২০২০ সালের নাগর্নো-কারাবাখ সংঘর্ষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
২০২০ সালের নাগর্নো-কারাবাখ সংঘর্ষ
মূল যুদ্ধ: নাগর্নো-কারাবাখ সংঘর্ষ
Nagorno-Karabakh war map (2020).svg
  অঞ্চলটি আর্টসখ প্রজাতন্ত্রের দ্বারা দাবি করা কিন্তু আজারবাইজান দ্বারা নিয়ন্ত্রিত
  আজারবাইজান দ্বারা পুনরুদ্ধার করা অঞ্চল
(আজারবাইজানের দাবি)
তারিখ২৭ সেপ্টেম্বর ২০২০ (2020-09-27) – ১০ নভেম্বর ২০২০ (2020-11-10)
(১ মাস ও ২ সপ্তাহ)[১৭]
অবস্থান
ফলাফল

আজারবাইজানের বিজয় [১৮][১৯]

অধিকৃত
এলাকার
পরিবর্তন
আজারবাইজান কিছু স্থান দখল করেছে,[২১] যার কয়েকটি পরে পুনরায় দখল করা হয়[২২] (আর্মেনিয়ার দাবি)
আজারবাইজান ৭ টি গ্রাম এবং ১টি পর্বতশৃঙ্গকে দখল করেছে(আজারবাইজানের দাবি)[২৩]
যুধ্যমান পক্ষ

 আজারবাইজান
সিরিয় জাতীয় সেনাবাহিনী[১][২][৩][৪] (আর্মেনিয়ার দাবি, আজারবাইজান দ্বারা প্রত্যাখ্যান)[৫]


অস্ত্র সরবরাহকারী:

 আর্টসখ
 আর্মেনিয়া
সিরিয়া সিরিয়ান-আর্মেনিয় ভাড়াটে সৈনিক[১৪][১৫] (আজারবাইজানের দাবি)

সেনাধিপতি ও নেতৃত্ব প্রদানকারী
জড়িত ইউনিট

আজারবাইজানী সশস্ত্র বাহিনী

সিরিয়ার ভাড়াটে[২][১০]

আর্টাখ ডিফেন্স আর্মি
আর্মেনিয়ার সামরিক বাহিনী
শক্তি
  • অজানা নিয়মিত সামরিক বাহিনী
  • ২,৫৮০ সিরীয় যোদ্ধা[৩৪]
  • অজানা নিয়মিত সামরিক বাহিনী
হতাহত ও ক্ষয়ক্ষতি

আজারবাইজানের দাবি:

  • অজানা (সরকারিভাবে)[৪৫]
  • ১১ জন নিহত (খাজার গবেষণা কেন্দ্র)[৪৫]
  • এক হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করা হয়েছে[৪৬]

আর্মেনিয়ার দাবি:[৪৭]

  • ~৪০০ জন কর্মী নিহত[৪৮]
  • ৪ টি হেলিকপ্টার গুলিবিদ্ধ
  • ৩৬ টি ট্যাঙ্ক/আইএফভি ধ্বংস হয়েছে
  • ১১ টি আইএফভি/সাঁজোয়া যানবাহন ধরা পড়[৪৯]
  • ২৭ টি ড্রোন গুলিবিদ্ধ হয়েছে

আর্মেনিয়ার দাবি:

  • ৫৯ জন সেনা সদস্য নিহত হয়েছেন[৫০]
  • ~২০০ জন সেনা সদস্য আহত হয়েছে[৫১]

আজারবাইজানের দাবি:

  • ৫৫০+ কর্মী নিহত বা আহত হয়েছে
  • ২৪টি ট্যাঙ্ক / আইএফভি ধ্বংস হয়েছে
  • ১৮ টি ইউএভি গুলিবিদ্ধ হয়েছে
  • ৮ টি আর্টিলারি ধ্বংস হয়েছে
  • ৩ টি গোলাবারুদ ডিপো ধ্বংস হয়েছে
  • ১৫ টি বিমান বিরোধী ব্যবস্থা ধ্বংস হয়েছে[৫২][৫৩]
৭ জন আজারবাইজানিয় এবং ২ জন আর্মেনিয় নাগরিক নিহত হয়;[৫৪] ২৭ জন আজারবাইজানিয়[৫৫] এবং ৩০+ জন আর্মেনিয়ান বেসামরিক লোক আহত হয়[৫৬]

২০২০ সালের নাগর্নো-কারাবাখ সংঘর্ষ ছিলো নাগর্নো-কারাবাখয় আজারবাইজানিয় এবং আর্মেনিয় সশস্ত্র বাহিনীর মধ্যে সংগঠিত সশস্ত্র সংঘাত, যা অমীমাংসিত নাগর্নো-কারাবাখ দ্বন্দ্বের সর্বশেষ ঘটনা। ২০২০ সালের ২৭ সেপ্টেম্বর সকালে নাগর্নো-কারাবাখ যোগাযোগ রেখায় সংঘর্ষ শুরু হয়। উভয় পক্ষই সামরিক ও বেসামরিক হতাহতের খবর দিয়েছে।[৫৭] সংঘর্ষের জবাবে আর্মেনিয়া ও স্ব-ঘোষিত আর্টসখ প্রজাতন্ত্র সামরিক আইন ও সম্পূর্ণ সংহতি প্রবর্তন করে,[৫৮][৫৯] যদিও আজারবাইজান সামরিক আইন ও একটি কারফিউ প্রবর্তন করে,[৬০] সাথে বিলায়েত আইভাজভ কমান্ড্যান্ট ছিলেন।[৬১] ২৮ সেপ্টেম্বর আজারবাইজানে আংশিক সংহতি ঘোষণা করা হয়।[৬২]

পটভূমি[সম্পাদনা]

আর্মেনিয়-সংখ্যাগরিষ্ঠ নাগর্নো-কারাবাখ হল আজারবাইজানের একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত অঞ্চল, যা বর্তমানে স্ব-ঘোষিত আর্টসখ প্রজাতন্ত্রের অধীনে, এই বিরোধের জের ধরে এই সংঘাত শুরু হয়।[৫৮][৬৩][৬৪][৬৫] ১৯৯৪ সালে নাগর্নো-কারাবাখ যুদ্ধ যুদ্ধবিরতি দিয়ে শেষ হয়, আর্মেনিয়া আশেপাশের আঘাদাম, জাবরাইল, ফুজুলি, কালবাজার, গুবাডলি, লাচিন ও আজারবাইজানের জাঙ্গিলান জেলাগুলিড় পাশাপাশি নাগর্নো-কারাবাখ অঞ্চল নিয়ন্ত্রণ করে।

সংঘর্ষ[সম্পাদনা]

২৭ সেপ্টেম্বর[সম্পাদনা]

আর্টসখ প্রজাতন্ত্রের রাষ্ট্রপতির প্রেস সচিব বাহরাম পোঘোসায়ানের মতে সকাল ৮ টা ৫০ মিনিটে আজারবাইজান সশস্ত্র বাহিনী রাজধানী স্টেপানকোর্ট সহ বেসামরিক বসতিগুলিতে আর্টিলারি ও বিমান হামলা শুরু করলে শত্রুতা শুরু হয়। কর্তৃপক্ষ জনগণকে বোমার আশ্রয়কেন্দ্রগুলির আচ্ছাদনগুলিতে আশ্রয় নিতে অনুরোধ করে।

আজারবাইজানিয় পক্ষ জানিয়েছে যে স্থানীয় সময় সন্ধ্যা ৬:০০ টার দিকে আর্মেনিয় সশস্ত্র বাহিনী পুরো ফ্রন্টলাইন এবং ফ্রন্টলাইনে অবস্থিত আজারবাইজানিয় জনবসতিগুলির সাথে আজারবাইজান সেনাবাহিনীর বিভিন্ন অবস্থানে বিভিন্ন ক্যালিবারের বৃহত-ক্যালিবার অস্ত্র, মর্টার ও আর্টিলারি মাউন্ট থেকে অনবরত গোলাবর্ষণ শুরু করে। আজারবাইজান বলে যে আর্মেনিয় পক্ষ আক্রমণ করেছে এবং প্রতিক্রিয়ায় আজারবাইজান একটি পাল্টা আক্রমণ শুরু করে। আজারবাইজানের রাষ্ট্রপতি ইলহাম আলিয়েভের সিনিয়র উপদেষ্টা হিকমেট হাজীয়েভ আর্মেনিয়ান বাহিনীকে ফ্রন্টলাইনে "ইচ্ছাকৃত এবং লক্ষ্যবস্তু" আক্রমণ চালানোর জন্য অভিযুক্ত করে।

সরকারি বিবৃতি[সম্পাদনা]

আর্মেনিয়া[সম্পাদনা]

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল প্যাসিনিয়ান ২৭ সেপ্টেম্বর আজারবাইজানীয় কর্তৃপক্ষকে বৃহত্তর উস্কানির অভিযোগ করেন। প্রধানমন্ত্রী বলেছিলেন যে "সাম্প্রতিক আজারবাইজান নেতৃত্বের আক্রমণাত্মক বক্তব্য, তুরস্কের সাথে বৃহত আকারের যৌথ সামরিক মহড়া, পাশাপাশি পর্যবেক্ষণের জন্য ওএসসিইয়ের প্রস্তাব প্রত্যাখ্যান স্পষ্টভাবে ইঙ্গিত দেয় যে এই আগ্রাসন পূর্বপরিকল্পিত ছিল এবং এই অঞ্চলে শান্তি ও সুরক্ষার বিরুদ্ধে একটি বৃহত আকারে উস্কানি দেয়। "

আর্মেনিয়া প্রজাতন্ত্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ২৮ সেপ্টেম্বর একটি বিবৃতি জারি করে দাবি করে যে " আর্টসখের মানুষ তুর্কি-আজারবাইজান জোটের সাথে যুদ্ধ করছে"। রাশিয়ায় আর্মেনিয়ার রাষ্ট্রদূত বর্ধন তোগানিয়ান এই বিষয়টি অস্বীকার করেননি যে আর্মেনিয়া নতুন অস্ত্র সরবরাহের জন্য রাশিয়ায় ফিরে যেতে পারেন।

পশীনিয়ান ২৯ সেপ্টেম্বর বলেছিলেন যে "তুরস্কের সক্রিয় উৎসাহ, রাজনৈতিক ও সামরিক সহায়তায় আজারবাইজান আর্মেনিয়ার ভূখণ্ডে যুদ্ধবিগ্রহের ভূগোলকে প্রসারিত করেছে।"

আজারবাইজান[সম্পাদনা]

২৬ সেপ্টেম্বর, আজারবাইজানীয় প্রতিরক্ষা মন্ত্রকের মতে, আক্রমণাত্মক পূর্বের একদিন আগে আর্মেনিয় সামরিক বাহিনী ফ্রন্ট লাইনের পাশে বিভিন্ন দিক থেকে লার্জ ক্যালিবার মেশিনগান ও স্নিপার রাইফেল থেকে গুলি চালিয়ে ৪৮ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করে। আজারবাইজান জানিয়েছে যে আর্মেনিয় পক্ষগুলি প্রথমে আক্রমণ করে এবং আজারবাইজানীয় বাহিনী তারপরে পাল্টা আক্রমণ শুরু করে।

২৭ সেপ্টেম্বর, আজারবাইজানের রাষ্ট্রপতির সিনিয়র উপদেষ্টা হিকমেট হাজীয়েভ ফ্রণ্ট লাইনে "ইচ্ছাকৃত" আক্রমণ চালানোর জন্য এবং "আন্তর্জাতিক মানবিক আইনের চূড়ান্ত লঙ্ঘন" করে "ইচ্ছাকৃতভাবে আবাসিক অঞ্চল ও বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করে" আক্রমণ চালানোর জন্য আর্মেনিয় বাহিনীকে অভিযুক্ত করেন এটি ।

২৮ সেপ্টেম্বর হাজীয়েভ বলেছিলেন যে "আর্মেনিয়ার অনুসরণ করা নীতি আলোচনার প্রক্রিয়া ধ্বংসের দিকে নিয়ে গেছে। এটি আজারবাইজানের বিরুদ্ধে আগ্রাসনের আরেকটি কাজ হিসাবে মূল্যায়ন করা হয়।" তিনি আরও যোগ করেছেন যে "যুদ্ধ শুরু হয়েছে আজারবাইজানের বিরুদ্ধে। আজারবাইজানের জনগণ এইরকম কঠিন সময়ে একত্রিত হয়েছে। এটি আজারবাইজানের জনগণের মহান দেশপ্রেমের যুদ্ধ। "

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Turkey deploying Syrian fighters to help ally Azerbaijan, two fighters say"Reuters 
  2. "Syrian rebel fighters prepare to deploy to Azerbaijan in sign of Turkey's ambition"Syrian Observatory for Human Rights। ২৮ সেপ্টেম্বর ২০২০। 
  3. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; sparks নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  4. Turkey-backed Syrian mercenaries arrive in Azerbaijan - SOHR
  5. Armenia says it is checking report of Syrian fighters in Azerbaijan
    Turkey deploys Syrian fighters to Azerbaijan – Greek City Times
  6. "Armenian Foreign Ministry: Turkish Military Experts are Fighting Alongside Azerbaijan"। Hetq। 28-09-2020। সংগ্রহের তারিখ 28-09-2020The Turkish military experts are fighting side by side with Azerbaijan, who are using Turkish weapons, including UAVs and warplanes.  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ=, |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  7. "While there is no confirmation of the many Armenian allegations of material support from Turkey, the vigorous rhetorical support from Azerbaijan's ally has been undeniable."। eurasianet। 28-09-2020। সংগ্রহের তারিখ 28-09-2020  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ=, |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  8. "F-16s Reveal Turkey's Drive to Expand Its Role in the Southern Caucasus"। Stratfor। ৮ অক্টোবর ২০২০। ১০ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ অক্টোবর ২০২০The presence of the Turkish fighter aircraft ... demonstrate[s] direct military involvement by Turkey that goes far beyond already-established support, such as its provision of Syrian fighters and military equipment to Azerbaijani forces. 
  9. Chausovsky, Eugene (৭ অক্টোবর ২০২০)। "Turkey Challenging Russia's Monopoly in the South Caucasus"। Center for Global Policy। ৭ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। ... it has been reported (though denied by Turkish and Azerbaijani officials) that Turkish soldiers and aircraft have been directly involved in the fighting. 
  10. "Everything We Know About The Fighting That Has Erupted Between Armenia And Azerbaijan"। The Drive। সংগ্রহের তারিখ ১ নভেম্বর ২০২০ 
  11. "Turkey supplies T-300 Kasirga rocket system to Azerbaijan"। AzerNews। ২১ সেপ্টেম্বর ২০১৬। 
  12. Melman, Yossi (৭ অক্টোবর ২০২০)। "As Nagorno-Karabakh Conflict Expands, Israel-Azerbaijan Arms Trade Thrives"। Haaretz। ১০ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ অক্টোবর ২০২০ 
  13. "Israel sending weapons to Azerbaijan as fight with Armenia rages on sources"। Al Arabiya। ৩০ সেপ্টেম্বর ২০২০। ৩ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। ... a US intelligence source told Al Arabiya English that Israel was sending planes full of weapons to Azerbaijan. 
  14. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; Syrianmercs নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  15. Azerbaijan: Armenian-Syrian mercenaries helping Armenia
  16. "Prezident: "Ermənistanın təhlükəsizliyi, pulsuz silahlanması Rusiya tərəfindən təmin edilir""apa.az (আজারবাইজানী ভাষায়)। ১১ অক্টোবর ২০২০। ১১ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ অক্টোবর ২০২০ 
  17. "Deal Struck to End Nagorno-Karabakh War"। The Moscow Times। ১০ নভেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ১০ নভেম্বর ২০২০ 
  18. "Azerbaijan and Armenia agree full ceasefire in Nagorno-Karabakh"। Financial Times। ১০ নভেম্বর ২০২০। Agreement is seen as victory for Baku and will be monitored by Russian forces 
  19. "Armenia, Azerbaijan and Russia sign Nagorno-Karabakh peace deal"। BBC। ১০ নভেম্বর ২০২০। The BBC's Orla Guerin in Baku says that, overall, the deal should be read as a victory for Azerbaijan and a defeat for Armenia. 
  20. "Turkey, Russia to set up joint center to watch Nagorno-Karabakh peace"। Hurriyet Daily News। ১১ নভেম্বর ২০২০। 
  21. Staff, Reuters (২৭ সেপ্টেম্বর ২০২০)। "Nagorno-Karabakh says the region has lost some territory to Azerbaijan's army" – www.reuters.com-এর মাধ্যমে। 
  22. Armenian, Azeri forces battle again, at least 21 reported killed
  23. "Azerbaijan kills over a dozen Armenian servicemen in Karabakh fighting"trtworld.com (ইংরেজি ভাষায়)। TRT World। ২৭ সেপ্টেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ২৭ সেপ্টেম্বর ২০২০ 
  24. "Major General Mayis Barkhudarov: "We will fight to destroy the enemy completely"। Azerbaijani Ministry of Defence। সেপ্টেম্বর ২৮, ২০২০। ৮ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  25. "Release of the Press Service of the President"president.az। Official website of the President of Azerbaijan। ৪ অক্টোবর ২০২০। ৯ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ অক্টোবর ২০২০ 
  26. "President Ilham Aliyev congratulates 1st Army Corps Commander Hikmet Hasanov on liberation of Madagiz from occupation"apa.az। ৩ অক্টোবর ২০২০। সংগ্রহের তারিখ ৩ অক্টোবর ২০২০President Ilham Aliyev has congratulated 1st Army Corps Commander Hikmet Hasanov on liberation of Madagiz, APA reports. 
  27. "Release of the Press Service of the President"। Azerbaijan State News Agency। ১৯ অক্টোবর ২০২০। সংগ্রহের তারিখ ২০ অক্টোবর ২০২০Commander-in-Chief of the Armed Forces of the Republic of Azerbaijan, President Ilham Aliyev congratulated Chief of the State Border Service (SBS), Colonel General Elchin Guliyev on raising the Azerbaijani flag over the Khudafarin bridge, liberating several residential settlements with the participation of the SBS, and instructed to convey his congratulations to all personnel. Colonel General Elchin Guliyev reported that the State Border Service personnel will continue to decently fulfill all the tasks set by the Commander-in-Chief. 
  28. "Jalal Harutyunyan wounded, Mikael Arzumanyan appointed Artsakh Defense Minister"। ২৭ অক্টোবর ২০২০। 
  29. "Artsakh Defense Army deputy commander killed"। ২ নভেম্বর ২০২০। 
  30. "Legendary liberator of Shushi Seyran Ohanyan during these days has become legendary defender of Shushi: MOD representative"aysor.am। ৮ নভেম্বর ২০২০। ৯ নভেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ নভেম্বর ২০২০ 
  31. "Tiran Khachatryan – National Hero of the Republic of Armenia"armradio.am। Public Radio of Armenia। ২০২০-১০-২২। 
  32. "Эксперт оценил потери Армении и Азербайджана в Нагорном Карабахе" (Russian ভাষায়)। Moskovsky Komsomolets। ৭ নভেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ১০ নভেম্বর ২০২০ 
  33. "Qarabağın qəlbi necə azad olundu: 300 spartalının əfsanəsi gerçək oldu Şuşada"Bizim Yol (Azerbaijani ভাষায়)। ৯ নভেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ১০ নভেম্বর ২০২০ 
  34. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; syriandead নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  35. "What Open Source Evidence Tells Us About The Nagorno-Karabakh War"। Forbes। সংগ্রহের তারিখ ১২ নভেম্বর ২০২০ 
  36. Bensaid, Adam (২৯ সেপ্টেম্বর ২০২০)। "A military breakdown of the Azerbaijan–Armenia conflict"। TRTWorld। ৭ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ অক্টোবর ২০২০ 
  37. Frantzman, Seth J. (১ অক্টোবর ২০২০)। "Israeli drones in Azerbaijan raise questions on use in the battlefield"Jerusalem Post। ৯ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ অক্টোবর ২০২০ 
  38. "Son dakika... Görüntü dünyayı çalkaladı! SİHA vurdu, bir başka drone..." (তুর্কী ভাষায়)। Milliyet। ১ অক্টোবর ২০২০। ১১ অক্টোবর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ অক্টোবর ২০২০ 
  39. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; cnnturk নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  40. "Azerbaijani Military Retools Old Crop Duster Planes as Attack Drones"। Hetq Online। ১৪ অক্টোবর ২০২০। 
  41. "Missiles, rockets and drones define Azerbaijan-Armenia conflict"। The Jerusalem Post। সংগ্রহের তারিখ ১৮ অক্টোবর ২০২০ 
  42. "Azerbaijan shoots down Armenian Su-25 fighter jet"। TRT World। সংগ্রহের তারিখ ১২ নভেম্বর ২০২০ 
  43. "Cities under fire as Armenia-Azerbaijan fighting intensifies"। RTL Today। সংগ্রহের তারিখ ১২ নভেম্বর ২০২০ 
  44. "Azerbaijani used TB2 drone to destroy second S-300 SAM of Armenia"। Global Defense Corp। সংগ্রহের তারিখ ১ নভেম্বর ২০২০ 
  45. Outbreak of fighting in Karabakh, updated. News and reports. Video/photo
  46. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; bloomberg নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  47. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; 31killed নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  48. "Azerbaijan has suffered over 400 manpower losses"armenpress.am (ইংরেজি ভাষায়)। Armenpress accessdate=28 September 2020। ২৮ সেপ্টেম্বর ২০২০। 
  49. "Azeri-Armenian Clashes: Nagorno-Karabakh Army Seizes 11 Azerbaijani Armoured Vehicles"। ২৮ সেপ্টেম্বর ২০২০। 
  50. Karabakh says 28 more of its troops killed in fighting with Azeri forces
  51. "About 200 military servicemen wounded in Nagorno-Karabakh"। ২৮ সেপ্টেম্বর ২০২০। 
  52. "Müdafiə Nazirliyi Ermənistanın itkilərini açıqladı" (আজারবাইজানী ভাষায়)। ২৮ সেপ্টেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ২৮ সেপ্টেম্বর ২০২০ 
  53. "MN: Düşmənin 3 silah-sursat anbarı, onlarla texnikası məhv edilib, 550-dən artıq canlı qüvvə itkisi var" (আজারবাইজানী ভাষায়)। ২৮ সেপ্টেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ২৮ সেপ্টেম্বর ২০২০ 
  54. Death Toll Rises as Armenia-Azerbaijan Fighting Enters Second Day
  55. "Ermənilərin yaşayış məntəqəsini atəşə tutması nəticəsində Ağdam sakini həlak olub"report.az (আজারবাইজানী ভাষায়)। Report Information Agency। ২৮ সেপ্টেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ২৮ সেপ্টেম্বর ২০২০ 
  56. Over 30 civilians injured in Artsakh – preliminary information
  57. "Fighting erupts between Armenia, Azerbaijan over disputed region"Al Jazeera। ২৭ সেপ্টেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ২৭ সেপ্টেম্বর ২০২০ 
  58. "Armenia and Azerbaijan erupt into fighting over disputed Nagorno-Karabakh"BBC News (ইংরেজি ভাষায়)। ২৭ সেপ্টেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ২৭ সেপ্টেম্বর ২০২০ 
  59. "Nagorno-Karabakh announces martial law and total mobilization"Reuters। ২৭ সেপ্টেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ২৭ সেপ্টেম্বর ২০২০ 
  60. "Azerbaijan's parliament approves martial law, curfews – president's aide"Reuters। ২৭ সেপ্টেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ২৭ সেপ্টেম্বর ২০২০ 
  61. "Vilayat Eyvazov appointed commandant of areas where curfew is applied – ORDER"APA.az (ইংরেজি ভাষায়)। ২৮ সেপ্টেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ২৮ সেপ্টেম্বর ২০২০ 
  62. "Partial mobilization announced in Azerbaijan"Azeri Press Agency। ২৮ সেপ্টেম্বর ২০২০। সংগ্রহের তারিখ ২৮ সেপ্টেম্বর ২০২০ 
  63. Department Of State. The Office of Electronic Information, Bureau of Public Affairs। "1993 UN Security Council Resolutions on Nagorno-Karabakh"2001-2009.state.gov (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৭ সেপ্টেম্বর ২০২০ 
  64. "HUMAN RIGHTS SITUATION OF INTERNALLY DISPLACED PERSONS IN AZERBAIJAN · Human Rights Club"Human Rights Club (ইংরেজি ভাষায়)। ১৯ জুন ২০১৯। সংগ্রহের তারিখ ২৭ সেপ্টেম্বর ২০২০ 
  65. "Recognition of the territorial integrity of Azerbaijan by Armenia"www.assembly.coe.int। সংগ্রহের তারিখ ২৭ সেপ্টেম্বর ২০২০ 


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি, বা বন্ধকরণ </ref> দেয়া হয়নি