সাল পর্যন্ত ডেনমার্কের অন্তর্গত ছিল। সুইডিশ শাসনের অধীনে এগুলোর সবগুলোই কাউন্টি হয়।

উত্তরাঞ্চলীয় যুদ্ধের ফলস্বরূপ এস্তোনিয়া রাশিয়ার অধীনে চলে যাওয়ার কারণে এই প্রশাসনিক ব্যবস্থাটি বেশিরভাগ গুলিই থেকে গিয়েছিল। ১৭৯৩ সালে তারতুমার দক্ষিণে ভেরু কাউন্টি, তারতু এবং পার্নু কাউন্টির মধ্যে ভিলজান্দি কাউন্টি এবং হারজুমার পশ্চিমে প্যালডিস্কি কাউন্টি গঠিত হয়েছিল। ১৭৯৬ সালে প্যালডিস্কি কাউন্টি আবার হারজুমার সাথে যুক্ত হয়। ১৮৮৮ অবধি ভরুমা এবং ভিলজান্দিআ যথাক্রমে তারতুমা ও পার্নুমা থেকে সম্পূর্ণ স্বাধীন ছিল না।

এস্তোনিয়া স্বাধীন হওয়ার পরে কাউন্টিগুলির সীমানায় বেশ কিছু পরিবর্তন আনা হয়, বিশেষত ভলগা কাউন্টি (ভরু, তারতু এবং ভিলজান্দি কাউন্টির অংশগুলি থেকে) এবং পেতসেরি কাউন্টি (১৯২০ সালে তার্তু শান্তি চুক্তির মাধ্যমে রাশিয়া থেকে প্রাপ্ত অঞ্চল) গঠন করা হয়।

সোভিয়েত শাসনামলে ১৯৪৫ সালে পেতসেরি কাউন্টি আবার রাশিয়ার অংশে পরিণত হয়। হিয়ুমা ১৯৪৬ সালে লানেমা থেকে, ১৯৪৯ সালে তারতুমা থেকে জোগেভামা এবং ১৯৪৯ সালে ভিরুমা থেকে জোহভিমা (আধুনিক ইদা-বিরুমা) আলাদা হয়। ১৯৫০ সালে কাউন্টিগুলি সম্পূর্ণরূপে বিলীন হয়ে যায় কারণ এস্তোনীয় এসএসআরকে রায়ন (রাজুনিদ) এবং (১৯৫৩ সাল পর্যন্ত) ওব্লাস্টে বিভক্ত করা হয়। ১৯৬০ এর দশক অবধি তাদের ১৫ টিতে পরিণত না হওয়া পর্যন্ত রায়নের সীমানা প্রায়শই পরিবর্তিত হয়েছে । এর মধ্যে পলভা ও রাপলা অঞ্চল পৃথক হয়ে যায় এবং অন্যান্য অঞ্চলগুলি প্রায় ১৯৫০-এর পূর্বের কাউন্টির সাথে মোটামুটিভাবে সম্পর্কিত ছিল।

কাউন্টিগুলি সোভিয়েত-যুগের রায়নের সীমানায় ১ জানুয়ারী ১৯৯০ এ পুনরায় প্রতিষ্ঠিত হয়। বর্তমান এবং ঐতিহাসিক (১৯৪০-এর পূর্ববর্তী) বিন্যাসের মধ্যে অসংখ্য পার্থক্যের কারণে ঐতিহাসিক সীমানাগুলি এখনও নৃতত্ত্বের ক্ষেত্রে ব্যবহৃত হয়, যা সাংস্কৃতিক এবং ভাষাগত পার্থক্যকে আরও ভালভাবে উপস্থাপন করে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]