হেনরি পর্বতমালা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হেনরি পর্বতমালা
Henry Mountains, Utah, 2005-06-01.jpg
পাহাড়ি রাস্তা থেকে হেনরি পর্বতমালার শৃঙ্গ
সর্বোচ্চ সীমা
শিখরমাউন্ট এলেন
উচ্চতা১১,৫২২ ফুট (৩,৫১২ মিটার)
সুপ্রত্যক্ষতা[রূপান্তর: একটি সংখ্যা প্রয়োজন]
বিচ্ছিন্নতা[রূপান্তর: একটি সংখ্যা প্রয়োজন]
স্থানাঙ্ক৩৮°৬.৫৩′ উত্তর ১১০°৪৮.৮২′ পশ্চিম / ৩৮.১০৮৮৩° উত্তর ১১০.৮১৩৬৭° পশ্চিম / 38.10883; -110.81367স্থানাঙ্ক: ৩৮°৬.৫৩′ উত্তর ১১০°৪৮.৮২′ পশ্চিম / ৩৮.১০৮৮৩° উত্তর ১১০.৮১৩৬৭° পশ্চিম / 38.10883; -110.81367
ভূগোল
দেশযুক্তরাষ্ট্র
রাজ্যইউটা
মূল পরিসীমাপাথুরে পর্বতমালা
ভূতত্ত্ব
শিলার ধরনআগ্নেয়

হেনরি পর্বতমালা যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পুর্বাঞ্চলের ইউটা অঞ্চলে অবস্থিত এবং এটি ইউটার উত্তর-দক্ষিণ দিকে ধাবিত হয়েছে, এই পর্বতমালা প্রায় ৩০ মাইল পর্যন্ত বর্ধিত। উক্ত পর্বতমালা জোসেফ হেনরির সম্মানার্থে নামকরন করেছিলেন অ্যালমন থমসন; স্মিথসনিয়ান ইন্সটিটিউট এর প্রথম সম্পাদক। সবচেয়ে কাছের যে শহর হ্যাঙ্কসভিল, ইউটা সেটি পর্বতমালা থেকে উত্তরদিকে অবস্থিত। যুক্তরাষ্ট্রের ৪৮টি সংযুক্ত অঞ্চলের মানচিত্রের তালিকায় হেনরি পর্বতমালা সর্বশেষ পর্বতমালা হিসেবে যুক্ত হয়(১৮৭২),[১] আর থমসন এর নামকরণ এর আগে তা "আননউন মাউন্টেইন্স" নামে পরিচিত ছিলো। নাভাজোতে এখনো উক্ত পর্বতমালা Dził Bizhiʼ Ádiní ("যে পর্বতমালার নাম জানা নেই") নামে পরিচিত।

ভূগোল এবং ভূতত্ত্ব[সম্পাদনা]

হেনরি পর্বতমালা প্রধান ২টি শ্রেণিতে গুচ্ছবদ্ধ, যাকে হাইওয়ে ২৭৬ বিভক্ত করেছে। দুটি শ্রেণির মধ্যে উত্তরাংশের শ্রেণি উঁচু যা মাউন্ট এলেনঃ সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা ১১,৫২২ ফুট(৩,৫১২ মিটার); মাউন্ট প্যানেলঃ ১১,৩৭১ ফুট(৩,৪৬৬ মিটার); এবং মাউন্ট হিলার্সঃ ১০,৭২৩ ফুট(৩,২৬৮ মিটার) সহ অবস্থিত। উচ্চতার দিক দিয়ে দক্ষিণাংশের শ্রেণি তুলনামূলক ছোট। দক্ষিণ শ্রেণির দুটি শৃঙ্গ রয়েছে; মাউন্ট এলসওয়ার্থঃ ৮,২৩৫ ফুট(২,৫১০ মিটার); এবং মাউন্ট হোলমসঃ ৮,০০০ ফুট(২,৪০০ মিটার)। দক্ষিণাংশের এই শ্রেণিটি "লিটল রকিজ" নামে পরিচিত।

হেনরি পর্বতমালা বিভিন্ন রকম ক্যানিয়ন সিস্টেম দ্বারা নিষ্কাশন করা হয় যা বিচ্ছিন্ন পরিসর থেকে দূরে, উত্তরে ফ্রেমন্ট নদীতে, পূর্বদিকে ডার্টি ডেভিল নদীতে অথবা দক্ষিণে পাওয়েল হ্রদে সরে যায়।

গ্রোভ কার্ল গিলবার্ট এই পর্বতমালার ভূতত্ত্ব প্রথম অধ্যয়ন করেছিলেন ১৮৭৫-১৮৭৬ সালে । তিনি পাহাড়গুলোর অনুপ্রবেশের অদ্ভুত চরিত্রগত আকারগুলো বর্ণনা করতে "ল্যাকোলাইট" (বর্তমানে ল্যাকোলিথ) শব্দটি তৈরি করেছিলেন। হেনরি পর্বতমালার প্রধান আগ্নেয় শিলা হল পোরফিরাইটিক ডায়ারাইট

কলোরাডো মালভূমির বিবর্তন বোঝার জন্য আগ্নেয় শিলার বয়স জানা গুরুত্বপূর্ণ। ভূতাত্ত্বিক অধ্যায়ন অনুযায়ী উক্ত শিলাগুলোর বয়স প্রায় ৪৫-৫০ মিলিয়ন বছর। তবে এটি প্রতিষ্ঠিত হয়েছে যে, প্রায় ২৩ থেকে ৩১ মিলিয়ন বছর পূর্বে এই অনুপ্রবেশগুলি জিরকন এর ইউরেনিয়াম-লেড এর ভূতাত্ত্বিক ডেটিং এবং হর্নব্লেন্ড এর আর্গন-আর্গন ডেটিং এর মাধ্যমে তৈরি হয়েছিল; ফিশন ট্র্যাক ডেটিংটিও উক্ত ফলাফল পেয়েছিল (পুরানো, ভ্রান্ত বয়সগুলি পটাসিয়াম-আর্গন ডেটিং এর মাধ্যমে হয়েছিল)। ক্রিটাসিয়াস পলিত শৈলতে উক্ত অনুপ্রবেশ পারমিয়ান এর মাধ্যমে হয়েছিল। এই পর্বতমালার ভূতত্ত্ব লা সাল রেঞ্জ এবং আবাজো পর্বতমালার ভূতত্ত্বের সাথে সামঞ্জস্যপুর্ন।

আমেরিকান বাইসন[সম্পাদনা]

নাসার স্যাটেলাইট থেকে তোলা ছবিতে হেনরি পর্বতমালা(মাঝখানে), পাওয়েল হ্রদ এবং কলোরাডো নদী(উত্তরদিকে)।

হেনরি পর্বতমালা প্রায় ৩৫০টি আমেরিকান বাইসনের বাসস্থান। মাইটোকন্ড্রিয়াল এবং নিউক্লিয়ার ডিএনএ-এর জেনেটিক টেস্টিংয়ের মাধ্যমে হেনরি পর্বতমালার বাইসন পালের কেবল তিনটি পালকে সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বজনীন জমিতে ফ্রি-রোমিং এবং জীনগতভাবে খাঁটি জাতের বাইসন এর মধ্যে একটি হিসাবে দেখানো হয়েছে।[২] ২০১৫ সালে প্রকাশিত এই সমীক্ষায় হেনরি পর্বতমালার বাইসনকে ব্রুসিলোসিস মুক্ত জানানো হয়েছে, যা একটি ব্যাকটেরিয়াজনিত রোগ যা অ-দেশীয় গৃহপালিত পশুর মাধ্যমে উত্তর আমেরিকাতে আমদানী করা হয়েছিল।[৩] আমেরিকার অন্য দুটি বাইসন পাল ইয়েলোস্টোন জাতীয় উদ্যান এবং দক্ষিণ ডাকোটার উইন্ড ক্যাভ ন্যাশনাল পার্কে রয়েছে। বেশীরভাগ আমেরিকান বাইসন(প্রায় ৯০%) আলবার্টা, ব্রিটিশ কলোম্বিয়া, ইউকন এবং উত্তর-পূর্বাঞ্চলে পাওয়া যায়।[৪][৫] আর সম্প্রতি কিছু সংখ্যক বাইসন আলাস্কাতে নেয়া হয়েছে।

হেনরি পর্বতমালা বাইসন পাল ১৯৪১ সালে তৈরি হয়েছিল যখন তিনটি ষাঁড় সহ ১৮ টি বাইসন ইয়েলোস্টোন ন্যাশনাল পার্ক থেকে সরানো হয়েছিল এবং ইউটা এর হ্যাঙ্কসভিল অঞ্চলের দক্ষিণ এবং পূর্বদিকে ডার্টি ডেভিল নদীর কাছে ছেড়ে দেওয়া হয়েছিল। ১৯৪২ সালে উক্ত পালে অতিরিক্ত পাঁচটি ষাঁড় যুক্ত করা হয়েছিল। পালগুলি ধীরে ধীরে হেনরি পর্বতমালার দিকে এগিয়ে গিয়েছিল, পর্বতমালার প্রায় ১০,০০০ ফুট (৩,০০০ মিটার) পর্যন্ত উচ্চতায় উঠেছিল। ১৯৬৩ সাল থেকে হেনরি পর্বতমালার বাইসনপাল ব্রুসেলোসিসহীন।

হেনরি পর্বতমালার বাইসন পালের জন্য ইউটা বন্যপ্রাণী জীববিজ্ঞানীরা ২০১২ সালের মধ্যে বাইসনের সংখ্যার লক্ষ্য নির্ধারণ করেছিলেন ৩২৫টি। বাইসনের প্রজনন যেহেতু সহজ এবং পালগুলো অতীতে এর চেয়ে আরও বড় ছিল, তাই এদের সংখ্যা কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এই লক্ষ্য অর্জনে এবং সামগ্রিক জিনগত বৈচিত্র্য বৃদ্ধির জন্য প্রজননকারী পশুদের পাল থেকে অন্য জায়গায় প্রতিস্থাপন করা হয়েছিল। ২০০৮ সালের জানুয়ারিতে, ইউটা বিভাগের বন্যপ্রাণী সম্পদ কর্মকর্তারা পূর্ব ইউটার বুক ক্লিফগুলোতে ৩১ টি বাইসন প্রতিস্থাপন করেছিলেন। নতুন দলটির সাথে ২০০৮ সালের আগস্টে নিকটবর্তী উইন্টাহ এন্ড ওউরে ইন্ডিয়ান রিজার্ভেশনের একটি ব্যক্তিগত বাইসন পাল এর ১৪ টি বাইসন যোগ দিয়েছিল। এছাড়াও, প্রাণীদের শিকার এবং অতিরিক্ত সংখ্যা হ্রাস করতে প্রতি বছর বিশেষ অনুমতিপত্র প্রদান করা হয়। ২০০৯ সালে, একবারে আজীবন ১৪৬ জনকে হেনরি পর্বতমালার বাইসন শিকারের অনুমতিপত্র জারি করা হয়েছিল।[৬]

ব্যবস্থাপনা[সম্পাদনা]

হেনরি পর্বতমালার বেশীরভাগ অঞ্চল মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমি পরিচালনা ব্যুরো পরিচালনা করে থাকে। এগনোগ উক্ত অঞ্চলের একটি প্রাচীন ক্ষেত্র।[৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "গ্র্যান্ড স্টারাইসেস-এস্ক্যালেন্ট জাতীয় স্মৃতিসৌধের সাথে যোগাযোগ করা অঞ্চলটির সায়েন্টিফিক এক্সপ্লোরেশন এর একটি ঐতিহাসিক স্কেচ" 
  2. "হেনরি পর্বতমালা বাইসন পালের জিনগত বিশ্লেষণ" 
  3. "ইয়েলোস্টোন ন্যাশনাল পার্কের ব্রুসেলোসিস এর সুত্রপাত: একটি পর্যালোচনা" 
  4. "The Bison Producers of Alberta" 
  5. "Ministry of Environment and Natural Resources - Northwest Territories" 
  6. "বাইসন শিকারে একবার আজীবন অনুমতিপত্র" (PDF) 
  7. "হেনরি পর্বতমালার ভূতত্ত্ব এবং ভূগোল"