হোহেনহেইম বিশ্ববিদ্যালয়

স্থানাঙ্ক: ৪৮°৪২′৪১″ উত্তর ৯°১২′৩৪″ পূর্ব / ৪৮.৭১১৪° উত্তর ৯.২০৯৫° পূর্ব / 48.7114; 9.2095
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হোহেনহেইম বিশ্ববিদ্যালয়
Universität hohenheim
ধরনসরকারি
স্থাপিত১৮১৮; ২০৬ বছর আগে (1818)
বাজেট€ ১৪৪.২ মিলিয়ন[১]
রেক্টরস্টেফান ডাবার্ট
শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ
৯৪১[১]
প্রশাসনিক ব্যক্তিবর্গ
১,১০০[১]
শিক্ষার্থী৯,৭৫৯[১]
অবস্থান, ,
৪৮°৪২′৪১″ উত্তর ৯°১২′৩৪″ পূর্ব / ৪৮.৭১১৪° উত্তর ৯.২০৯৫° পূর্ব / 48.7114; 9.2095
শিক্ষাঙ্গনশহুরে
পোশাকের রঙ     নীল
ওয়েবসাইটwww.uni-hohenheim.de
মানচিত্র

হোহেনহেইম বিশ্ববিদ্যালয় (জার্মান: Universität Hohenheim, ইংরেজি: University of Hohenheim ): জার্মানির স্টুটগার্টের দক্ষিণে অবস্থিত একটি ক্যাম্পাস বিশ্ববিদ্যালয়। 1818 সালে প্রতিষ্ঠিত, এটি স্টুটগার্টের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। এর বিশেষীকরণের প্রাথমিক ক্ষেত্রগুলি ঐতিহ্যগতভাবে কৃষি এবং প্রাকৃতিক বিজ্ঞান ছিল। আজ, তবে, এর বেশিরভাগ শিক্ষার্থী ব্যবসা, অর্থনীতি এবং সামাজিক বিজ্ঞান অনুষদ দ্বারা প্রদত্ত অনেকগুলি অধ্যয়ন প্রোগ্রামের একটিতে নথিভুক্ত। অনুষদকে নিয়মিতভাবে দেশের সেরাদের মধ্যে স্থান দেওয়া হয়েছে, যা এই ক্ষেত্রগুলিতে হোহেনহেইম বিশ্ববিদ্যালয়কে জার্মানির শীর্ষ-স্তরের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি করে তুলেছে।[২] বিশ্ববিদ্যালয়টি বেশ কয়েকটি অংশীদার বিশ্ববিদ্যালয়ের সাথে একাডেমিক জোট বজায় রাখে এবং অসংখ্য যৌথ গবেষণা প্রকল্পের সাথে জড়িত।

ইতিহাস[সম্পাদনা]

১৭৭০ থেকে ১৭৯৪ সাল পর্যন্ত, কার্লসশুল স্টুটগার্টের একমাত্র বিশ্ববিদ্যালয় ছিল। ১৮১৮ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে, স্টুটগার্টের প্রাচীনতম বিশ্ববিদ্যালয় হল হোহেনহেইম বিশ্ববিদ্যালয়। ১৮১৫ সালে ইন্দোনেশিয়ার আগ্নেয়গিরি মাউন্ট তামবোরার অগ্ন্যুৎপাত বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের সূত্রপাত করেছিল এবং ১৯ শতকের শুরুতে ওয়ার্টেমবার্গ রাজ্যে ব্যাপক দুর্ভিক্ষের একটি কারণ ছিল। ১৮১৮ সালে Württemberg-এর রাজা উইলিয়াম I Hohenheim-এ শিক্ষা, পরীক্ষা-নিরীক্ষা এবং প্রদর্শনের মাধ্যমে রাজ্যের সাধারণ পুষ্টির আমূল উন্নতির জন্য Hohenheim-এ একটি কৃষি একাডেমী স্থাপন করেন এবং এভাবেই হোহেনহেইম বিশ্ববিদ্যালয়ের ভিত্তি স্থাপন করেন। সেই সময়ে, সেখানে ১৮ জন শিক্ষার্থী ভর্তি হয়েছিল এবং তিনজন অধ্যাপকের কর্মী ছিলেন। এটি স্টুটগার্ট বিশ্ববিদ্যালয়ের সাথে সংযুক্ত বা অধিভুক্ত নয় (১৮২৯ সালে প্রতিষ্ঠিত), যদিও উভয়ের মধ্যে সহযোগিতা রয়েছে। একাডেমির প্রথম পরিচালক ছিলেন জোহান নেপোমুক শোয়ার্জ, এবং এটি হোহেনহেইম প্রাসাদে অবস্থিত ছিল, চার্লস ইউজিন, ডিউক অফ ওয়ার্টেমবার্গ দ্বারা নির্মিত। ১৮২৭ সালে প্রতিষ্ঠানটিকে "কৃষি ও বনবিদ্যা একাডেমি" হিসাবে মনোনীত করা হয়েছিল। ১৯০৪ সালে নাম পরিবর্তন করে "কৃষি কলেজ" রাখা হয়। হোহেনহেইম কলেজকে ১৯১৮ সালে ডক্টরেট এবং ১৯১৯ সালে হ্যাবিলিটেশন প্রদানের অধিকার প্রদান করা হয়। 1923 সালে মার্গারেট ভন র্যাঞ্জেলকে উদ্ভিদ পুষ্টির জন্য চেয়ারে নিয়োগের সাথে সাথে, তিনি জার্মান বিশ্ববিদ্যালয়ে প্রথম মহিলা পূর্ণ অধ্যাপক হন। জাতীয় সমাজতন্ত্রের সময়, বিশ্ববিদ্যালয়টিকে পার্টির আদর্শের সাথে সামঞ্জস্যপূর্ণ করা হয়েছিল এবং এটি ১৯৪৫ সালে বন্ধ করতে বাধ্য হয়েছিল। স্থাপত্যগতভাবে, যে বিশ্ববিদ্যালয়টি ১৯৪৬ সালে তার দরজা পুনরায় খুলেছিল তা দ্বিতীয় বিশ্বযুদ্ধে তুলনামূলকভাবে অক্ষত অবস্থায় বেঁচে গিয়েছিল। ১৯৬৪ সালে কৃষি বিজ্ঞান এবং প্রাকৃতিক বিজ্ঞান অনুষদ তৈরি করা হয়েছিল, তারপর ১৯৬৮ সালে ব্যবসা, অর্থনীতি এবং সামাজিক বিজ্ঞান অনুষদ তৈরি করা হয়েছিল। Hohenheim ১৯৬৭ সাল থেকে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা উপভোগ করেছে যখন এটি Universität Hohenheim নামে পরিচিত হয়। বর্তমানে এখানে প্রায় ৯,০০০ ছাত্র এবং প্রায় ৯০০ জনের একজন শিক্ষকতা কর্মী রয়েছে, যার মধ্যে ১০০ জনের কিছু বেশি অধ্যাপক। বিশ্ববিদ্যালয়ে এখন ২০০০ জনের বেশি লোক কাজ করে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান রেক্টর হলেন কৃষি অর্থনীতিবিদস্টেফান ডাবার্ট (জন্ম ২৩ জুন ১৯৫৮), যিনি ১ এপ্রিল ২০১২ তারিখে অফিস গ্রহণ করেন।

ক্যাম্পাস[সম্পাদনা]

বিশ্ববিদ্যালয়টি দক্ষিণ-পশ্চিম জার্মানিতে অবস্থিত, ওয়ের্টেমবার্গের রাজধানী স্টুটগার্টের ব্যাডেনের দক্ষিণ প্রান্তে প্লিনিংজেন জেলায়। এটি ২০০১ সালে Baden-Württemberg-এর সবচেয়ে সুন্দর ক্যাম্পাস বিশ্ববিদ্যালয় হিসাবে নামকরণ করা হয়েছিল এবং সাধারণত এটি দেশের সবচেয়ে মনোরম ক্যাম্পাসগুলির মধ্যে একটি হিসাবে স্বীকৃত। বারোক প্রাসাদ, বিশ্ববিদ্যালয়ের প্রতীক এবং এর প্রধান ভবন, ঐতিহাসিক ল্যান্ডসারবোরেটাম ব্যাডেন-ওয়ার্টেমবার্গ সহ ঐতিহাসিক পার্কল্যান্ড এবং বোটানিক্যাল হোহেনহাইম গার্ডেন দ্বারা বেষ্টিত। ক্যাম্পাসটি লাইট রেললাইন U3 স্টেশন প্লিনিংজেন গার্বে (স্টুটগার্ট স্টাডটবাহন) এর কাছাকাছি এবং স্টুটগার্ট বিমানবন্দর, স্টুটগার্ট প্রদর্শনী কেন্দ্র এবং প্রধান মোটরওয়ের কয়েক মিনিটের মধ্যে।

অ্যাকেমিক কার্যক্রম[সম্পাদনা]

বিশ্ববিদ্যালয়টি বর্তমানে স্বাস্থ্য, পুষ্টি, কৃষি, ভোক্তা সুরক্ষা এবং পরিবেশ সুরক্ষার পাশাপাশি অর্থনীতি এবং যোগাযোগের ক্ষেত্রে গবেষণা চালিয়ে যাচ্ছে। বিশেষ গুরুত্বের ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে:

  • খাদ্য শৃঙ্খলের মধ্যে কৃষি ও পুষ্টি বিজ্ঞান
  • কৃষি থেকে জৈব-ভিত্তিক পণ্য এবং জৈব শক্তি জৈবিক সংকেত
  • Bioefector গবেষণা
  • Biofector উদ্ভাবন এবং পরিষেবা

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The University at a glance"University of Hohenheim। সংগ্রহের তারিখ ২০ জুন ২০১৭ 
  2. "Wirtschaftsförderung Region Stuttgart: Aktuelles"web.archive.org। ২০১৫-১২-১১। ২০১৫-১২-১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০৯-১৪