বেলু ওরিজোঁতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Belo Horizonte থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বেলু ওরিজোঁতি
Belo Horizonte
Municipality
  • Município de Belo Horizonte
  • Municipality of Belo Horizonte
উপরে বামে: Church of St. Francis of Assisi; উপরে ডানে: Rui Barbosa Square (Praça Rui Barbosa); Panorama view of Belo Horizonte, from Mangabeiras area; Magalhaes Pinto Stadium; নিচে বামে: Administrative City President Tancredo Neves; নিচে ডানে: Praça da Liberdade (Belo Horizonte Liberty Square)
উপরে বামে: Church of St. Francis of Assisi; উপরে ডানে: Rui Barbosa Square (Praça Rui Barbosa); Panorama view of Belo Horizonte, from Mangabeiras area; Magalhaes Pinto Stadium; নিচে বামে: Administrative City President Tancredo Neves; নিচে ডানে: Praça da Liberdade (Belo Horizonte Liberty Square)
বেলু ওরিজোঁতি Belo Horizonte পতাকা
পতাকা
বেলু ওরিজোঁতি Belo Horizonte প্রতীক
প্রতীক
নাম:
  • বেয়াগা (লিখিত সংস্করণ BH)
  • উদ্যানের নগরী
  • বেলু
Location in Minas Gerais
Location in Minas Gerais
লুয়া ত্রুটি মডিউল:অবস্থান_মানচিত্ এর 479 নং লাইনে: নির্দিষ্ট অবস্থান মানচিত্রের সংজ্ঞা খুঁজে পাওয়া যায়নি। "মডিউল:অবস্থান মানচিত্র/উপাত্ত/Brazil Minas Gerais state" বা "টেমপ্লেট:অবস্থান মানচিত্র Brazil Minas Gerais state" দুটির একটিও বিদ্যমান নয়।ব্রাজিলে অবস্থান
স্থানাঙ্ক: ১৯°৫৫′ দক্ষিণ ৪৩°৫৬′ পশ্চিম / ১৯.৯১৭° দক্ষিণ ৪৩.৯৩৩° পশ্চিম / -19.917; -43.933স্থানাঙ্ক: ১৯°৫৫′ দক্ষিণ ৪৩°৫৬′ পশ্চিম / ১৯.৯১৭° দক্ষিণ ৪৩.৯৩৩° পশ্চিম / -19.917; -43.933
Country ব্রাজিল
RegionSoutheast
Stateটেমপ্লেট:দেশের উপাত্ত Minas Gerais
FoundedDecember 12, 1897
সরকার
 • MayorAlexandre Kalil (PHS)
আয়তন
 • Municipality৩৩০.৯ কিমি (১২৭.৮ বর্গমাইল)
 • মূল শহর২৮২.৩ কিমি (১০৯.০ বর্গমাইল)
 • মহানগর৯৪৫৯.১ কিমি (৩৬৫২.২ বর্গমাইল)
উচ্চতা[তথ্যসূত্র প্রয়োজন]৭৬০ মিটার (২৪৯০ ফুট)
জনসংখ্যা (2014)
 • Municipality২৫,০২,৫৫৭
 • ক্রম6th
 • মহানগর৫১,৫৬,২১৭[১]
বিশেষণBelo-horizontino
সময় অঞ্চলBRT (ইউটিসি−3)
 • গ্রীষ্মকালীন (দিসস)BRST (ইউটিসি−2)
Postal code30000-000
এলাকা কোড(+55) 31
ওয়েবসাইটBelo Horizonte, MG

বেলু ওরিজোঁতি (পর্তুগিজ: Belo Horizonte) দক্ষিণ আমেরিকা মহাদেশের রাষ্ট্র ব্রাজিলের দক্ষিণ-পূর্ব অংশের মিনাস জেরাইস রাজ্যের রাজধানী শহর। মূল বেলু ওরিজোঁতি শহরে প্রায় ২৫ লক্ষ এবং বৃহত্তর মহানগর এলাকাতে প্রায় ৫২ লক্ষ লোকের বাস। এটি ব্রাজিলের ৬ষ্ঠ বৃহত্তম জনবহুল শহর এবং ৩য় বৃহত্তম জনবহুল মহানগর এলাকা। মূল শহরের আয়তন প্রায় ৩৩১ বর্গকিলোমিটার। এটি ব্রাজিলের প্রথম পরিকল্পিত নগরী। ১৮শ শতকের শুরুর দিকে এখানে লোকবসতি স্থাপিত হলেও মূলত ১৮৯০-এর দশকেই বর্তমান শহরটিকে পরিকল্পিতভাবে নির্মাণ করা হয়। নগরটির নকশাবিদেরা মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি-কে অনুপ্রেরণা হিসেবে ব্যবহার করেন।

বেলু ওরিজোঁতি শহরটি কয়েকটি পাহাড়ের উপরে নির্মিত এবং চারপাশে উঁচু পর্বত দিয়ে বেষ্টিত।[২] শহরটি বিশালাকার মিনেইরাউঁ স্টেডিয়ামের জন্য সুপরিচিত। ১৯৬৫ সালে নির্মিত এই স্টেডিয়ামে ব্রাজিলীয় ফুটবল জাদুঘরটি অবস্থিত। শহরের কাছে পাম্পুলিয়া হ্রদ এবং পাম্পুলিয়া স্থাপতিক ভবনসমষ্টি অবস্থিত, যেখানে ব্রাজিলের আধুনিকতাবাদী স্থপতি অস্কার নিমাইয়ারের নকশাকৃত তরঙ্গাকৃতির ছাদবিশিষ্ট আসিসির সাধু ফ্রান্সিস গির্জাটি অবস্থিত।

শহরের কেন্দ্রে রয়েছে বৃক্ষশোভিত স্বাধীনতা চত্ত্বর (Praça da Liberdade প্রাসা দি লিবের্দাদি), যার চারপাশ ঘিরে রেখেছে বেশ কিছু সরকারী ভবন। এর কাছেই ব্রাজিলীয় চিত্রশিল্পী ইনিমা দি পাউলা'র চিত্রকর্ম সমৃদ্ধ একটি শিল্পকলা জাদুঘর আছে। ১৯২৯ সালে বিশালাকার কেন্দ্রীয় বিপণী বিতানটি নির্মাণ করা হয়। এখানে বহু বার, রেস্তোরাঁ ছাড়াও স্থানীয় কাচাসা মদ্যপানীয়, হস্তশিল্পজাত দ্রব্য ও স্থানীয় কৃষিপণ্য বিক্রয়কারী অনেক দোকান আছে। স্টেশন চত্ত্বরে নব্যধ্রুপদী চারু ও দারুকলা জাদুঘরটি অবস্থিত; জাদুঘরটি আদিতে একটি রেলস্টেশন ছিল। মাঁগাবেইরাস উদ্যান থেকে গোটা শহরের একটি বিস্তৃত অবাধ দৃশ্যপট দেখতে পাওয়া যায়। শহরের দক্ষিণ-পশ্চিমে ইনিওতিঁ নামক একটি বিশাল জাদুঘর ও উদ্যান এলাকা অবস্থিত যেখানে উন্মুক্ত মাঠে সমসাময়িক শিল্পকলার প্রদর্শনীর আয়োজন করা হয়।

বেলু ওরিজোঁতি শহরটি ১৯৫০ ফিফা বিশ্বকাপ ও ২০১৪ ফিফা বিশ্বকাপের আয়োজক শহরগুলির একটি ছিল। এছাড়া শহরটি ২০১৩ সালের ফিফা কনফেডারেশনস কাপের যৌথ আয়োজক ছিল এবং ২০১৬ গ্রীষ্মকালীন অলিম্পিক প্রতিযোগিতার কিছু ফুটবল খেলারও আয়োজন করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2014 population estimates. Brazilian Institute of Geography and Statistics (IBGE) (1 July 2014)." (PDF)। Ibge.gov.br। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৪, ২০১৪ 
  2. "About Belo Horizonte"। World66.com। ২০১১-০৫-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৪-১৭