হেডা হপার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হেডা হপার
১৯৩০ সালে হপার
জন্ম
এল্ডা ফারি

(১৮৮৫-০৫-০২)২ মে ১৮৮৫
মৃত্যুফেব্রুয়ারি ১, ১৯৬৬(1966-02-01) (বয়স ৮০)
লস অ্যাঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
সমাধিরোজ হিল সেমেটারি, আল্টুনা, পেনসিলভেনিয়া
জাতীয়তামার্কিন
পেশাকলামিস্ট, অভিনেত্রী
কর্মজীবন১৯০৮-১৯৬৬
পরিচিতির কারণ"হেডা হপার্স হলিউড" লেখনী
রাজনৈতিক দলরিপাবলিকান
দাম্পত্য সঙ্গীডিউল্‌ফ হপার (বি. ১৯১৩; বিচ্ছেদ. ১৯২২)
সন্তানউইলিয়াম হপার

হেডা হপার (জন্ম: এল্ডা ফারি; ২ মে ১৮৮৫ - ১ ফেব্রুয়ারি ১৯৬৬) ছিলেন একজন মার্কিন কলামিস্ট ও অভিনেত্রী। ১৯৪০-এর দশকে তার কর্মজীবনের শীর্ষস্থানে থাকাকালীন তার পাঠক সংখ্যা ৩৫ মিলিয়ন ছিল। হাউজ আন-আমেরিকান অ্যাক্টিভিটিজ কমিটি (এইচইউএসি)-এর দৃঢ় সমর্থক হপার সন্দেহভাজন কমিউনিস্টদের তালিকা প্রদান করেন এবং তিনি ছিলেন হলিউড কালোতালিকার প্রধান প্রস্তাবক। হপার তার শেষজীবন পর্যন্ত তারকাদের নিয়ে খোশ-গল্প লিখে গেছেন, তার লেখনী বিভিন্ন পত্রিকায় ছাপা হয় এবং পরবর্তীকালে বেতারে প্রচারিত হয়। আরেকজন তারকাদের নিয়ে খোশ-গল্প রচয়িতা কলামিস্ট লুভেলা পারসন্সের সাথে তার দীর্ঘদিন দ্বন্দ্ব ছিল।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

হপার ১৮৮৫ সালের ২রা মে পেনসিলভেনিয়ার হলিডেসবার্গে জন্মগ্রহণ করেন। তার জন্মনাম এল্ডা ফারি। তার পিতা ডেভিড ফারি একজন কসাই ছিলেন এবং মাতা মার্গারেট (জন্মনাম: মিলার; ১৮৫৬-১৯৪১)। তারা দুজনেই জার্মান ব্যাপ্টিস্ট ব্রেথ্রেনের সদস্য ছিলেন। তার পরিবার পেনসিলভেনিয়া ওলন্দার (জার্মান) বংশোদ্ভূত।[১] যখন এল্ডার বয়স তিন, তখন তার পরিবার আল্টুনায় চলে যান।

জনপ্রিয় সংস্কৃতিতে[সম্পাদনা]

চিত্রায়ন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Pennsylvania Dutchman"। ১৯৫৩। 
  2. স্মিথ, জেনিফার (ফেব্রুয়ারি ২২, ২০১৬)। "Rebooted New York City Opera Plans Three Premieres"ওয়াল স্ট্রিট জার্নাল। সংগ্রহের তারিখ ৩ মে ২০২২ 
  3. কুপার, মাইকেল (ফেব্রুয়ারি ২২, ২০১৬)। "New York City Opera Unveils Rest of Season"দ্য নিউ ইয়র্ক টাইমস। সংগ্রহের তারিখ ৩ মে ২০২২ 

আরও পড়ুন[সম্পাদনা]

  • "Evolution of a Vamp, The," Photoplay, February 1921, p. 26. Photo-illustrated Hedda Hopper profile.
  • Frost, Jennifer. "Hedda Hopper, Hollywood Gossip, and the Politics of Racial Representation in Film, 1946–1948," Journal of African American History, 93 (Winter 2008), 36–63.
  • Rogers, John E. "An Amazing Lady," Photoplay, October 1932, p. 49. "When Garbo met Hedda." "Amazing Lady" refers to Hopper.

বহিঃসংযোগ[সম্পাদনা]