বল্ড ঈগল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(হেলিয়াইটাস লিউকোসেফালাস থেকে পুনর্নির্দেশিত)

বল্ড ঈগল
সময়গত পরিসীমা: Pleistocene-Recent [১]
Bald eagle preparing to fly at Kachemak Bay, Alaska, USA.
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Chordata
উপপর্ব: Vertebrata
শ্রেণী: Aves
বর্গ: Accipitriformes
পরিবার: Accipitridae
গণ: Haliaeetus
প্রজাতি: Haliaeetus leucocephalus
দ্বিপদী নাম
Haliaeetus leucocephalus
(Linnaeus, 1766)
  • H. l. leucocephalus – Southern bald eagle
  • H. l. washingtoniensis – Northern bald eagle
Bald eagle range
  Breeding resident
  Breeding summer visitor
  Winter visitor
  On migration only
Star: accidental records
প্রতিশব্দ
  • Falco leucocephalus Linnaeus, 1766

বল্ড ঈগল দ্বিপদ নাম হেলিয়াইটাস লিউকোসেফালাস হচ্ছে উত্তর আমেরিকার শিকারী পাখি। এটা সমুদ্র ঈগল। এর দুটি উপপ্রজাতি আছে। এদের বসবাসের সীমানা কানাডার বেশিরভাগ অংশ, আলাস্কা, যুক্তরাষ্ট্রের সম্পূর্ণ অংশ এবং মেক্সিকোর উত্তরাঞ্চল। এদেরকে বিশালাকারের উন্মুক্ত জলাধারের পাশে দেখা যায় যেখানে পর্যাপ্ত খাবারের সরবরাহ আছে এবং বাসার জন্য পুরাতন বড় গাছ আছে। এদের প্রধান খাদ্য মাছ। উড়ন্ত অবস্থায় এরা পানি থেকে নখের সাহায্যে মাছ শিকার করে।

শ্রেণিবিন্যাস[সম্পাদনা]

এরা প্রাণীজগতের কর্ডাটা পর্বের পক্ষী বর্গের সদস্য। এদের গণ নাম হেলিয়াটাস এবং প্রজাতি নাম লিউকোসেফালাস । হেলিয়াটাস এসেছে গ্রিক হেলিয়ায়েটোস থেকে যার অর্থ সমুদ্র ঈগল এবং লিউকোসেফালাস লাতিন শব্দ যা এসেছে গ্রিক থেকে অর্থ সাদা মাথা। লিনিয়াস তার সিস্টেমা ন্যাচারাই গ্রন্থে এদেরকে ফ্যাল্কো লিউকোসেফালাস নামে উল্লেখ করেন।

বর্ণনা[সম্পাদনা]

বাচ্চা ও প্রাপ্ত বয়স্ক বল্ড ঈগল

প্রাপ্ত বয়স্ক পাখির পালকের রঙ গাঢ় বাদামী এবং মাথা ও লেজ সাদা। এদের লেজ দীর্ঘ। পুরুষ ও স্ত্রী ঈগলের পালকের বর্ণ একই রকম তবে স্ত্রী পাখি পুরুষের তুলনায় ২৫% বড়। এদের চঞ্চু, পা এবং আইরিশ উজ্জ্বল হলুদ। পা পালকহীন, আঙুল শক্ত এবং বড় নখরযুক্ত। শিকারের দুর্বল অংশ বিদ্ধ করতে এরা এই নখ ব্যবহার করে থাকে।

এরা উত্তর আমেরিকার পাখিদের মধ্যে সব থেকে বড় বাসা তৈরী করে এবং প্রাণীজগতের সকল প্রাণীদের মধ্যে এরাই সব থেকে বড় গাছের উপর পাখির বাসা (ট্রি নেস্ট) তৈরী করে। এদের বাসার গভীরত ৪ মি (১৩ ফু), প্রশস্ততা ২.৫ মি (৮.২ ফু), এবং ওজনে ১ টন (১.১ শর্ট টন)। চার থেকে পাঁচ বছর বয়সে এরা যৌন সক্ষমতা অর্জন করে।

বাসস্থান[সম্পাদনা]

স্যালমন মাছ শিকার, কামতাই জাতীয় উদ্যান

যে কোন আমেরিকান জলাভূমি যেমন সমুদ্র উপকূল, নদী, বৃহৎ জলাধার অথবা মার্শেস কিংবা বৃহতাকারের খোলা জলের উৎসের কাছে এদের দেখা যায় যেখানে মাছের প্রাচুর্য আছে। গবেষণায় দেখা গেছে বল্ড ঈগলের বাসস্থান থেকে জলের আধার ১১ কিমি (৬.৮ মা) এর বেশি।

এরা বড় পুরাতন গাছ বসার এবং বাসা তৈরী করার জন্য পছন্দ করে। এদের বাসা মাটি থেকে খুব উচুতে থাকে না, তবে কমপক্ষে ৬ মি (২০ ফু) উঁচু থাকে।এদের বাসার আকার হয় বিশাল। সব থেকে বড় বাসার সন্ধান পাওয়া গেছে ১৯৬৩ সালে ফ্লোরিডায়, পরিমাপে দেখা এছে ১০ ফু (৩.০ মি) চওড়া এবং ১০ ফু (৩.০ মি) গভীর।[৩]

Haliaeetus leucocephalus

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Haliaeetus leucocephalus Linnaeus 1766 (bald eagle)"PBDB 
  2. BirdLife International (২০১৬)। "Haliaeetus leucocephalus"IUCN Red List of Threatened Species (ইংরেজি ভাষায়)। আইইউসিএন2016: e.T22695144A93492523। ডিওআই:10.2305/IUCN.UK.2016-3.RLTS.T22695144A93492523.enঅবাধে প্রবেশযোগ্য। সংগ্রহের তারিখ ২৮ এপ্রিল ২০১৯ 
  3. "Largest bird's nest"। Guinnessworldrecords.com। সংগ্রহের তারিখ ২০১৩-১০-০৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

ভিডিও লিংক[সম্পাদনা]