হের্মান অস্টহফ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হের্মান অস্ট্হফ

হের্মান অস্ট্হফ (জার্মান: Hermann Osthoff হেয়ামান্‌ অস্ট্‌হফ্‌') (১৮ই এপ্রিল, ১৮৪৭, বিলমেরিশ, উনা, জার্মানি৭ই মে, ১৯০৯, হাইডেলবের্গ, জার্মানি) একজন জার্মান ভাষাবিজ্ঞানী

জীবন[সম্পাদনা]

অস্ট্‌হফ জার্মানির বার্লিন, টুবিঙেনবন শহরে চিরায়ত ভাষাতত্ত্ব (Classical philology), জার্মান সংস্কৃতি, সংস্কৃত ভাষাতুলনামূলক ভাষাবিজ্ঞান অধ্যয়ন করেন। তিনি ১৮৬৯ সালে বন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হন। ১৮৭০ থেকে তিনি কাসেল শহরে শিক্ষকতা করতে থাকেন ও ১৮৭৫ সালে বাসস্থান পরিবর্তন করে লাইপ্‌ৎসিশ শহরে চলে যান। ১৮৭৭ সালে তিনি হাইডেলবের্গ বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক ভাষাবিজ্ঞান ও সংস্কৃতের অধ্যাপক নিযুক্ত হন। ১৮৭৮ সালে তিনি পূর্ণ অধ্যাপক পদ লাভ করেন। তার গবেষণার মূল বিষয় ছিল ভারতীয় ব্যাকরণকার্ল ব্রুগমানআউগুস্ট লেসকিনের সাথে তাকেও নব্যব্যাকরণবিদদের মধ্যে অন্যতম ভাষাবিজ্ঞানী হিসেবে গণ্য করা হয়। [১]

অস্ট্‌হফের ওপর লেখা রচনাবলি[সম্পাদনা]

  • Einhauser, Eveline (Hrsg.) (1992). Lieber freund ... : die Briefe Hermann Osthoffs an Karl Brugmann, 1875 - 1904. Trier: WTV.
  • Killy, Walther & Rudolf Vierhaus (Hrsg.) (1998). Deutsche Biographische Enzyklopädie (DBE). Band 7: May - Pleßner. München, K.G. Saur. S. 519.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Osthoff, Hermann In: Neue Deutsche Biographie (NDB). Band 19, Duncker & Humblot, Berlin 1999, আইএসবিএন ৩-৪২৮-০০২০০-৮, S. 627 f.