.নেট ফ্রেমওয়ার্ক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডট নেট ফ্রেমওয়ার্ক
উন্নয়নকারীমাইক্রোসফট
প্রাথমিক সংস্করণফেব্রুয়ারী ১৩, ২০০২
স্থিতিশীল সংস্করণ
৪.০ (৪.০.৩০৩১৯.১) / এপ্রিল ১২, ২০১১
পূর্বরূপ সংস্করণ
৪.৫ / ১৩ সেপ্টেম্বর ২০১১
অপারেটিং সিস্টেমউইন্ডোজ ৯৮ বা উচ্চতর, উইন্ডোজ NT ৪.০ বা উচ্চতর
ধরনসফটওয়্যার ফ্রেমওয়ার্ক
লাইসেন্সMicrosoft|MS-EULA]], BCL ภายใต้ Microsoft রেফারেন্স সোর্স লাইসেন্স[১]
ওয়েবসাইটmsdn.microsoft.com/netframework
ডটনেট ফ্রেমওয়ার্ক ৩.০ আর্কিটেকচার

ডট নেট ফ্রেমওয়ার্ক(.NET ফ্রেমওয়ার্ক) মাইক্রোসফ্টের তৈরি একটি সফ্টওয়্যার ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম। এটি ৪০টিরও বেশি ডটনেট ভাষা সমর্থন করে,[২] যার জন্য প্রচুর সংখ্যক লাইব্রেরি রয়েছে। প্রোগ্রামিং ডট নেটওয়ার্ক ফ্রেমওয়ার্কে প্রোগ্রামের এক্সিকিউশন পরিচালনা সহ। গ্রন্থাগার অন্তর্ভুক্ত ব্যবহারকারী ইন্টারফেস ডাটাবেস সংযোগ ক্রিপ্টোগ্রাফি, অ্যালগরিদম, সংযোগ, কম্পিউটার নেটওয়ার্ক এবং ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট।

.নেটওয়ার্ক ফ্রেমওয়ার্কে লেখা একটি প্রোগ্রাম। এটি কমন ল্যাঙ্গুয়েজ রানটাইম (সিএলআর) পরিচালিত একটি পরিবেশে চলে, যা ডট নেটওয়ার্ক ফ্রেমওয়ার্কের অংশ। বিকাশকারীর মধ্যে পার্থক্য করার ক্ষমতা বিবেচনা করতে হয় না এবং বিভিন্ন প্রসেসর এবং CLR এছাড়াও নিরাপত্তা ব্যবস্থা প্রদান করে। মেমরি ব্যবস্থাপনা এবং ব্যতিক্রম পরিচালনা ডট নেট ফ্রেমওয়ার্কটি সফ্টওয়্যার বিকাশকে সহজ, দ্রুত এবং আরও নিরাপদ করার জন্য ডিজাইন করা হয়েছে।

ডটনেট ফ্রেমওয়ার্কও এর একটি উপাদান অপারেটিং সিস্টেম উইন্ডোজ সার্ভার ২০০৩ এবং উইন্ডোজ ভিস্তা প্রথম সংস্করণ ২০০২ সালে প্রকাশিত হয়েছিল। দ্বিতীয় সংস্করণটি ২০০৫ সালে প্রকাশিত হয়েছিল। প্রথম থেকে দ্বিতীয় সংস্করণ পর্যন্ত এটি মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের প্রায় সব সংস্করণ এবং তৃতীয় সংস্করণ সমর্থন করে। বর্তমান সংস্করণটি নভেম্বর ৬ , ২০০৬ -এ প্রকাশিত হয়েছিল। এটি উইন্ডোজ এক্সপি এসপি২, উইন্ডোজ সার্ভার ২০০৩ এসপি১, এবং উইন্ডোজ ভিস্তা সমর্থন করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Microsoft .NET Framework Redistributable EULA"MSDNMicrosoft। সংগ্রহের তারিখ আগস্ট ৯, ২০১৫ 
  2. ".NET Languages"। ২০০৫-১০-২৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৬-১১-১৮