বসনিয়া ও হার্জেগোভিনার রাজনৈতিক বিভাগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বসনিয়া ও হার্জেগোভিনার রাজনৈতিক বিভাগ
Administrativna podjela Bosne i Hercegovine
Административна подјела Босне и Херцеговине
Administrative divisions of Bosnia and Herzegovina
বসনিয়া ও হার্জেগোভিনার প্রশাসনিক বিভাগ: রিপুবলিকা সৃপস্কা সত্ত্বা (১), বসনিয়া ও হার্জেগোভিনা যুক্তরাষ্ট্র সত্ত্বা (২), বৃচকো জেলা যুগ্ম শাসন (৩)
শ্রেণিযুক্তরাষ্ট্রীয় রাষ্ট্র
অবস্থান বসনিয়া ও হার্জেগোভিনা
প্রতিষ্ঠা হয়েছে১৪ ডিসেম্বর ১৯৯৫
সংখ্যা২টি সত্ত্বা এবং ১টি যুগ্ম শাসন
জনসংখ্যা৮৩,৫৬০ (বিডি) – ২,২১৯,২২০ (এফবিআইএইচ)
আয়তন৪৯৩ বর্গ কিমি (বিডি) – ২৬,১১০.৫ বর্গ কিম (এফবিআইএইচ)

বসনিয়া ও হার্জেগোভিনার রাজনৈতিক বিভাগ ডেটন চুক্তি দ্বারা তৈরি হয়েছিল, যা বসনিয়া ও হার্জেগোভিনায় দ্বিতীয় স্তরের সরকারকে স্বীকৃতি দেয়, দুটি সত্তা নিয়ে গঠিত: সংখ্যাগরিষ্ঠ বসনীয় এবং ক্রোয়াটদের নিয়ে বসনিয়া ও হার্জেগোভিনা যুক্তরাষ্ট্র (এফবিআইএইচ), এবং সংখ্যাগরিষ্ঠ সার্বীয়দের নিয়ে রিপুবলিকা সৃপস্কা (আরএস) - প্রত্যেকে রাষ্ট্রের প্রায় অর্ধেক অঞ্চল শাসন করে। বসনিয়া ও হার্জেগোভিনার যুক্তরাষ্ট্র নিজেই একটি যুক্তরাষ্ট্রীয় কাঠামো এবং ১০টি স্বায়ত্তশাসিত ক্যান্টন নিয়ে গঠিত।

সংক্ষিপ্ত বিবরণ[সম্পাদনা]

বসনিয়া ও হার্জেগোভিনার যুক্তরাষ্ট্র এবং রিপুবলিকা সৃপস্কা সরকারকে অভ্যন্তরীণ কার্যাদি তদারকি করার জন্য দায়িত্ব প্রদান করা হয়। প্রত্যেকের নিজস্ব সরকার, পতাকা এবং মর্যাদাসূচক প্রতিক, রাষ্ট্রপতি, সংসদ (এফবিআইএইচ) এবং পরিষদ্ (আরএস), পুলিশ বাহিনী, শুল্ক এবং ডাক ব্যবস্থা রয়েছে। পুলিশ বিভাগ রাজ্য-পর্যায়ের নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয় তদারকি করে থাকে। ২০০৫ সাল থেকে বসনিয়া ও হার্জেগোভিনায় সশস্ত্র বাহিনী একিভূত রয়েছে।

আন্তঃ-সত্তা সীমানা রেখা বসনিয়া ও হার্জেগোভিনার প্রাকৃতিক ভৌগলিক বৈশিষ্ট্য দ্বারা নির্ধারিত হয় না। এটি বরং বসনীয় যুদ্ধের শেষে সামরিক সিমানা রেখার অবস্থান অনুসারে করা হয়েছে। স্থলভাগে আরএস এবং এফবিআইএইচ-এর মধ্যে কোন কার্যকর সীমানা নেই এবং একটি সত্তা থেকে অন্য সত্তায় যাওয়ার সময় সাধারণত কোন পার্থক্য বুঝা যায় না।

উত্তর-পূর্ব বসনিয়ার বৃচকো শহরটি একটি স্ব-শাসিত বৃচকো জেলার একটি আসন; এটি বসনিয়া ও হার্জেগোভিনার যুক্তরাষ্ট্র এবং রিপুবলিকা সৃপস্কা উভয়েরই অংশ। জেলাটি আন্তর্জাতিক তত্ত্বাবধানে রয়েছে।

ফেডারেশন আরও দশটি প্রদেশে বিভক্ত, যেগুলি আবার পৌরসভায় বিভক্ত। রিপুবলিকা সৃপস্কা সরাসরি পৌরসভায় বিভক্ত।

নাম আয়তন
বর্গ কিমি
জনসংখ্যা জাতিগত গোষ্ঠী পৌরসভা মর্যাদা মানচিত্র
বৃচকো জেলা
Brčko Distrikt
Брчко Дистрикт
৪৯৩ ৮৩,৫১৬ বসনিয়াক (৪২.৩৬%)
সার্ব (৩৪.৫৮%)
ক্রোয়াট (২০.৬৬%)
প্রযোজ্য নয় স্বশাসিত
যুগ্ম শাসন
Brcko District in Bosnia and Herzegovina.svg
বিআইএইচ যুক্তরাষ্ট্র
Federacija BiH
Федерација БиХ
২৬,১১০.৫ ২২,১৯,২২০ বসনিয়াক (৭০.৪০%)
ক্রোয়াট (২২.৪৪%)
সার্ব (২.৫৫%)
৭৯
(১৬টি শহর সহ)
যুক্তরাষ্ট্রীয় সত্তা Federation of Bosnia and Herzegovina in Bosnia and Herzegovina.svg
রিপুবলিকা সৃপস্কা
Република Српска
Republika Srpska
২৪,৫৩২.৮ ১২,১৮,১০৭ সার্ব (৮২.৯৫%)
বসনিয়াক (১২.৬৯%)
ক্রোয়াট (২.২৭%)
৬৪
(৮টি শহর সহ)
যুক্তরাষ্ট্রীয় সত্তা Republika Srpska in Bosnia and Herzegovina.svg

বিভাগের সংশোধনী[সম্পাদনা]

একনজরে[সম্পাদনা]

কিছু আগ্রহী গোষ্ঠী বসনিয়া ও হার্জেগোভিনার উপবিভাগের পুনর্বিন্যাসের প্রস্তাব দিয়ে বলেছে যে ডেটন চুক্তির কাঠামোটি পুরানো। চুক্তিটি প্রথমিকভাবে কার্যকরভাবে জাতি যুদ্ধের অবসান ঘটাতে তৈরি করা হয়েছিল, তবে সমালোচকরা মনে করে যে দেশের সংগঠনটি স্থায়ী হওয়ার জন্য এটি করা হয়নি। কেউ কেউ মনে করেন যে বিভাগগুলি বর্তমান সময়ের আমলাতন্ত্রকে অনর্থক করে তুলেছে।

সাধারণভাবে দেশটির বোসনিয়াক প্রতিনিধিরা দুটি সত্ত্বা বাদ দিয়ে রাষ্ট্রকে কেন্দ্রিভূত করতে চান। রিপুব্লিকা সেরপস্কা প্রতিনিধিরা দুটি সত্ত্বা ধরে রাখতে চান।

কিছু সার্ব রাজনৈতিক সংগঠন ধরে নিয়েছে যে কসোভো স্বাধীনতা অর্জন করলে রিপুব্লিকা সেরপস্কা বসনিয়া ও হার্জেগোভিনা থেকে পৃথক হয়ে শেষ পর্যন্ত সার্বিয়ার সাথে যোগ দিবে। যাইহোক উচ্চ প্রতিনিধি কার্যালয় প্রতিষ্ঠিত হয়েছে এবং সুনির্দিষ্টভাবে এই জাতীয় কোনও আঞ্চলিক বিনিময়ের সম্ভাবনা প্রত্যাখ্যান করেছে। বসনিয়ান ক্রোয়াট প্রতিনিধিরা বর্তমান পরিস্থিতিকে মূলত পক্ষপাতমূলক হিসাবে দেখেন এবং সত্ত্বার বিলুপ্তি এবং বিকেন্দ্রীভূত সরকারী কাঠামোর ভিত্তি অথবা তৃতীয় সত্ত্বা (যেমন যুদ্ধকালীন ক্রোয়েশিয়ান রিপাবলিক হার্সেগ-বোসনা) গঠন করতে চায়।

সাংবিধানিক সংস্কার[সম্পাদনা]

ডেটন দেশটির বসনিয়াক, ক্রোয়াট এবং সার্বদের দ্বারা নির্বাচিত তিনজন রাষ্ট্রপতির একটি ঘূর্ণায়মান রাষ্ট্রপতি ব্যবস্থা প্রতিষ্ঠা করেছিল। যদিও এর ফলে জাতিগত গোষ্ঠীগুলির মধ্যে একধরনের শক্তির ভাগাভাগি হয়েছে তবে প্রতি আট মাস পর পর একজন নতুন রাষ্ট্রপতি হওয়ায় সরকারকে কম স্থিতিশীল করেছে।

ডেটন উচ্চ প্রতিনিধি অবস্থানও প্রতিষ্ঠা করেছিল। সরকারের এই উচ্চ পদস্থ সদস্যদের বরখাস্ত করার ক্ষমতা সহ জাতিসংঘের অবস্থানকে বিস্তীর্ণ ক্ষমতা প্রদান করা হয়েছিল।

চুক্তিটি দেশে দুটি পৃথক যুদ্ধ-কালিন সত্ত্বার অস্তিত্বকেও দৃঢ় করেছিল: বসনিয়া ও হার্জেগোভিনা ফেডারেশন এবং রিপুব্লিকা সেরপস্কা (পরে আন্তর্জাতিকভাবে প্রশাসনিক ব্রুকো জেলা তৈরি করা হয়েছিল)।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইনস্টিটিউট অফ পিস, এবং দুটি বেসরকারী সংস্থা ডেটন পিস অ্যাকর্ডস প্রজেক্ট এবং পাবলিক ইন্টারন্যাশনাল ল’ এন্ড পলিসি গ্রুপির সহযোগীতায় ২০০৫ সালের এপ্রিলে দুটি সত্ত্বার প্রতিনিধিত্বকারী আটটি রাজনৈতিক দলকে নিয়ে নতুন আলোচনা শুরু হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্র এই প্রক্রিয়াটি গ্রহণ করার পরে বেসরকারী সংস্থার নেতৃত্বে আলোচনা ২১ নভেম্বর ২০০৫-এ অ্যাকর্ডরে দশম বার্ষিকী পর্যন্ত অব্যাহত ছিল।[১][২] মার্কিন যুক্তরাষ্ট্র এই সম্মেলনে প্রাথমিক চুক্তি সম্পাদনের আশা করেছিল, তবে অচিরেই আলোচনা ভেঙ্গে যায়। রাষ্ট্রপতি ব্যবস্থার সদস্যরা প্রধানমন্ত্রীর ক্ষমতা বাড়াতে এবং কেন্দ্রীয় সরকারের সাথে দুটি মন্ত্রণালয় যুক্ত করতে সম্মত হন, তবে এটি প্রত্যাশার চেয়ে কম ছিল। ১৭ জানুয়ারিতে অনুষ্ঠিত দ্বিতীয় দফার আলোচনায়ও কোনও ফল পাওয়া যায়নি।

একটি একীভূত দফা হ'ল একীভূত রাষ্ট্রপতি ব্যবস্থা গঠনের। এটি বৃহত্তম একক জাতিগত গোষ্ঠীর (বোসনিয়াক) পক্ষে যাবে, তবে অন্য গোষ্ঠীগুলি থেকে উপ-রাষ্ট্রপতি হওয়ার কিছু নিশ্চয়তাও দেওয়া হয়েছে।

এছাড়াও যুদ্ধের সময়কালীন দেশের বড় ধরনের বিকেন্দ্রীকরণ একটি বিশাল আমলাতন্ত্র তৈরি করেছে। যে কোনও সংস্কারের মাধ্যমে যুক্তরাষ্ট্রীয় সরকারের ক্ষমতা শক্তিশালী করতে হবে। এটি যুক্তরাষ্ট্রীয় এবং রিপুব্লিকা সেরপস্কা উভয়ের কাছ থেকে ক্ষমতা নিয়ে নেবে। তবে এটি রিপুব্লিকা সেরপস্কা সরকারের বিরোধিতার মুখোমুখে পড়ে, যাতে উল্লেখ করা হয়েছে যে দেশের তেরোটি সরকারের মধ্যে এগারটি যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় রয়েছে (দশটি ক্যান্টন সরকার এবং যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার সরকার)। অন্য দু'টি হলো রিপুব্লিকা সেরপস্কা এবং রাষ্ট্র (বিআইএইচ)-স্তরের সরকার।

এই সংস্কারগুলি বসনিয়া ও হার্জেগোভিনার ইউরোপীয় ইউনিয়নের স্থিতিশীলতা ও সমিতি চুক্তির প্রতি তাদের প্রতিশ্রুতি পূরণের মূল বিষয়।

ছয়টি ক্ষমতাসীন জোট দল ২০০৭ সালের ১৪ ডিসেম্বর ঘোষণা করে যে জানুয়ারিতে ব্রাসেলসে আলোচনা আবার শুরু হবে এবং দুটি প্রধান ক্রোয়াট দল (বসনিয়া ও হার্জেগোভিনার ক্রোয়েশিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন এবং ক্রোয়েশিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন ১৯৯০) অন্যান্য দলের নেতাদের কাছে একটি নতুন যুক্তরাষ্ট্রীয় কাঠামোর প্রস্তাব জমা দেয়।[৩]

মূল দলগুলি এসএএ-র সফল স্বাক্ষরের পরে সাংবিধানিক সংস্কার প্রচেষ্টা পুনরায় চালু করতে সম্মত হয়।[৪] ২০০৮ সালের অক্টোবরে পৌরসভা নির্বাচনের পরে নতুন আলোচনা শুরু হওয়ার কথা ছিল, কারণ লাজকাক বলেছিলেন যে বর্তমান সাংবিধানিক আদেশের অধীনে ইইউভুক্তির প্রস্তুতি অসম্ভব।[৫]

২৩ শে জানুয়ারী ২০০৯ সিদ্ধান্ত হয় ২৩ ফেব্রুয়ারি ২০০৯ তারিখে পরবর্তী আলোচনার মাধ্যমে বসনিয়াকে দুটি সত্ত্বার পরিবর্তে চারটি সত্ত্বায় ভাগ করার পরিকল্পনা করা হয়।[৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. R. Bruce Hitchner, "From Dayton to Brussels: The Story Behind the Constitutional and Governmental Reform Process in Bosnia and Herzegovina." The Fletcher Forum of World Affairs, Winter 2006 Vol. 30.1, 125-136
  2. Don Hays and Jason Crosby, "From Dayton to Brussels," USIP, Special Report, October, 2006.
  3. "BiH leaders to resume constitutional reform talks next month in Brussels (SETimes.com)"setimes.com 
  4. "BiH ruling parties to continue constitutional reform talks after signing of SAA (SETimes.com)"setimes.com 
  5. "Lajcak, Dodik agree constitutional reform talks will begin after BiH's local elections (SETimes.com)"setimes.com 
  6. http://www.setimes.com/cocoon/setimes/xhtml/en_GB/features/setimes/features/2009/01/27/feature-01

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]